বিশ্ব কাঁপানো সেরা দশটি মোবাইল ব্রান্ড ২০২১

বর্তমান বিশ্বে স্মার্ট ফোনের চাহিদা দিন দিন বৃদ্ধি পেয়েই যাচ্ছে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে স্মার্টফোন বেশ বড় একটা ভুমিকা রেখে যাচ্ছে দিনকে দিন। এই চাহিদার সাথে সাথে আমরা বাঙ্গালীরাও দিন দিন স্মার্ট ফোনের দিকে ঝুঁকছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তো এরই সুবাদে আমাদের এটাও জানা দরকার যে বিশ্বে কতগুলো মোবাইল ফোন কোম্পানি রয়েছে এবং কোন কোম্পানিগুলো বর্তমান বাজারে শ্রেষ্ঠ। এখন বর্তমান বিশ্বে ছোট বড় অসংখ্য প্রতিষ্ঠান রয়েছে যারা স্মার্টফোন নির্মাণ করে আসছে। হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান ছাড়া অধিকাংশ প্রতিষ্ঠানের নামও হয়তো অজানা।

তবে কিছু প্রতিষ্ঠান আছে যারা তাদের উৎপাদন,পণ্যের গুণগত মান, ব্র্যান্ডিং, ব্যবসায় নীতির কারণে বিশ্বজুড়ে সুনাম অর্জন করছে। তো আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের জানাতে চলেছি বিশ্বের সেরা দশটি স্মার্টফোন কোম্পানি সম্পর্কে।

আমি আগেই বলে রাখি যে,আমরা এই তালিকাটি(লিস্টটি) সাজিয়ে একটি বিদেশি ওয়েবসাইটের তথ্য নিয়ে। তো চলুন জেনে নেওয়া যাক কোন দশটি কোম্পানি বর্তমানে অবস্থান করছে শীর্ষ দশটি স্থানে-

১।স্যামস্যাং(Sumsung):

তালিকাটির শীর্ষে অবস্থান করছে জনপ্রিয় মোবাইল কোম্পানি স্যামস্যাং।একটি দক্ষিণ কোরীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান। এরা বিভিন্ন খাতে ব্যবসা করে থাকে, এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সাম্সেওং ইলেকট্রনিক্স যারা বিশ্বের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান।

সাম্সেওং দল কোরিয়ার সর্ববৃহৎ প্রতিষ্ঠান। এর বর্তমান চেয়ারম্যান হচ্ছেন "ই গেওন্-হ্বি, যিনি স্যামসাং-এর প্রতিষ্ঠাতা 'লি বিয়ং চল'-এর তৃতীয় সন্তান। কোরীয় ভাষায় "সাম্সং"-এর অর্থ "তিন তারকা"।

স্যামস্যাং শুধু মোবাইল এর ব্যবসাই করে না পাশাপাশি আরো অনেক ব্যবসা করে। এর মাঝে উল্লেখযোগ্য হল জাহাজ নির্মাণকেন্দ্র। এর আয়তন ৪০ কোটি বর্গফুট যা গড়পড়তা ২০৫টি ফুটবল মাঠের সমান। পৃথিবীর সবচেয়ে উচু দালান বুর্জ আল খলিফা নির্মাণ করেছে স্যামসাং।

স্যামসাং প্রতিষ্ঠানটি স্থাপিত হয় ১৯৩৮ সালে। বর্তমানে কোম্পানির মোট সম্পত্তির পরিমান হলো ১০০.৪ বিলিয়ন মার্কিন ডলার। 

কোম্পানিটির মোট কর্মী হলো ৪২৭,০০০ জন। বর্তমানে স্যামস্যাং ব্রান্ডের লেটেস্ট কিছু স্মার্টফোন হলো Samsung Galaxy S21 Ultra,Samsung Galaxy S20 FE,Sumsung Galaxy Note 20 Ultra 5G,Samsung Galxy S20+।

বিশ্বের স্মার্টফোন বাজারের ২১.৩ শতাংশ দখল করে রয়েছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি।

২। হুয়াওয়েই (HUAWEI) :

হুয়াওয়েই বর্তমান স্মার্টফোনের বাজারে আরেকটি জনপ্রিয় ব্রান্ডের নাম। এই ব্রান্ডটি ২য় শীর্ষ স্থানে অবস্থান করছে। হুয়াওয়েই টেকনোলোজিস কো. লি. হচ্ছে একটি চীনা বহুজাতিক নেটওয়ার্কিং এবং টেলিকমিউনিকেশন উপকরন প্রস্তুতকারী ও সেবা প্রদানকারী কোম্পানি যার সদরদপ্তর কুয়াংতুং প্রদেশের শেনচেন শহরে অবস্থিত।

২০১২ সালে এরিকসনকে টপকে এটি বিশ্বের সব থেকে বড় টেলিকমিউনিকেশন উপকরণ নির্মাতার স্থান দখল করে নেয়। এই ব্রান্ডটি ১৯৮৭সালে স্থাপিত হয় চীনের কুয়াংতুং প্রদেশের শেনচেন নামক শহরে। ব্রান্ডটির প্রতিষ্ঠাতা হলেন রেন চেংফেই। বর্তমানে প্রতিষ্ঠানটির মোট সম্পত্তির পরিমান হলো ৫৭.৩১৯ মিলিয়ন মার্কিন ডলার।

হুয়াওয়েই স্মার্টফোনের অফিসিয়াল ওয়েআসাইট হলো www.huawei.com। বর্তমানে প্রতিষ্ঠানটির মোট কর্মী সংখ্যা হলো ১ লক্ষ ৭০ হাজার। হুয়াওয়েই ব্রান্ডের লেটেস্ট মডেলের কিছু স্মার্টফোন হলো HUAWEI P30 PRO,HUAWEI P20 PRO, HUAWEI NEXAS 6P,HUAWEI P9।

বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারের ১৫.৮ শতাংশ দখল করে রয়েছে চীনা কোম্পানিটি। 

৩। অ্যাপল আইফোন (I-PHONE);

কাউকে যদি জিজ্ঞাসা করা বিশ্বের নামিদামী মোবাইল কোম্পানি কোনটি। অনেকেই নিঃসন্দেহে বলবে অ্যাপলের নাম। হ্যা,এই নামি-দামি ব্রান্ডটি অবস্থান করছে ৩য় স্থানে।  ।অ্যাপল ইনকর্পোরেটেড হলো মার্কিন কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠান।

অ্যাপল ইনকর্পোরেটেড একটি বিখ্যাত আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি, যেটি কনজুমার ইলেকট্রিক, কম্পিউটার সফটওয়্যার, এবং অনলাইন সেবা ডিজাইন, ডেভলপ ও বিক্রি করে। কোম্পানিটির হার্ডওয়্যার পণ্যের মধ্যে আইফোন স্মার্টফোন, আইপ্যাড ট্যাবলেট কম্পিউটার,

ম্যাক ব্যক্তিগত কম্পিউটার, আইপড বহনযোগ্য মিডিয়া প্লেয়ার, অ্যাপল ওয়াচ স্মার্টওয়াচ, ও অ্যাপল টিভি ডিজিটাল মিডিয়া প্লেয়ার রয়েছে। প্রতিষ্টানটির যাত্রা শুরু করে ১৯৭৬ সালে। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা হলেন যৌথভাবে স্টিভ জবস, স্টিভ ওজনিয়াক, রোনাল্ড ওয়েন।স্মার্টফোন ছাড়া আরো অনেক পন্য তৈরি কর থাকে।

পন্যগুলো হলো আইপ্যাড, অ্যাপল ওয়াচ, অ্যাপল টিভি, হোমপড ম্যাক ও এসআই ওএস,ওয়াচওএস টিভিওএস আইলাইফ। অ্যাপল কোম্পানির ওয়েবসাইট হচ্ছে apple.com।

অ্যাপল ব্রান্ডের লেটেস্ট কিছু মডেল হলো iPhone 12 iPhone 11, iPhone 11 Pro, iPhone 11 Pro Max, iPhone XR, iPhone XS, iPhone XS Max, iPhone 8, iPhone 8 Plus, iPhone SE।

এই মুহুর্তে বিশ্বব্যাপী বিক্রি হওয়া মোট স্মার্টফোনের ১০.৩ শতাংশ অ্যাপেল আইফোন।

৪। শাওমি(Xiaomi,MI):

 শীর্ষ ৪র্থ নাম্বারে অবস্থান করছে চীনের এই শাওমি ব্রান্ডটি। জনপ্রিয়তার দিক দিয়েও শাওমি কোনো অংশে পিছিয়ে নেই।শাওমি কর্পোরেশন ২০১০ সালে তাদের যাত্রা শুরু করেন।এই ব্রান্ডটির প্রতিষ্ঠাতা হলেন চীনা নাগরিক লি জুন। এটির সদরদপ্তর চীনের বেইজিং এ অবস্থিত।

শাওমি সম্পর্কে একটি চমৎকার তথ্য হলো ফরচুন গ্লোবাল ৫০০ তালিকায় ৪৬৮তম অবস্থানে আসা সবচেয়ে কনিষ্ঠ কোম্পানি শাওমি। তাছাড়াও শাওমি স্মার্টফোন, মোবাইল অ্যাপলিকেশন, ল্যাপটপ, ব্যাগ, ট্রিমার, ইয়ারফোন, মি টেলিভিশন, জুতো, স্বাস্থ্য ব্যান্ড আরো অনেককিছু বিনিয়োগ করে থাকে শাওমি কর্পোরেশন।

বর্তমানে এই প্রতিষ্ঠানটির মোট সম্পত্তির পরিমান হলো CN¥১৮৩.৬২৯ billion। শাওমি ব্রান্ডের অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে www.mi.com। এই কর্পোরেশনে নিয়োজিত বর্তমান কর্মীসংখ্যা হলো ১৮১৭০ জন।

শাওমির কিছু স্মার্টফোনের লেটেস্ট মডেল হলো Xiaomi Mi 9, Xiaomi Mi 8 Pro, Xiaomi Mi Mix 3, Xiaomi Mi 9T Pro, Xiaomi Pocophone F1, Xiaomi Mi 8 Pro, Xiaomi Mi 8, Xiaomi Mi Mix 25, Xiaomi Mi 8 Lite, Xiaomi Mi A2, Xiaomi Mi A2 Lite and Xiaomi Mi Note 3।

বিশ্বের স্মার্টফোন বাজারের ৯ শতাংশ দখল করে রয়েছে বেইজিংয়ের কোম্পানিটি।

৫। অপো(OPPO):

অপো স্মার্টফোনটি শীর্ষ ৫ নাম্বারে অবস্থান করছে। অপো ইলেকট্রনিকস চীনের একটি প্রতিষ্ঠান। ওপো সংস্থাটি ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয় এবং ২০১৬ সালে ওপো (OPPO) নামটি ব্রান্ড নাম হিসেবে বিশ্বব্যাপী নিবন্ধিত করা হয়। ওপো ব্রান্ডের কার্যালয় হলো কুয়াংতুং প্রদেশের তুংকুয়াং নগরিতে। ব্রান্ডটির প্রতিষ্ঠাতা ও সিইও হলেন টোনি চেন। ওপো ব্রান্ডের অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে 

ওপো ইলেক্ট্রনিকস। এই কোম্পানির স্লোগান হলো (The art of technology-প্রযুক্তির শিল্পকলা)। এটি স্মার্টফোন, ব্লু-রে প্লেয়ার। উল্লেখ্য বৈদ্যুতিক সরঞ্জাম উৎপদান করে। কোম্পানির বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারে শেয়ার ৮.১ শতাংশ।

ওপো ব্রান্ডের স্মার্টফোনের লেটেস্ট কিছু মডেল হলো Oppo A31, Oppo F15, Oppo A5, Oppo A9, Oppo Reno2, Oppo F7, Oppo F5, Oppo F3, Oppo A71, Oppo F5 Youth, Oppo A83, Oppo F9 Pro, Oppo F11 Pro, and Oppo F9।

 

৬। ভিভো(VIVO);

সেরা স্মার্টফোনের তালিকায় ৬ষ্ঠ অবস্থানে অবস্থান করছে জনপ্রিয় ব্রান্ড ভিভো(VIVO)।  ভিভো হচ্ছে একটি চীনা ইলেকট্রনিক প্রযুক্তি কোম্পানি। ভিভো যাত্রা শুরু করেন ২০০৯ সালে প্রতিষ্ঠাতা শেন উইয়ের মাধ্যেমে। ভিভো স্মার্টফোন উৎপাদন, উন্নয়ন, ও সফটওয়ার, যন্ত্রপাতি এবং অনলাইন পরিষেবা প্রদান করে। ভিভোর অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে "ভিভো বৈশ্বিক"।

ভিভো বর্তমানে সফল ও জনপ্রিয় একটি মোবাইল ব্রান্ড। বিশ্ব বাজারের ৭.৫ শতাংশ দখল করে বিশ্বের ছয় নম্বর স্মার্টফোন ব্র্যান্ড ভিভো।

বর্তমান বিশ্ব বাজারে ভিভো মোবাইল ব্রান্ডের সেরা মডেলের কিছু স্মার্টফোন হলো:

Vivo Y51A, Vivo Y31s, Vivo Y20A, Vivo X60 Pro, Vivo X60, Vivo Y20 (2021), Vivo V20 2021, Vivo Y30 Standard Edition, Vivo Y52s, Vivo Y51 (5,000mAh), Vivo Y12s, Vivo S7e 5G, Vivo Y1s, Vivo Y3s, Vivo Z1x, Vivo V17 Pro, Vivo S1 Pro, Vivo V17, Vivo Z1 Pro।

৭। মটোরোলা (MOTOROLA):

আমাদের বাংলাদেশে তেমন একটা পরিচিত ব্রান্ড না হলেও মটোরোলা ওয়াল্ড ওয়াইড অনেকটা জনপ্রিয়। এই স্মার্টফোন ব্রান্ডটি ৭ম স্থানে জায়গা করে নিয়েছে আমাদের এই লিষ্টে।মটোরোলা মোবাইল ব্রান্ডটি একটি আমেরিকান ব্রান্ড। এটি ১৯২৮ সালে যাত্রা শুরু করে।

বর্তমান মটোরোলো ইনকর্পোরেটের প্রধান হলেন ড্যান মলনি। এটির সদরদপ্তর হলো ১৩০৩ ইস্ট এলগনকুইন রোড,আমেরিকা। এই ব্রান্ডের অন্য ট্যাবলেট,কম্পিউটার, টেলওভিশন ইত্যাদি।

বর্তমান সেরা মটোরোলা স্মার্টফোনগুলো হলো Moto Z4, Motorola One Zoom, Motorola One Macro, Moto G8 Plus, Motorola One Action, Moto Z3, Motorola One Vision। বিশ্ব বাজারের ৩ শতাংশ দখল করে বিশ্বের সপ্তম নম্বর স্মার্টফোন ব্র্যান্ড। 

৮। লেনোভো (LENOVO):

লেনোভো আমাদের বাংলাদেশের বাজারেও অনেক জনপ্রিয় একটি ব্রান্ডের নাম। এটির অবস্থান হলো ৮ম। লেনোভো গ্রুপ লিমিটেড একটি চীনা বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান। এর সদর দপ্তর বেইজিং এবং নর্থ ক্যারোলাইনায়।

এটি পার্সোনাল কম্পিউটার, ট্যাবলেট কম্পিউটার, স্মার্টফোন, ওয়ার্কস্টেশন, সার্ভার, ইলেক্ট্রনিক স্টোরেজ ডিভাইস এবং স্মার্ট টেলিভিশন বিক্রয় করে। বিক্রির হিসাবে ২০১২ সালে লেনোভো ছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কম্পিউটার বিক্রেতা।

পৃথিবীর ৬০টি দেশে এর কার্যক্রম আছে এবং ১৬০টি দেশে পণ্য বিক্রয় করে। বিশ্ব বাজারের ৩ শতাংশ দখল করে বিশ্বের অষ্টম নম্বর স্মার্টফোন ব্র্যান্ড হলো লেনোভো।

বর্তমান বিশ্ব বাজারে সেরা কিছু লেনোভো স্মার্টফোনগুলো হলো Lenovo Z2 Plus, Lenovo P2, Lenovo K6 Power, Lenovo Vibe K5 Note, Lenovo Vibe K5, Lenovo A5, Lenovo Z5, Lenovo Z5 Pro, Lenovo Z5 Pro GT, and Lenovo Z5s.

৯। এলজি(LG):

 বিশ্ববাজারে এলজি মোবাইল ব্রান্ড আমাদের এই তালিকায় ৯ম স্থান দখল করে নিয়েছে। এলজি হলো হলো একটি কোরিয়ান ব্রান্ড। এটি ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত হয় এবং এটির সদরদপ্তর হলো শিউল,দক্ষিণ কোরিয়া।

এলজি ব্রান্ডের ওয়েবসাইট হলো www.lgcorp.com।  বিশ্ব বাজারের ২.২ শতাংশ দখল করে বিশ্বের ৯ম নম্বর স্মার্টফোন ব্র্যান্ড।

এলজি ব্রান্ডের লেটেস্ট কিছু মডেলের কিছু স্মার্টফোন হলো LG W10 Alpha, LG K41S, LGK51S, LGK61, LG V502 ThinQ 5G, LG G8X ThinQ, LG Q70, LG Stylo 5, LG W10 ইত্যাদি।

১০। নকিয়া (NOKIA):

আমরা বাংলাদেশের মানুষ যারা আছি তারা ২০০০ সালের দিকে মোবাইল বলতেই বুঝতো নকিয়া। নকিয়া ১২০০,নকিয়া ১১০০ মডেলের ফোনগুলো তখন ছিলো অনেক বেশি জনপ্রিয়। 

নোকিয়া কর্পোরেশন' ফিনল্যান্ড ভিত্তিক বহুজাতিক টেলিযোগাযোগ সম্পর্কিত কোম্পানি। এটি পৃথিবীর বৃহত্তম মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান। নকিয়া কোম্পানির প্রতিষ্ঠাতা হলেন যৌথভাবে ফেড্রিখ আইস্টাইম ও 

লইও মেকলিন। ১৮৬৫ সালে গ্রান্ড ডাচে অফ ফিনল্যান্ডের টেমপারে নকিয়া কর্পোরেশন পাবলিক লিমিটেড প্রতিষ্ঠিত হয়। বর্তমান নকিয়া কর্পোরেশনের সদরদপ্তর হলো ফিনল্যান্ডের ইসপু তে।

যাইহোক এই কোম্পানিটির মোট সম্পত্তির পরিমান হলো ৪১.০২৪ বিলিয়ন মার্কিন ডলার। নকিয়া কোম্পানির ওয়েবসাইট হলো Nokia.com। নকিয়া কোম্পানির লেটেস্ট কিছু স্মার্টফোন হলো NOKIA 5.4,NOKIA 5.3,NOKIA 6.2,Nokia 7.2। তবে সম্প্রতি নকিয়া কর্পোরেশন বিশ্বের মার্কেটে একটু ডাউন হয়ে গেছে।

আমরা খেয়াল করলে দেখতে পাই সেরা দশটি মোবাইল ব্রান্ডের মধ্যে চীনের একার দখলেই ৫টি,আমেরিকার ২টি,দক্ষিণ কোরিয়ার ২টি এবং ফিনল্যান্ডের ১টি ব্রান্ড। বর্তমান সময়ে আমাদের বিশ্বে স্মার্ট ফোনের গুরুত্ব অনেক বেশি।

আর এরই সাথে আমাদের স্মার্টফোনের ব্রান্ডগুলো সম্পর্কে জানা দরকার। তাই আমরা এই আর্টিকেলের মাধ্যমে বিশ্বের সেরা দশটি ব্রান্ড সম্পর্কে আপনাদের জানালাম।

বিশেষ দ্রষ্টব্য : তথ্যে ভুল কিছু থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

তথ্যসূত্র: উইকিপিডিয়া। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

আমি শাহরিয়ার তানজিদ শাওন। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ১ম বর্ষে অধ্যয়ন করছি এবং জে-আইটি ডট কমে টুকটাক লেখালেখি করি