ফ্রিল্যান্সিং কি ? কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন ?

ফ্রিল্যান্সিং কি ?  

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সংক্ষেপে, ফ্রিল্যান্সাররা তাদের নিজস্ব সময়ে লাভের জন্য বিনামূল্যে শ্রম এবং কোনো কোম্পানি বা ব্যক্তির অধীনস্থ নয়। ধরা যাক আপনি একটি কোম্পানির জন্য কাজ করেন না, তবে আপনি সেই কোম্পানির জন্য একটি নির্দিষ্ট প্রকল্পে কাজ করার জন্য একজন ফ্রিল্যান্সার হিসাবে আবেদন করতে পারেন।

এই ক্ষেত্রে, আপনাকে এই কাজটি সম্পূর্ণ করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে এবং একটি নির্দিষ্ট সময়ে কোম্পানিকে অর্থ প্রদান করতে হবে এবং এই কাজটিকে "ফ্রিল্যান্স" বলা হয়

Freelancing এর ধারণা- সংক্ষেপে, ফ্রিল্যান্স হল অনলাইনে কাজ করে অর্থ উপার্জনের আরেকটি মাধ্যম বা উপায়। তাই সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত অফিসে যেতে হয় সেবা কর্মীদের।

কাজ করতে, যখন ফ্রিল্যান্সাররা স্ব-নিযুক্ত। তাই ফ্রিল্যান্সার মানে হয় নিজের দ্বারা কাজ করা বা ফ্রিল্যান্সার। এটাকে একধরনের ব্যবসা বললে ভুল হবে না।বন্ধুরা এই কোর্সে, লোকেরা অনলাইনের মাধ্যমে চাকরি খোঁজার জন্য কাজ করে

 বিভিন্ন উত্স। এই ক্ষেত্রে, যারা ফ্রিল্যান্সার থেকে স্বাধীনভাবে কাজ করে তাদের "ফ্রিল্যান্সার" বলা হয়। আজকাল, ইন্টারনেট, সামাজিক নেটওয়ার্ক এবং বিভিন্ন ফ্রিল্যান্স সাইটের মাধ্যমে, এই ফ্রিল্যান্সাররা বিভিন্ন ধরনের চাকরি, প্রকল্প বা পরিষেবা খুঁজে পায় যা তারা তাদের ক্লায়েন্টদের একটি নির্দিষ্ট মূল্যে অফার করে। . সবকিছু করার সময়। এবং তাদের ক্লায়েন্টরা তাদের কাজ বা প্রকল্প করার জন্য অর্থ প্রদান করে।

Freelancing এর মাধ্যমে কাজ করার সুবিধা কেমন হবে ?

ফ্রিল্যান্সিং আপনাকে নিজের জন্য সিদ্ধান্ত নিতে দেয় যে আপনি কতটা কাজ করতে চান এবং আপনি কতটা কাজ করতে চান এবং আপনি পার্টটাইম বা ফুলটাইম কাজ করবেন না।

 ফ্রিল্যান্স কাজ শ্যুট করার জন্য আপনার কোনো ডেডিকেটেড জায়গার প্রয়োজন নেই। কারণ প্রায় যেকোনো ধরনের কাজ করার জন্য আপনার যা দরকার তা হল একটি ল্যাপটপ বা কম্পিউটার এবং একটি ইন্টারনেট সংযোগ।আমরা একটি ব্যবসার মতো ফ্রিল্যান্সার হিসাবে কাজ করতে পারি।আপনি আপনার ঘরে বসে এই সব করতে পারেন।

কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন – How to start Freelancing 

বন্ধুরা, এখন ইন্টারনেটের যুগ এবং এমন কোন জায়গা নেই যেখানে আমরা এটি ব্যবহার করব না। এবং প্রথম জিনিস

 ফ্রিল্যান্সিং এর কাজ করতে হবে "ইন্টারনেট"। এটি আপনার নিজের কাজ খুঁজে বের করা, একটি চাকরি তৈরি করা এবং আপনার ক্লায়েন্টদের অফার করার জন্য ইন্টারনেটের মাধ্যমে অন্যান্য ফ্রিল্যান্স সাইটগুলিতে যাওয়ার মাধ্যমে শুরু হয়।

এটি দিয়ে অর্থ উপার্জন করতে অনেক নতুন কাজ বা প্রকল্প (প্রকল্প) লাগে। উদাহরণগুলির মধ্যে রয়েছে সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া গ্রুপ এবং ফ্রিল্যান্স মার্কেটপ্লেস৷

আপনার দক্ষতার প্রচার বা বিজ্ঞাপনের মাধ্যমে, লোকেরা জানতে পারবে আপনি কী ধরনের বিশেষজ্ঞ এবং আপনি তাদের জন্য কী ধরনের কাজ করতে পারেন।

কোন কোন বিষয় নিয়ে কাজ করবেন 

তারপর আপনার কাজের বিষয় বা বিষয় কী তা নিয়ে ভাবতে হবে। আপনি একটি একক বিষয়ে কাজ খুঁজে পেতে পারেন.

 কন্টেন্ট তৈরি, ওয়েব ডিজাইন, কোডিং, লোগো ডিজাইন, এসইও পরিষেবা, ভিডিও প্রোডাকশন, ভিডিও এডিটিং, কন্টেন্ট মার্কেটিং এবং আরও অনেক কিছু দিয়ে শুরু করতে সাহায্য করুন।

নির্বাচিত বিষয় এমন হওয়া উচিত যাতে আপনার সম্পূর্ণ অভিজ্ঞতা, দক্ষতা এবং জ্ঞান থাকে।

 যা কাজ করে তা করুন এবং নিজের সম্পর্কে নতুন জিনিস শিখুন যা আপনাকে একজন ভাল মানুষ হতে সাহায্য করবে।

 আপনি ফ্রিল্যান্সার বলে মনে করেন এমন একটি বিষয় বা বিষয়ের জন্য বাজারে আপনার কতটা প্রয়োজন এবং চাহিদা তা জানা গুরুত্বপূর্ণ।

 আপনার এমন একটি বিষয়ে কাজ করা উচিত যা সম্পর্কে আপনি উত্সাহী। একই সময়ে, আপনি বিরক্ত না হয়ে দীর্ঘ সময় কাজ করতে পারেন।

যে সব Freelancing Site এ কাজ করবেন 

বন্ধুরা, আপনি যদি আপনার ফ্রিল্যান্স ক্যারিয়ার শুরু করতে চান তবে আপনি অন্য ফ্রিল্যান্স ওয়েবসাইট বা মার্কেটপ্লেসে গিয়ে কাজ শুরু করতে পারেন। এই সাইট.

 মনে রাখবেন, এই সাইটে হাজার হাজার মানুষ আছেন যারা বিভিন্ন ধরনের কাজের জন্য নির্ভরযোগ্য ফ্রিল্যান্সার খুঁজছেন, এবং আপনি যদি আপনার ক্লায়েন্টদের সময়মতো সেরা কাজ প্রদান করতে পারেন, তাহলে এটি তাদের ক্যারিয়ারে ব্যাপক প্রভাব ফেলবে।

Fiverr একটি খুব পুরানো, বিশ্বস্ত এবং খুব জনপ্রিয় ফ্রিল্যান্স ওয়েবসাইট যেখানে আপনি বিভিন্ন ধরণের কাজ করতে পারেন। এখানে সমস্ত কাজ শুরু হয় 5 ডলারে। গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, কন্টেন্ট রাইটিং, প্রোগ্রামিং বা ভিডিও এবং অ্যানিমেশন।

Upwork আজকাল অনেক নামে একটি ফ্রিল্যান্সার সাইট, যেখানে 12 মিলিয়ন ফ্রিল্যান্সার কাজ করে এবং অর্থ উপার্জন করে। প্রতি বছর এখানে 3 মিলিয়নেরও বেশি চাকরির পদোন্নতি হয়। এখানে প্রায় প্রতিটি কাজের জন্য একজন ফ্রিল্যান্সার প্রয়োজন।

Freelancer.com বন্ধুরা, ফ্রিল্যান্সার আপনাকে প্রায় যেকোনো ধরনের কাজের জন্য গ্রাহক পেতে দেয়। 1350 জন বিভিন্ন শ্রেণীর মানুষ এখানে কাজ করে। অ্যাকাউন্টিং, ফিনান্স, ইন্টারনেট মার্কেটিং, এসইও, ফটোশপ, গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, মোবাইল অ্যাপস এবং আরও অনেক কিছু তাদের মধ্যে কয়েকটি।

Freelancing থেকে কত টাকা আয় করা যাবে 

আপনার বন্ধু ফ্রিল্যান্সার হিসাবে কত টাকা উপার্জন করতে পারে তার কোন সীমা নেই। এটিও এমন এক ধরনের ব্যবসা যেখানে আপনি যত বেশি কাজ করবেন, তত বেশি করতে পারবেন, তত বেশি আয় করবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ