Fiverr কি ? কিভাবে ফাইভার থেকে টাকা আয় করবেন।

ফাইবারঃ ফাইবার হলো এমন একটি অনলাইনে পোডাক্ট বেচা কেনার সাইট। এখানে একজনসেলার কোন একটি অনলাইন পোডাক্ট বা গিগ তৈরি করে রাখেন আর বায়ার সেটি যদি সেপ্রয়োজন মনে করেন তাহলে সে সেটি অর্ডার করবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর এই ফাইবারে প্রতিটি কাজের মূল্য ৫ ডলার থেকে ১০০০ ডলার পর্যন্ত হয়ে থাকে।যেহেতু এটি একটি অনলাইন ভিত্তিক তাই অনলাইন ভিত্তিক সেবা বিক্রয় হয়ে থাকে

ফাইভারে কাজ পাওয়ার ধাপ সমূহঃ

প্রথমত একটি ফাইভার একাউন্ট থাকতে হবে। ফাইভারে কখনো ব্যক্তিগত কোনো তথ্য দেয়া যাবেনা ফাইভারের সকল নিয়ম মেনেআপনি যে কাজ ভাল জানেন সেসব কাজের উপর গিগ তৈরী করতে হবে।

কিন্তু গিগটি যে আকর্ষনীয় হয় সঠিক নিয়মে গিগতৈরী করা থাকলে ফাইভার নিজেই গিগ মার্কটিং করবে। কাজের ক্যাটাগরি অনুযায়ীবায়ারের কাছ থেকে রিকুয়েষ্ট আসবে এবং তার সঠিক রিপ্লাই দিতে হবে।

গিগ পছন্দহলে বায়ার কাজ দিবে। কাজ এর বিষয় সবকিছু বায়ারের কাছ থেকে জেনে নিতে হবে যে তাকে কি কাজ দিতে হবে

এরপর কাজ সম্পূর্ন করে বায়ারের কাছে জমা দিতে হবে। তাহলেই কাঙ্খিত মূল্যপাওয়া যাবে। তারপর আয়ের টাকা ব্যাংক একাউন্টের মাধ্যমে উড্র করতে পারবেন।

লেভেল ১ সেলার: যেসব সেলার কমপক্ষে ১০বার বা তার বেশি সার্ভিসটির অর্ডার পেয়ে কাজ শেষ করে বায়ারকে দিতে পারবেএবং বায়ার এর নিকট থেকে ১০ বার ভালো রেটিং পাবে তহলে ঐ সার্ভিসটির সেলারঅটোমেটিক্যালি লেভেল ১ এ চলে আসবে

লেভেল ২ সেলার: যেসব সেলার পূর্ববর্তী ২মাসে ৫০ বারের বেশি ভাল রেটিং এবং ট্রাক সহকারে বায়ারকে সার্ভিস দিতেপারবে, সেসব সেলার স্বয়ংক্রিয়ভাবে লেভেল ২পদ অর্জন করবে

টপ রেটেড সেলার: টপ রেটেড লেভেলের ‍সেলার নির্ধারিত হয় ফাইভার সাইট কতৃপক্ষের বাছাইয়ের মাধ্যমে।

গিগ কিভাবে সাজালে অর্ডার বেশী পাওয়া যায়:

টাইটেল: একজন বায়ার এর নজরে সর্বপ্রথম দেখে তাহলো গিগ এর টাইটেল। বায়ার যেহেতু টাইটেল এর উপরদৃষ্টি রাখেন, তাই টাইটেল এ যথাসম্ভব গিগ এর কিওয়ার্ডগুলো লেখার চেষ্ট করা।তাহলে বায়ার সহজে গিগটি বুঝতে পারবেন।

ছবি: গিগে অফার রিলেটেড সুন্দর একটিছবি আপলোড করতে হবে যা গিগটিকে আরো আকর্ষণীয় করে তুলবে।

গিগে সংশ্লিষ্টএকাধিক ছবি/ভিডিও অফারটিকে আরও আকর্ষণীয় করে তুলবে। একটি কার্যকরীছবি/ভিডিও অনেক বর্ণনারে চেয়েও ভাল।

ড্রেস্ক্রিপশন: ড্রেস্ক্রিপশনটিসুন্দর করে লিখতে হবে। ডেস্ক্রিপশনটি শর্ট হবে কিন্তু তার মধ্যেই অফারটিসুন্দর ভাবে ফুটিয়ে তুলতে হবে। তাহলে বায়ার সার্ভিসটি কেনার ব্যপারে বেশিপ্রাধান্য দিবেন।

গিগের বর্ণনা তারাই পড়বে যারা টাইটেল এবং ছবি দেখে আগ্রহীহয়ে বিস্তারিত জানতে ক্লিক করবে। সুতরাং বিবরণটি এমনভাবে লিখতে হবে যেনবায়ার গিগ কেনার জন্য ইমপ্রেস হন।

ফাইভারের পেমেন্ট মেথড:

ফাইভার প্রতি ১০ ডলারে ২ ডলার চার্জ হিসেবে কেটে নিবে অর্থাৎ ১০ ডলারইনকাম করলে পাওয়া যাবে ৮ডলার করে।

প্রতিটি কাজ বায়ারের কমপ্লিট ঘোষণাদেয়ার ১৫ দিন পরে টাকা উত্তোলন করা যাবে। ফাইভার থেকে বাংলাদেশে সাধারণতপাইওনিয়ার কার্ড দ্বারা টাকা উঠানো যায়।

পাইওনিয়ার ডেবিটকার্ডের মাধ্যমেফাইভার থেকে আয় করা অর্থ সরাসরি এটিএম বুথের মাধ্যমে উঠানো যায়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Ariyan Khan Habil - Aug 17, 2022, 9:42 PM - Add Reply

Good writing

You must be logged in to post a comment.
Ariyan Khan Habil - Aug 17, 2022, 9:43 PM - Add Reply

You need more and more study

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ
md
md