ই-কমার্স কি ? ই-কমার্স সম্পর্কে বিস্তারিত

ই-কমার্স হলো একটি অনলাইন ভিত্তিক ব্যবসা। ই-কমার্স ব্যবসা অনেক লাভজনক। ধীরে ধীরে প্রযুক্তি যত এগোচ্ছে ততোই মানুষ অনলাইনে দিকে ঝুঁকে পড়ছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এতে করে ই-কমার্স প্রতিষ্ঠান বেড়েই চলেছে। ই-কমার্স ব্যবসা করে অনেক মানুষ সাফল্য অর্জন করেছে।

ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা যত বৃদ্ধি পাচ্ছে তত ই কমার্স প্রতিষ্ঠানের সংখ্যা ও বৃদ্ধি পাচ্ছে এবং ব্যবসা ভালো হচ্ছে। বর্তমানে অনেকগুলো ই-কমার্স প্রতিষ্ঠান অনলাইনে পাওয়া যায়। যেগুলো অনেক নাম কুড়িয়েছে ই-কমার্স ব্যবসা।

একটি অনলাইন ভিত্তিক ব্যবসা এই ই কমার্স ব্যবসা। অনলাইন ব্যবসা প্রযুক্তি যত উন্নত হচ্ছে তত মানুষ ই কমার্স ব্যবসা ঝুঁকে পড়েছে। আজ ই কমার্স ব্যবসা বর্তমান সময় অনেক লাভজনক।

ই-কমার্স ব্যবসা একটি অনলাইন ভিত্তিক ব্যবসা। যা অনলাইনের  মানুষকে টার্গেট করেই এই ব্যবসা করা হয়। বর্তমান সময়ে আমরা সবাই অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করি।

এখন প্রযুক্তি আমাদের হাতে হাতে পৌঁছে গেছে এবং প্রযুক্তির কল্যাণে আমরা এখন অনেক কঠিন কাজ সহজে করতে পারি। এখন আমাদের কেনাকাটা করতে হলেও আমরা ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে কেনাকাটা করতে পারি।

আমাদের এখন কেনাকাটা করার জন্য বাহিরে যেতে হয় না। কোন শপিংমলে যেতে হয় না। আমরা এখন ঘরে বসেই সুন্দরভাবে পছন্দের জিনিস এবং প্রয়োজনীয় সকল জিনিসপত্র কেনা কাটা করতে পারি।

খুব সহজেই নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটা করা যায়। বর্তমান অনেকগুলো প্রতিষ্ঠান তৈরি হয়েছে সে গুলোকে বলা হয় এ কমার্স প্রতিষ্ঠান।

বর্তমান সময়ে এই কমার্স প্রতিষ্ঠানগুলো থেকে সকল প্রয়োজনীয় পণ্য কেনাকাটা করা যায়। বর্তমানে প্রযুক্তি যেহেতু অনেক এগিয়েছে সেহেতু আমরা অনেক কঠিন কঠিন কাজও খুব সহজে করে ফেলতে পারি।

প্রযুক্তির কল্যাণে প্রযুক্তির এই অগ্রগতির জন্য আমরা এখন ঘরে বসে আমাদের সকল প্রয়োজনীয় জিনিসপত্র কেনা কাটা করতে পারি। 

ই-কমার্স প্রতিষ্ঠান বর্তমান সময় অনেক জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। দিন দিন ই-কমার্স প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে যাচ্ছে। আমাদের দেশেও অনেক প্রতিষ্ঠান চালু আছে।

বর্তমান সময়ে দিন দিন আমাদের দেশেই ই কমার্স প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েই চলেছে। আমাদের চাহিদা যত বেড়েই চলেছে ততই কমার্স প্রতিষ্ঠান সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

ই-কমার্স প্রতিষ্ঠান থেকে সকল ধরনের পণ্য পাওয়া যায়। ই-কমার্স প্রতিষ্ঠানগুলো আমাদের চাহিদা অনুযায়ী তাদের ব্যবসাকে সাজিয়েছে।

বর্তমান সময়ে ই-কমার্স প্রতিষ্ঠান অনেক লাভজনক। ই-কমার্স প্রতিষ্ঠান কম মূল্যে ভালো ভালো জিনিস পাওয়া যায়। বর্তমান সময়ে ছোট ছোট জিনিস থেকে শুরু করে বড় বড় সব ধরনের জিনিসপত্র অনলাইনে কেনাকাটা করা যায়।

বর্তমান সময়ে সকল ধরনের পণ্য খুব সহজেই হোম ডেলিভারিতে কেনাকাটা করা যায়। ঘরে বসেই এখন আর কেনাকাটার জন্য বাহিরে যেতে হয় না। বর্তমান সময়ে ই কমার্স প্রতিষ্ঠানের গ্রাহক অনেক বেশি।

আমাদের মধ্যে প্রায় অনেক মানুষই ই কমার্স প্রতিষ্ঠান থেকে প্রতিদিনই কেনাকাটা করতে পছন্দ করে এবং তাদের প্রয়োজনীয় সকল জিনিসপত্র অনলাইন থেকে কেনাকাটা করেন। এজন্য বর্তমান সময়ে ই-কমার্স প্রতিষ্ঠান চাহিদা বেশি।

প্রতিষ্ঠানগুলো দিন দিন বড় হচ্ছে। আমাদের সকল প্রয়োজনীয়তা পূরণ করছে। এখন ই-কমার্স প্রতিষ্ঠান গুলো বর্তমান সময়ে অনলাইনে কেনাকাটা অনেক সহজ হয়ে গিয়েছে। আমাদের দেশে বর্তমানে অনেকগুলো ই কমার্স প্রতিষ্ঠান গুলোর মধ্যে একটি হল দারাজ।

বর্তমান সময়ে দারাজের নাম শুনেনি এরকম লোক খুব কমই পাওয়া যাবে। যারা ইন্টারনেট ব্যবহার করে তারা প্রায় সব মানুষই দারাজ এর নাম শুনেছে।

দারাজ একটি ই-কমার্স প্রতিষ্ঠান। যেখানে আমাদের নিত্য প্রয়োজনীয় সকল জিনিসপত্র পাওয়া যায়।

এবং সেই জায়গা থেকে অনেক মানুষ তাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করছে ঘরে বসেই এবং খুব সহজেই পছন্দের জিনিস অর্ডার করলেই সুন্দরভাবে হোম ডেলিভারি দেওয়া যায় খুব অল্প সময়ে।

ই কমার্স প্রতিষ্ঠানগুলোতে প্রতিবছর নতুন নতুন প্রযুক্তির আবিষ্কার এবং নতুন নতুন সুবিধা যুক্ত হচ্ছে। যা আমাদের কেনাকাটার জন্য আরো সহজ হচ্ছে।

অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে প্রতি বছর তাদের ব্যবসায় নতুন নতুন পণ্য যোগ করছে আমাদের চাহিদা অনুযায়ী। বর্তমান সময়ে আমরা সবাই এখন অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করি।

অনলাইনে এই কেনাকাটার প্রতিষ্ঠান গুলোকে বলা হয় ই কমার্স প্রতিষ্ঠান। আমাদের চাহিদা যত বাড়ছে ই-কমার্স প্রতিষ্ঠানও তাদের ব্যবসার প্রসার ঘটছে।

আমাদের চাহিদা অনুযায়ী তাদের ব্যবসা সাজিয়েছে এবং অনলাইনে ই-কমার্স ব্যবসা অনেক লাভজনক।

আমাদের দেশে যেমন অনেকগুলো ই-কমার্স প্রতিষ্ঠান পাওয়া যায়, তেমনি বাইরের দেশের অনেক বড় বড় ই-কমার্স প্রতিষ্ঠান আছে। প্রযুক্তি যত উন্নত হচ্ছে মানুষ এই প্রযুক্তি ব্যবহার করে উন্নত হচ্ছে।

প্রযুক্তি ব্যবহার করে মানুষ এখন অনেক কঠিন কাজও খুব সহজেই করতে পারে। আগে যে কাজ করতে অনেক সময় লাগতো এখন সেই কাজ খুব অল্প সময়ে করতে পারে।

আগে সব কিছু কেনাকাটা করতে হলে মার্কেটে যেতে হতো এখন সেই কেনাকাটা ঘরে বসেই ই-কমার্স প্রতিষ্ঠানগুলো থেকে করতে পারে এবং ঘরে এসে হোম ডেলিভারি দিয়ে যায়।

এতে আমাদের প্রযুক্তির ব্যবহার করতে পারছি। আমাদের এখন যা কিছু প্রয়োজন হয় আমরা অনলাইনে কোন প্রতিষ্ঠানগুলো থেকে অর্ডার করে নিতে পারি খুব অল্প সময়ে এবং অল্প খরচেই।

আমাদের দেশের মতো সব দেশেই এই ই কমার্স প্রতিষ্ঠা চালু আছে। আমাদের দেশ ছাড়াও অনেক দেশে বড় বড় ই-কমার্স প্রতিষ্ঠান চালু আছে যার গ্রাহক সংখ্যা অনেক। বাইরের দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হলো আলিবাবা।

যার বর্তমান সময়ে অনেক নাম। আলিবাবা প্রতিষ্ঠান চেনে না এরকম লোক খুব কমই অনলাইনে পাওয়া যাবে অনলাইনে। প্রায় সব মানুষই আলিবাবা প্রতিষ্ঠান সাথে পরিচিত। আলিবাবা প্রতিষ্ঠানের সকল ধরনের জিনিস পাওয়া যায়।

এ প্রতিষ্ঠান থেকে খুব অল্প সময়ে ভালো ভালো জিনিস অর্ডার করা যায় এবং খুব ভালো সার্ভিস পাওয়া যায়। খুব বিশ্বস্ত একটি ই কমার্স প্রতিষ্ঠান এই প্রতিষ্ঠান থেকে অনেক দেশের মানুষ কেনাকাটা করে।

প্রায় সব দেশেই এই ই-কমার্স প্রতিষ্ঠান চালু আছে। সব দেশ থেকে এই প্রতিষ্ঠান থেকে কেনাকাটা করা যায়।

আলিবাবা ই-কমার্স প্রতিষ্ঠান থেকে কেনাকাটা করার জন্য একটি ডুয়েল কারেন্সি মাস্টার কার্ড অথবা ক্রেডিট কার্ড লাগবে। ডুয়েল কারেন্সি একটি মাস্টার কার্ড অথবা ভিসা কার্ড যেকোনো ধরনের কারেন্সি হলেই আলিবাবা ই কমার্স প্রতিষ্ঠান থেকে,

অর্ডার করে খুব সহজেই দেশে নিয়ে আসা যাবে। বর্তমান সময়ে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো অনেক লাভজনক হয়ে উঠেছে।

দিন দিন প্রযুক্তি যত উন্নত হচ্ছে আমরাও তত উন্নত হচ্ছি। প্রযুক্তি ব্যবহার করে প্রযুক্তির কল্যাণে এখন সহজেই অনেক কঠিন কাজ করতে পারি।

এখন ঘরে বসেই আমরা ই-কমার্স প্রতিষ্ঠান থেকে কেনাকাটা করতে পারি। বর্তমান সময়ে ই-কমার্স প্রতিষ্ঠান একটি লাভজনক ব্যবসা।

বর্তমান সময়ে আমাদের দেশে অনেকগুলো ই-কমার্স প্রতিষ্ঠান তৈরি হয়েছে এবং আরো অনেকে তৈরি করছে। প্রযুক্তির কল্যাণে মানুষ আরো নতুন নতুন ব্যবসা শুরু করেছে।

প্রযুক্তিযত উন্নত হচ্ছে ব্যবসা তত সুন্দর ভাবে করতে পারছে এবং আমাদের জন্য কেনাকাটা আরো সহজ হচ্ছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ