ডিজিটাল মার্কেটিং কি ও কিভাবে শুরু করব

চলমান বিশ্বে সোশ্যাল মিডিয়াতে ইনকাম করার বা বিসনেস করার সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং করে এখন মানুষ অহরহ ইনকামের পথ বেছে নিচ্ছে খুব সহজে। আজ আমরা জানবো ডিজিটাল মার্কেটিং কি এবং তা কিভাবে শুরু করা যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

 আরো জানবো, ডিজিটাল মার্কেটিং কত প্রকার ও কি কি। সব প্রকার সম্পর্কে সামান্য আলোচনা করা হবে এই আর্টিকেলের মাধ্যমে। আশা করি এখান থেকে আপনি একটি সুন্দর ধারণা পাবেন ডিজিটাল মার্কেটিং সম্পর্কে। 

ডিজিটাল মার্কেটিং বলা হয়, কোন পণ্য বা জিনিসের অনলাইন বা অফলাইনে বিস্তারিত আলোচনা বা পর্যালোচনার  মাধ্যমে প্রচারণা করে এবং বিক্রি করে  টাকা উপার্জন করাকে ডিজিটাল মার্কেটিং বলে। 

এই ডিজিটাল মার্কেটিং প্রথমত দুই প্রকারের বিভক্ত 

১/ অনলাইন ডিজিটাল মার্কেটিং 

২/ অফলাইন ডিজিটাল মার্কেটিং 

অনলাইন ডিজিটাল মার্কেটিং এর জন্য সোশ্যাল মিডিয়ার প্লাটফর্ম গুলো আমরা ব্যবহার করে থাকি। যেমন ফেসবুক, গুগল, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউব, ইমেইল সহ আরো অনেক কিছু।

ডিজিটাল মার্কেটিং এর আরেকটি প্রকার হচ্ছে ট্রেডিশনাল মার্কেটিং। 

ট্রেডিশনাল মার্কেটিং হচ্ছে আমরা যে নিউজ পেপারের মাধ্যমে প্রচারণা করে থাকি, সেটাকে ট্রেডিশনাল মার্কেটিং বলা হয়। তবে ট্রেডিশনাল মার্কেটিং এ খরচ অনেক বেশি আর ডিজিটাল মার্কেটিংয়ে তার অর্ধেকও খরচ পড়ে না। তাই আমরা ট্রেডিশনাল মার্কেটিং না করে আমরা ডিজিটাল মার্কেটিং করবো। তাহলে আমাদের জন্য খরচও কম হবে এবং অনেক সহজও হবে সাথে অনেক বেশি প্রচারণা হবে। 

ট্রেডিশনাল মার্কেটিংয়ে যদি আপনার খরচ হয় দশ হাজার টাকা তাহলে ডিজিটাল মার্কেটিং এ আপনার খরচ হবে মাত্র পাঁচ হাজার টাকা অর্থাৎ অর্ধেক। তাই আমরা ডিজিটাল মার্কেটিং এর প্রতি উদ্বুদ্ধ হব।

ডিজিটাল মার্কেটিং এর জন্য আমাদের কিছু বেসিক  বিষয় জানা থাকা জরুরি সেগুলো নিম্নরূপ।

১/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM)

২/ সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM)

৩/ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)

৪/ ইমেইল মার্কেটিং 

৫/ ইউটিউব মার্কেটিং 

৬/ এফিলিয়েট মার্কেটিং 

প্রথমে আসুন সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জানি। সোশ্যাল মিডিয়া মার্কেটিং আমরা কয়েকটি মাধ্যমে করতে পারি যেমন ধরুনঃ-

# ফেসবুক 

# টুইটার 

# ইনস্টাগ্রাম 

# ইউটিউব 

# গুগোল প্লাস

# প্রিন্টারেষ্ট

তারপর আসুন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে জানি,

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মানে হচ্ছে আপনি গুগলে ইউটিউবে বা কোনো সোশ্যাল মিডিয়াতে যখন সার্চ বারে গিয়ে কোনো কিছু লিখে সার্চ করবেন, তখন আপনি সেখানে সব তথ্য চলে আসবে আর এটার মাধ্যমে আমরা অনেক কিছু জানতে পারি এবং শিখতে পারি। 

ইউটিউব মার্কেটিং হচ্ছে আপনার ব্র্যান্ড বা পণ্য অন্যকে কিভাবে ভিডিওর মাধ্যমে সবার সামনে উপস্থাপন করবেন এবং সেটার গুণগত মান এবং সব বিষয়ে আপনি সেই ভিডিওর মাধ্যমে প্রকাশ করে সেটার রেঙ্কিং বাড়াবেন। তাহলে আপনার বিজনেস দাঁড় করাতে পারবেন। আর ইউটিউবে ভিডিও প্রকাশের মাধ্যমে আপনার পণ্যকে জনসাধারণের সম্মুখে উপস্থাপন করে সেখানে ক্রয়-বিক্রয় করে আপনি আপনার বিজনেস দাঁড় করাতে পারেন।

ইমেইল মার্কেটিং হচ্ছে ইমেইলের মাধ্যমে আপনি আপনার বিজনেসের গুণগতমান এবং আপনার বিজনেস এর যাবতীয় তথ্যাদি সেটাতে সংরক্ষণ করে আপনার বিজনেসকে একটি সঠিক জায়গায় নিয়ে যেতে পারেন।

এফিলিয়েট মার্কেটিং হচ্ছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনলাইন জগতে বা সোশ্যাল মিডিয়ায় এফিলিয়েট মার্কেটিং এর কদর অনেক বেশি। এবার আমরা জানবো এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে। 

এফিলিয়েট মার্কেটিং হচ্ছে, কোম্পানির পণ্য কে জনসাধারণের মাঝে উপস্থাপন করে সেল করা এবং সেখান থেকে কমিশন নেওয়া। এবং নিজেদের জায়গাকে বড় করার জন্য কোম্পানির মধ্যে লোকদেরকে যুক্ত করা এবং নিজের লোকদের থেকে কমিশন নেওয়াকেই এফিলিয়েট মার্কেটিং বলা হয়। 

অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে আপনি যত শ্রম দিবেন সময় দিবেন আপনি যত লোক যুক্ত করতে পারবেন আপনার গ্রুপ যত বড় করতে পারবেন আপনার জন্য ঠিক ততটাই ভালো হবে এবং আপনি ঠিক ততটাই ইনকাম করতে পারবেন। বর্তমান ডিজিটাল যুগে এফিলিয়েট মার্কেটিংয়ের অনেক চাহিদা। সমাজের মধ্যে এখন এফিলিয়েট মার্কেটিং করেই স্টাবলিস্ট হচ্ছে হাজারো তরুণ-তরুণী। 

তাই আপনিও যুক্ত হতে পারেন এফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে পারেন স্বাচ্ছন্দে। 

আপনি নিজের অথবা কোম্পানির কোন পণ্যকে ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম এগুলোতে প্রচার করে তারপর বিক্রি করতে পারেন এবং এখানে আপনার একটি নিজস্ব বিজনিস দাড় করে ইনকাম করতে পারেন। 

তাই আপনাদের সকলের প্রতি আমার উদাত্ত আহ্বান, আসুন আমরা ডিজিটাল মার্কেটিং করি এবং নিজেদেরকে আরো উচ্চ আসনে সমাসীন করি। মনোবল হারালে চলবে না দৃঢ় মনোবল নিয়ে চরম আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যান সম্মুখ পানে। সফলতা আপনার পদচুম্বন করবে ইনশাআল্লাহ। আজ এ পর্যন্তই আবার দেখা হবে কোন এক আর্টিকেলে। ভালো থাকবেন আর ভালো রাখবেন চারপাশ। আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

নামঃ- ইয়াসিন আরাফাত পিতাঃ- মোজাফফর হোসেন থানা, কালীগঞ্জ। জেলা, গাজীপুর। আমি একজন ছাত্র। ফোনঃ- 01842690077