আর্টিকেল রাইটিং কাকে বলে, কীভাবে করতে হয়, মাসে কত ইনকম হয়, সকল তথ্য এখানে।

নতুন আর্টিকেল রাইটার রা বিভিন্ন ধরনের প্রশ্ন করে তাদের সকল প্রশ্নের উত্তর নিয়ে আজকের আর্টিকেল লেখার চেষ্টা করেছি৷  এতল যারা আর্টিকেল লিখতে চায় তাদের জন্য খুবই হেল্পফুল হতে চলেছে৷  যারা আর্টিকেল রাইটিং সম্পর্কে জানে না তারা এই আর্টিকেলটি পড়ার পড়ে আর্টিকেল রাইটিং এ আগ্রহি হবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনেকে অনলাইনে কজ করতে এসপ আর্টিকেল রাইটিং করতে চান। কিন্তু, এটা নিয়ে বিস্তারিত ধারনা না থাকার ফলে দ্বিধাধন্দে পড়ে যান এটা কি কীভাবে করতে হয়, কেমন ইনকম হবে, সত্যি ইনকাম হবে তো, সময় নষ্ট হবে না তো, এমন শত প্রশ্নের পাহাড় তৈরি হয় আপনার সামনে আজকে আপনার সামনে এই সকল প্রশ্নের উত্তর নিয়ে তৈরি করেছি আজকের আর্টিকেলটি৷ 

তো চলুন শুরু করা যাক-

আর্টিকেল রাইটিং কাকে বলে। 

আর্টিকেল রাইটিং কাকে বলে এটা বলার আগে একটা কথা বলে নেই আপনারা যারা এর আগে ইন্টারনেটে কোন পোস্ট কিংবা লেখা পড়েছেন সেগুলো ও এক একটি আর্টিকেল। 

যখন কোন নির্দিষ্ট বিষয়ের উপর বা টপিক এর উপর একটও পুর্নাঙ্গ লেখা ইন্টারনেটে প্রকাশ করা হয় তখন সেটি হয় আর্টিকেল। আপনারা যখন গুগল সার্চ দেন তখন এই লেখাগুলো সামনে আসে।  

Caption

 

যেমন এই ছবিটিতে লক্ষ্য করুন৷ গুগলে যখন যেকোন একটা বিষয় নিয়ে সার্চ দেন তখন এমন আসে। যারা যারা সার্চ দেননি আজ পর্যন্ত তারা একবার সার্চ দিয়ে দেখতে পারেন এমন আসে৷ 

এখানে মোটা অক্ষরে রঙিন চিহ্ন গুলোর দিকে লক্ষ্য করুন৷ এটা হচ্ছে আর্টিকেলের টপিক বা বিষয়। যখন এই জায়গায় চাপ দেন তখন একটা পুর্নাঙ্গ লেখা প্রকাশ পাই এই লেখাটিই মূলত আর্টিকেল।

এই যে এই লেখাটি পড়ছেন এটিও একটি আর্টিকেল।  

আর্টিকেল রাইটিং কীভাবে করতে হয়

আর্টিকেল রাইটিং দুইভাগে করা যায়৷ 

১. নিজের ওয়েবসাইটে বা ব্লগে

২. অন্যর ওয়েবসাইটে বা ব্লগে পার্টটাইম কজ করা

৩. অন্যর আন্ডারে পার্মানেন্ট কাজ করে মাসিক স্যালারি নেওয়া

আর্টিকেল রাইটিং কীভাবে করতে হয় এটা নিয়ল বেশী আলোচনা করলাম না৷ আপনারা এমনিতেই বুঝতে পেরে যাবেন৷ অযথা কথ বাড়াতে গেলে আপনারাই বিরক্ত বোধ করবেন। 

মাসে কত ইনকাম হয়

নতুন আর্টিকেল রাইটার রা সর্বপ্রথম যে প্রশ্নটি করে সেটি হচ্ছে মাসে কত ইনকাম হবে৷ তাদের আমি বলবো, এটি এমন একটি কাজ যে কাজে দক্ষতা দেখাতে পারেন তাহলে আপনার টাকার চিন্তা করতে হবে না। 

আর্টিকেল রাইটিং এ দক্ষ হলে মাসে ২০ হাজার থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা ইনকাম করতে পারবেন৷ শুধু দেশে না দেশে ও বিদেশে দিন দিন এই কাজের চাহিদা দিন দিন বাড়ছে৷ কিন্তু, সেই হারে দক্ষ লোক এখনো তৈরি হয়নি৷ একবার দক্ষ হয়ে যান দেখবেন, আপনাকে কাজ খুজতে হবে না কাজ আপনাকে খুজবে৷ 

তবে,প্রথম প্রথম কম ইনকাম হওয়ার কারনে ও সময় বেশী লাগার কারনে অনেকে অধৈর্য হয়ে কাজ বাদ দেন৷ এটি সবচেয়ে বড় ভুল৷ আপনি একটা কাজকে ঠিকমত জানলেন না এখনো বুঝলেন না সোই কাজে এখনো দক্ষ তো দূরের কথা শিখাটা ও ঠিকমত শুরু করলেন না বাদ দেওয়ার চিন্তা করছেন৷ তাহলে আমাকে একটি কথা বলতেই হয়, এভাবে চলতে থাকলে দিন শেষে হাতে কিছুই পাবেন না…….

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Sajib Roy - Aug 9, 2022, 5:22 AM - Add Reply

Good

You must be logged in to post a comment.
Md.Ebrahim Kholil - Aug 9, 2022, 8:06 PM - Add Reply

Naic

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

ছাত্র