ওয়েব ডিজাইন করতে গেলে কি কি শিখতে হবে? শিখতে কতদিন সময় লাগবে? কাজ কোথায় করবেন?

ফ্রি-ল্যান্সিং করে ইনকাম করার কথা উঠলেই সর্বপ্রথম যে কাজটি উঠে আসবে সেটি হচ্ছে ওয়েব ডিজাইন। বর্তমানে ফ্রিল্যান্সিং সাইট গুলোতে সবচেয়ে বেশি যে কাজগুলো পাওয়া যায় তার মধ্যে একটি হচ্ছে ওয়েব ডিজাইন। ওয়েব ডিজাইন করে এখন অনেকে মাসে লাখ লাখ টাকা ইনকাম করছে। আপনি ও যদি ওয়েব ডিজাইন শিখতে চান এবং ওয়েব ডিজাইন সম্পকিত সকল প্রকার তথ্য পেতে চান। তাহলে এই লেখাটি আপনার জন্য অনেক উপকারি হতে চলেছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ওয়েবসাইট কাকে বলে

ওয়েব ডিজাইন বলতে ওয়েবসাইট ডিজাইন কে বোঝানো হয়েছে। আপনার ওয়েব ডিজাইন শিখতে গেলে সর্বপ্রথম ওয়েবসাইট সম্পর্কে জানতে হবে। ওয়েব সাইটে কি আপনি যদি তা না জেনে থাকেন তাহলে ওয়েবসাইট ডিজাইন করবেন কিভাবে।

ওয়েবসাইট কে বলা যায় তথ্য ভান্ডার। একটি ওয়েবসাইটে বিভিন্ন প্রকার তথ্য সাজানো গুছানো অবস্থায় থাকে। এভাবে বললে আপনার বুঝতে অসুবিধা হবে আপনি বরং সরাসরি দেখে নিন। আপনি নিশ্চয় ফেসবুক ব্যবহার করছেন, ইউটিউব ব্যবহার করছেন এগুলো যখন আপনি কোন ব্রাউজারে ব্যবহার করবেন এগুলোই হচ্ছে এক একটি ওয়েব সাইট। 

এখন আপনি যেখানে এই লেখাটি পরছেন সেটি ও একটি সাইট এর লেখা। আপনি চাইলে এই সাইট টি একটু ঘুরে আসতে পারেন। আপনি ওয়েবসাইট সম্পর্কে একটু ধারণা নিতে পারবেন। 

অনলাইনে এত কাজ থাকতে ওয়েব ডিজাইন কেন শিখবো

অনলাইনে ও অনেক কাজ আছে তার মধ্যে আমি ওয়েব ডিজাইন কেন শিখতে যাব? প্রশ্নটি কিছুটা যুক্তিযুক্ত। আপনি যদি অনলাইনে যেসব কাজ করা হয় তার মধ্যে ভালে মানের একটি কাজ করতে চান, ভালো মানের টাকা ইনকাম করতে চান, ভালো ভবিষ্যৎ আছে এমন কাজ করতে চান তাহলে এই কাজ শিখবেন। আপনার যদি ভালো মানের কাজ করার ইচ্ছা না থাকে তাহলে আপনি এটি না করে অন্য কিছু করতে পারেন। যারা ভালো মানের কাজ করতে চায় তারাই এই কাজটি করুন। 

আমি তো আর্টস নিয়ে পরি আমি কি ওয়েব ডিজাইন করতে পারবো

ওয়েব ডিজাইন শিখার জন্য কোন সার্টিফিকেট এর দরকার নেই তাই আপনি কি নিয়ে পরাশোনা করেন তা নিয়ে কিছু আসে যায় না। আপনি হয়তো বলতে পারেন আমি যেহেতু আর্টস নিয়ে পরি। আমার পক্ষে এই কাজটি করা সম্ভব না।  

আপনার মনে যদি কাজ করার ইচ্ছাশক্তি থাকে। কাজে লেগে থাকার ধৈয্য থাকে তবে আপনি এই কাজে লেগে পরুন। ইনশাআল্লাহ আপনি সফল হবেন। 

ওয়েব ডিজাইনে যা যা করা হয়

ওয়েব সাইটের ডিজাইন সম্পকিত যত প্রকার কাজ আছে প্রায় সব কাজই ওয়েব ডিজাইনে করা হয়। তার মধ্যে কিছু কাজ সম্পর্কে ধারণা নিতে পারেন। যেমন- ওয়েব সাইটের লে-আউট কিভাবে হবে, গ্রাফিক্স এর কাজ, ফন্ট এর কাজ, কন্টেন্ট এর কাজ, নেভিগেশন, সাইট বার এর কাজ গুলো ওয়েব ডিজাইন দ্বারা করা হয়। 

আপনি এই নাম গুলো এখন বুঝতে পারবেন না। যখন কাজে নামবেন তখন বুঝতে পারবেন।

কি কি শিখতেে হবে 

ওয়েব ডিজাইন করতে গেলে আপনাকে যেসব কাজ শিখতে হবে সেগুলোকে কোডিং বলা হয়। ওয়েব ডিজাইন করতে গেলে আপনাকে কিছু কোডিং শিখতে হবে। কোডিং গুলো শিখে ফেললেই আপনি ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন।

ওয়েবসাইট ডিজাইন করার জন্য যেসব ব্যসিক কোডিং জানতেই হবে সেগুলো হচ্ছে-

Html

Css

Basic jquery

Javascript

Css formwork (Bootstarp)

Photoshop

ওয়েব ডিজাইন করতে গেলে এই কোডিং গুলোই যথেষ্ট। অনেকে বলে যে এটা শিখো ওটা শিখো। আপনি যদি একবার এগুলো শিখে ফেলেন তবে, অন্যান্য কোডিং গুলো ছাড়াই আপনি একটি ওয়েব সাইট ডিজাইন করতে পারবেন। তবুও যদি আপনার শেখার ইচ্ছা থাকে তবে আপনি এগুলো শেখার পরে শিখে নিবেন।

কাদের জন্য এই কাজটি উপযুক্ত 

১.আপনার কি এই কাজ করার ইচ্ছা আছে? 

২.কাজে লেগে থাকার মানষিকতা আছে

৩.ধৈয্য শক্তি আছে

উপরের প্রশ্ন গুলোর উত্তর যদি আপনার ''হ্যা'' হয়ে থাকে তবে এই কাজটি আপনার জন্য উপযুক্ত।

ওয়েব ডিজাইন কাজের চাহিদা কেমন

বর্তমানে ওয়েব ডিজাইন কাজের চাহিদা একটু কম বললেই চলে। তার কিছু কারন আছে। কারনগুলো হচ্ছে -

১.ওয়েব ডিজাইন করলে সেই ওয়েবসাইট ডেভেলপার ছাড়া অন্য কেউ কোন তথ্য পরিবর্তন করতে পারবে না। প্রত্যেক বার কাজের জন্য ডেভেলপার এর সাথে যোগাযোগ করা বিরক্তির কাজ। সাথে টাকা তো খরচ হতেই থাকে।

২.ওয়েবসাইটে অনেক সময় রেজিষ্ট্রেশন করার দরকার হয়, লগ ইন করতে হয়, কমেন্ট করতে হয়। ডিজাইন কৃত ওয়েবসাইটের ক্ষেত্রে এই কাজগুলো করা যায় না। 

এই কারনগুলোর কারণে ওয়েব ডিজাইন এর তেমন কোন চাহিদা নেই।

মার্কেটে ওয়েব ডিজাইন এর যখন চাহিদা নেই তখন শিখবো কেন

আপনি কেন শিখবেন তার কিছু কারণ বলছি এই কারন গুলো জানলে আপনি নিশ্চয়ই ওয়েব ডিজাইন শিখতে চাইবেন। কারণ গুলো হচ্ছে-

ওয়েব ডিজাইন এর তেমন কোন চাহিদা না থাকলেও ওয়েব ডেভেলপার দের মার্কেটে প্রচুর চাহিদা। একজন ফুল স্ট্রক ওয়েব ডেভেলপার হতে গেলে ২ বছরের উপর সময় লেগে যায়। আপনি ওয়েব ডিজাইন শেখার পরে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে শুরু করে দিন তার পাশাপাশি ওয়েব ডিজাইন করতে শুরু করে দিন।

ওয়েব ডিজাইন এর কাজের চাহিদা খুব নেই, তাই বলে যে একদম নেই তা বলা ভুল। আপনি ওয়েব ডিজাইন করা শুরু করে দিন। এইভাবে আপনি টাকা ও ইনকাম করতে পারবেন। তার পাশাপাশি আপনি ওয়েব ডেভেলপমেন্ট ও শিখে নিচ্ছেন। আপনার এতে নিশ্চয়ই কোন ক্ষতি হবে না। 

মাসিক কত ইনকাম হতে পারে

আপনি যদি ওয়েব ডিজাইন শিখে নেন তাহলে মাসে ১০-২০ হাজার এর মতো বা ভালো কাজ পারলে তার ও বেশি ইনকাম করতে পারবেন। কিন্তু, আপনি যখন ওয়েব ডেভেলপমেন্ট শিখে নিবেন তখন মাসে ২-৩ লাখ টাকা ইনকাম করতে পারবেন। 

ওয়েব ডিজাইন শিখতে কতদিন লাগে

ওয়েব ডিজাইন শিখতে ২-৩ মাস লাগে। আপনি যদি ভালোভাবে শিখতে পারেন। আপনার মনে রাখার ক্ষমতা বেশি থাকে তবে, তার থেকেও কম সময়ে শিখতে পারবেন। 

কোথায় শিখবেন

আপনি ওয়েব ডিজাইন দুইভাবে শিখতে পারেন। 

১. অনলাইনে 

২.অফলাইনে 

অনলাইনে যেভাবে শিখতে পারবেন

অনলাইনে আপনি দুইভাবে শিখতে পারবেন। 

ইউটিউব বা কোন ওয়েবসাইট থেকে ফ্রিতে শিখুন

অনলাইনে যারা একটি নির্দিষ্ট পরিমান টাকার বিনিময়ে ফ্রি-ল্যান্সিং শেখায় তাদের থেকে শিখুন

অফলাইনে যেভাবে শিখবেন

অনলাইনে শিখতে হলে আপনাকে কোন ট্রেনিং সেন্টারে ভর্তি হতে হবে। আপনার বাসার আশেপাশে যদি কোন ট্রেনিং সেন্টার না থাকে তবে, অনলাইনেই আপনাকে শিখতে হবে।

কাজ কোথায় পাবেন 

কাজটি আপনি দুইভাবে করতে পারবেন।

১.অনলাইন মার্কেটপ্লেসে

২.কোন প্রতিষ্ঠানে চাকরি করতে পারেন

অনলাইন মার্কেটপ্লেসে যেভাবে কাজ করবেন

অনলাইন মার্কেটপ্লেস গুলোতে কাজ করার জন্য আপনাকে অনলাইনে মার্কেটপ্লেস এর সাইট গুলোতে রেজিষ্ট্রেশন করে কাজ শুরু করতে হবে। এই সাইট গুলোতে আপনি যত ভালো কাজ করতে পারবেন। আপনার ইনকাম ততই বৃদ্ধি পাবে। প্রথম কিছুদিন আপনি কাজ পাবেন না। পরে একবার কাজ পাওয়ার পরে আপনি যদি কাজটা ভালো করতে পারেন তবে, আপনার কাছে কাজ আসতেই থাকবে। আপনার ইনকাম ও বৃদ্ধি পাবে।

চাকরির ক্ষেত্রে

চাকরির ক্ষেত্রে বিষয়টা একটু ভিন্ন। চাকরি করতে গেলে আপনি মাসে সর্বোচ্চ ৫০-৬০ হাজার টাকা পেতে পারেন। এখানে আপনার বেতন বাড়লেও সেটার হার কেমন হবে তা আপনারা ভালোই জানেন।

তারাতাড়ি কাজ পাওয়ার টিপস

আপনি যখন অনলাইন মার্কেটপ্লেস গুলোতে কাজ করবেন তখন আপনার প্রথম কাজ পেতে একটু বেশিই সময় লেগে যায়। এই৷ সময় টা যাতে কম লাগে তার জন্য কিছু কাজ করা যেতে পারে।

আপনি যখন ওয়েব ডিজাইন শিখে ফেলেছেন তখন আপনি নিজে নিজেই কয়েকটা ওয়েবসাইট তৈরি করে ফেলুন। যেমন- আপনার স্কুল এর একটি তৈরি করুন, আপনার কলেজের একটি তৈরি করুন, আপনার সম্পর্কে একটি তৈরি করুন। এভাবে কিছু ওয়েবসাইট তৈরি করুন। আপনি অনলাইন মার্কেটপ্লেস গুলোতে যে একাউন্ট টা তৈরি করেছেন সেখানে আপনার এই সাইট গুলোকে উপস্থাপন করুন। তারা দেখে এটা বুঝতে পারবে যে আপনি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এভাবে কাজ পেতে আপনার সুবিধা হবে।

শেষ কথা

এই কাজের জন্য ধৈয্যটা একটু বেশিই গুরুত্বপূর্ণ। তাই সবার পক্ষে এই কাজ করা সম্ভব হয় না। আপনি যদি এই কাজটি করতে চান তাহলে ধৈয্য ধরে কাজে লেগে থাকুন সফলতা আপনার আসবেই ইনশাআল্লাহ। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

ছাত্র