অনলাইন থেকে আয় করার উপায়।

আসসালামু আলাইকুম.. সবাই কেমন আছেন? আশাকরি ভালোই আছেন। আমিও আপনাদের দোয়া এবং আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। আমরা জানি যে বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমানে সকল প্রকার ব্যবসা-বানিজ্য, চাকরি, কেনা-বেচা, আর্থিক লেনদেন সহ প্রায় সব কিছুই অনলাইনে মাধ্যমে করা হয়। তাই অনলাইনের মাধ্যমে ঘরে বসে বসেই অর্থ উপার্জন করাটা এখন এক মামুলি বিষয়। আজ আমি আপনাদের সাথে এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করবো।

যাদের মধ্য থেকে যেকোন একটি বিষয়ে অভিজ্ঞ হয়ে আপনিও ঘরে বসে অনায়াসে অর্থ উপার্জন করতে পারবেন। যাই হোক আর কথা না বাড়িয়ে বিস্তারিত আলোচনা করা যাক। অনলাইন থেকে আয় করার বেশকিছু বিষয় বা ক্যাটাগরি রয়েছে।

যেমনঃ সিপিএ মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ফটোগ্রাফি, ভিডিও এডিটিং, এনিমেশন, টিশার্ট ডিজাইন, কন্টেন্ট রাইটিং ইত্যাদি। 

সিপিএ মার্কেটিং এবং এফিলিয়েট মার্কেটিং এই দুটিকে ডিজিটাল মার্কেটিং এর আলাদা আলাদা অংশ বলা চলে। কারণ ডিজিটাল মার্কেটিং এর ধরন বা উদেশ্য আর সিপিএ এবং এফিলিয়েট মার্কেটিং এর ধরন প্রায় একই।

সিপিএ মার্কেটিং হলো কোন অফার সোশাল মিডিয়া সহ আরোও অন্যান্য ট্রাফিক সোর্স এর মাধ্যমে প্রচার করা এবং উক্ত অফারটিতে লিড নিয়ে আসা বা তাদের কাছ থেকে কিছু তথ্য সংগ্রহ করা।

আর এফিলিয়েট মার্কেটিং হলো কোন পণ্য সোশাল মিডিয়া বা অন্য যেকোনো ট্রাফিক সোর্স এর মাধ্যমে সেই পণ্যটিকে গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া। তারা যখন সেই পণ্যটি ক্রয় করবে তা থেকে কমিশন পাওয়া।

অপর দিকে ডিজিটাল মার্কেটিং হলো কোন অফার বা পণ্য কিংবা কোন ব্যবসা প্রতিষ্ঠান সম্পর্কে বিভিন্ন সোশাল মিডিয়া বা অন্য যেকোনো মাধ্যমে প্রচার করা বা ক্লাইন্ট নিয়ে আসা।

ডিজিটাল মার্কেটিং শিখে আপনি বিভিন্ন ইন্টারন্যাশনাল মার্কেট প্লেস যেমনঃ ফাইভার ডট কম, ফ্রিল্যান্সার ডট কম, আপ ওয়ার্ক ডট কম ইত্যাদি থেকেও আয় করতে পারবেন।

এই সব মার্কেট প্লেসে নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট বায়ার থাকে। যাদের কাছ থেকে আপনি আপনার যোগ্যতা অনুসারে কাজ নিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজটি করে দিয়ে উক্ত কাজের পারিশ্রমিক পেতে পারেন। 

গ্রাফিক্স ডিজাইনঃ

গ্রাফিক্স ডিজাইন হলো অনলাইন থেকে আয় করার বা ফ্রিল্যান্সিং করার শ্রেষ্ঠ মাধ্যম। বর্তমানে অনলাইন মার্কেট প্লেস গুলোতে একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনারের বেশ চাহিদা রয়েছে।

তাদের কাজের পারিশ্রমিক ও বেশ ভালো। গ্রাফিক্স ডিজাইনারেরা মূলত বিভিন্ন লোগো ডিজাইনার, বিজনেস কার্ড ডিজাইন, ব্যানার ডিজাইন ইত্যাদি কাজ করে থাকে। এ

ই সব কাজের জন্য একজন গ্রাফিক্স ডিজাইনারকে এডোবি ফটোশপ, এডোবি ইলাস্ট্রেটর, কোয়ার্ক এক্সপ্রেস ইত্যাদি সফটওয়্যার সম্পর্কে দক্ষতা অর্জন করতে হয়।

ওয়েব ডিজাইনঃ

বর্তমান প্রযুক্তির যুগে একজন দক্ষ ওয়েব ডিজাইনারের চাহিদা আকাশ ছুঁয়া। 

ওয়েব ডিজাইন হলো মূলত একটি ওয়েব সাইটের বাহির এবং ভেতরের পেইজটি কেমন হবে তা ডিজাইন করা। একজন দক্ষ ওয়েব ডিজাইনার হতে হলে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট এই বিষয় গুলো সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে হবে।

এইচটিএমএল কে মূলত কোডিং বলা হয়। আর ওয়েব ডিজাইনের পূর্ব শর্ত হলো কোডিং। 

ফটোগ্রাফিঃ

আমরা সাধারণত সখের বশে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু এটি যে একটা আয়ের মাধ্যম হতে পারে তা হয়তো অনেকের কাছেই আষাঢ়ী গল্পের মতো। হ্যাঁ, সত্যিই এটি আয়ের মাধ্যম হতে পারে।

আপনি যদি ভালো ফটোগ্রাফি করতে পারেন তাহলে আপনি আপনার তোলা ছবি গুলো অনলাইন মার্কেট প্লেস গুলোতে ভালো দামে বিক্রি করতে পারবেন।অনলাইনে ছবি বিক্রি করার জন্য বেশ কিছু ভালো মানের সাইট রয়েছে।

যেমনঃ অ্যাডোব স্টক, শাটারস্টক, ক্যানস্টক ফটো, আইস্টকফটো ইত্যাদি। এগুলো ছাড়াও পিওএনডি ফাইভ নামে একটি ভালো ছবি বিক্রির ওয়েব সাইট রয়েছে।

এই সাইটটি একটি ছবির বিনিময়ে নিম্ন পাঁচ ডলার প্রদান করে থাকে। সুতরাং ফটোগ্রাফি এই সেক্টর থেকে ভালো টাকা আয় করার সুযোগ রয়েছে।

টিশার্ট ডিজাইনঃ

টিশার্ট ডিজাইন বা বিভিন্ন দৈনন্দিন পণ্যের উপর বিভিন্ন ডিজাইন করে তা অনলাইন মার্কেট প্লেস গুলোতে বিক্রি করে ভালো টাকা আয় করা যায়। মানসম্মত প্রতি ডিজাইনের জন্য দুই থেকে পাঁচ-সাত ডলার পর্যন্ত আয় করা যায়। 

অনলাইনে টিশার্ট ডিজাইন করে আয় করার বিভিন্ন সাইট রয়েছে। যেমনঃ টিসপ্রিং, রেটবুববল, প্রিন্টিফাই ইত্যাদি। 

কন্টেন্ট রাইটিংঃ

আপনি যদি লিখতে ভালবাসেন এবং আপনার লেখার হাত যদি ভালো হয় তাহলে আপনি কন্টেন্ট রাইটার হিসাবে বিভিন্ন কোম্পানি কিংবা অনলাইন মার্কেট প্লেসে কাজ করতে পারেন।

অনলাইন মার্কেট প্লেসে কন্টেন্ট রাইটারের বেশ চাহিদা কয়েছে। এছাড়াও আপনি নিজেই একটি ওয়েব সাইট বা ব্লগে নিয়মিত লেখালেখি করে ভালো টাকা আয় করতে পারেন। 

ভিডিও এডিটিংঃ

ভিডিও এডিটিং হলো বর্তমানে একটি সম্ভাব্যময় পেশা। বর্তমান যুগ ভাইরালের যুগ। এখন মানুষ ফেসবুক, ইউটিউব, টিকটক সহ বিভিন্ন মাধ্যম গুলোতে বিনোদন কিংবা পেশাগত উদ্দেশ্যে ভিডিও আপলোড করে থাকে।

এই ভিডিও গুলো বানানোর জন্য প্রয়োজন ভিডিও এডিটিং। যার ভিডিও এডিটিং যতো ভালো তার ভিডিও ততো নজর অাকৃষ্ট এবং ভাইরাল।

এছাড়াও অনলাইন মার্কেট প্লেস গুলোতেও একজন দক্ষ ভিডিও এডিটরের বেশ চাহিদা কয়েছে। তাদের পারিশ্রমিক ও বেশ ভালো।

সুতরাং উপরের আলোচ্য বিষয়ের যেকোনো একটি বিষয়ে দক্ষতা অর্জন করে আপনি আপনার পেশাগত জীবন শুরু করতে পারেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Norin - Sep 25, 2022, 10:35 AM - Add Reply

রিয়াল এবং নতুন ফ্রি ইনকাম সাইট সম্পর্কে জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেল এ জয়েন হয়ে থাকেন
👇
https://t.me/onlinincombyphone

You must be logged in to post a comment.
Simanto - Sep 25, 2022, 10:36 AM - Add Reply

Nice article

You must be logged in to post a comment.
ভাই আমি জহিরুল - Sep 25, 2022, 12:03 PM - Add Reply

Thank You

You must be logged in to post a comment.
Aheshanul Mubin - Sep 26, 2022, 6:12 AM - Add Reply

Welcome vai

You must be logged in to post a comment.
Aheshanul Mubin - Sep 26, 2022, 6:12 AM - Add Reply

Thanks

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি কামরুল হাসান। আমি জেআইটির একজন নবীন লেখক।