আপওয়ার্কে সহজে কি কি কাজ পাওয়া যায়? আপনি কি ফ্রিল্যান্সিং করতে চান?

আপওয়ার্ক কিভাবে কাজ করে এবং উক্ত মার্কেটপ্লেসে কি কি কাজ পাওয়া যায় সে সম্পর্কে অনেকের মনেই অনেক প্রশ্ন থাকে। চলুন আজ সেসব সমাধানের চেষ্টা করি এবং নতুন কিছু গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমানে জনপ্রিয় সব ফ্রিল্যান্সিং সাইটের মাঝে নিজের শক্ত স্থান তৈরি করে নিয়েছে আপওয়ার্ক। ওডেস্ক থেকে সরাসরি আপওয়ার্ক শব্দটিতে নেমে আসা মার্কেটপ্লেসটি সকল ফ্রিল্যান্সারের স্বপ্নের মার্কেটপ্লেসে পরিণত হয়েছে। একজন ফ্রিল্যান্সার হিসেবে কাজ বা ক্লায়েন্ট খোঁজার মতো কঠিন কাজটির নিশ্চিত সমাধান দিচ্ছে আপওয়ার্ক। বাড়তি আয়ের পাশাপাশি নিত্যনতুন ফিচার জানান দিচ্ছে উক্ত মার্কেটপ্লেসের জনপ্রিয়তা বৃদ্ধির খবর। এবার বিস্তারিত আলোচনায় যাওয়া যাক। 

আপওয়ার্ক কিভাবে কাজ করে? 

আপওয়ার্কে মূলত ২ টি দল থাকে। একদল ক্লায়েন্টের ভুমিকা পালন করে, আরেক দল সার্ভিস সেলার হিসেবে কাজ করে৷ ক্লায়েন্ট তাদের চাহিদা অনুযায়ী সার্ভিসের সাথে বাজেট উল্লেখ করে আপওয়ার্কে পোস্ট করে।

পরবর্তীতে যারা সার্ভিস সেলিং করেন তারা নিজেদের যোগ্যতার উপর ভিত্তি করে কাজের প্রপোজাল পাঠিয়ে থাকেন। এরপর আসে সেলার নির্বাচনের পালা। ক্লায়েন্ট তার প্রজেক্টের জন্য যাকে পছন্দ করেন তার সাথে চুক্তিবদ্ধ হোন৷ পাশাপাশি ক্লায়েন্ট নিজেই সেলারের প্রোফাইল ঘাটাঘাটি করেও ইচ্ছামতো কাজ অফার করতে পারেন। 

আপনারা যারা ফাইভারে কাজ করেন কিংবা ফাইভার সম্পর্কে ধারণা রাখেন তারা নিশ্চয় জানেন, ফাইভারের মূল কাজ হলো বায়ার এবং সেলারের সাথে সম্পর্ক স্থাপন করে দেওয়া। সহজ কথায় আপওয়ার্কও মূলত সেই কাজটি করছে৷ পুরো প্রক্রিয়াটি ঘরে বসেই সম্পন্ন হয় বলে উক্ত মার্কেটপ্লেসটি ব্যবহারে বায়ার এবং সেলার উভয়ই বেশ খুশি। 

আপওয়ার্ক কি কি কাজ পাওয়া যায়?

একজন ফ্রিল্যান্সার হিসেবে আপওয়ার্ক আপনার জন্য মূলত ২ ধরণের কাজের ব্যবস্থা করেছে। এর একটি হলো ফিক্সড প্রাইজ কাজ এবং আরেকটি হলো ঘন্টা চুক্তি কাজ। বায়ার এবং সেলারের সম্মতিতে কোন সিস্টেমে প্রজেক্ট শেষ করা হবে সেই সিদ্ধান্ত নেওয়া হয়। 

এক্ষেত্রে ফিক্সড প্রাইজে কাজের মূল্য আগে থেকেই নির্ধারিত থাকে৷ বায়ারের পোস্ট করা কিছু সার্ভিস চেক করলে দেখবেন, বেশকিছু সার্ভিস পোস্টের হেডলাইনের নিচে প্রজেক্টের প্রাইজটি উল্লেখ করা আছে৷ যা আপওয়ার্কের ফিক্সড প্রাইজের কাজের সবচেয়ে বড় উদাহরণ।

তবে যারা আপওয়ার্কে নতুন তাদের কখনোই এই ধরণের কাজের ক্ষেত্রে চুক্তিবদ্ধ হওয়া উচিত নয়৷ কেননা পরবর্তীতে ক্লায়েন্ট যদি সেই কাজ পছন্দ না করে সেক্ষেত্রে সেলার পেমেন্ট নাও পেতে পারে৷ যদিও আপওয়ার্কের হেল্প সেন্টারে নালিশ করা যায়। তবে সতর্কতা অবলম্বন করাটাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ। 

এবার আসি আপওয়ার্কের ঘন্টা চুক্তি কাজের বিষয় নিয়ে। এই ধরণের প্রজেক্টে আপনি প্রতি ঘন্টা কাজের জন্য পেমেন্ট পাবেন। নতুনদের জন্য এই ধরণের কাজ করা সবচেয়ে বেশি সুবিধাজনক এবং নিরাপদ। এক্ষেত্রে যেহেতু ঘন্টার উপর নির্ভর করে পেমেন্ট দেওয়া হয় সেহেতু কাজে ভুল করলেও পেমেন্ট পাওয়ার নিশ্চয়তা থাকে৷

তবে যারা হাই রেটের কাজ করতে চান তাদের জন্য ঘন্টা চুক্তিতে ডিল করা কাজ তেমন সুবিধাজনক হবে বলে হয় না৷ কারণ এতে চার্জের পরিমাণ খুবই কম। 

আপনার প্রজেক্টটি পুরোপুরি শেষ হবার পর একাউন্টে সার্ভিস সেলিংয়ের অর্থ জমা থাকে। যেকোন সময় আপনি সেই অর্থ কিছু উপায়ে দেশে নিয়ে আসতে পারেন। সেটি হতে পারে সরাসরি ব্যাংকের মাধ্যমে। মূলত ৩ থেকে ৫ দিনের মধ্যে সম্পূর্ণ টাকাটি আপনার ব্যাংক একাউন্ট জমা হয়ে যাবে।

যদিও এক্ষেত্রে টাকা উত্তোলনের সময় চার্জ হিসেবে ৪ থেকে ৮ ডলার খরচ পড়বে। শুধুমাত্র কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার মাধ্যমেই আপনি কাজটি সেরে ফেলতে পারেন। উক্ত তথ্যগুলির মধ্যে আপনার ব্যাংক একাউন্ট নাম্বার, ব্যাংক এর ঠিকানা, ব্যাংক এর SWIFT Code অন্যতম।

তবে হ্যাঁ..আপনার ব্যাংকে অবশ্যই ইন্টারনেট ব্যাংকিংয়ের সুবিধা থাকতে হবে। ব্যাংক থেকে আপনাকে জেনে নিতে হবে টাকা পাঠানো ব্যাংকটির সাথে পূর্বে বাংলাদেশের কোনো ব্যাংকিং লেনদেন হয়েছিলো কিনা। আপনাকে সেই ব্যাংকের Routine নাম্বারটি সংগ্রহ করতে হবে।

এটি আপনি সেই মধ্যবর্তী ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করে নিতে পারেন। পাশাপাশি পেওয়ানের মাধ্যমেও আপনি আপনার অর্জিত অর্থ সরাসরি বাংলাদেশে নিয়ে আসতে পারেন। 

আপনি যদি আপনার স্কিলের মাধ্যমে একটি হ্যান্ডসাম এমাউন্ট আয় করতে চান তবে আপওয়ার্ক হতে পারে আপনার চলার পথের সাথী। এই বিশাল মার্কেটপ্লেসে নিজেকে একটি অবস্থানে নিয়ে যেতে হলে যথেষ্ট শ্রম এবং সময় ইনভেস্ট করতে হবে।

যা আপনাকে ক্লায়েন্ট খুঁজে পেতে সাহায্য করবে। শুধু ফাইভারেই কাজ না করে তার পাশাপাশি আপওয়ার্কেও কাজ করতে পারলে নিয়মিত কাজের কোনো অভাব হবে না।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
md - Jul 29, 2021, 11:51 PM - Add Reply

আমার একটা চাকরি দরকার

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ