এই বছরে অনলাইনে টাকা ইনকাম করার ১০ টি সেরা উপায়

আজকাল, ইন্টারনেট আপনার অবস্থান বা ডিভাইস নির্বিশেষে প্রায় সবকিছুই অ্যাক্সেসযোগ্য করে তোলে। এজন্যই অনলাইনে উপার্জনের সুযোগগুলি আমাদের কাছে আকর্ষণীয় বলে মনে হয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইনে দ্রুত অর্থ উপার্জনের সেরা উপায়গুলি এখানে আলোচনা করার চেষ্টা করলামঃ

ওয়েবসাইট পরীক্ষা করুন এবং মতামত দিন

যদি আপনার মৌলিক প্রযুক্তিগত দক্ষতা এবং ওয়েবসাইট ডিজাইন এবং বিকাশের জন্য তীক্ষ্ণ দৃষ্টি থাকে, তাহলে ওয়েবসাইট পরীক্ষক হওয়ার কথা বিবেচনা করুন।

দ্রুত নগদ উপার্জনের জন্য ওয়েবসাইটগুলি পরীক্ষা করা অন্যতম সেরা ফ্রিল্যান্স কাজ। এছাড়াও, ওয়েবসাইট টেস্টিং চাকরি ওয়েব ডেভেলপমেন্ট ইন্ডাস্ট্রিতে প্রবেশের জন্য নতুনদের জন্য একটি ভাল সূচনা বিন্দু তৈরি করে।

পেমেন্ট প্রকল্প ভিত্তিক, অর্থাত্ আপনি প্রয়োজনীয় কাজ শেষ করার পরে অর্থ প্রদান করবেন। যাইহোক, পরীক্ষার হার এবং বাজারের নীতির উপর ভিত্তি করে বেতন হার আলাদা। উদাহরণস্বরূপ, UserTesting প্রতিটি সম্পন্ন পরীক্ষার জন্য $ 10 এবং ক্লায়েন্টের সাথে কল করার জন্য $ 120 অফার করে।

একটি ওয়েবসাইট পরীক্ষক হওয়ার জন্য সমালোচনামূলক এবং যৌক্তিক চিন্তাভাবনা প্রয়োজন। চমৎকার যোগাযোগ দক্ষতা এবং ওয়েবসাইটের কার্যকারিতা এবং ডিজাইনের জ্ঞান থাকাও আপনার পরীক্ষার রিপোর্টিং গুণমান উন্নত করতে সাহায্য করে।

ওয়েবসাইট পরীক্ষা প্রকল্প প্রস্তাব করে এমন কিছু মার্কেটপ্লেসঃ

  • Ubertesters- মোবাইল অ্যাপস এবং গেম টেস্টিং।
  • UserTesting-  ব্যবহারযোগ্যতা পরীক্ষা প্রকল্প প্রদান করে।
  • Testbirds- ইকমার্স স্টোর, চ্যাটবট এবং গেম সহ ডিজিটাল পণ্যের জন্য।
  • Userlytics- ওয়েবসাইট এবং অ্যাপ পরীক্ষা করার পাশাপাশি, এটি ভিডিও বিজ্ঞাপনগুলি পর্যালোচনা করার উপর দৃষ্টি নিবদ্ধ করে প্রকল্পগুলি সরবরাহ করে।
  • TryMyUI- ছাপ পরীক্ষা এবং জরিপ ভিত্তিক প্রকল্প।

জে-আইটি ব্লগ লিখে

আপনি এখানে আপনার মন মত তাদের নিয়ম নীতি সহ লিখে প্রতিদিন ১০০০ টাকার বেসি আয় করেনিতে পারেন।

এটি বিকাশে আপনার উপার্জনের টাকা আপনার কাছে পাঠিয়ে দেন। বাংলাদেশের জন্য এটি খুব ভাল একটি উপার্জনের রাস্তা।

আজেই রেজিস্ট্রেশন করুন আর লেখা আরম্ভ করুন।

রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুনঃ জে-আইটি 

ব্যবহৃত কাপড় অনলাইনে বিক্রি করুন

অনলাইনে অর্থ উপার্জনের আরেকটি সহজ উপায় হল কাপড় বিক্রি করা। সেকেন্ড হ্যান্ড পোশাকের বাজার মূল্য 2024 সালের মধ্যে 36 বিলিয়ন ডলারে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে। ব্যবহৃত ফ্যাশন সামগ্রীর জন্য প্রচুর বাজার পাওয়া যায়। সেকেন্ড হ্যান্ড পোশাকের জিনিসপত্র এবং আনুষাঙ্গিক বিক্রির জন্য ইন্টারনেটে কিছু সেরা জায়গা রয়েছে।

Tradesy- মহিলাদের পোশাক এবং আনুষাঙ্গিক বিশেষজ্ঞ।

Etsy- হাতে তৈরি  আইটেম বিক্রির জন্য একটি চমৎকার জায়গা।

Rebelle- বিলাসবহুল জিনিসপত্র এবং ডিজাইনার জামাকাপড় বিক্রির জন্য একটি নিরাপদ চ্যানেল।

thredUP - যারা বাচ্চা এবং প্রসূতি কাপড় বিক্রি করতে চায় তাদের জন্য।

টেস্ট গেমস এবং অ্যাপস

বিশ্বব্যাপী অনলাইন গেমিং শিল্প ২০২০ সালে ২১.১ বিলিয়ন ডলার আয় করেছে। গেমিং অভিজ্ঞতা বিক্রির পাশাপাশি গেমগুলি অনলাইনে অর্থ উপার্জনের সুযোগও দেয়। যে কেউ একটি ইন্টারনেট সংযোগ আছে এটা করতে পারেন।

কিছু গেম বা অ্যাপ, যেমন মিস্টপ্লে, আপনাকে নির্দিষ্ট কাজ সম্পাদন করতে এবং কাল্পনিক মুদ্রায় পুরষ্কার সংগ্রহ করতে বলবে যা পরবর্তীতে ডলার হিসাবে খালাস করা হবে। অন্যান্য অ্যাপ যেমন PaidViewpoint এবং PointClub আপনাকে অনলাইন সার্ভে নিতে এবং নির্বাচনে অংশগ্রহণ করতে বলে, যখন Givling এবং Gamesville সুইপস্টেক এবং উপহার দেয়।

যদিও এই গেমগুলি এবং অ্যাপগুলি অনলাইনে অর্থ উপার্জনের একটি সহজ উপায় প্রদান করে, সেগুলি ইনস্টল করার আগে পর্যালোচনাগুলি নিশ্চিত করুন। কিছু মানুষ কেলেঙ্কারি, ব্যক্তিগত তথ্য এবং ব্যাংকের বিবরণ চুরি করার জন্য গেমস এবং অ্যাপসকে ফ্রন্ট হিসেবে ব্যবহার করে।

মূল নিয়ম হল পে-টু-গেম গেম এড়ানো। আপনি অর্থ উপার্জন করতে চান, ব্যয় করবেন না।

স্টক ছবি এবং ফুটেজ বিক্রি করুন

কোম্পানিগুলো প্রায়ই তাদের মার্কেটিং প্রচারাভিযানের জন্য স্টক ফটো এবং ফুটেজ ক্রয় করে। এটি ফটোগ্রাফার এবং ভিডিওগ্রাফারদের জন্য অনলাইনে ছবি বিক্রি করে অর্থ উপার্জনের সুযোগ তৈরি করে।

উচ্চতর ব্র্যান্ড সচেতনতার জন্য আপনার পোর্টফোলিও প্রদর্শন করতে এবং নিট আয় তৈরিতে সাহায্য করার জন্য আপনার নিজের ফটোগ্রাফি ওয়েবসাইট তৈরি করুন। অন্যদিকে, বিভিন্ন মার্কেটপ্লেসে আপনার স্টক ফটো এবং ফুটেজ তালিকাভুক্ত করলে দ্রুত ব্র্যান্ড এক্সপোজার নিশ্চিত হবে।

কিছু বড় স্টক ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফি ওয়েবসাইটের মধ্যে রয়েছে:

শাটারস্টক - ডাউনলোডের সংখ্যার উপর ভিত্তি করে একাধিক উপার্জন স্তর রয়েছে।

Getty Images - একটি বিশাল অনলাইন কমিউনিটির বৈশিষ্ট্য কিন্তু প্রতি লাইসেন্সে শুধুমাত্র  ২৫% পর্যন্ত কমিশন প্রদান করে।

ভিডিওহাইভ-লেখক-চালিত মূল্যের সাথে সাশ্রয়ী মূল্যের স্টক ফটো এবং ভিডিও অফার করে।

দ্রবীভূত করুন-উচ্চ মূল্যের স্টক ভিডিওগুলি উচ্চ মূল্যে বিক্রি করতে বিশেষজ্ঞ।

সেকেন্ড হ্যান্ড পণ্য বিক্রি বা ভাড়া

সেকেন্ড হ্যান্ড আইটেম বিক্রি বা ভাড়া নেওয়া দ্রুত অর্থ উপার্জনের আরেকটি উপায়। অব্যবহৃত পণ্য থেকে টার্নওভার উৎপন্ন করার পাশাপাশি, এই পদ্ধতিটি আপনার স্থান হ্রাস করার জন্য আদর্শ।

জামাকাপড় এবং আনুষাঙ্গিক ছাড়াও, বাজারের মূল্যবান বলে বিবেচিত ব্যবহৃত জিনিসগুলির মধ্যে রয়েছে আসবাবপত্র, ল্যাপটপ এবং সেলফোনের মতো কাজের সরঞ্জাম এবং শখের জিনিস যেমন ক্রীড়া সরঞ্জাম এবং শিল্প সরঞ্জাম। ব্যবহৃত গাড়ির বাজারেও ২০২০ সালে চাহিদা বেড়েছে।

একবার আপনি যে আইটেমগুলি বিক্রি বা ভাড়া করতে চান তার একটি তালিকা তৈরি করলে, একটি গ্যারেজ বিক্রয় হোস্ট করুন বা সেগুলি অনলাইন মার্কেটপ্লেসে তালিকাভুক্ত করুন। আপনি যদি আইটেমগুলি ভাড়া দিয়ে জীবনযাপন করার পরিকল্পনা করেন, তাহলে আরও বেশি সহজলভ্যতার জন্য আপনার নিজস্ব অনলাইন স্টোর হোস্ট করার জন্য একটি ওয়েবসাইট তৈরির কথা বিবেচনা করুন।

স্কুল নোট বিক্রি

কলেজের শিক্ষার্থীদের অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম সহজ উপায় হল স্কুল নোট বিক্রি করা। আপনি একাডেমিক বই, মডিউল, ফ্ল্যাশকার্ড এবং স্টাডি গাইড ভাল অবস্থায় বিক্রি করতে পারেন এবং শিক্ষাগত তথ্য থাকতে পারে।

যাইহোক, এমন কোনও একাডেমিক অসদাচরণ করা এড়িয়ে চলুন যা আপনার স্কুলের রেকর্ডকে হুমকির মুখে ফেলতে পারে, যেমন হোমওয়ার্ক অ্যাসাইনমেন্ট বা পরীক্ষা প্রকাশ করা। আপনার কখনই কপিরাইটযুক্ত বা চুরি করা উপকরণ বিতরণ করা উচিত নয়।

আপনার স্কুলের নোট বিক্রির জন্য এখানে কিছু সেরা জায়গা রয়েছে:

নেক্সাস নোটস - বিক্রি করা নোটের প্রতি সেট 50% কমিশন অফার করে।

নোটএক্সচেঞ্জ - আপনাকে আপনার নিজের মূল্য তালিকা তৈরি করতে দেয়।

নোটজেন-একটি ভারত ভিত্তিক প্ল্যাটফর্ম যা হাতে লেখা নোট এবং উপস্থাপনা স্লাইড গ্রহণ করে।

ওয়ানক্লাস - ক্রেডিট দিয়ে অর্থ প্রদান করুন এবং পেপালের অর্থ এবং আমাজন ভাউচারগুলি খালাস করুন।

ছোট ছোট কাজ করে অল্প সময়ের জন্য

একটি মাইক্রো জব হল একটি স্বল্পমেয়াদী, অস্থায়ী চাকরি যা প্রতি টাস্ক সম্পন্ন হয়। বেতন কম, প্রতি সেন্ট থেকে কয়েক সেন্ট থেকে $৫০ পর্যন্ত গড়। যাইহোক, মাইক্রো কাজগুলি সাধারণত কয়েক মিনিট থেকে কয়েক ঘন্টা সময় নেয় যা আপনাকে আপনার অতিরিক্ত সময়ে একাধিক কাজ করার স্বাধীনতা দেয়।

একটি খণ্ডকালীন চাকরি হিসাবে কাজ করার পাশাপাশি, একটি পোর্টফোলিও নির্মাণ এবং অভিজ্ঞতা অর্জনের জন্য মাইক্রো জবগুলিও দুর্দান্ত। এ কারণেই তারা নতুন স্নাতক এবং ফ্রিল্যান্সারদের মধ্যে সবচেয়ে জনপ্রিয়।

সর্বাধিক প্রচলিত অনলাইন মাইক্রো জবগুলির মধ্যে কয়েকটি হল ব্লগ লেখা, সংক্ষিপ্ত অনুলিপি অনুবাদ করা, ডেটা এন্ট্রি এবং প্রশাসনিক কাজ। জনপ্রিয় অফলাইন মাইক্রো-কাজের মধ্যে রয়েছে বাচ্চা পালন, কুকুর হাঁটা এবং লন কাটার কাজ।

অনলাইন গিগগুলির জন্য এখানে চারটি জনপ্রিয় মাইক্রো জব ওয়েবসাইট রয়েছে:

অ্যামাজন মেকানিক্যাল টার্ক - ভিডিও, ছবি এবং ডেটা প্রসেসিং দক্ষতার ব্যবহারকারীদের জন্য চমৎকার।

Fiverr - একটি বিস্তৃত কাজের প্রস্তাব দেয় কিন্তু একটি বিডিং সিস্টেম ব্যবহার করে।

অ্যাপেন - অনুবাদ এবং প্রতিলিপি পরিষেবাগুলিতে মনোনিবেশ করে।

ফিল্ড এজেন্ট - এটি এমন কাজ প্রদান করে যা ব্র্যান্ডের দৃশ্যমানতা এবং গ্রাহকের অভিজ্ঞতা বাড়ায়।

সোশ্যাল মিডিয়ায় আপনার আর্ট এবং ডিজাইন বিক্রি করুন

ডিজিটাল পণ্য বিক্রি করা শিল্পীদের অনলাইনে অতিরিক্ত অর্থ উপার্জনের অন্যতম সেরা উপায়। DeviantArt এবং ArtStation এর মতো শিল্পের জন্য প্রচুর মার্কেটপ্লেস আপনার কাজ প্রদর্শন করতে এবং আপনার পৃষ্ঠায় তৈরি সমস্ত মুদ্রণ বিক্রির সুবিধার্থে প্রস্তুত।

আরো আকর্ষণ অর্জনের জন্য, অনেক শিল্পী তাদের গো-টু মার্কেটিং টুল হিসেবে সোশ্যাল মিডিয়ার দিকে ঝুঁকছেন। ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে গড়ে 1 বিলিয়নেরও বেশি মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে, যা দারুণ এক্সপোজার নিশ্চিত করে।

যেহেতু প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে, সে অনুযায়ী প্রতিটি বিপণন অভিযান কাস্টমাইজ করুন।

উদাহরণস্বরূপ, ফেসবুক তার গোষ্ঠী এবং শক্ত-বুনো সম্প্রদায়ের জন্য পরিচিত। আপনার শিল্পের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি কুলুঙ্গি সহ গোষ্ঠীতে যোগদান এবং সেখানে আপনার কাজের প্রচার আপনাকে ফেসবুক বিজ্ঞাপন করার চেয়ে সম্ভাব্য গ্রাহকদের সাথে আরও ভালভাবে যোগাযোগ করতে দেবে।

তবুও, যদি আপনি বিভিন্ন শিল্প শৈলী এবং কুলুঙ্গি নিয়ে কাজ করেন তবে আপনাকে কয়েকটি ভিন্ন গোষ্ঠীতে যোগ দিতে হতে পারে। সদস্যদের এবং মিউচুয়ালদের সাথে যোগাযোগ বজায় রাখা আপনার ব্র্যান্ড তৈরির প্রচেষ্টায়ও অবদান রাখে।

ইনস্টাগ্রামের সাথে, আপনার শ্রোতা ভিত্তি তৈরি করা গুরুত্বপূর্ণ। হাজার হাজার ফলোয়ারের ব্যবহারকারীদেরকে শুধুমাত্র কয়েক ডজন ফলোয়ারের চেয়ে বেশি বিশ্বাসযোগ্য বলে মনে করা হয়। বড় চ্যানেলের সাথে আলাপচারিতা করে আপনার অনুসরণ বৃদ্ধি করুন এবং অনুরূপ আগ্রহ সহ অন্যান্য ব্যবহারকারীদের অনুসরণ করুন।

আপনার কাজের ছবি পোস্ট করা বিক্রিও চালাতে পারে। একটি ইনস্টাগ্রাম পোস্ট তৈরি করার সময়, একটি ক্যাপশন তৈরি করুন যা প্রতিক্রিয়া বা অন্যান্য ধরণের মিথস্ক্রিয়াকে উৎসাহিত করে। অনুসন্ধানের ফলাফলের পৃষ্ঠায় প্রদর্শনের জন্য পোস্টের জন্য প্রাসঙ্গিক হ্যাশট্যাগ ব্যবহার করতে ভুলবেন না।

আপনার নির্বাচিত প্ল্যাটফর্ম যাই হোক না কেন, নতুন গ্রাহকদের আকৃষ্ট করার সর্বোত্তম উপায় খুঁজে পেতে বিভিন্ন ধরনের পোস্টের সাথে পরীক্ষা করুন।

অনলাইনে অর্থ উপার্জনের শীর্ষ  দীর্ঘমেয়াদী কৌশলঃ

অতিরিক্ত নগদ অর্থ উপার্জনের জন্য  সেরা স্বল্পমেয়াদী কৌশলগুলি অন্তর্ভুক্ত করেছি। যদি আপনার আরও অনুপ্রেরণার প্রয়োজন হয়, তাহলে দীর্ঘমেয়াদে অনলাইনে অর্থ উপার্জনের  সেরা পদ্ধতিগুলো দেখতে পারেন।

১/  ব্লগ দিয়ে অর্থ উপার্জন করুন

অনেক মানুষ তাদের মতামত প্রকাশের জন্য একটি ব্লগকে একটি ক্রিয়েটিভ আউটলেট হিসেবে শুরু করে। যাইহোক, ব্লগগুলি আয়ের একটি বিশিষ্ট উৎস এবং একটি ব্যক্তিগত ব্র্যান্ড প্রতিষ্ঠার একটি উপায় হতে পারে, যেমন Eartheasy এবং Say Yes।

ব্লগিংয়ের মাধ্যমে অর্থ উপার্জনের কিছু সাধারণ উপায় হল বিজ্ঞাপন এবং অনুমোদিত বিপণন। প্রোডাক্ট বিক্রি করা এবং ব্র্যান্ড স্পনসরশিপ করা হল অন্যান্য মনিটাইজেশন পদ্ধতি যা আপনি একবার অনুসরণ করতে পারেন।

একটি কুলুঙ্গি খোঁজা একটি ব্লগ শুরু করার প্রথম ধাপ। একটি নির্দিষ্ট কুলুঙ্গি থাকা শ্রোতাদের নির্মাণকে সহজ করে তুলবে, কারণ দর্শকরা জানেন আপনার ব্লগ থেকে কী আশা করা উচিত।

আপনাকে অনুপ্রাণিত করার জন্য কিছু জনপ্রিয় ব্লগ ধারনা ভ্রমণ ব্লগ, খাদ্য ব্লগ, শিল্প ব্লগ, চলচ্চিত্র ব্লগ এবং সংবাদ ব্লগ অন্তর্ভুক্ত করে।

২/ একটি অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিন

একটি অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম অ্যাফিলিয়েট এবং বিজ্ঞাপনদাতাদের সংযুক্ত করে, অ্যাফিলিয়েট লিঙ্কগুলির মাধ্যমে করা প্রতিটি বিক্রয়ের জন্য কমিশন প্রদান করে। এই ধরনের লিঙ্কগুলি সোশ্যাল মিডিয়া বা অ্যাফিলিয়েটের ওয়েবসাইটে প্রচার করা হয়।

অনেক সহযোগী এই শিল্পে সাফল্য পেয়েছে, প্রতি বছর গড়ে $ 20,000 উপার্জন করে। একাধিক অ্যাফিলিয়েট নেটওয়ার্কে সাইন আপ করা আপনাকে উচ্চতর পেমেন্ট সুরক্ষিত করার আরও সুযোগ দেবে।

অনেকগুলি অ্যাফিলিয়েট প্রোগ্রাম এবং নেটওয়ার্কগুলি বেছে নেওয়ার সাথে, আপনার ওয়েবসাইটের কুলুঙ্গি অনুসারে যুক্ত হওয়া নিশ্চিত করুন। উদাহরণস্বরূপ, যদি আপনার কম্পিউটার এবং প্রযুক্তির জন্য নিবেদিত একটি ব্লগ থাকে, তাহলে আপনি একজন Hostinger অ্যাফিলিয়েট হতে পারেন।

Hostinger একমাত্র কোম্পানি নয় যে অনুমোদিত বিপণন প্রোগ্রাম প্রদান করে। নিম্নে কিছু লাভজনক অ্যাফিলিয়েট প্রোগ্রাম এবং নেটওয়ার্ক থেকে অর্থ উপার্জন করা হল:

SEMrush - সমস্ত সাবস্ক্রিপশন প্ল্যানের জন্য 40% মাসিক কমিশন রেট প্রদান করে।

সিজে অ্যাফিলিয়েট - নামী ব্র্যান্ডের গিগগুলির সাথে একটি জনপ্রিয় অ্যাফিলিয়েট নেটওয়ার্ক।

ইবে পার্টনার নেটওয়ার্ক - কুলুঙ্গি পণ্যগুলির বিস্তৃত পরিসর সরবরাহ করে।

Tripadvisor - আপনার অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে প্রতি ভিজিটের জন্য 50% কমিশন রেট পান।

GetResponse-এককালীন রেফারেল এবং পুনরাবৃত্ত কমিশন অফার করে।

অন্য যেকোনো ব্যবসায়িক মডেলের মতো, অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে বেঁচে থাকার জন্য পরীক্ষা এবং ত্রুটি লাগে। অ্যাফিলিয়েট মার্কেটিং এ এড়ানোর জন্য সবচেয়ে বড় ভুলগুলির মধ্যে রয়েছে ভুল কুলুঙ্গি নির্বাচন করা, মানসম্মত সামগ্রী তৈরি না করা এবং ওয়েবসাইটের কর্মক্ষমতা উপেক্ষা করা।

৩/ একটি ইকমার্স ওয়েবসাইট তৈরি করুন

অনলাইনে পণ্য বিক্রি অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম সাধারণ উপায়। গত দশকে খুচরা ই -কমার্স বিক্রয় বৃদ্ধি অব্যাহত রয়েছে, যা ২০২২ সালে ৫.৪ ট্রিলিয়ন ডলার রাজস্ব বৃদ্ধির অনুমান করছে।

এছাড়াও, আরও বেশি ইট-মর্টার স্টোরগুলি ই-কমার্সে পরিণত হয় কারণ এটি যে সুবিধা দেয়। একটি বিস্তৃত বাজারে পৌঁছানোর পাশাপাশি, ইকমার্স স্টোরগুলিতে কম স্টার্টআপ খরচ প্রয়োজন। ব্যবসা স্কেল করার জন্য আপনাকে বিভিন্ন ধরনের খুচরা স্থান ভাড়া নেওয়ার প্রয়োজন নেই।

আপনার ই -কমার্স ব্যবসা প্রতিষ্ঠা করার আগে, আপনাকে দোকানের কুলুঙ্গি নির্ধারণ করতে হবে। ট্রেন্ডিং প্রোডাক্ট নিয়ে গবেষণা করা আপনাকে অনলাইনে বিক্রির জন্য পণ্য বাছাই করতেও সাহায্য করবে।।

আপনার ব্যবসার প্রকারের উপর নির্ভর করে, আপনাকে একটি ব্যবসায়িক লাইসেন্সও পেতে হতে পারে। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে আপনার নিজের পোশাকের লাইন বিক্রি করার জন্য আপনাকে ট্যাক্স এবং একটি পোশাক নিবন্ধন সার্টিফিকেট বিক্রয় এবং সংগ্রহ করার জন্য একটি পারমিটের জন্য আবেদন করতে হবে।

একটি ইকমার্স সাইট তৈরি করা সহজ হতে পারে না - এমনকি নতুনদের জন্যও। আপনার দোকান প্রতিষ্ঠার জন্য সঠিক প্ল্যাটফর্ম বাছাই করা আপনার ব্র্যান্ড নির্মাণ এবং গ্রাহকের অভিজ্ঞতায় অবদান রাখবে।

একটি অনলাইন স্টোর তৈরির জন্য পাঁচটি সেরা ইকমার্স প্ল্যাটফর্ম সংকলন করেছি:

জাইরো ইকমার্স-স্কেলেবল, শিক্ষানবিস-বান্ধব এবং একাধিক ফ্রি থিম রয়েছে।

WooCommerce - ওয়ার্ডপ্রেসে আপনার স্বপ্নের দোকান বিকাশের জন্য প্রয়োজনীয় সকল সাইট কার্যকারিতা প্রদান করে।

PrestaShop - শক্তিশালী পণ্য পরিচালনার কার্যকারিতা এবং বিশ্লেষণ সরঞ্জাম সরবরাহ করে।

Shopify-একটি অন্তর্নির্মিত পরিত্যক্ত কার্ট পুনরুদ্ধার বৈশিষ্ট্য এবং এসইও সরঞ্জাম রয়েছে।

সঠিক পণ্য বিক্রির বাইরে, তাদের সরবরাহযোগ্যতা নিশ্চিত করা আপনার ব্র্যান্ডের বিশ্বাসযোগ্যতা উন্নত করতে পারে এবং দীর্ঘমেয়াদে বিক্রয় চালাতে পারে। উপলব্ধ ডেলিভারি পরিষেবাদি সম্পর্কে গবেষণা করতে ভুলবেন না এবং আপনার পণ্যের বিবরণে শিপিং খরচ অন্তর্ভুক্ত করুন।

৪/ ড্রপশিপিং শুরু করুন

ড্রপশিপিং একটি B2C ব্যবসায়িক মডেল যেখানে একটি তৃতীয় পক্ষের কোম্পানি আপনার জন্য ইনভেন্টরি ম্যানেজমেন্ট এবং শিপিং প্রক্রিয়া পরিচালনা করে। এটি ইনভেন্টরি এবং শিপিংয়ের সাথে ঝামেলা ছাড়াই অর্থ উপার্জনের একটি উপায় উপস্থাপন করে।

ড্রপশিপিং স্টোর শুরু করার প্রক্রিয়াটি একটি সাধারণ অনলাইন স্টোরের অনুরূপ। ফোকাস করার জন্য একটি কুলুঙ্গি সন্ধান করা বিক্রির পণ্যগুলিকে সংকুচিত করতে সাহায্য করবে। আপনার নিজস্ব ব্যবসা বাজারজাত করার জন্য একটি ওয়েবসাইট থাকা ব্র্যান্ড তৈরিতেও অবদান রাখতে পারে।

এটি বলেছিল, সহযোগিতার জন্য সঠিক সরবরাহকারী নির্বাচন করা আপনার ব্যবসা তৈরি বা ভেঙে দেবে।

ভাগ্যক্রমে, প্রচুর ড্রপশিপিং সরবরাহকারী আপনাকে শুরু করতে সহায়তা করার জন্য প্রস্তুত। আপনার ড্রপশিপিং স্টোরকে সমর্থন করার জন্য এখানে পাঁচটি জনপ্রিয় সরবরাহকারী রয়েছে:

AliExpress Dropshipping - পোশাক থেকে শুরু করে বাড়ির উন্নতির সরঞ্জাম পর্যন্ত কুলুঙ্গি পণ্যের বিস্তৃত পরিসর।

ওবেরলো - শিপাইফের সাথে শিপিং পদ্ধতি এবং ইন্টিগ্রেশনের বিভিন্ন বিকল্প।

প্রিন্টফুল-প্রিন্ট-অন-ডিমান্ড পণ্যগুলিতে বিশেষজ্ঞ। আপনি যদি অনলাইনে টি-শার্ট বিক্রি করতে চান তবে একটি আদর্শ বিকল্প।

CCWholesaleClothing.com - মহিলাদের পোশাক এবং আনুষাঙ্গিকগুলিতে 3,500 টিরও বেশি আইটেম সরবরাহ করে।

৫/ একটি ডিজিটাল কোর্স তৈরি করুন

২০২২ সালের মধ্যে $ ৬.৯ বিলিয়ন ডলারে পৌঁছানোর অনুমান করা হচ্ছে, ই লার্নিং মার্কেট হল আরেকটি শিল্প যা আপনি অর্থ উপার্জন করতে পারেন। অন্যদের তাদের জীবনমান উন্নত করতে সাহায্য করার পাশাপাশি, আপনি আপনার অবসর সময়ে ভাল অর্থ উপার্জন করতে পারেন।

ডিজিটাল কোর্সগুলি বিভিন্ন ফরম্যাটে আসতে পারে, সাধারণ পিডিএফ ডাউনলোড থেকে ইউটিউব ভিডিও পর্যন্ত। সবচেয়ে জনপ্রিয় অনলাইন কোর্সের বিষয়গুলির মধ্যে রয়েছে কম্পিউটার দক্ষতা, ব্যবসা এবং উদ্যোক্তা, শিক্ষা এবং কারুশিল্প।

ডিজিটাল কোর্স বিক্রি করার দুটি উপায় আছে - একটি ই -লার্নিং প্ল্যাটফর্মে যোগ দিন অথবা আপনার নিজস্ব ই -লার্নিং ওয়েবসাইট তৈরি করুন। প্রথমটি করা সহজ, কিন্তু পরেরটি বিভিন্ন কোর্স ফরম্যাট এবং নগদীকরণের পদ্ধতি নিয়ে পরীক্ষা -নিরীক্ষার আরও সুযোগ প্রদান করে।

আপনি যদি একটি ওয়েবসাইট রক্ষণাবেক্ষণের ঝামেলা না চান, তাহলে এই কোর্সগুলির একটিতে আপনার কোর্স বিক্রি করার কথা বিবেচনা করুন:

Udemy - কুইজ, কোডিং ব্যায়াম, এবং আলোচনা ফোরাম সমর্থন করে।

স্কিলশেয়ার - ডিজিটাল আর্ট এবং ক্রিয়েটিভ স্কিল কোর্স বিক্রির জন্য চমৎকার।

ইউস্ক্রিন-ব্যায়াম এবং রান্নার টিউটোরিয়ালের মতো ভিডিও-ভিত্তিক কোর্সের জন্য আদর্শ।

ওপেনসিম - আরও সহজলভ্যতার জন্য যেকোনো লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এলএমএস) এর সাথে ইন্টিগ্রেশন সমর্থন করে।

পাথরাইট-কর্মক্ষম পদক্ষেপ সহ ফলাফল ভিত্তিক কোর্সে মনোনিবেশ করে।

একটি ওয়ার্ডপ্রেস এলএমএস প্লাগইন দিয়ে একটি ইলার্নিং ওয়েবসাইট তৈরি করা সহজ। হয় আপনার অনলাইন কোর্সগুলিকে ডিজিটাল পণ্য হিসেবে বিক্রি করুন অথবা একটি মেম্বারশিপ সিস্টেম তৈরি করুন যাতে সেগুলো পেওয়ালের পিছনে আটকে যায়।

৬/  টিউটর ছাত্র অনলাইন

যদি ডিজিটাল কোর্স বিক্রি করা ঝামেলার মত মনে হয়, তাহলে অনলাইন টিউটর হওয়ার কথা বিবেচনা করুন। ভিডিও কল এবং ব্যক্তিগতকৃত মতামতের মাধ্যমে অন-ডিমান্ড টিউটরিং দিয়ে অর্থ উপার্জন করুন।

শিক্ষাদানের জন্য সবচেয়ে জনপ্রিয় বিষয় হল গণিত, ভাষা এবং কম্পিউটার বিজ্ঞান। তবুও, শেখানোর জন্য একটি বিষয় নির্বাচন করার সময় আপনার দক্ষতা বিবেচনা করতে ভুলবেন না। এছাড়াও, একজন টিউটর হিসেবে আপনার বিশ্বাসযোগ্যতা প্রমাণ করার জন্য সার্টিফিকেশন পাওয়া সম্ভবত আপনার ভাড়ার হার উন্নত করবে।

একটি পাঠ পরিকল্পনা এবং প্রয়োজনীয় মডিউল তৈরির পরে, আপনার অনলাইন কোর্স অনলাইনে প্রচার শুরু করুন। অনেক স্বাধীন টিউটর জুম এবং স্কাইপের মত ভিডিও কমিউনিকেশন অ্যাপের মাধ্যমে তাদের সেবা প্রদান করে এবং পেপালের মাধ্যমে পেমেন্ট গ্রহণ করে।

বিকল্পভাবে, দ্রুত এক্সপোজারের জন্য একটি অনলাইন টিউটরিং প্ল্যাটফর্মে যোগ দিন। অনলাইন টিউটরিং এর জন্য পাঁচটি জনপ্রিয় প্ল্যাটফর্ম নিম্নরূপ:

বিট ডিগ্রি - সীমাহীন কোর্স তৈরি করুন এবং সহজেই আপনার শিক্ষার্থীদের অগ্রগতি পরিচালনা করুন।

স্কুলি - আগে থেকেই পাঠের সময় নির্ধারণ করুন অথবা যখনই আপনি অনলাইনে থাকবেন সেগুলি গ্রহণ করুন।

TutorMe - শিক্ষার্থীদের তাদের প্রয়োজন এবং পছন্দের উপর ভিত্তি করে শিক্ষকদের সাথে সংযুক্ত করে।

টিউটররুম - একটি অনলাইন হোয়াইটবোর্ড, সময়সূচী ব্যবস্থা এবং মডিউলগুলির মতো ভার্চুয়াল ক্লাসরুম বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে।

প্রস্তুতি - শিক্ষকরা তাদের নিজস্ব ভাষায় শিক্ষা দিতে পারেন এবং একটি কাস্টম রেট নির্ধারণ করতে পারেন।

৭/ একটি মেম্বারশিপ সাইট তৈরি করুন

একটি মেম্বারশিপ ওয়েবসাইট তৈরি করা অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম সেরা উপায়। এই ওয়েবসাইট প্রকারটি সাবস্ক্রিপশন প্ল্যানের আকারে একচেটিয়া সামগ্রীর অ্যাক্সেস বিক্রি করে। টায়ার্ড মেম্বারশিপগুলি অ্যাক্সেসের বিশেষাধিকার এবং প্রতিটি সদস্য যে ধরনের সামগ্রী পেতে পারে তা ভাগ করে দেয়।

সাবস্ক্রিপশন সিস্টেম একটি শক্তিশালী প্যাসিভ রাজস্ব উৎস তৈরি করে, কারণ সদস্যদের তাদের প্রবেশাধিকার বজায় রাখার জন্য তাদের সদস্যপদ পরিকল্পনা নবায়ন করতে হয়। এটি আপনাকে একটি অনলাইন উপস্থিতি প্রতিষ্ঠা করতে সাহায্য করবে এবং উত্পাদনের জন্য একটি আদর্শ শ্রোতা ভিত্তি তৈরি করবে।

অনুপ্রেরণা নিতে প্রচুর কুলুঙ্গি সদস্যপদ ওয়েবসাইট রয়েছে। উদাহরণস্বরূপ, মার্ক ম্যানসন এবং চৌম্বকীয় স্মৃতি পদ্ধতি স্ব-উন্নতির দিকে মনোনিবেশ করে। এদিকে, স্মার্ট ব্লগার ব্লগিং এবং বিষয়বস্তু লেখার কাজ করে।

আপনার আগ্রহের উপযোগী কুলুঙ্গি খুঁজে বের করার পরে, ওয়েবসাইটটি বিকাশ শুরু করুন। একটি মেম্বারশিপ ওয়েবসাইট তৈরির সবচেয়ে সহজ উপায় হল এটি ওয়ার্ডপ্রেসে করা। প্রচুর মেম্বারশিপ প্লাগইন মেম্বারশিপ প্ল্যান তৈরি করতে এবং অনলাইনে লেনদেন গ্রহণের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করে।

৮/  বিজ্ঞাপনের স্থান বিক্রি করুন

বিজ্ঞাপনের স্থান বিক্রি করা বেশিরভাগ সাইটের জন্য সবচেয়ে সাধারণ নগদীকরণের পদ্ধতি। একটি বিজ্ঞাপন নেটওয়ার্কের সাথে সাইন আপ করার পরে, আপনাকে শুধুমাত্র বিজ্ঞাপন সন্নিবেশ করার জন্য আপনার ওয়েবসাইটের মধ্যে বিজ্ঞাপন কোড এম্বেড করতে হবে।

এই নগদীকরণ পদ্ধতিটি সাধারণত উচ্চ ট্রাফিক ভলিউমযুক্ত ওয়েবসাইটগুলির জন্য সংরক্ষিত থাকে কারণ বিজ্ঞাপনের আয় ক্লিক বা ছাপের উপর ভিত্তি করে। অন্যান্য রাজস্ব নির্ধারণকারী বিষয়গুলির মধ্যে রয়েছে ওয়েবসাইটের বিষয়বস্তু বিভাগ, জনসংখ্যাতাত্ত্বিক এবং ব্যবহারকারীর ডিভাইস।

যাইহোক, নিম্ন থেকে মাঝারি ট্রাফিক ভলিউম সহ ওয়েবসাইটগুলি এই নগদীকরণ পদ্ধতি ব্যবহার করতে পারে এবং তাদের শ্রোতাদের পাশাপাশি তাদের আয় বৃদ্ধি করতে পারে।

গুগল অ্যাডসেন্সের হোমপেজ দেখানো একটি স্ক্রিনশট

গুগল অ্যাডসেন্স আজকের সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞাপন প্ল্যাটফর্ম। একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে অ্যাডসেন্স যুক্ত করা অপেক্ষাকৃত সহজ। একটি অ্যাকাউন্টে সাইন আপ করার পর, আপনি আপনার ওয়েবসাইটের লেআউটের জন্য সবচেয়ে উপযুক্ত বিজ্ঞাপন ইউনিট তৈরি করতে পারেন এবং আপনার ওয়েব পেজে বিজ্ঞাপন প্রদর্শন শুরু করতে পারেন।

আপনি যদি অন্যান্য বিকল্প চান, তাহলে এই AdSense বিকল্পগুলি দেখুন:

অ্যামাজন অ্যাসোসিয়েটস - অ্যাফিলিয়েট লিঙ্ক ব্যবহার করে অ্যামাজন পণ্যের প্রচার করুন।

অ্যাডক্যাশ-ব্যবহারকারীদের বিজ্ঞাপন ব্লকারদের বাইপাস করতে এবং উচ্চ উপার্জন পেতে একটি অ্যান্টি-ব্লক বৈশিষ্ট্য ব্যবহার করুন।

প্রোপেলার বিজ্ঞাপন - অন্তর্বর্তী এবং পুশ বিজ্ঞপ্তি সহ একাধিক বিজ্ঞাপন বিন্যাস সমর্থন করে।

Media.net - ইয়াহুতে একচেটিয়া অ্যাক্সেস পান! কীওয়ার্ড-টার্গেটেড বিজ্ঞাপনের জন্য Bing নেটওয়ার্ক।

কার্বন বিজ্ঞাপন-প্রযুক্তি এবং নকশা ভিত্তিক বিজ্ঞাপন প্রদান করে।

বিজ্ঞাপনের স্থান বিক্রির সময়, মনে রাখবেন আপনার ওয়েবসাইটকে বিজ্ঞাপন দিয়ে বাড়াবাড়ি করবেন না কারণ এটি আপনার ওয়েবসাইটের ব্যবহারকারীর অভিজ্ঞতার ক্ষতি করবে। পরিবর্তে, অনুকূল রূপান্তরের জন্য সেরা বিজ্ঞাপন বসানোর জন্য একটি হিটম্যাপ সফটওয়্যার টুল ব্যবহার করুন এবং আকর্ষণীয় বিষয়বস্তু দিয়ে এটি সমর্থন করুন।

৯/ একটি সাবস্ক্রিপশন জব বোর্ড তৈরি করুন

চাকরিদাতারা অনলাইনে নিয়োগের দিকে ঝুঁকছেন, চাকরির বোর্ডগুলি ট্যাপ করার বাজার। একটি চাকরি বোর্ডের মাধ্যমে, আপনি চাকরির তালিকাভুক্তির জন্য স্থান ভাড়া নিতে এবং চাকরিপ্রার্থীদের অ্যাক্সেস বিক্রি করতে পারেন। নিজের জন্য স্থিতিশীল উপার্জন করার সময় অন্যদের সাহায্য করার এটি একটি দুর্দান্ত উপায়।

Glassdor এর পরিকল্পনা এবং মূল্য দেখানো একটি স্ক্রিনশট

প্রকৃত চাকরি বোর্ড ওয়েবসাইট যেমন প্রকৃতপক্ষে, Glassdoor, এবং ZipRecruiter প্রিমিয়াম জব পোস্টিং প্লেসমেন্টের জন্য একটি উল্লেখযোগ্য ফি চার্জ করে। তাদের বেশিরভাগই তাদের চাকরির পোস্টিং প্যাকেজগুলি পোস্ট করার সময়কাল এবং সহায়ক বৈশিষ্ট্যগুলির উপর ভিত্তি করে, যেমন কোম্পানির তথ্য এবং পর্যালোচনা।

আপনি যদি স্বনামধন্য কোম্পানীর সাথে নেটওয়ার্ক পরিচালনা করেন, তাহলে চাকরি প্রার্থীদের মেম্বারশিপ বিক্রি করে আপনি আরো অর্থ উপার্জন করতে পারেন। গুগল অ্যাডসেন্সের মাধ্যমে সাইটকে নগদীকরণ করা আপনার রাজস্ব বাড়ানোর আরেকটি উপায়।

একটি ওয়ার্ডপ্রেস জব বোর্ড প্লাগইন দিয়ে একটি কাজের বোর্ড তৈরি করা সহজ। উদাহরণস্বরূপ, ডব্লিউপি জব ম্যানেজার চাকরির তালিকা কোড-মুক্ত জমা দেওয়ার এবং পরিচালনা করার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করে। আপনি যদি চাকরির পোস্টিংগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে চান তবে একটি সদস্যপদ প্লাগইন ইনস্টল করার কথা বিবেচনা করুন।

১০/ ওয়েবসাইট কিনুন এবং ফ্লিপ করুন

ওয়েবসাইট কেনা -বেচার প্রক্রিয়া সহজ। একটি সম্ভাব্য ওয়েবসাইট কেনার পর, আপনি এটিকে সার্চ ইঞ্জিনের জন্য অপ্টিমাইজ করুন, বেশি আয় করুন এবং তারপরে এটি একটি মুনাফার জন্য বিক্রি করুন।

কোন ওয়েবসাইটগুলি কেনা এবং বাড়তে হবে তা জানা অপরিহার্য কারণ তাদের সকলের ভবিষ্যতের মূল্য নেই। থাম্বের একটি ভাল নিয়ম হল এমন ওয়েবসাইটগুলি বেছে নেওয়া যা ইতিমধ্যেই আয় এবং ট্রাফিক তৈরি করে। তদনুসারে, চিরসবুজ কুলুঙ্গি এবং একটি প্রিমিয়াম ডোমেন নাম সহ ওয়েবসাইটগুলি উচ্চ মূল্যে বিক্রি করা সহজ।

যদি আপনি এভাবে অনলাইনে অর্থ উপার্জন করতে চান, তাহলে এই মার্কেটপ্লেসে কেনার জন্য ওয়েবসাইটগুলি সন্ধান করুন।

ফ্লিপ্পা - কুলুঙ্গি ওয়েবসাইটের বিস্তৃত পরিসর এবং ক্রেতা ও বিক্রেতাদের একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক সরবরাহ করে।

লাতোনা - প্ল্যাটফর্ম ওয়েবসাইট এবং অনলাইন স্টোরগুলিকে এক বছরের কম বয়সী এবং সর্বনিম্ন $ ২০,০০০ আয় সহ প্রচার করে।

এম্পায়ার ফ্লিপারস - ওয়েবসাইট বিক্রি করে যা প্রতি মাসে $ ১,০০০ এর বেশি করে।

SideProjectors - ওয়েবসাইট, ইকমার্স স্টোর, অ্যাপস এবং ডোমেইন নাম বিক্রির জন্য একটি বিনামূল্যে প্ল্যাটফর্ম।

একটি ওয়েবসাইট কেনার সময়, ধারণা এবং আয়ের প্রমাণ জিজ্ঞাসা করতে মনে রাখবেন, ট্রাফিকের সংখ্যা এবং উৎস পরীক্ষা করা এবং নগদীকরণ পদ্ধতি। একটি উচ্চ-সম্ভাব্য ওয়েবসাইট নির্বাচন করলে সাইটের ট্রাফিক এবং উপার্জনের উন্নতির জন্য প্রয়োজনীয় কাজের পরিমাণ হ্রাস পাবে।

আমরা কেন মূল মালিক ওয়েবসাইটটি প্রথম স্থানে বিক্রি করেছেন এবং আপনি কোন সমস্যা সমাধান করতে পারেন কিনা তা যাচাই করার সুপারিশ করছি। বিক্রেতার পটভূমি যাচাই করতে এবং বেনামী দালালদের কাছ থেকে কেনা এড়াতে ভুলবেন না।

সর্ব শেষে লম্বা টিপস টি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। David Rayan Zaid

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Ruhul Amin - Feb 8, 2022, 6:55 PM - Add Reply

Nice post

You must be logged in to post a comment.
Md Ruhul Amin - Feb 8, 2022, 6:57 PM - Add Reply

মোবাইল এসে মানুষের কি কি উপকার হয়?

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন বিষয়বস্তু এবং নিবন্ধ লেখক ও ওয়েব এবং লোগো ডিজাইনার। আমি লিখতে এবং সবার সাথে শেয়ার করতে ভালোবাসি। আমি আমার নিজের জ্ঞান মানুষের সাথে শেয়ার করতে চাই। আমি যতটুকু জানি তাই শেয়ার করতে চাই। আমি মনে করি আমি এখানে প্রচুর টিউটোরিয়াল লিখে শেয়ার করতে পারব।