যেসব সাইট থেকে ফ্রিলান্সাররা লক্ষ লক্ষ টাকা আয় করে। জেনে নিন বিস্তারিত।

যেসব সাইট থেকে ফ্রিলান্সাররা লক্ষ লক্ষ টাকা আয় করে।  জেনে নিন বিস্তারিত।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমান সময়ে আইটি ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় পেশার মধ্যে একটি হচ্ছে ফ্রিল্যান্সিং, আমার মনে হয় আপনারা ফ্রিল্যান্সিং সম্পর্কে সবাই জানেন তাই এ সম্পর্কে আলোচনা করব না।

আমি শুধু আজকে আপনাদেরকে দেখাব এমন কিছু ইন্টারন্যাশনাল ফ্রিল্যান্সিং সাইট গুলো যেখানে বিশ্বব্যাপী ফ্রিল্যান্সাররা লক্ষ লক্ষ টাকা আয় করছে ঘরে বসে। 

ইন্টারনেটে লক্ষ লক্ষ কোটি কোটি অনলাইন ইনকাম এর ওয়েবসাইট বা মার্কেটপ্লেস রয়েছে কিছু কিছু মাইক্রো জব আবার অনেকটা মেগা প্রকল্পর এর মধ্যে আমি যে মার্কেটপ্ল্যাটফর্ম এর কথা বলছি সেগুলো তার মধ্যে অন্যতম।  তাহলে চলুন এবার দেখে নেই। 

1. Upwork  / আপওয়ার্ক

বর্তমান সময়ে আপওয়ার্ক  সেরা ফ্রিল্যান্স মার্কেটপ্লেস এবং প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত। 

পূর্বে এটি oDesk নামে পরিচিত ছিল , আপওয়ার্কে  আপনি যেকোনো  ধরনের ফ্রিল্যান্সার পরিষেবা  খুঁজে পাবেন।

এটি বিশ্বের বৃহত্তম ফ্রিল্যান্স প্ল্যাটফর্ম যেখানে12M মিলিয়ন নিবন্ধিত ফ্রিল্যান্সার এবং প্রায় 5M মিলিয়ন  নিবন্ধিত ক্লায়েন্ট রয়েছে৷ 

যেকোন দক্ষতার নিয়ে  আপনি এখানে নিশ্চিতভাবে এর সাথে সম্পর্কিত প্রজেক্ট /প্রকল্প এবং ফ্রিল্যান্সার পাবেন।

এটি একটি ব্যবহারকারী-বান্ধব ওয়েবসাইট, তবে আপনাকে আগে এখানে একটি আবেদন ফর্ম জমা দিতে হবে যা তাদের সাথে নিবন্ধন করার জন্য আপনার দক্ষতার বর্তমান প্রয়োজনের ভিত্তিতে অনুমোদিত বা প্রত্যাখ্যাত হবে।

এখানে  তারা প্রাথমিকভাবে  20% ফি নেয় কাজ থেকে। তাছাড়া  একবার আপনি যদি এই সাইটে  একই ক্লায়েন্টের সাথে কাজ করে  $500  ডলার উপার্জন করতে পারেন। 

তাহলে  তারপরে ফি কমে 10% হয়ে যাবে , এবং তারপরে, আপনি যদি একই ক্লায়েন্টের জন্য $10,000 বিল করেন, তাহলে তারা শুধুমাত্র 5% কমিশন চার্জ করবে।

এখানে আপনি Airbnb, Microsoft, Dropbox ইত্যাদি বড় ব্র্যান্ডের সাথে কাজ করতে পারেন।

2. Fiverr/ ফাইভার।

এটি ফ্রিল্যান্সার  ব্যবসাকে ডিজিটালভাবে সংযুক্ত করে এবং 250 টিরও বেশি ( ক্যাটাগরি)বিভাগের সাথে প্রোফেশনাল /পেশাদার পরিষেবা অফারগুলির ব্যাপক ভাণ্ডার রয়েছে ৷

এই ওয়েবসাইটে, ফ্রিল্যান্সাররা তাদের অফার  প্রোফাইল আকারে পোস্ট করতে পারে   এবং ক্লায়েন্টরা তাদের অনুসন্ধান করে  তাদের প্রকল্পটি দিতে পারে।

Fiverr সাইটটি Upwork থেকে তুলনামূলকভাবে বেশি অর্থ প্রদান করে এবং তারা 20% পর্যন্ত  চার্জ করে। এখানে সাধারণত, প্রতিটি একক কাজের জন্য $5  ডলার খরচ হয়।

যেখানে আপনি লেখক, ফটোগ্রাফার, ভিডিও নির্মাতা, ওয়েব ডিজাইনার এবং এই ধরনের অন্যান্য কাজ খুঁজে পেতে পারেন।

এটি এন্ট্রি-লেভেল ফ্রিল্যান্সারদের জন্য একটি ভাল লঞ্চিং প্যাড, এবং তারা যে প্রকল্পগুলি পায় তার উপর নির্ভর করে তারা একটি ভালো  পরিমাণ অর্থ উপার্জন করতে পারে।

আপনি যদি ডিজিটাল পরিষেবা প্রদান করতে চান, তাহলে আপনাকে একটি বিক্রেতার প্রোফাইল তৈরি করতে হবে।

এর পরে, আপনাকে একটি গিগ তৈরি করতে হবে এবং ক্লায়েন্টদের আপনার সাথে কাজ করতে হবে কিনা তা সিদ্ধান্ত নিতে প্রয়োজন হতে পারে এমন সমস্ত তথ্য দিতে হবে।

আরও ক্লায়েন্টদের আকর্ষণ করার জন্য, আপনি আপনার গিগে একটি ভিডিও যোগ করতে পারেন।

3. Freelancer / ফ্রিল্যান্সার

ফ্রিল্যান্সার ও  সেরা ফ্রিল্যান্স মার্কেটপ্লেস বা  প্ল্যাটফর্ম।

এই ওয়েবসাইটটি ছোট ব্যবসার জন্য সেরা। যাদের ওয়েবসাইট ডেভেলপমেন্ট, লোগো ডিজাইনিং, রাইটিং এবং মার্কেটিং সম্পর্কিত যেকোনো বিষয়ে প্রতিভা এবং সাহায্যের প্রয়োজন তারা এখানে কাজ দিতে পারে বা করতে পারে।

এখনে  ক্লায়েন্ট তালিকায় বড় ব্র্যান্ডের নাম রয়েছে যাদের সাথে অনেক লোক কাজ করতে চায় যেমন ইন্টেল, মাইক্রোসফ্ট এবং বোয়িং। 

ফ্রিল্যান্সার ওয়েবসাইটটি ব্যবহার করা খুব সহজ, এছাড়াও তাদের সাথে সাইন আপ করাও খুব সহজ এবং সোজা।

আপনাকে শুধু পূর্ববর্তী কাজের উদাহরণ আপলোড করতে হবে, কাজের জন্য বিড করতে হবে এবং এর পরে, আপনি  নিয়োগকারীদের সাথে চ্যাট করতে পারেন।

সবচেয়ে ভাল জিনিস হল সাইন আপ করার জন্য আপনাকে টাকা  দিতে হবে না, এছাড়াও আপনাকে তাদের সাথে যোগদানের জন্য একটি ইন্টারভিউ বা পরীক্ষা পাস করতে হবে না।

তাদের 17,000,000 নিবন্ধিত ব্যবহারকারী এবং 10,000,000 প্রকল্প রয়েছে যা তারা পোস্ট করেছে। তারা 240 টিরও বেশি দেশে মানুষের সেবা করছে এবং 15 বছরেরও বেশি সময় ধরে এই শিল্পে রয়েছে।

অতএব, এটি অর্থপ্রদান, কাজ এবং ব্র্যান্ডের ক্ষেত্রে একটি সম্পূর্ণ নির্ভরযোগ্য ওয়েবসাইট।

4.  Guru /  গুরু

এই ফ্রিল্যান্স মার্কেটপ্লেসটি বিশেষভাবে কোম্পানিগুলিকে সারা বিশ্ব থেকে পেশাদার ফ্রিল্যান্সার পেতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে।

এখানে নিয়োগ প্রক্রিয়া সহজ, যার জন্য  ক্লায়েন্টদের  ফ্রিল্যান্সারদের নিয়োগ করা সহজ করে তোলে। যদিও এটি একটি নতুন ওয়েবসাইট, তারপরও এটি এখনও 1,500,000 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী-বেস তৈরি করতে সক্ষম হয়েছে৷ 

তাছাড়া এর সংখ্যা দিন দিন বাড়ছে; প্রকৃতপক্ষে, তারা 1,000,000 এরও বেশি কাজ সম্পন্ন করেছে। এখনে  একটি প্রোফাইল তৈরি করা বেশ সহজ।

এই সাইটে  প্রতিদিন প্রচুর পরিমাণে চাকরির পোস্টিং থাকে, যা বিভিন্ন প্রোফাইল থেকে আসে।

5. People Per Hour / পিপল পার আওয়ার 

2022  সালে সেরা ফ্রিল্যান্স মার্কেটপ্লেস এটি । 

এটি একটি  সেরা ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলির মধ্যে একটি কারণ এখানে আপনি অডিও, ভিডিও, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন, মোবাইল ডেভেলপমেন্ট,

সোশ্যাল মিডিয়া এবং আরও অনেক কিছুর মতো বিস্তৃত ক্যাটাগরি পেতে পারেন। এই প্ল্যাটফর্মে, লোকেরা 1 মিলিয়ন ব্যবসার মাধ্যমে £130 মিলিয়নের বেশি আয় করেছে। 

এর প্রাথমিক লক্ষ্য হল এর গ্রাহকদের সঠিক ধরনের মানুষের সাথে যুক্ত করা। তাদের সম্পর্কে অনন্য জিনিস হল যে আপনি যাদের সাথে কাজ করেন তাদের প্রত্যেকটি তাদের হাতেই কিউরেট করা হয়েছে; তাই এর  মানুষের মান এবং তাদের সঙ্গে কাজ কল্পিত।

তাছাড়া তাদের নিয়োগ প্রক্রিয়া খুবই ভালো , এবং তাদের দামও সাশ্রয়ী। আপনার প্রোফাইল তৈরি করার জন্য, প্রথমে,

আপনাকে একটি অনলাইন আবেদন পূরণ করতে হবে যা একটি মডারেশন টিম দ্বারা পর্যালোচনা করা হয় যাতে তারা সেরা ফ্রিল্যান্সারদের নিয়োগ করতে পারে ।

একবার আপনি এর  অনুমোদন পেয়ে গেলে, আপনি আন্তর্জাতিক ক্লায়েন্টদের কাছ থেকেও প্রকল্পগুলির একটি স্ট্রিম অ্যাক্সেস করতে পারেন।

আপনি হয় ম্যানুয়ালি প্রকল্পগুলির জন্য অনুসন্ধান করতে পারবেন  বা যখন তারা কোনও নতুন প্রকল্প তালিকাভুক্ত করে তখন বিজ্ঞপ্তিগুলি পেতে অটোমেটিক  অনুসন্ধানগুলি সংরক্ষণ করতে পারবেন৷

তাছাড়া এই মার্কেটপ্লেস চাড়াও নিচে আরো কিছু ভালো মার্কেটপ্লেস এর নাম দিচ্ছে। 

  • Toptal
  • FlexJobs
  • 99designs
  • SimplyHired
  • Aquent
  • PubLoft
  • LinkedIn
  • Designhill
  • Hubstaff Talent
  • SolidGigs
  • We Work Remotely
  • Dribbble
  • Gigster
  • Behance
  • CloudPeeps

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.