ছবি , অডিও কিংবা ভিডিও আপলোড করে আয় করার উপায়। জেনে নিন এই সাইট সম্পর্কে।

আপনি যদি একজন প্রতিভাবান ফটোগ্রাফার হন, মোবাইল কিংবা DASLR বা যে কোনো ক্যামেরা দিয়ে ফটো তুলতে ভালোবাসেন, আবার এটিও ভাবছেন যে এসব ফটো বা ছবি, ভিডিও, অডিও,  কোনো সাইটে আপলোড করে আয় করা যাবে কিনা। তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর এর জন্য একটি চমৎকার জায়গা হল শাটারস্টক; এটি সবচেয়ে বড় মার্কেটপ্লেসগুলির মধ্যে একটি যেখানে আপনি আপনার ফটো এবং ভিডিওগুলি  বিক্রি করতে পারেন। 

যাইহোক, শাটারস্টক থেকে উপার্জনের পথ সহজ নয়। তার জন্য আপনাকে  বেশ কয়েকটি দিক বিবেচনা করতে হবে।

সুতরাং, যদি আপনি মনে করেন যে এই আশ্চর্যজনক মাইক্রস্টক ওয়েবসাইটে দ্রুত অর্থ উপার্জনের দক্ষতা আপনার আছে, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।

এই আর্টিকেলে আমি বিস্তারিত আলোচনা করব কিভাবে অর্থ উপার্জন করা যায় শাটারস্টক থেকে। 

শাটারস্টক কি?

শাটারস্টক বলতে পারেন বিশ্বের একটি ফটো বা অডিও, ভিডিও এর বড় একটা গুদামঘর বা  মার্কেটপ্লেস যেখানে মানুষ উচ্চমানের ভিডিও, অডিও এবং ফটো লেনদেন করে। শুধু যে ক্যামেরা দিয়ে তুলা ফটো বিক্রি করতে পারবেন তা নয়, গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে আঁকা ছবি ও বিক্রি করতে পারবেন। 

এটি 2003 সালে চালু হয়েছিল,  এর সদর দপ্তর নিউইয়র্কে। সুতরাং, এটি মাত্র দুই দশকেরও কম সময় ধরে চলছে, এবং  সারা বিশ্ব থেকে গ্রাহকদের সংগ্রহ করছে।

কমপক্ষে ১৫০ টি দেশে এই প্ল্যাটফর্মে উপস্থিতি রয়েছে, তাছাড়া এটি ডিজিটাল চিত্রের লাইসেন্স প্রদান করে থাকে । শাটারস্টক এর প্রধান লক্ষ্য হল সফল লেনদেনের লক্ষ্যে ডিজিটাল অবদানকারী এবং ক্রেতাদের সংযুক্ত করা।

ফটোগ্রাফাররা একানে তাদের ছবি আপলোড করতে পারেন এবং এগুলো এই ওয়েবসাইটে একটি লাইব্রেরি আকারে তাদের ছবি জমা হবে এবং যখন গ্রাহকরা একান থেকে পছন্দ করে এই ছবিগুলো কিনবে তখন তারা এর জন্য  কমিশন পাবেন। অনেকেই ব্যবসায়িক কাজের জন্য হাজার হাজার ছবি কেনে তাকে একান থেকে। 

আমরাও কিন্তু বিভিন্ন ছবির দরকার পড়লে গুগলে সার্চ করি,এর অনেকটাই ছবি দেখবেন শাটারস্টকের। একানে ফ্রিতেও ছবি ডাউনলোড করা যায় তবে তার কোয়ালিটি কম থাকে,  বেশি কোয়ালিটির ছবি ডাউনলোড করতে হলে কিন্তু আপনাকে ছবিগুলো কিনতে হয়।

শাটারস্টক কিভাবে কাজ করে? বা কিভাবে একানে কাজ করব।

শাটারস্টক -এ আপনি দুই ধরনের অ্যাকাউন্ট খুলতে পারেন; গ্রাহক অ্যাকাউন্ট  অর্থাৎ যারা এখান থেকে ফটোগুলো কিনে থাকেন।

এবং সেলার  অ্যাকাউন্ট অর্থাৎ যারা এখান ছবি বিক্রি করে থাকেন।।

শাটারস্টক -এ  কন্টিবোটর বা সেলার  অ্যাকাউন্ট নিবন্ধন করা একটি অপেক্ষাকৃত সহজ প্রক্রিয়া।

এই বিন্দু থেকেই আপনার অর্থ উপার্জনের গন্তব্য দৃশ্যমান হবে। তার জন্য  আপনাকে কেবল কিছু দুর্দান্ত ভিডিও এবং ফটো তুলতে হবে, সেগুলি সাইটে আপলোড করতে হবে, এবং সম্ভাব্য গ্রাহকের জন্য অপেক্ষা করতে হবে। এখান থেকে কেও ছবি বা ভিডিও ডাউনলোড করলে বা কিনলেও টাকা পাবেন।

Shutterstock এ আপনি তিন ধরনের কন্টেন্ট বিক্রি করতে পারেন। এর মধ্যে রয়েছে:

ফটো সেলিং - :

ছবিগুলি JPF ফর্ম্যাটে অথবা  অন্যান্য ফর্ম্যাটে থাকতে হবে। এবং কমপক্ষে 4MP হতে হবে । তাহলে সেখানে আপনি ট্রেড করতে পারেন।  এর জন্য আপনার একটি উচ্চ রেজল্যুশন সহ একটি ভাল ক্যামেরা থাকা  দরকার।

ভিডিও -:

আপনাকে শাটারস্টক -এ ভিডিও ফুটেজ তৈরি এবং বিক্রির অনুমতিও দেওয়া হবে। তবে প্রয়োজনীয়তা হল যে ভিডিওটি 5 থেকে 60 সেকেন্ডের মধ্যে হওয়া উচিত। অর্থাৎ তাদের দেওয়া নিয়ম অনুযায়ী আপনাকে ভিডিও আপলোড করতে হবে। তবে ভিডিও গুলো অন্য করোর হলে হবে না,  নিজের তুলা, বানানো ভিডিও হতে হবে

ভেক্টর এবং ইলাস্ট্রেশন -:

আপনি এই প্ল্যাটফর্মে বিক্রির জন্য ভেক্টর এবং চিত্র তৈরি করতে পারেন। আপনার ফাইলগুলি ইপিএস ফরম্যাটে সর্বাধিক 15MB আকারের ইমেজগুলিতে JPG ফরম্যাটে 4MP এবং তার উপরে জমা দিতে হবে । একানে আপনার আঁকা ছবি ও আপলোড করতে পারবেন, তবে এই আঁকা ছবি গুলো কোনো ক্যামেরা দিয়ে ফটো তুলে আপলোড করলে হবেনা। এটাকে স্ক্যান করে উক্ত ফরম্যাটে জমা বা আপলোড করতে হবে। 

আমি কিভাবে শাটারস্টক থেকে পেমেন্ট বা  বেতন পাব?

এখানে তিন ধরনের পেমেন্ট সিস্টেম রয়েছে। এগুলি হল পেপ্যাল, স্ক্রিল এবং ব্যাঙ্ক চেক, অর্থাৎ সরাসরি ব্যাংক এর মাধ্যমে । যদি আপনি পেমেন্টে ইলেকট্রনিক পদ্ধতিতে বেছে নেওয়ার সিদ্ধান্ত নেন, অর্থাৎ পেপ্যাল বা  স্ক্রিল তাহলে আপনার সর্বনিম্ন $ 35 ডলার থাকতে হবে।  আর যদি  ব্যাংক চেক এর মাধ্যমে  টাকা তুলতে চান তাহলে  সর্বনিম্ন $ 300 ডলার   লাগবে ।

আপনি যে কোনও পদ্ধতি বেছে নিতে পারেন যেটি আপনার কাছে সবচেয়ে সুবিধাজনক মনে হয়।  শাটারস্টক থেকে আপনার উপার্জন প্রতি মাসের ১ তারিখে গণনা করা হয় এবং দুই সপ্তাহ পরে সাইটের মধ্যে একটি সংশ্লিষ্ট অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়।

একবার আপনি প্ল্যাটফর্মে আপনার অ্যাকাউন্ট নিবন্ধন করলে এবং একটি উপযুক্ত প্রোফাইল তৈরি করলে, একটি বিভাগ পাবেন যেখানে আপনি আপনার ব্যাঙ্ক বা পেপ্যালের বিবরণ জমা দিতে পারেন। তারপর আপনি আপনার প্রোফাইলের সেটিংস বিভাগে আপনার পছন্দের পেমেন্ট পদ্ধতি নির্বাচন করতে পারবেন ।

সমস্ত প্রয়োজনীয় তথ্য পূরণ এবং আপনার প্রোফাইল সম্পূর্ণ করার পরে, আপনি আপনার  সামগ্রী আপলোড এবং এটি থেকে উপার্জন শুরু করতে পারবেন।

মনে রাখবেন আপনি যত ভাল খ্যাতি গড়ে তুলবেন, আপনি তত বেশি উপার্জন করতে পারবেন।

কীভাবে শাটারস্টক ব্যবহার করা যায়

শাটারস্টক থেকে অর্থ উপার্জনের প্রচুর সম্ভাবনা রয়েছে, তবে এর অর্থ এই নয় যে এটি স্বাভাবিকভাবেই ঘটবে। আপনাকে অতিরিক্ত কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হবে।   এবং  লক্ষ হতে হবে অন্যান্য সেলার এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার দ্বিগুণ প্রচেষ্টা। 

 আপনার শাটারস্টক থেকে সর্বাধিক সাবস্ক্রিপশন  পেতে নিম্নলিখিত টিপস দেখুন:

বিক্রয়যোগ্য কীওয়ার্ডের সাথে মিলে এমন  ফটো তুলুনঃ 

নিশ্চিত করুন যে আপনি সাইটে যে ছবিগুলি আপলোড করছেন তা কীওয়ার্ডগুলির সাথে সম্পর্কিত  অর্থাৎ যেগুলো মানুষ বেশি ডাউনলোড করে বা সার্চ করে থাকে।  মনে রাখবেন যে আপনার পোর্টফোলিও দেখার জন্য আরও বেশি গ্রাহক পেতে কীওয়ার্ডগুলি অত্যন্ত বিপণনযোগ্য হওয়া উচিত।

ভালো ফটো তুলতে বা বিভিন্ন আইডিয়া  খুঁজে পেতে ভ্রমণ করুন।

ভ্রমণ আপনার শাটারস্টক পোর্টফোলিওতে বিস্তৃত চিত্র যুক্ত করার একটি দুর্দান্ত সুযোগ দেয়। কারণ ভ্রমণের মাধ্যমে  আপনি সব ধরণের মানুষ, আইটেম, ভবন, প্রকৃতি, অভিজ্ঞতা, সংস্কৃতি ইত্যাদির মুখোমুখি হতে পারবেন, এবং সুন্দর সুন্দর ফটো, ভিডিও করতে পারবেন। 

অন্যান্য ফটোগ্রাফারদের থেকে অনুপ্রেরণা পাওয়ার চেষ্টা করুনঃ

আপনি প্ল্যাটফর্মে প্রতিদ্বন্দ্বী শিল্পীদের থেকে অনুপ্রেরণাও নিতে পারেন। তাদের পোর্টফোলিও পরিদর্শন করার চেষ্টা করুন এবং তাদের বিষয়বস্তু ব্রাউজ করুন।  এ থেকে আপনি আইডিয়া পেতে পারবেন কি রকম ফটো গ্রহকদের পছন্দ। কোনগুলো বেশি ডাউনলোড হয়।

আপনার স্টাইলের প্রতি অনুগত থাকুনঃ

ক্লায়েন্ট যেন  আপনার ফটোগ্রাফির স্টাইল পছন্দ করে  এমন ছবিগুলি আপলোড করতে হবে।   আপনাকে এমন ছবি পোস্ট করতে হবে  যা  বাণিজ্যিক এবং খুঁজে পাওয়া সহজ। আপনার কাজের  স্টাইল  আপনাকে আলাদা করে তোলতে পারবে। এবং আপনাকে প্ল্যাটফর্মে অন্যান্য শিল্পীদের চেয়ে এগিয়ে দিতে পারবে । 

ফটোগ্রাফির প্রতি আপনার প্যাশন মনে রাখবেনঃ

এই ব্যবসায় থাকার জন্য আপনাকে ফটোগ্রাফির ব্যাপারে খুব আবেগী হতে হবে। স্টক ফটোগ্রাফিতে সাফল্য লাভের চাবিকাঠি হল ফটোগ্রাফিকে ভালবাসা। এখানেই আপনি প্রতিদিন দশ বা শত শত ছবি আপলোড করার চেষ্টা করতে হবে।  সেগুলি সবই আপনার লাইব্রেরীতে ভালো করে  সাজিয়ে রাখতে হবে।  এবং আপনার পোর্টফোলিওতে আপলোড করার জন্য সর্বোচ্চ মানের ছবি নির্বাচন করতে হবে  । 

উচ্চমানের কন্টেন্ট আপলোড করুনঃ

ধারাবাহিকভাবে আপনাকে  উচ্চ-স্তরের সামগ্রী, অর্থাৎ  এটা ছবি,ভিডিও, অডিও যাইহোক না কেন, উন্নত মানের রাখার চেষ্টা করুন । আপনার ছবিগুলির জন্য একটি অতুলনীয় মান প্রতিষ্ঠা করুন এবং নিশ্চিত করুন যে আপনার পোস্ট করা প্রতিটি ছবির মান পূরণ করা আছে। প্রতিদিন এই রকম ফটোগুলি যোগ করার চেষ্টা করুন এবং আপনার ফাইলগুলিতে যে কোনও সাধারণ ছবি আপলোড করা উপেক্ষা করুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.