ফোনের ক্ষতিকর আলো থেকে আপনার চোখকে কীভাবে রক্ষা করবেন?

আজকাল সবাই কমবেশি স্মার্ট ফোন ব্যবহার করে, দিন দিন বেরেই চলেছে  এসব ফোনের ব্যবহার।  আমাদের স্মার্ট ফোন  যতটুকু ব্যবহার করা প্রয়োজন অনেক সময় অকারণে আমরা তার চেয়ে বেশি ব্যবহার করে ফেলি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু অনেকেরই জানে না যে এতে আমাদের চোখের  অনেক ক্ষতি হচ্ছে এসব মোবাইল ক্ষতিকর আলো দ্বারা, শুধু যে আমাদের চোখের ক্ষতি করছে তা নয়, সাথে সাথে আমাদের মস্তিষ্কের ও ক্ষতি করছে। তাই আমদের এগুলোর ক্ষতিকর দিকগুলো ও এ থেকে নিজেকে সুরক্ষা করার উপায়গুলো জানা দরকার। 

সেই জন্যই আজকের এই আর্টিকেল, তাহলে চলুন জেনে নেওয়া যাক। 

1. স্ক্রীন সেটিংসটি অ্যাডজাস্ট বা সমন্বয়  করুন।

 

আপনি যখন নিজের বাড়িতে থাকবেন তখন উজ্জ্বলতাটি কমিয়ে রাখুন   বা আপনার পরিবেশের উপর নির্ভর করে আপনার ফোনটি সামঞ্জস্য করতে অটোমেটিক ব্রাইটনেস  সেটিংস চালু করুন। যদি আপনি বেশি সময় ধরে ফোনে লেখালেখি বা পড়াশোনা কর তাহলে আপনি সেটিং এ গিয়ে লেখার সাইজ টা বড় করে রাখুন।

2. আপনার ফোন এবং চোখের মধ্যে যথাযথ  দূরত্ব বজায়  রাখুন।

সাধারণত  আপনার ফোনের স্ক্রিন থেকে  16 থেকে 18 ইঞ্চি দূরে রেখে ফোন দেখা   উচিত। আপনার ফোনটি খুব কাছে রাখবেন না, তবে আপনি যদি দেখেন যে এতটুকুই দূর থেকে আপনার দেখতে অসুবিধে হচ্ছে তাহলে আপনি এগুলো  জুম করে দেখতে পারেন। 

অনেক সময় ডিভাইস এর সব লেখা জুম হয় না, সেজন্য আপনি সেটের জুম অপশন টি চালু করে রাখতে পারেন। 

3. রাতের বেলায়  নাইট মোড ব্যবহার করুন।

আধুনিক অ্যান্ড্রয়েড এবং অ্যাপল স্মার্টফোনগুলিতে নাইট মোড বৈশিষ্ট্যগুলি দেওয়া আছে, যা রাতের বেলা আপনার চোখের উপর চাপ কমিয়ে আনা সহজ করে তোলে।  তাই রাতের বেলায়  নাইট মোড  চালু করুন। এবং দিনের বেলায় অটোমেটিক ব্রাইটনেস  চালু রাখতে পারেন। 

নাইট মোড চালু করলে এটি সাদা কালারটাকে  কালো করে,  এর ফলে মোবাইলের যে ব্লু লাইট বা নিল  আলো আসে তা রোদ করে। এই ব্লু লাইট টি চোখের জন্য খুবই ক্ষতিকর। 

4. মোবাইল ফোন ব্যবহারের সময়   পলক ফেলতে  ভুলবেন না!

অনেক সময় আমরা গেইম খেলার সময় বা কোনো ভিডিও দেখার সময় চোখের পলক ফেলি না আমাদের মজার গেইম বা ভিডিও মিস হবে বলে এটা কিন্তু ভুল । 

যতবারই আমরা পলক ফেলছি তাতে আমরা আমাদের চোখকে আর্দ্র রাখছি। চোখ হালকা ভেজা বা আর্দ্র থাকলে আমাদের কোনো কিছুর দিকে থাকাতে সুবিধা হয় না ।

তাই যথাসম্ভব মোবাইল ফোন ব্যবহার করার সময় আমাদের এ কাজটি করা প্রয়োজন। 

৫. অ্যান্টি রিফ্লেকটিভ স্ক্রিন প্রোটেক্টর ব্যবহার করুন।

বেশিরভাগ  স্মার্টফোনের পর্দা উজ্জল আলো সম্পন্ন , যার সরাসরি বেরিয়ে আসা আলোটা খুবই ক্ষতিকর। তার জন আপনি আলাদা  অ্যান্টি রিফ্লেকটিভ স্ক্রিন প্রোটেক্টর ব্যবহার করতে পারেন এতে ক্ষতিকর আলোটা সরাসরি কোনো ক্ষতি করতে পারে না। মার্কেটে এইরকম অনেক ধরনের গ্লাস পাওয়া যায় আপনি চাইলে তা ব্যবহার করতে পারেন। 

6. কৃত্রিম অশ্রু, বা কৃত্রিম অশ্রুর ড্রপ  ব্যবহার করুন।

কৃত্রিম অশ্রু চোখকে আরামদায়ক বা পিচ্চিল  রাখতে কার্যকর উপাদান  হতে পারে বিষেস  করে যারা দীর্ঘ সময় কম্পিউটার কিংবা স্মার্টফোন এর পেছনে ব্যয় করেন । বাজারে অনেক ধরণের তৈলাক্ত চোখের ড্রপ  রয়েছে - উভয়ই প্রিজারভেটিভের সাথে এবং ছাড়াই - কাউন্টারে কেনা যায়।

৭. একনাগাড়ে বিরতিহীনভাবে ১ ঘন্টার উপরে গেইম খেলা বা মোভি বা চবি দেখবেন না।

আমদের মধ্যে অনেকেই রয়েছেন যারা একনাগাড়ে দু'ঘন্টার উপরে চবি দেখে ফেলেন। এটা কিন্তু খুবই মারাত্নক। 

তাই যথাসম্ভব চবি অল্প অল্প করে দেখার চেষ্টা করুন। অথাবা চবি দেখার সময় মাঝে মধ্যে অন্য দিকে তাকাবে।

৮. আপনার স্মার্ট ফোনের গ্লাসটা পরিস্কার করে রাখুন। 

অনেকেই বলতে পারেন যে গ্লাস পরিস্কার করলে তো আলো চোখে আরো বেশি পড়বে? না এটা ভুল! 

আপনার মোবাইল এর সামনের গ্লাস যদি আংগুল এর ময়লা বা অন্য ময়লা দ্বারা অন্ধকারাচ্ছন্ন থাকে, তাহলে টা ঠিকমত চোখে পড়ে না। আলো তফাত টা একটু কমবেশি থাকে, তাও কিন্তু ক্ষতিকর।

এতে 

 

👉আপনার চোখ এসব থেকে  সুরক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ হল। 

▪️আপনার ফোনের উজ্জ্বলতা   নিয়মিত  করা গুরুত্বপূর্ণ, তবে আপনার ফোন প্রায়শই এটি স্বয়ংক্রিয়ভাবে অটোমেটিক  করতে পারেন।  যেমনটি উল্লেখ করা হয়েছে, নাইট মোডের বৈশিষ্ট্যটি আপনার চোখের উপর নীল আলোয়ের প্রভাব হ্রাস করে থাকে ।

ব্লু লাইট বা নীল রঙের আলোটা চোখের জন্য খুবই কতিকর তাই 

 আপনি যে নীল আলো দেখেন তা হ্রাস করা গুরুত্বপূর্ণ।

▪️ দীর্ঘ সময় গেইম খেলার সময় কিংবা চবি দেখার সময় মাঝে মধ্যে অন্য দিকে তাকাবে, এতে করে আপনি আপনার চোখের স্বস্তি ভোধ করবেন।

▪️আর ভাল হবে যদি আপনি বেশি দূরের জিনিসের দিকে তাখান।

▪️গেইম খেলা কিংবা চবি দেখার সময় কমপক্ষে ২০ সেকেন্ডে এর মত চোখকে আরাম দিন।

আপনার যদি বেশি সমস্যা হয় তাহলে  ডাক্তার এর পরামর্শ নিন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.