কোনো ইমভেস্ট ছাড়াই অনলাইনে লাভবান ব্যবসা

আমাদের মাঝে অনেকের চাকরি বা অন্যের কাজ করার ইচ্ছা থাকে না। অনেকের মাঝে ব্যবসা করার ধরুন প্রতিভা থাকে কিন্তু তা আর টাকার জন্য জুটে না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকের আর্টিকেলে এমন একটি লাভবান ব্যবসার কথা উল্লেখ করা হয়েছে যেটি কোনো ইমভেস্ট  ছাড়াই করা যায়।

আপনারা হয়তো শিরোনাম পড়ে অবাক হয়েছেন যে, কীভাবে কোনো ইমভেস্ট ছাড়াই ব্যবসা করা যায় আবার তাতে কোনো লস থাকবেনা শুধুই লাভ। চলুন আমাদের মানুষত্ব এর ব্যবসা প্রতিভা টা কাজে লাগাই। 

অনলাইন ব্যবসা পরিচিতি

আপনারা হয়তো দারাজ এর মতো প্রতিষ্ঠানের নাম শুনেছেন। আচ্ছা আপনি কী বলতে পারেন, দারাজ এ হাজার হাজার বিজ্ঞাপন দেওয়া আছে, এগুলো দারাজের পণ্য অর্থাৎ এগুলো কী দারাজ ক্রয় করেছে?

না, পণ্য গুলো দারাজের নয় কিংবা পণ্য গুলো দারাজ ক্রয় করেনি। এখানে দারাজ শুধুমাত্র একটি ওয়েবসাইট খুলেছে,

আর তাতে আমাদের বাজারের দোকানের মতো হাজার হাজার দোকান নিজেদের পণ্য এই ওয়েবসাইটে দিয়ে রেখেছে, যেখানে ক্রেতা কোনো পণ্য পছন্দ করার পর অর্ডার করে থাকে। তারপর দারাজের লোক এই পণ্যটি দিয়ে আসে। 

আপনার প্রতিষ্ঠান

আপনিও দারাজের মতো একটি ওয়েবসাইট বানিয়ে নিন। প্রশ্ন আসতে পারে, আমার কাছে তো টাকা নেই। তাহলে কীভাবে ডোমেইন-হোস্টিং ক্রয় করবো।

চিন্তা করার কারণ নেই, কারণ আমি শিরোনামে বলেছি যে কোনো ইমভেস্ট ছাড়াই অনলাইনে লাভবান ব্যবসা। আপনি ব্লগার সাইটে একটি ওয়েবসাইট বানিয়ে নিন, যেখানে ডোমেইন-হোস্টিং সম্পূর্ণ ফ্রী।

আপনার ওয়েবসাইটে পেমেন্ট সিস্টেম এড করতে ভুলবেন না। আর সবথেকে জরুরি মোবাইল পেমেন্ট সিস্টেম যেমণ বিকাশ। কারণ বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে তেমন কেউ কার্ড ব্যবহার করেনা। 

ওয়েবসাইট করার পর

ওয়েবসাইট করার পর আপনার এলাকার বা জেলার কিছু দোকান এ যান এবং তাদেরকে পরামর্শ দিন যে আপনার এই সাইটে যেন তারা তাদের পণ্য দিয়ে বিক্রি করে।

তাদের লাভ বা বেনেফিট কী তা বুঝিয়ে বলুন। চেষ্টা করবেন আপনার সাথে ২ জনকে নিয়ে যেতে। তাহলে দোকান এর মালিক বিষয়টাকে অধিক গুরুত্ব দিবে। চেষ্টা করবেন প্রতিটা ক্যাটাগরির পণ্য এড করতে।

সেলস ম্যান

আপনার কাজে কয়েকজন বা প্রথম দিকে ১ জনকে ডেলিভারি দেওয়ার জন্য রাখতে পারেন। আপনি তাকে কমিশন এর ভিত্তিতে রাখতে পারেন,

তাহলে আপনাকে মাস শেষে বেতন নিয়ে চিন্তিত হতে হবেনা। ফলে আপনি খুব তাড়াতাড়ি ব্যবসাকে বিশাল আকারে প্রতিষ্ঠা করতে পারবেন। 

পরিশেষে

আপনি এভাবে আপনার ব্যবসাটি চালু করতে পারেন। আগামীতে ব্যবসায়িক আরও আইড়িয়া সম্পর্কে চোখ রাখুন জে-আইটি তে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ