Podcast কি? podcast থেকে কিভাবে আয় করা যায়।

Podcast কি: ২০০৪ সালে এক ব্রিটিশ তথ্য প্রযুক্তিবিদ এ podcast প্রকাশ করেন। তার হাত ধরে এর যাত্রা শুরু হয়। বর্তমানে পটকাস্ট খুবই জনপ্রিয় একটি মাধ্যম এর মাধ্যমে আপনি খুব সহজেই ইউটিউব, ফেসবুক থেকে আয় করতে পারবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

Podcast হলো নিজের কথা অডিও রেকর্ড করে তা যোগাযোগ মাধ্যমে আপলোড করা। বর্তমানে মানুষ এখন অনেক ব্যস্ত। তাই এই মাধ্যমটি বেশি জনপ্রিয়।

মানুষ যেকোনো সময় যেকোনো পরিস্থিতিতে ইয়ারফোন বা হেডফোন ফোন দিয়ে বিভিন্ন বিষয়ে তথ্য শুনতে পারে এই podcast এর মাধ্যমে।

Podcast কত প্রকার কি কি?

  1. Interview podcast 

  2. Solo podcast

  3. Conversional podcast

  4. Panel podcast

  5. Non fictional story telling podcast

Interview podcast: ইন্টারভিউ পডকাস্ট হলো ধরুন যেমন  আপনি  উপস্থাপক এবং আপনার স্টুডিওতে দুই তিনজন গেস্ট ইনভাইট করলেন তাদেরকে বিভিন্ন রকম প্রশ্ন করলেন তারা  সেই প্রশ্নের উত্তর দিল একটি বিষয় হতে পারে।

যেমন তাদের ব্যক্তিগত জীবন সম্পর্কে কোন ভাইরাল গল্প হতে পারে। গেস্টরা বিভিন্ন টপিক দেওয়া হয় সে বিষয়ে কথা বলেন যেমনটা আমরা টিভিতে দেখতে পারি  রাজনৈতিক বিষয় কথা এবং তাদের জীবন সম্পর্কে অভিজ্ঞতা এগুলো নিয়ে কথা বলতে পারে।

এ কথাগুলো আপনি একটি  অডিও রেকর্ড করে আপলোড করাকে ইন্টারভিউ podcast বলে

Solo podcast: solo podcast হলো একজনই কথা বলবে। একটি বিষয়ের উপরে সে অনবরত কথা বলতে থাকবে যেমন তার ভ্রমণ কাহিনী।

কোন কাজের অভিজ্ঞতা বা লাইফে ঘটে যাওয়া কোন ঘটনা। কোন গল্প, কবিতা ইত্যাদি বিষয় হতে পারে। সে নিজেই শ্রোতা নিজেই বক্তা।

ঘটনাটা রেকর্ড করে সেটাকে আপলোড করাতে solo podcast বলে। Solo podcast এর কাজ সহজ কারণ এটা একাই করতে হয় যেকোনো বিষয়ে বলে সেগুলো রেকর্ড করলেই হয়ে যায়। 

Conversional podcast: conversional podcast মূলত দুইজন থাকে। ধরুন যেমন পডকাস্ট নিয়ে কথা বলে। কিভাবে ইনকাম করা যায় ।কোথা থেকে ইনকাম করা যায়।

কিভাবে আপলোড করা হয়। এ থেকে কি পরিমাণ আয় হচ্ছে । এর কত জনপ্রিয়তা আছে। ভবিষ্যতে এর জনপ্রিয়তা আরও বাড়বে কিনা।

কোন বিষয়গুলোর উপর গুরুত্ব দিলে podcast থেকে  বেশি আয় করা যাবে। কোন বিষয়ের উপর কথা বললে শ্রোতা মনমুগ্ধকর হয়ে শুনবে।

podcast করতে হলে তার ভেতর বেশি ফান রাখতে হবে শ্রোতা আকর্ষণ দিয়ে কথাগুলো শুনে এবং মজা পায়। যে কোন একটা সাইট  নিয়ে কথা বলাকে conversional podcast বলে।

Panel podcast: panel podcast হল এখানে বিভিন্ন গেস্ট থাকে এক একটি  দলে বিভক্ত থাকে। একটি বিষয় বা কয়েকটি বিষয়ের উপর কথা বলে কোন দল ভুল বললে অন্য দল সঠিক বলে।

বিভিন্ন রকম বিষয় নিয়ে আলাপ-আলোচনা হয় এই podcast হলো দলীয় ভিত্তিক। যেমন রাজনৈতিক বিষয় নিয়ে যে কথা হয়।

যেমন বিএনপি এটা করছে, আওয়ামী লীগ ওটা করছে, জাতীয়তা দল ওটা করছে। কোন বিষয়  ভুল বললে অন্য দল শুধরে দেয়। এটাই হলো panel podcast 

Non fictional story telling podcast:

ধরুন কয়েকজন বন্ধু মিলে নিজেদের জীবনের গল্প বা অভিজ্ঞতা নিয়ে আলোচনা করে। কোথাও ভ্রমণ করতে গেলে সেখানে কি ঘটেছিল বা কি কি বিষয় শিক্ষা নিয়েছিল সে বিষয়ে আলোচনা করা।

ভ্রমণের কাহিনী বা  সৌন্দর্য নিয়ে আলোচনা করা। জীবনে এমন কিছু ঘটেছে যা ধরা ছোঁয়া যায় না সে অভিজ্ঞতার আলোচনা করা ।non fictional story telling podcast সবচেয়ে বেশি জনপ্রিয় কারণ মানুষ এখন ভিডিও দেখার এত সময় পায়না তাই ইয়ারফোন বা হেডফোন লাগিয়ে তাদের ব্যস্ততার সময় শুনতে পারে।

যে কোন সময় যেকোনো পরিস্থিতিতেই অডিও রেকর্ড গুলো শুনে তারা সবকিছু জানতে পারে। এখানে কয়েকজন বন্ধুরা মিলে বিভিন্ন বিষয়ে গল্প গুজব করে funny করে। বন্ধুরা মিলে হাসি ঠাট্টা আড্ডা দেয়। যা বর্তমানে মানুষের কাছে অতি জনপ্রিয়। 

Podcast করতে কি কি লাগে: 

  1. Microphone

  2. Audio recording Software

Podcast যেহেতু অডিও রেকর্ডিং সেহেতু একটা ভালো মানের মাইক্রোফোন দরকার। কারণ মাইক্রোফোন ভালো না  হলে স্পষ্ট কথা শোনা যাবে না।

ভালো রেকর্ডিং ও হবে না। তাই সর্বপ্রথম মাইক্রোফোনের দিকে নজর দিতে হবে। পটকাস্টে যেহেতু অডিও শোনে সেহেতু কথা বলার মাধ্যমে শ্রোতাদেরকে আকৃষ্ট করতে হবে এবং গল্পের মাধ্যমে তাদেরকে আনন্দিত রাখতে হবে।

শুরুতেই যেহেতু কারো ভালো মাইক্রোফোন থাকে না তাই আমার মতে boya M1 microphone টি ব্যবহার করতে পারেন। এই মাইক্রোফোনটি মোটামুটি ভালো কাজ করে।

Audio recording software এর মধ্যে audacity windows 7,8,9,10 যে app টা আপনার ভালো লাগে সেটা ব্যবহার করতে পারেন। এই অ্যাপটি ভালো কাজ করে আমার মতে।

রেকর্ডিংটা সুন্দরভাবে করতে পারলে শ্রোতা আপনার podcast টি মনোযোগ সহকারে শুনবে। তাই আপনি খুব মনোযোগ সহকারে এ কাজটি করবেন।

Podcast এখন জনপ্রিয় হয়ে উঠেছে সবার কাছে।তাই আপনি বসে থাকছেন কেন কাজে লাগিয়ে দেন।

বর্তমানে বাংলাদেশে এখনো অনেক লোকই podcast সম্পর্কে জানেনা। আপনি এখন থেকে শুরু করে দিলে ভবিষ্যতে যখন সবাই জানবে তখন আপনি অনেক এগিয়ে থাকবেন তাদের থেকে। বর্তমানে অনেক লোকজন podcast সম্পর্কে শুনিয়ে নেই।

আমি বলব আপনি এখন থেকে শুরু করে দেন। সবার থেকে এগিয়ে থাকবেন ইনশাআল্লাহ বাংলায় podcast করতে পারেন, English করতে পারেন।

তবে বাংলা পডকাস্টের থেকে English podcast বেশি জনপ্রিয়। কারণ podcast বিশ্বের সবাই শুনে তাই English podcast করতে পারলে বেশি জনপ্রিয়তা পাবেন মার্কেটে।

আপনার মূল্য বেশি থাকবে অন্য অন্য দেশে podcast অনেক জনপ্রিয়তা লাভ করে ফেলেছেন। তাই আপনিও চেষ্টা করবেন English podcast করার।

নেটি দুনিয়াতে বাংলা podcast এর থেকে English podcast বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।

কিভাবে রেকর্ডিং করবেন তার জন্য YouTube এ search  দিয়ে অনেক ভিডিও পাবেন সেখান থেকে দেখে ধারণা নিতে পারেন। How to record voice audacity লিখে search দিলে অনেক ভিডিও পাবেন।

English podcast upload করার জন্য যে app গুলো রয়েছে সেগুলো হলো  Apple podcast, Google podcast ,45 podcast, এছাড়া আরো অনেক অ্যাপ রয়েছে সেগুলোতে আপনারা আপলোড করতে পারবেন। এছাড়া আরো দুই ভাবে আপলোড করতে পারবেন 

  • YouTube
  • Facebook এর মাধ্যমে 

Podcast গুলো ভিডিওর মাধ্যমেও আপনি ছাড়তে পারেন সে ক্ষেত্রে ধরুন আপনার কিছু ছবি একে একে সাজিয়ে ভিডিও আকারে তৈরি করে সেগুলো YouTube আপলোড করতে পারেন। এ থেকে ভালো একটা আয় করতে পারবেন ।

Facebook  পেইজে আপনার অডিও রেকর্ড গুলো আপলোড করতে পারেন ।সেখান থেকে মানুষ শুনে শুনে ভিউ বাড়বে।

বর্তমানে ফেইসবুকে আয় করার একটি অন্যতম মাধ্যম। তাই ফেসবুক পেজ টাকে কাজে লাগান।

এতে আপনি অনেক দূর এগিয়ে যেতে পারবেন। এ কাজগুলো আপনি ঘরে বসেই করতে পারবেন। আপনার কাছে এগুলো সব থাকলে আপনি একজন podcast er।

বলবো বসে না থেকে সবাই এখন podcast বিষয়ে জানা শুরু করুন এবং শুরু করে দেন আপনি হবেন ভবিষ্যতে একজন podcast।

বিগত পাঁচ বছরের মধ্যে এই podcast সবার হাতের নাগালে চলে আসবে। তাই আপনি আগে থেকে জানা থাকলে তখন আপনি অনেক দূর এগিয়ে যাবেন।

কেউ এখন বসে থাকছে না এই ডিজিটাল যুগে সবাই একটা না  একটা কিছু কাজ করছে তো আপনি কেন করবেন না আপনিও শুরু করে দেন।

যদি আপনার আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন সবাইকে জানার জন্য।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD Habibur Rahman - Sep 7, 2022, 6:37 AM - Add Reply

Thanks vy

You must be logged in to post a comment.
Sarowar jahan - Sep 7, 2022, 11:59 AM - Add Reply

Thank you vy

You must be logged in to post a comment.
md ismael - Sep 7, 2022, 5:45 PM - Add Reply

https://blog.jit.com.bd/ref/Rahat999

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ