আউটসোর্সিং এর কাজ শিখে কোথায় কোথায় কাজ পাওয়া যায়। কি কি উপায়ে ইনকাম করা যায়।

আপনারা কি আউটসোর্সিং এর কাজ করতে চান। কিন্তু, আউটসোর্সিং কাকে বলে তা জানেন না। জানলেও, আউটসোর্সিং এর কাজ কি ফ্রি-ল্যান্সিং মার্কেট প্লেসে ছাড়া অন্য কোথাও করা যায় কি না। করা গেলেও কোথায় করবেন তা জানেন না। তাহলে, এই পোস্ট টি আপনার জন্য। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আউটসোর্সিং কাকে বলে

আউটসোর্সিং হচ্ছে মুক্ত হস্তে কাজ। এই কাজের একটি ব্যাখা দিলে আপনাদের বুঝতে সুবিধা হবে-

ধরুন, আপনার একটি ব্যবসা আছে। আপনি এই ব্যবসাকে আরও মানুষের সামনে তুলে ধরার জন্য আপনি এই ব্যবসাকে অনলাইনে নিয়ে আসতে চান। এখন, এই ব্যবসাকে অনলাইনে কীভাবে আনা যায় তা আপনার জানা নেই। কিংবা, জানা থাকলেও সেই কাজটি আপনি করতে পারবেন না। আপনার ব্যবসা টিকে অনলাইনে আনার জন্য একটি ওয়েবসাইটের দরকার। এখন আপনি ওয়েবসাইট তৈরি করতে পারেন না। এখন, আপনি কোন আউটসোর্সিং এর মার্কেট প্লেসে গিয়ে এই কাজটি করিয়ে নিলেন। এই কাজটি যারা করে দিবে তারা হচ্ছে ফ্রি-ল্যান্সার। এই ফ্রি-ল্যান্সিং করাকেই আমরা আউটসোর্সিং বলে থাকি।

আউটসোর্সিং এর কাজ করতে গেলে কি কি জানতে হয়

আউটসোর্সিং এর কাজ করতে গেলে ২ টা বিষয় সব সময় মনে রাখবেন একটি হচ্ছে ইংরেজি জানা অপরটি হচ্ছে আপনি আউটসোর্সিং এ যে বিষয়ে কাজ করবেন সে বিষয়ের উপর দক্ষ থাকা। এই দুটো বিষয় আপনার মধ্যে থাকলে আপনি আউটসোর্সিং শুরু করতে পারেন। এগুলোর মাধ্যমে আপনি কাজ শুরু করতে পারলেও কাজ বেশিদিন করতে পারবেন না। 

তার কিছু কারণ আছে। আপনি যে কাজই করুন না কেন আপনার ধৈয্য ও আগ্রহ থাকা চায়। এই কাজটি ও তার ব্যতিক্রম নয়। এই কাজ করতে গেলে বরং আপনার আগ্রহ ও ধৈয্য বেশি থাকতে হবে তবেই আপনি এই কাজ করতে পারবেন। 

আউটসোর্সিং এ কি কি কাজ পাওয়া যায়

আউটসোর্সিং এ কি কি কাজ পাওয়া যায় সুগুলো নিয়ে বিস্তারিত লিখলে আপনার পরার ইচ্ছা থাকবে না আর আমার লিখার ইচ্ছা থাকলেও এত কাজ সম্পর্কে আমার ধারনা ও সিমিত। কারও পক্ষে শত শত কাজ জানা সম্বব না। আমি শুধু এখানে কয়েকটা ভালো মানের কাজ নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। এই কাজগুলো সবচেয়ে বেশি করা হয়। এবং এই কাজগুলো সবচেয়ে বেশি দেখা যায়। সো কাজগুলোর মধ্যে কয়েকটি হচ্ছে-

১. ভিডিও এডিটিং 

২.ওয়েব ডিজাইন 

৩. গ্রাফিকস ডিজাইন 

৪. ওয়েব ডেভেলপমেন্ট

৫. ট্রাশনলেশন 

এই কাজগুলো হচ্ছে টপ কিছু কাজ। আপনাদোর যাদের আরও জানার ইচ্ছা আছে তারা কমেন্ট করুন। আপনাদের জন্য এর পরের আর্টিকেলে সেটি নিয়ে লিখার চেষ্টা করবো।

আউটসোর্সিং এর কাজ শিখতে কতদিন লাগবে

আউটসোর্সিং এর কাজ গুলো এক একটি কাজ করতে গেলে বিভিন্ন রকম সময় লাগে। একটি কাজ সর্বনিম্ন করতে গেলে ৬ মাস লাগতে পারে। আপনি চাইলে এর পরে আরও বেশি দক্ষ হতে পারেন। যত বেশি দক্ষ হবেন তত বেশি আপনার ইনকাম বৃদ্ধি পাবে।

আউটসোর্সিং এর কাজ কোথায় কোথায় পাওয়া যায়

আউটসোর্সিং এর কাজ আপনি দুইভাবে করতে পারবেন। একটি হচ্ছে অনলাইনে অপরটি হচ্ছে অফলাইনে। আপনারা যারা অনলাইনে কাজ করতে চান তাদের জন্য বেষ্ট হচ্ছে ফ্রি-ল্যান্সিং মার্কেট প্লেস গুলো। এখানে দক্ষ হতে থাকলে আপনার ইনকাম বৃদ্ধি পাবে। অপরটি হচ্ছে অফলাইনে। অফলাইনে করতে গেলে আপনি কোন কোম্পানি তে কাজ করতে পারেন। এখানে আপনার ইনকাম কম না হলেও মার্কেট প্লেস গুলোর মত অতটা বেশি হবে না। 

শেষ কথা

আপনারা যারা আউটসোর্সিং করতে চান তারা নিসন্দেহে একটি ভালো সিদ্ধান্ত নিয়েছেন৷ কিন্তু, বেশিরভাগ মানুষ ই আছে যারা সুধু ভাবেন কিন্তু, কাজের সময় অতটা মনোযোগ নেই। এমন হলে কি চলে বলুন তো। আপনি যে কাজই করুন না কেন আপনাকে সময় দিতে হবেই। কোন কাজে কম আবার কোন কাজে বেশি৷ তাই, আপনারা এই কাজে যারা আসবেন তারা ধৈয্য এর সাথে কাজ করুন নিশ্চয়ই সফল হবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

ছাত্র