গৃহিণীদের জন্য অনলাইনে ইনকাম করার সহজ কিছু উপায়।

অনলাইনে ইনকাম করা খুব সহজ ।আবার সহজ নয়ও।কারণ আপনার যদি এর সম্পর্কে ধারণা না থাকে তাহলে আপনার কাছে খুব কঠিন মনে হবে।আবার আপনার শুধু ধারণা থাকলে চলবে না । আপনার নির্দিষ্ট কাজে ভালো দক্ষতা , কাজের প্রতি একাগ্রতা ও কর্মনিষ্ঠার প্রয়োজন।অনলাইনে উপার্জনের জন্য কয়েকটি ধারণা দেওয়া হলো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১/ ব্লগিং 

২/ পডকাস্টিং 

৩/ অনলাইনে পরামর্শদাতা 

৪/ অনলাইনে গবেষণা কাজ শুরু করা।

৫/ ফোরাম পোস্টিং 

৬/ ফোরাম মডারেটর 

৭/ স্টক ফটোগ্রাফি 

৮/ অনুবাদ 

৯/ ভার্চুয়াল সহকারী 

১০/ একটি আকর্ষণীয় ভিডিও তৈরি করুন 

১১/ ইবুক লিখে অনলাইনে বিক্রি করুন।

এখন আমি বলব ব্লগিং শুরু করুন কিঙ্গবা ইউটিউবে ভিডিও আপলোড করুন এখন আপনি যদি সেটা শুরু করে দেন অথচ আপনার সেই বিষয়ে না আছে কোন আগ্রহ ,না আছে কোন অভিজ্ঞতা ,তাহলে ইনকাম করা তো দূরের কথা, অযথা নিজের সময় নষ্ট করবেন।আপনি যদি কোন কিছু করতে চান তাহলে অবশ্যই আপনার সেই সম্পর্কে ভালো ধারনা থাকতেই হবে।

এরকম অনেকেই বলে থাকে যে  তুমি ব্লগিং করে,আর্টিকেল লিখে , ফ্রিল্যান্সিং করে ইত্যাদি করে অনলাইন থেকে ইনকাম করতে পারবে। হ্যা তারা সঠিক ধারণাই দেয় ,কিন্তু আমাদের তো সে সম্পর্কে কোন জ্ঞানই নেই,তাহলে কিভাবে আমরা সেখান থেকে ইনকাম করতে পারব।অনলাইনে ইনকাম করতে হলে অবশ্যই আপনাকে কিছু কিছু জিনিস জেনেই এগোতে হবে।

ব্লগিং করে টাকা আয়

ব্লগিং কিংবা ইউটিউব হচ্ছে দীর্ঘ সময় ধরে আর্নিং করার মাধ্যম ।কিন্তু এই দুটোতেই কাজ করতে গেলে আপনাকে কাজ শিখতে হবে।আর এখন থেকে আপনি যদি দাড়াতে চান তাহলে আপনাকে অনেক সময় ও ধৈর্য নিয়ে কাজ করতে হবে।

মোটামুটিভাবে বলা যায় যে ,আপনি এখন থেকে ভালো মানের ইনকাম করতে চাইলে তিনমাসের আগে এই প্ল্যাটফর্ম থেকে আয় করতে পারবেন না।আর আপনি যদি চান এই অসম্ভবকে সম্ভব ও করতে পারবেন,যদি আপনি ধৈর্য সহকারে ও চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে পারেন ,তাহলেই সম্ভব।অনেকেই এভাবে সম্ভব করে দেখিয়েছেন।আর তাই আপনি ও পারবেন এই অসম্ভবকে সম্ভব করতে।

- এফিলিয়েট মার্কেটিং বা রিসেলিংক । এটা হচ্ছে অনলাইনে ইনকাম করার সবচেয়ে বড় মাধ্যম।নতুনদের কাছে এটা কঠিন মনে হবে কিন্তু যারা একটু হলেও এসমস্ত বিষয় নিয়ে খুবই ইন্টারেস্টেড তাদের কাছে কঠিন লাগবে না ।

- অনলাইনে ইনকাম করার সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে সিপিএ মার্কেটিং। সিপিএ মার্কেটিং হচ্ছে কস্ট পার ইনসল।অ্যাপ্লিকেশন ডাউনলোড করে এবং করিয়ে ইনকাম। কিন্তু অ্যাপ্লিকেশন যেন ভালো হয় সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

- ছবি বিক্রি করে ইনকাম। অনলাইনে আপনি ছবি বিক্রি করে ইনকাম করতে পারেন।তবে তার জন্য আপনার ভালো ক্যামেরা সংযুক্ত একটি ফোন থাকতে হবে।তবে আপনার নিকট যদি একটি ডিএসএলআর থাকে তাহলে তো কোন কথাই নেই ।আপনি ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন ছবি বিক্রি করে।

গৃহিণীদের জন্য অনলাইনে আয় 

বর্তমানে অনলাইনে প্রচুর সম্ভাবনাময় কাজের মধ্য নিজেকে শিক্ষিত ,বেকার ভাবটা বোকামি। বর্তমানে পুরুষের পাশাপাশি মেয়েরাও অনলাইনে আয় করছে ঘরে বসে।বাড়ির গৃহিণীরাও ঘরের কাজের পাশাপাশি অনলাইনের মাধ্যমে কিছু করার চেষ্টা করছেন এবং বেশিরভাগ মানুষ সফল হচ্ছেন।

 ইউটিউব 

গৃহিণীদের আয়ের সহজ মাধ্যম হচ্ছে ইউটিউব।যে কাজটি আপনি ভালো পারেন যেমন :রান্না, শিক্ষণীয় বিষয়,প্রোডাক্ট রিভিউ, গল্প বলা ,কবিতা আবৃ্তি, নাচ,গান ইত্যাদি।মোটকথা আপনি যে কাজে পারদর্শী সেই সংক্রান্ত বিষয়ের ওপর ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড করে উপার্জন করতে পারেন।

ব্লগিং 

গৃহিণীরা তাদের স্বল্প সময়ে অবসর টাইমে অনলাইন কাজ করার জন্য ব্লগিং বেছে নিতে পারে।আপনি যে কাজে পারদর্শী সে কাজের ওপর ব্লগিং লিখুন।আপনার সুপ্ত প্রতিভা সারা বিশ্বেকে জানিয়ে দিন।এতে আপনি যেমন মানসিক শান্তি পাবেন তেমনি আপনি অর্থ উপার্জন করতে পারবেন।ব্লগিং করতে গুগলের ব্লগার.কম বেছে নিতে পারেন।এতে আপনি খুব অল্প খরচে আয় করতে পারবেন ।

আর্টিকেল রাইটিং 

আপনার যদি ভালো লেখালেখির অভ্যাস থাকে তাহলে আর্টিকেল রাইটিং করতে পারেন।অনেক সাইট আছে যেখান থেকে আপনি আপনার লেখার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন।অনেকেই এখন আর্টিকেলকে পেশা হিসেবে নিচ্ছে।তারা বেশ অর্থ উপার্জন ও করছে এখন থেকে।বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে আর্টিকেল রাইটিং/কনটেন্ট রাইটিং এর কাজ পাওয়া যায়।

নিজের পন্য বিক্রয় 

আপনি কোন পন্য তৈরি করতে পারেন।তারপর আপনি সেই পণ্যটি অনলাইন বিক্রি করতে পারেন ।এর মাধ্যমে আপনি আয় করতে পারেন।আজকাল অনেকেই অনেককিছু তৈরি করে অনলাইনে বিক্রি করছে।আর এটা তো গৃহিণীদের জন্য অনকে সহজ কাজ।আপনার যদি এরকম কোন জ্ঞান থাকে তাহলে আপনি অনলাইন পন্য বিক্রি করে আয় করতে পারেন।তবে আপনি কোন পন্য বিক্রি করতে চান সেটি আগে নির্বাচন করুন।

ফেসবুক 

বর্তমানে ফেসবুক ইউটিউব এর মতো ভিডীও আপলোড করে ইনকাম করা যায়।আর অনেকেই করছে।চাইলে আপনিও করতে পারেন ।আপনি যদি ফেসবুক পেজ থেকে ইনকাম করতে চান তাহলে ছোট ছোট তিন মিনিটের ভিডিও আপলোড করে ইনকাম করতে পারেন।

আপনার ভিডিওর ওপর ফেসবুক অ্যাড দেখবে ,সেই অ্যাডের থেকে আয়ের একটা অংশ ফেসবুক আপনাকে দিবে।এই সুবিধাগুলো পেতে হলে ফেসবুক আপনাকে কিছু শর্ত দিবে ,আর সেগুলো আপনাকে মানতে হবে।আপনার যদি ভিডিও করার ইচ্ছা থাকে ,তাহলে এইগুলো পূরণ করে আপনি সহজেই ইনকাম করতে পারবেন।

ইমেইল মার্কেটিং 

ইমেইল মার্কেটিং করে কোন পন্য দেশে অথবা দেশের বাইরে বিক্রি করতে পারেন।ইমেইল এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন খুব সহজেই ।

ডিজিটাল মার্কেটিং 

আপনি যদি অনলাইনে কাজ করতে চান তাহলে ডিজিটাল মার্কেটিং করে আয় করতে পারবেন।এটা অন্যান্য কাজের চেয়ে অনেকটাই সহজ।ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনলাইনে অনেক ট্রেনিং দিয়ে থাকে ।আপনার যদি e সম্পর্কে কোন ধারণা না থাকে ,তাহলে সেখান থেকে শিখতে পারেন ।আর যদি আপনার মনে হয় আপনি নিজে নিজেই ট্রেনিং নিবেন তাহলে ইউটিউব থেকে সাহায্য নিতে পারেন ।

ক্যাপচা এন্ট্রি 

ক্যাপচা তো amorabsobai কমবেশি দেখেছি ।ক্যাপচা এন্ট্রির সময় একসময় প্রচুর কাজ ছিল।বিভিন্ন ওয়েবসাইট ছিল যেখান থেকে ক্যাপচা এন্ট্রির কাজ করা যেত ।এটা তেমন কোন কঠিন কাজ না।একটি বক্সে এলোমেলোভাবে ক্যাপচা দেওয়া থাকবে ,নিচের বক্সে সেটা দেখে দেখে গুছিয়ে লিখতে হবে।এভাবে ঘণ্টার পর ঘণ্টা কাজ করতে হয় ।গুগলে সার্চ করলে অনেক ক্যাপচা এন্ট্রি পেয়ে যেতে পারেন ।

কপিরাইটিং 

ফেসবুক বিভিন্ন রাইটিং গ্রুপ আছে সেখানে সেখানে কপি রাইটিং এর কাজ পেয়ে যেতে পারেন ।আপনি যদি ইংরেজিতে কাজ করতে পারেন ,তাহলে আপনি খুব সহজে ইনকাম করতে পারবেন ।এক্ষেত্রে আপনাকে একটি ইংরেজি আর্টিকেল দেওয়া হবে,সেটি দেখে দেখে বাংলায় অনুবাদ করতে হবে।এই কাজটা আপনি করে দেখতে পারেন এতে করে আপনার নিজের দক্ষতা বাড়বে।

ইনস্টাগ্রাম থেকে কিভাবে আয় করা যায়?

অনলাইন আয়ের হাজারো মাধ্যম রয়েছে।এর মধ্য আছে ইনস্টাগ্রাম।ইনস্টাগ্রাম থেকে আয় করতে হলে আপনার ফ্যান ,ফলোয়ার বাড়াতে হবে।আপনার যদি ফ্যান ,ফলোয়ার থাকে তাহলে আশা করি নিচের যেকোন বিষয় কাজে লাগিয়ে আয় করতে পারবেন।ইনস্টাগ্রাম থেকে আয় করার কিছু ধারনা দেওয়া হলো__

- এফিলিয়েট মার্কেটিং ।ইনস্টাগ্রাম মাধ্যমে এফিলিয়েট প্রমোশন করে আয় করা।

- ডিজিটাল পন্য বিক্রি।যেমন:ইবুক,কোর্স ইত্যাদি বিক্রি করে আয় করা যায়।

- ইনফ্লুয়েন্সর হিসেবে স্পন্সার করুন।বিভিন্ন কোম্পানি স্পন্সর হিসেবে আয় করে থাকে।

- নিজের তোলা ছবি ইনস্টাগ্রামের মাধ্যমে বিক্রি করতে পারেন।

- এডসেন্সের মাধ্যমে আয় ।ইনস্টাগ্রাম থেকে ওয়েবসাইটের ট্রাফিক বাড়িয়ে সেখান থেকে আয় করা যায়।

- নিজের পন্য বিক্রি করুন।

আপনি এই মাধ্যমগুলো প্রয়োগ করে  সহজেই ইনকাম করতে পারবেন।যদি ভালো মানের ইনকাম করতে চান, তাহলে আপনাকে ধৈর্য সহকারে কাজ করতে হবে।এভাবে কাজ করলে আপনিও সফল হতে পারবেন। 

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

DN College,