অনলাইন ইনকাম সহজ ফ্রিল্যান্সিংয়ে গড়ে তুলুন আপনার ক্যারিয়ার

এখন সালটা ২০২১। এই সময়ে এসে মানুষ প্রযুক্তির উপর নির্ভর হয়েছে অনেকখানি। ঘুম থেকে ওঠার পর থেকে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত মানুষ প্রযুক্তির উপর নির্ভরশীল।যা আজ থেকে কয়েক বছর আগেও কেউ ভাবতে পারতো না এখন সেসব কিছুই হচ্ছে প্রযুক্তির কল্যাণে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

মানুষের এই অতিরিক্ত পরিমাণ প্রযুক্তি ও ইন্টারনেটের উপর নির্ভরশীল মানসিকতা অনলাইনে ইনকামের দ্বার খুলে দিয়েছে। 

আজ থেকে কয়েকবছর আগেও কি মানুষ ভাবতে পেরেছিল যে তারা ইন্টারনেট ব্যবহার করে ঘরে বসে বসেই ইনকাম করতে পারবে? কিন্তু ২০২১ সালে এসে এসব কিছুই সম্ভব।

দিন দিন উন্নত হচ্ছে প্রযুক্তি আর বদলে যাচ্ছে পৃথিবী। হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে যাচ্ছে প্রযুক্তি সময়ের সাথে তাল মিলিয়ে।আধুনিক বিশ্বের প্রায় সব কাজই অনলাইনে সম্পন্ন হচ্ছে। বেচা-কেনা,ব্যবসা-বাণিজ্য,অফিস -আদালত,মিটিং সব কিছু অনলাইনে হচ্ছে।প্রতিবছর লক্ষ লক্ষ ছাত্র ছাত্রী পড়াশোনা শেষ করে চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরে বেড়ায়। কিন্তু চাকরি পাওয়া কি অত সহজ তাও আবার এই বাজারে।প্রয়োজনের তুলনায় চাকরি খুবই কম।

ফলে বিশাল সংখ্যক মানুষ বেকার হয়ে জীবন -যাপন করছে। কিন্তু বর্তমানে প্রযুক্তির কল্যাণে মানুষ অনলাইনে ইনকামের পথ খুজেঁ পেয়েছে।  যার কারণে অনেকেই ঝুঁকেছে এই দিকে।

অনলাইন ইনকাম কি?

সবার আগে আমাদের এই বিষয়টা পরিষ্কার হওয়া প্রয়োজন। অনলাইন ইনকাম বলতে বুঝায় ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার বা স্মার্টফোন ব্যবহার করে নিজের মেধা, শ্রম ও দক্ষতাকে কাজে লাগিয়ে ঘরে বসেই বিশ্বের যে কোনো প্রান্ত থেকে ইনকাম করা।

কেন অনলাইনে ইনকামের পথ বেছে নেবেন? 

হ্যাঁ,আপনার এই প্রশ্নের উত্তরটাই এখানে পাবেন। অনলাইন প্লাটফর্ম হলো এমন একটি প্লাটফর্ম যেখানে আধুমিক বিশ্বের প্রায় সব কাজ সম্পাদিত হয়। পড়াশোনা শেষ করে চাকরি খুঁজতে খুঁজতে আপনি নিরাশ হয়ে গেলেও অনেকসময় চাকরিটা সবার কপালে জোটেনা। এই অবস্থায় আপনার রোজগারের পথ উন্মোচন করে রেখেছে অনলাইন।

এখানে আছে বিলিয়ন বিলিয়ন ডলারের অসংখ্য কাজ।যা আপনার বেকারত্ব ঘোচাবে।স্বচ্ছলতা আসবে পরিবারে। তবে এজন্য অবশ্যই সময় এবং ধৈর্য্য নিয়ে নির্দিষ্ট দিকে এগোতে হবে।

অনলাইন ইনকামের জন্য কি কি প্রয়োজন? 

কি ভাবছেন অনলাইনে ইনকাম করা অনেক কঠিন কিছু? কিংবা আপনি পারবেন না? একদমই তা না।ঝেড়ে ফেলুন মাথা থেকে এসব চিন্তা। আসলে অনলাইনে ইনকাম করাই সবচেয়ে সহজ এখন। এজন্য আপনার প্রয়োজন 

১. একটি কম্পিউটার বা স্মার্টফোন 

২. ইন্টারনেট সংযোগ 

৩. ইচ্ছা

৪. সময়

৫. ধৈর্য্য

৬. যেকোনো বিষয়ের উপর দক্ষতা 

৭. ব্যাংক একাউন্ট 

এই কয়টি জিনিস যদি আপনার থাকে আপনি অনলাইন থেকে  মাসে মাসে মোটা অংকের টাকা ইনকাম করতে পারবেন।

ছাত্র /ছাত্রী হয়েও কেন আপনি অনলাইনে ইনকাম করবেন? 

এই যুগে প্রায় সবার কাছেই স্মার্টফোন আছে।আপনি যদি একজন ছাত্র /ছাত্রী হন তাহলে একবার ভেবে দেখুনতো কেমন হবে যদি আপনি আপনার স্মার্টফোনটিকে ব্যবহার করে ইনকাম করতে পারেন? নিশ্চয়ই খুব ভালো হবে ব্যাপারটা তাই না। আপনি নিজের হাত খরচাটা নিজেই চালাতে পারবেন অন্যদিকে পড়াশোনারও কোনো ক্ষতি হবেনা।

আমরাতো সোশ্যাল মিডিয়ায় ভিডিও দেখে,চ্যাটিং করে অযথা সময় নষ্ট করি। তার চেয়ে তো এটাই ভালো আপনি সময় নষ্ট না করে ইনকাম করে নিজের পায়ে দাঁড়াতে পারছেন।টুকি টাকি জিনিস বা নিজের শখ পূরণ করার জন্য কারও কাছ থেকে টাকা চেয়ে নেওয়া লাগবেনা। নিজের উপর নিজের একটা আত্নবিশ্বাস তৈরি হবে।

আপনি যদি গৃহিণী হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে নিজের পরিচয় তৈরি করার সুবর্ণ সুযোগ।এখনতো প্রায় সবার হাতেই স্মার্টফোন থাকে। আর অধিকাংশ গৃহিণীরা অবসর সময় শুয়ে-বসে, গল্প করে কিংবা সোশ্যাল মিডিয়ায় চ্যাটিং করে কাটায়।

এসব গৃহিণীরা চাইলেই ঘরে বসে বসে অনলাইনে ইনকাম করতে পারে। যদি কারও রান্না পছন্দ থাকে বা সাজগোজ করায় পারদর্শী হয় তাহলে সে সেই দক্ষতা কাজে লাগাতে পারে।

অনলাইনে ইনকাম করার উপায় কি? 

অনেকের মনেই এই প্রশ্ন থাকে।আপনার যদি সত্যি সত্যিই অনলাইন থেকে ইনকাম করার ইচ্ছা থাকে তাহলে এখানে সুযোগের কোনো অভাব নেই।আপনার কাছে একটি স্মার্টফোন বা কম্পিউটার /ল্যাপটপ থাকে তাহলেই হলো। আবার অনেকের চিন্তা থাকে অনলাইন থেকে ইনকাম করে নিজের হাতে কিভাবে টাকা পাওয়া যাবে।

আসলে অনলাইন ইনকাম করে আপনি টাকাগুলে ব্যাংকের মাধ্যমে নিতে পারবেন।অধিকাংশ কোম্পানি ব্যাংক একাউন্ট এবং পে-পালের মাধ্যমে টাকা দিয়ে থাকে।

ফ্রিল্যান্সিং করে ইনকাম ঃ

অনলাইনে ইনকামের ক্ষেত্রে ফ্রিল্যান্সিং সবচেয়ে জনপ্রিয়  প্লাটফর্ম। সারা বিশ্বের কয়েক কোটি মানুষ এখন এই ফ্রিল্যান্সিং কাজ করে নিজেদের ভরণপোষণ চালাচ্ছে। 

বাংলাদেশও এখন আর পিছিয়ে নেই। হাজার হাজার যুবক নিজের ক্যারিয়ার গড়ে তুলছে ফ্রিল্যান্সিং করে।সরকারও এই বিষয়টার উপর গুরুত্ব দিয়েছে। দেশের শিক্ষিত বেকার যুবকের সরকারিভাবে প্রশিক্ষণ দিয়ে  কর্মসংস্থানের দ্বার উন্মোচন করছে।এখান থেকে প্রশিক্ষণ নিয়ে তারা ফ্রিল্যান্সিং করে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করে স্বাবলম্বী হয়ে উঠছে।

ফ্রিল্যান্সিং কি? 

ফ্রিল্যান্সিং হচ্ছে এমন একটি পদ্ধতি যে পদ্ধতিতে আপনি আপনার নিজের মেধা ও দক্ষতাকে কাজে লাগিয়ে ঘরে বসে বসেই ইনকাম করতে পারবেন।একটু শিখে নিয়ে যদি মাঠে নামা যায় তাহলে ফ্রিল্যান্সিং ই হতে পারে আপনার ক্যারিয়ার।

এখানে এমন লোকও আছে যারা শুধুমাত্র ফ্রিল্যান্সিং করেই মাসে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে ঘরে বসেই।এখানে আপনার কাজের কোনো অভাব নেই।

ধরেন যদি আপনি লেখালেখিতে ভালো হয়ে থাকেন তাহলে আপনি এই দক্ষতাকেই কাজে লাগিয়ে আর্টিকেল লিখে লিখে মাসে মাসে মোটা অংকের টাকা ইনকাম করতে পারবেন।  ফ্রিল্যান্সিংয়ে আপনার লেখার মান অনুযায়ী মূল্য পাবেন।আপনার লেখার মান যদি ভালো হয়ে থাকে তাহলে আপনার ইনকাম দিন দিন বাড়তে থাকবে। আপনি যতো বেশি মেধাবী হবেন এখানে ততো বেশি উন্নতি করতে পারবেন।  

এছাড়াও ফ্রিল্যান্সিংয়ে ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে অসংখ্য কাজ রয়েছে। আর এসব কাজের ডিমান্ডও বেশ ভালো।

ফ্রিল্যান্সিং করে সফলতার উদাহরণঃ

আসাদুর রহমান একজন ফ্রিল্যান্সার। তার কাছ থেকে জানা যায় -

২০১৬ সালে আমি গ্রাজুয়েশন শেষ করি।এরপর চাকরির জন্য অনেক চেষ্টা করি কিন্তু চাকরি পাওয়া সহজ কথা না। বৃদ্ধ বাবা মায়ের একমাত্র সন্তান আমি।পরিবারের ভরণপোষণের জন্য একটা চাকরি খুবই জরুরি ছিলো।কিন্তু যখন শত চেষ্টা করেও চাকরি পেতে ব্যর্থ হলাম দিশেহারা হয়ে পড়েছিলাম। তখন এক বড়ভাই আমাকে পরামর্শ দেয় ফ্রিল্যান্সিং করার।

তার কথা মতো কিছুদিন কাজ করলাম। এরপর শুরু করলাম ফ্রিল্যান্সিং।২০২১ সালে এসে ক্যারিয়ারের ৫ বছরে নিজেই নিজেকে দেখে বিশ্বাস করতে পারিনা আসলেই আমি এতোটা সফল হয়েছি!

আজ আমার পরিবারে কোনো অর্থ সংকট নেই। ঘরে বসে বসেই মাসে মাসে মোটা অংকের টাকা ইনকাম করছি।তবে হ্যাঁ, একথা বলতেই হবে যে সফলতা একদিনে আসবে না। প্রচুর ধৈর্য্য,সময় আর মানসিক জোর নিয়ে মাঠে নামতে হবে আপনাকে।তাহলেই ধরা দেবে সেই কাঙ্খিত সফলতা।

পরিশেষে, অনলাইন প্লাটফর্ম আমাদের সামনে যে সম্ভাবনার দ্বার উন্মোচন করে দিয়েছে তাকে আমাদের সঠিক ভাবে কাজে লাগাতে হবে। নিজের প্রতি নিজের আত্নবিশ্বাস বাড়ান। চাকরির আশায় বসে থাকলে হবেনা।নিজের ক্যারিয়ার নিজেকেই গড়ে নিতে হবে।সময়কে অযথা ব্যয় না করে কাজে লাগাতে হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ