অনলাইনে আয় করার ৬ টি পথ ২০২২

অনলাইন থেকে আয় করা বর্তমান বিশ্বে স্বাভাবিক অভ্যাসগত কর্মে পরিণত হয়েছে।  বর্হিবিশ্বে সকল সকল দেশে এটি অত্যন্ত স্বাভাবিক।  আমাদের দেশেও এটি আর গোপন নেই।  অনেকে দিন দিন অনেক টাকা ইনকাম করছে তবে আমাদের অনেকেই অনলাইন থেকে আয় করতে পারছেন না সঠিক গাইড লাইনের অভাবে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই পোস্টে আমরা আলোচনা করব কিভাভে অনলাইন থেকে সহজে ইনকাম করা যায়। 

অনলাইন থেকে আয় করার পূর্ব শর্ত 

অনলাইন থেকে আয় করার জন্য আমাদের সর্বপ্রথম কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে জানতে হবে।  কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে জ্ঞান না থাকলে অনলাইন থেকে আয় করা সহজ হবে না। ও যে কাজ করে আমরা অনলাইন থেকে আয় করার কথা ভাবছি সে কাজ সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক। 

যেমন ধরুন আপনি আর্টিকেল লেখে আয় করতে চান। তবে প্রথমে আপনাকে আর্টিকেল লেখার দক্ষতা অর্জন ও লেখা প্রকাশের মাধ্যম সম্পর্কে অবগত থাকতে হবে।  

কোনো একটা নিশ নিয়ে আপনি কাজ করতে পারেন। আর্টিকেল লেখার দক্ষতা অর্জন করার পর আপনি নিজের কোনো ব্লগ বা অন্য কোনো সাইটে তা আপলোড করে ইনকাম করতে পারেন।  

আবার আপনি যদি ফটো তোলার এক্সপার্ট হন তবে মানসম্মত ফটো তুলে ইনকাম করতে পারেন তা বিক্রি করে।  

আরো অনেক রকম কাজ আপনি অনলাইন থেকে করে ইনকাম করতে পারেন।  

অনলাইন থেকে আয় করার উপায়সমূহ

১. ব্লগিং

২. ফটো গ্রাফিক্স 

৩. গেস্ট পোস্টিং 

৪.আর্টিকেল রাইটিং 

৫. ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়া

৬. ইউটুবিং

আমরা এই পোস্টে ১. ব্লগিং ও ২. ফটো গ্রাফিক্স নিয়ে আলোচনা করব।  

অনলাইন থেকে আয় করার উপায় 

ব্লগিং সম্পর্কে আমরা কমবেশি সকলেই জানি যে ব্লগ হলো এমন এক প্রকার আর্টিকেল লেখনি যার মাধ্যমে আমরা নিজের পছন্দ অপছন্দ, ভালো লাগা মন্দ লাগা অন্যের সাথে শেয়ার করতে পারি। 

তবে এটি এখন শুধু মাত্র শেয়ারিং এর মাঝে থেমে নেই বরং এখান থেকে মাসে হাজার হাজার টাকা ইনকাম করা যায়।  

সঠিক উপায় ও ব্যবহার অবলম্বনে চাইলে আপনিও ব্লগিং করতে পারেন।  এক্ষেত্রে আপনার চাই সঠিক গাইড লাইন ও নিষ্ঠা।  ২০১০-১৫ কিংবা ২০১৬ সালে এখনকার মতো এত সুবিধা ছিল না। তখন ব্লগিং মানে ছিল HTML নামক জটিল বিষয় ভালোভাবে রপ্ত করা।

তখন সকলের কাছে ব্লগিং সম্পর্কে জ্ঞান ভালো ভাবে রপ্ত করার জন্য আজকালকার মতো YOUTUBE এর ব্যবহার খুব একটা ছিল না।  

তাই ব্লগারদের ব্লগিং শেখার একমাত্র রাস্তা ছিল ব্লগিং প্লাটফর্মের ব্লগস। তারা অনেক কষ্টে বর্তমানে হাজার টাকা ইনকাম করছে তবে আমাদের তো বিনা কষ্টে টাকা চাই আর এই কারণেই আজ আমাদের কাছে YOUTUBE এর মতো একটা প্লাটফর্ম থাকা সত্ত্বেও ব্লগিংয়ে আমরা বিফল।  

এমন ও আছে যারা বছর দুইয়েক লাগিয়েছেন শুধু মাত্র নিজের ব্লগ টিকে প্রতিষ্ঠা করার জন্য। তার পরে তারা তাদের কষ্টের প্রতিদান স্বরূপ সৃষ্টিকর্তা তাদের সফল ব্লগার করেছেন।

তাই পরিশেষে আমি বলব যে ব্লগার হতে চাইলে নিজের শ্রম ও নিষ্ঠা কাজে৷ লাগান। খুব তাড়াতাড়িই আপনি সফল ব্লগার হিসেবে পরিচিত হবেন।

২. ফটোগ্রাফিঃ 

Photo এর বাংলা মানে করলে দাঁড়ায় ছবি ও যারা ছবি তুলেন তাদের বলে Photographer।  Photographing খুবই talented subjec।  আমার কথা শুনে মনে হবে এ ভিতর আর এমন কি আছে। তবে একটা proper photo তুলতে যান আমি নিঃসন্দেহে বলব অবশ্যই বিপদে পড়বেন। কারণ যারা 6 month ও 1 বা 2 years লাগিয়ে দেন photographing শিখতে তাদের কাছে আমাদের photo কিছুই না। 

আগে শুধু photo তোলা বিনোদন স্বরূপ হলে ও বর্তমানে এখান থেকে ও মানুষ ইনকাম করছে।  মানে প্রকৃত অর্থেই যারা জ্ঞানী তারা তাদের ইনকামের পথ "নাই"এর মাঝেই খুজে নেন। 

আমি আপনাদের কিছু সাইট ও উপায় বলব যার অবলম্বনে আপনি photographing থেকে আয় করতে পারেন।  

নিম্নোক্ত কিছু সাইট দেয়া হলো। প্রকৃত অর্থে আমি আপনার মতোই অনলাইন থেকে এ সকল সাইটের নমুনা সংগ্রহ করেছি। সকলের দেয়া review বিবেচনা করে সাইট গুলো তুলে ধরা হয়েছেঃ

১. Adobe stock

Adobe stock অনেক ভালো review যুক্ত সাইট। আপনি চাইলে এখান থেকে শুরু করতে পারেন।

NOTE: আমি এখানে কিভাবে account করতে হবে তা বলব না। কারণ site এর ব্যাপকতার হিসেবে এর বিস্তৃতি বিশাল।  তাই এই post এ site সম্পর্কে ধারণা দেব কেবল।

২. biostockphoto.com: 

আপনাকে কাজ করতে সর্ব প্রথম contribute account create করে নিতে হবে।  আপনি তাদের video tutorial support এ সব কাজ বুঝতে পারবেন। 

৩.stturstock.com

আপনি যদি ভালো photographer হন তবে উপরিউক্ত সকল সাইটেই আপনার ভালো ইনকাম হবে। সকল সাইটের মত এই সাইটটিও যথেষ্ট ভালো এবং সম্পূর্ণ ভাবে পরিপূর্ণ। 

৪. alamy.com

alamy.com এ আপনি সহজে picture upload করে আয় করতে পারেন। alamy.com site এ আপনারা বিস্তারিত জানতে পারবেন।

আমাদের সর্বশেষ site টি হচ্ছে 

৫. Fotolia.com

Fotolia.com photographer দের জন্য অনেক ভালো ও বিশ্বস্ত site।  এ adobe stock এর শাখার আওতা ভুক্ত।  এর মাধ্যমে আপনি চাইলে আপনার career শুরু করতে পারেন। 

সবশেষে আপনারা হয়তো খেয়াল করেছেন যে আমি শুধু site সম্পর্কে ধারণা দিয়েছি। কোনোরূপ আলাদা তথ্য দেয়নি। কারণ earning করতে চাইলে আপনাকে আপনার পছন্দ অনুযায়ী কাজ করতে হবে।  আমি শুধু আপনাকে প্রলোভন দেখিয়ে এখানে কাজ করুন,  ওখানে কাজ করুন এমনটা বলব না। 

আমি শুধু আপনাকে পথটি দেখিয়ে দিলাম। কার সাথে যোগাযোগ করতে হবে,  কিভাবে কাজ করবেন তা আপনার ব্যাপার কারণ আগেও বলেছি যে পূর্বে সকলের কাছে earning সম্পর্কে জ্ঞান ভালো ভাবে রপ্ত করার জন্য আজকালকার মতো YOUTUBE বা অন্য কোনো বিশেষ সুবিধা খুব একটা ছিল না। 

তারা কষ্ট করেছে ফল পেয়েছে আর আমরা কাজ শুরুই করি এভাবে কাজ পাবো করবো না পেলে account delete। তারা যে কষ্ট করেছে তা অনন্য আর তাই তারা তাদের কাজ বুঝতে পারেছে, কাজ করেছে, কাজকে ভালোবেসেছে তাই তারা আজ সফল। 

তাই আমি আপনাদের একটা কথাই বলব যে, যদি কাজ করার ইচ্ছে থাকে তবেই কাজ শুরু করুন নতুবা কাজ শুরুই করবেন না। 

আসসালামু আলাইকুম। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
SAHRIERAHMED - Nov 14, 2022, 8:16 PM - Add Reply

https://www.facebook.com/creators/programs/bonuses

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ