ডাটা এন্ট্রির নামে প্রতারণা

"ডাটা এন্ট্রির নামে প্রতারণা" আজকের বিষয়বস্তু হচ্ছে এটা। ডাটা এন্ট্রি বর্তমান বিশ্বে ফ্রীল্যান্সিং এর খুবই জনপ্রিয় মাধ্যম। যে কিনা ফ্রীল্যান্সিং জগতে একদমই নতুন তার ও পথচলা শুরু হয় এই ডাটা এন্ট্রির মাধ্যমেই। ডাটা এন্ট্রি কাজটা আসলে কি? এর উত্তর এর নামের মাঝেই আছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ক্লায়েন্টের চাহিদা সম্পন্ন তথ্য গুলো সুন্দর করে একটি এক্সেল শীটে সাজিয়ে দেয়াকেই বলে ডাটা এন্ট্রি। এছাড়াও ডাটা এন্ট্রির মধ্যে আরো অনেক কাজ আছে , কিন্তু সবগুলোরই মূল বিষয় হচ্ছে ক্লায়েন্টের চাহিদাসম্পন্ন তথ্য ইন্টারনেট ব্রাউস করে দিতে হবে।

কিন্তু এই ডাটা এন্ট্রির কথা বলে কিছু অসাধু মানুষ হাতিয়ে নিচ্ছে মানুষের কাছ থেকে টাকা। অসাধু চক্র মানুষকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট এর কথা বলে কিংবা রেজিস্ট্রেশন এর কথা বলে প্রথমে টাকা নেয়।

পরে অনলাইন থেকে বিভিন্ন স্ক্যাম ওয়েব সাইটে তাদের কাজ করায়। কাজ চলাকালীন সবই ঠিক থাকে কিন্তু সমস্যাটা হয় তখন যখন পেমেন্ট উইথড্র করার সময় আসে। তখন শুরু হয় প্রতারণার। তখন দেখা যায় যার কাছ থেকে অ্যাকাউন্ট নিয়ে কাজ শুরু করা হয়েছিলো তারই আর হদিস থাকে না।

আমাদের আশেপাশে এইরকম প্রতারক বিভিন্ন জায়গায়র ছড়িয়ে ছিটিইয়ে আছে। এদের থেকে সাবধান থাকতে হবে। আর মনে রাখতে হব যে অনলাইনে যেকোন ভাবেই উপার্জনের ক্ষেত্রে তার আগা গোড়া ভালোভাবে জেনে নিন। না জেনে কাউকে টাকা দিয়ে প্রতারিত হবেন না । এতে আপনার টাকা ও সময় দুই বাঁচবে।

ফ্রীল্যান্সিং এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় কাজ যেহেতু ডাটা এন্ট্রি তাই এই কাজের জন্য বিশ্বের মানসম্মত কিছু মার্কেটপ্লেস আপনাদের সাথে শেয়ার করছি-

১. ফ্রীল্যান্সার

২. আপ-ওয়ার্ক

৩. ফাইভার

৪. পিপলস পার আওয়ার

 এগুলো হচ্ছে বিশ্বের জনপ্রিয় ফ্রীল্যান্সিং মাধ্যম। এর যে কোন একটা মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট খুলে খুব সহজেই ডাটা এন্ট্রির কাজ শুরু করা যায়। তবে এসব জায়গায় অ্যাকাউন্ট খুলতে কোন প্রকার টাকা লাগেনা।

একদম ফ্রি তেই এখানে কাজ শুরু করে ভালো আয় করতে পারবেন। বর্তমানে অনেক শিক্ষিত যুবক এসব মার্কেটপ্লেস কেই নিজেদের ক্যারিয়ার হিসেবে গ্রহণ করেছে, এবং এদের সাফল্য ও পাহাড়চুম্বী।

ঘরে বসে অনায়াসেই ফ্রীল্যান্সিং করে মাসে চারশ থেকে পাচশ ডলার ইনকাম করা সম্ভব নতুন অবস্থায়। এই মার্কেট প্লেস গুলোতে ডাটা এন্ট্রির বিভিন্ন কাজ আছে যেমন- কপি পেস্ট, পিডিএফ টু টেক্সট, ইমেজ টু টেক্সট, টেক্সট ট্রান্সলেশন ছাড়া ও অনেক ধরনের কাজ।

অনলাইনের এই জগতে রয়েছে নিজের স্বাধীনতা, কেন না এখানে নিজের পছন্দমতো কাজের সময় নির্ধারণ করা যাচ্ছে তার সাথে যেই কাজে আগ্রহী সেই কাজটাকেও বেছে নেয়া যাচ্ছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ