অনলাইন ব্যবসা করে সফলতা অর্জন করার সেরা ৭টি উপায়।

বর্তমান সময়ে আমাদের অনলাইনের ব্যবহার দিন দিন অনেক বেড়েই চলছে। দিনের পর দিন আমরা আমাদের নানা প্রয়োজন মেটাতে অনলাইন কে ব্যবহার করে থাকি। প্রযুক্তির এই বিশেষ অবদান অনলাইন আমাদের জীবনকে সাধারণত উন্নত করে দিয়েছে। আমরা এখন এক উন্নত যুগে বসবাস করছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইন কে ছাড়া আমরা আমাদের বাস্তব জীবন এক মুহূর্ত ভাবতে পারি না। বর্তমান সময়ে বলতে গেলে আমাদের জীবনের একটা অংশ হয়ে দাঁড়িয়েছে এই অনলাইন। অনলাইন ব্যবহার ছাড়া কোন দেশ এগিয়ে যেতে পারে না।

আজকের এই দিনে যে সমস্ত দেশ উন্নতির চরম শিখরে পৌঁছে গিয়েছে তাদের এই উন্নতির পেছনে অনলাইনের এক বিশেষ অবদান রয়েছে। বর্তমান সময়ে আমাদের দেশেও অনলাইন ব্যবহারে জনপ্রিয়তা অনেক বেড়ে গিয়েছে।

আর এই অনলাইন কে চালিত করার প্রধান মাধ্যম হচ্ছে কম্পিউটার ও মোবাইল। এই দুটির দ্বারা আমরা অনলাইনে প্রভাব বিস্তার করে চলছি আর এই দুটির মাধ্যমে অনলাইনে আমরা নানান কাজ করে থাকি।বর্তমান আমাদের বেশিরভাগ কাজকর্ম অনলাইনের মাধ্যমে হয়ে থাকে।

শুধু আমাদের দেশ নয় গোটা বিশ্বের বেশিরভাগ কাজকর্ম এখন অনলাইনে হয়ে থাকে। স্কুল কলেজ সহ যে কোন শিক্ষা প্রতিষ্ঠান অফিস-আদালত এবং যেকোন ধরনের ব্যবসা প্রতিষ্ঠানে এখন অনলাইনের মাধ্যমে তারা তাদের কাজ কর্ম হাসিল করে থাকে।

এই অনলাইন কে ব্যবহার করে মানুষ ঘরে বসে এখন অর্থ উপার্জন করে চলছে। সাধারণত ফ্রিল্যান্সাররা এই পদ্ধতিতেই তারা তাদের জীবনকে উন্নত করে চলছে। বর্তমান চাকরির বাজারে রয়েছে এক বিশেষ ধরনের প্রতিযোগিতা দেখা দেয়ায় তারাই নিজেদের ক্যারিয়ার গঠনের জন্য এই ফিল্যান্সিং পদ্ধিতিকে বেছে নিয়েছে। সাধারনত ফ্রিল্যান্সাররা অনলাইনের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে অনেক অনেক টাকা ইনকাম করে চলছে।

মানুষ শুধু ঘরে বসে অর্থ উপার্জন না কেনাকাটা থেকে আর্থিক লেনদেন সহ আরো যাবতীয় কাজকর্ম তারা এই ঘরে বসে অনলাইনের মাধ্যমে করে থাকে। এটি সাহায্যে আমরা এক দেশ থেকে আরেক দেশের খবর পেয়ে থাকে। অনলাইনের কাজকর্ম সাধারণত বলে শেষ করা যাবে না।

আর এই অনলাইনের আরেকটি জনপ্রিয় গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে অনলাইনে ব্যবসা করা। অনেকেই এখন তাদের ব্যবসার প্রসার ঘটাতে এই পথটিকে বেছে নিয়েছে। অনলাইনে ব্যবসা করলে আপনার ব্যবসার দ্রুত প্রসার ঘটবে এবং আপনি দ্রুত লাভবান হয়ে থাকবেন। অনলাইন ব্যবসার সাধারণত বিভিন্ন মাধ্যম রয়েছে বিভিন্ন সাইটের মাধ্যমে আপনি নিশ্চিন্তে অনলাইনে বিজনেস করতে পারবেন।

অনলাইনে ব্যবসা করতে গেলেও যেটা অনেক গুরুত্বপূর্ণ বিষয় হয়ে থাকবে সেটি হল আপনার চেষ্টা। এটি আপনি যে কোন ব্যবসা করার ক্ষেত্রে অবশ্যই দরকার পড়বে। বর্তমান সময়ে আমাদের দেশে অনেকেই অনলাইনে ব্যবসা করে সফলতা অর্জন করে নিয়েছে।

আমরা অনেকেই আছি যারা এখনো জানিনা যে অনলাইনে ব্যবসা করে সফলতা অর্জন করার সেরা উপায় গুলো কি কি। তাই আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের সাথে  এটি নিয়ে বিস্তারিত আলোচনা করব। অনলাইনে ব্যবসা করে সফলতা অর্জন করার উপায় গুলো সম্পর্কে বলতে গেলে শুরুতে যেটি আলোচনা করতে হবে সেটি হচ্ছে অনলাইন ব্যবসা কি বা কাকে বলে। নিচে এর বিস্তারিত আলোচনা করা হলো।

অনলাইন ব্যবসা:

বর্তমান সময়ে অনলাইন ব্যবসা জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। কিন্তু আমরা অনেকেই হয়তো আছি যারা এখনো জানিনা যে অনলাইনের মাধ্যমে কিভাবে ব্যবসা করে বা অনলাইনে ব্যবসা করার সফলতা অর্জন কিভাবে করতে হবে।

অনলাইন ব্যবসা সাধারণত এমন এক প্রকার ব্যবসা যেটা শুরু থেকে শেষ অব্দি অনলাইনের মাধ্যমে ইন্টারনেট কানেকশন ব্যবহার করার মাধ্যমে আপনি করে থাকেন। এই ব্যবসা সাধারণত ইন্টারনেটে মাধ্যমে থাকা লোকদেরকে টার্গেট করে।

বর্তমান সময়ে আমাদের দেশে ইন্টারনেট ব্যবহারকারী লোকের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। আর এটি হচ্ছে অনলাইন ব্যবসার একটি বিশেষ মাধ্যম যেখানে আপনি ইন্টারনেট সক্রিয় থাকা গ্রাহকদের টার্গেট করে পণ্য সার্ভিস সহ বা যেকোনো ধরনের জিনিস অনলাইনের মাধ্যমে বিক্রি করতে পারেন।

আবার কিছু সময় অনলাইন বিজনেস বলতে কেনাবেচা ছাড়াও বিভিন্ন কাজ কেই বলা যেতে পারে। যেমন ওয়েবসাইট কেনাবেচা, নিজের ব্লগ, বা গুগল এডসেন্স, দ্বারা বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করা বা ডোমেইন কেনা বেচা করে টাকা আয় করা আবার এফিলিয়েট মার্কেটিং, মাধ্যমে ইমেইল মার্কেটিং, করে এগুলো সাধারণত এক ধরনের অনলাইন বিজনেস হয়ে থাকে।

আরও সহজভাবে বলতে গেলে একজন ব্যবসায়ী যদি তার ব্যবসার কিছু অংশ বা পুরোটাই যদি তিনি ইন্টারনেটের ব্যবহার মাধ্যমে করে থাকে তাহলে সেটাকে অনলাইন ব্যবসা বলা হয়। এখন সেই ব্যবসাটি অনেক বড় ধরনের হতে পারে আবার ছোট মানের ও হতে পারে।

কিন্তু ব্যবসা করা মানেই যে আপনি ধনী হয়ে যাবেন তা কিন্তু নয়। ব্যবসায় সফলতা অর্জন করতে গেলে আপনাকে অবশ্যই কিছু উপায় অবলম্বন করতে হবে। মানুষকে সাধারণত সাফল্যের সিঁড়ি পার করতে গেলে কিন্তু হোঁচট খেতে হয় নানা বাধা-বিপত্তির মুখোমুখি হতে হয় সে সব বাধা কাটিয়ে সাফল্যের করিডোরে পৌঁছানোর জন্য আপনাকে বিশেষ কিছু কৌশল বা উপায় বের করতে হয়।

আপনি যদি সঠিক উপায়ে না চলেন তাহলে আপনি আপনার ব্যবসার সফলতা অর্জন করতে পারবেন না। সফলতা অর্জন করতে গেলে আপনাকে সেরা উপায় গুলো মাথায় রেখে কাজ করতে হবে। ব্যবসায় সফলতা করার জন্য অনেক উপায় থাকে কিন্তু আজকে আমরা আপনাদের কয়েকটি সেরা উপায় সম্পর্কে বলবো। সেরা উপায় গুলো নিচে আলোচনা করা হলো।

১. পরিকল্পনা: 

ব্যবসার সফলতা অর্জন করার একটি অন্যতম উপায় হচ্ছে পরিকল্পনা করা। সাধারণত আপনি আগে নিজেই ভাবুন যে কি পন্য নিয়ে ব্যবসা করবেন। যে কোন ব্যবসা শুরু করার ক্ষেত্রে সাধারণত সর্বপ্রথম পরিকল্পনা করে নেয়াটাই এক বিশেষ জরুরী হয়ে থাকে।

আপনি কি বিক্রি করতে চাচ্ছেন, আপনি সেটা কোথা থেকে সংগ্রহ করতে পারবেন আপনার এলাকায় সেটির বেচাকেনা কি ধরনের হতে পারে পরবর্তী ধাপগুলো কি হতে পারে সেসব নিয়ে একটি পরিকল্পনা করা অত্যন্ত জরুরী।

২. ব্যতিক্রম কিছু করার চেষ্ঠা করতে হবে: 

অনলাইনের বিজনেসের ক্ষেত্রে সাধারনত এখন হাজার হাজার উদ্যেক্তা বা প্রতিষ্ঠান তৈরী হয়ে গিয়েছে। আর আপনি যদি আপনার বিননেসকে তাদের মধ্যে টিকিয়ে রাখতে চান তাহলে, আপনাকে প্রতিযোগিতায় সফল হতে ব্যতিক্রম কিছু করার চেষ্ঠা করতে হবে। 

পুরোপুরি ভাবে বলতে গেলে বলতে হয় যে আপনি কোন পণ্যে সংগ্রহ করে ছবি তুলে তা বিক্রি জন্য প্রচার না করেই বরং সেগুলোর ব্যাপারে কিছু কারণ লেখুন, সেটির মান উল্ল্যেখ করুন। এটি আপনার ব্যবসার সফল হওয়ার এক বিশেষ উপায় সাধারনত। 

৩. সুন্দর নাম নির্বাচন করুন: 

সাধরনত সুন্দর নাম নির্বাচন করা ব্যবসার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে থাকে। ই-কমার্স বিশেষঙ্গরা বলেছেন, ফেসবুক হোক বা আর যেকোন ওয়েবসাইট হোক আপনার প্রতিষ্ঠানের একটি সুন্দর নাম এক বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে থাকে। কারণ অনলাইন জগতে সাধারনত একটি আকর্ষনীয় নাম না হলে অনেকেই মনে রাখতে চায় না। 

তাই প্রতিষ্ঠানের নাম টি ক্ষেত্রে আপনি আগে যথেষ্ট গুরুত্ব দিন। আবার অনেকেই আছেন যারা বড় কোন ধরনের নাম মনে রাখতে পারে না, তাই পারতো পক্ষে চেষ্ঠা করবেন নামটি যাতে খুব সংক্ষিপ্ত আকারে হয়ে থাকে। আর নাম নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে সেটি হলো আপনি যথাযথ ভাবে চেষ্ঠা করবেন আপনার রাখা নামটি যেন আপনার ব্যবসার ধরনের সাথে মিল থাকে। তাহলে সেটি কাস্টমারদের প্রয়োজনের সাথে মিলে যাবে। 

৪. ফেসবুককে কাজে লাগান: 

আপনার ব্যবসার যদি সফলতা অর্জন করতে চান ফেসবুকের সহয়তা নেয়া একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে থাকে। এক্ষেত্রে আপনার ব্যবসার দ্রুত প্রসার ঘটবে এবং তা দ্রুত সফলতা বয়ে আনবে। নানা উদ্যেক্তোরা বলে থাকে, একবারে শুরুর ‍দিকে ফেসবুকের পাতা খুলে ব্যবসা শুরু করা যেতে পারে তাতে লাভবান হওয়ার সম্ভবনা অনেকটাই বেশি থাকে।

এক্ষেত্রে আপনার বিনিয়োগ অনেকটাই কম লাগতে পারে। তাছাড়া আমাদের এই সময় আমরা অনেকেই আছি যারা অধিকাংশই এখন ফেসবুক ব্যবহার করে থাকি। তাই সেখানে আপনার ব্যবসার প্রচার ঘটালে তা অনেক গ্রাহকের কাছে পৌঁছে যাবে। এবং তা থেকে তারা আপনার প্রচার করা সেই পণ্যটির ব্যাপারে সেটি দ্রুত ক্রয় করতে চাবে। তাই এটি আপনার ব্যবসার সফলতা বয়ে আনার ব্যাপারে এটি বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে থাকে। 

৫. পণ্য সংগ্রহ ও সরবাহ: 

আপনাকে এই ব্যাপরটি নিয়ে একটু বেশি ভাবতে হবে। এটি যেকোন ব্যবসার একটি গুরুত্বপূর্ণ ‍দিক হয়ে থাকে। আপনি যদি এই অনলাইন বিজনেস করে থাকেন তাহলে গ্রাহকদের কাছে শুধু পণ্যটি বিক্রি করা শেষ কথা নয়। সেই পণ্যটি আপনাকে প্রতিশ্রুতি দেওয়া সময়ের মধ্যে তার নিকট যথাযথ ভাবে পৌছে দেওয়ার ব্যাপারে ইতিবাচক মনভাব রাখতে হবে। 

পন্যটি তার হাতে না পৌছানো পর্যন্ত আপনাকে নিশ্চিন্ত হওয়া যাবে না। আপনকে এই ব্যাপাটিতে অধিক মনোযগী হতে হবে কারণ কোনভাবেই কাস্টমারদের সাথে পন্য পৌছানোর ব্যাপার নিয়ে জটিলতায় যাওয়া যাবে না। আপনাকে অবশ্যই মনে রাখতে যে একটি কাস্টমারের সাথে আপনার অনেক কাস্টমার আসতে পারে। তাই এটি ব্যাপারে অধিকতর মনযোগী হয়ে যান যা আপনার ব্যবসার অন্যতম কারণ হতে পারে। 

৬. গ্রাহকের সেবা:

পণ্য সরবাহের পরে গ্রাহকের সন্তুষ্টির একটি ব্যাপার আছে যা অন্যতম হয়ে থাকে। কারো যদি আপনার পণ্য সম্পর্কে কোন আপত্তি থেকে থাকে আপনার যে পণ্য দেয়ার কথা সেটা না দিয়ে আপনি যদি ভিন্ন কিছু দিয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি সেটি ফেরত নিন।

যেখানে এরকম অভিযোগ তৈরি হলে সেটা কিভাবে  তাড়াতাড়ি সমাধান করা যায় সেটার কথা চিন্তা করুন, কিন্তু মনেরাখবেন যে এমন কিছু করবেন না যেটাতে গ্রাহক আপনার প্রতি অসন্তুষ্ট প্রকাশ করে । এটি আপনার ব্যবসার সফলতা হারানোর একটি অন্যতম কারণ হয়ে থাকে। 

৭. ধৈর্য্য ধরুন: 

সাফল্য কিন্তু সঙ্গে সঙ্গে আসে না এক্ষেত্রে অবশ্যই ধৈর্য ধরে নিজের চেষ্ঠা চালিয়ে যাওয়া অন্যতম হয়ে থাকে। আর আপনি যে খুব তাড়াতাড়ি সফলতা পেয়ে যাবেন তা যদি চিন্তা করে থাকেন তাহলে সেটি আপনার জন্য হবে ভুল চিন্তা। কারন কোন ব্যবসাতেই চট করে সাফল্য আসে না যদিও আসে তবে সেটির সংখ্যা অনেক কম আর বর্তমান আমাদের এই প্রতিযোগিতা পূর্ণ ব্যবসায় আপনি দ্রুত আপনার ব্যবসার সফলতা নাও পেতে পারেন। 

তবে যেটি অনেক গুরুত্বপূর্ণ হয়ে থাকে সেটি হলো গ্রাহকের আস্থা ও বিশ্বাস অর্জন করতে পারলে আপনি একসময় না একসময় সফলতা পেয়ে থাকবেন। যা আপনার ব্যবসার সফল হওয়ার পিছনে একটি অন্যতম সেরা উপায় হয়ে থাকে। 

আপনাকে আপনার ব্যবসার ব্যাপারে অত্যন্ত মনযোগী হতে হবে। আপনার মধ্যে আপনি একদমই দূর্বলতা রাখবেন না, নিজের মনোবল অনেক কার্যকরী একটি উপায় হয়ে থাকে। তাই যেকোন ব্যবসা করেন না কেনো এই উপায় গুলো আপনার সফলতার জন্য অনেক কার্যকরী হয়ে থাকবে। তবে অনলাইন বিজনেসের ক্ষেত্রে এগুলো সাধারনত গুরুত্বপূর্ণ সেরা উপায় হয়ে থাকে। 

আমাদের লিখা আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে একটি শেয়ার করবেন আপনাদের করা একটি শেয়ার আমাদের আরো নতুন আর্টিকেল লিখতে উসাহিত করবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।