বেকারত্ব দুর করতে অনলাইন ব্যবসা - হয়ে উঠুন একজন সফল ব্যবসায়ী।

অনলাইন ব্যবসা বলতে আমরা সাধারণত  ইন্টারনেট ব্যবহার উপযোগী নিজের মোবাইল ফোন অথবা ল্যাপটপ দ্বারা ইন্টারনেটের  মাধ্যমে ঘরে বসেই কোনো পন্য বা দ্রব্য বেচাকেনাকে বুঝি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইন  ব্যবসা মূলত ইন্টারনেটে সক্রিয় গ্রাহক দের জন্যই, যারা ঘরে বসে বিভিন্ন ওয়েবসাইটের  মাধ্যমে কোনো পন্য ক্রয় বা বিক্রয় করে থাকেন এবং পেমেন্ট ম্যাথড যেমন- বিকাশ, নগদ, রকেট, বিভিন্ন ব্যাংক একাউন্ট ইত্যাদির মাধ্যমে টাকার আদান প্রদান হয়ে থাকে। স্মার্টফোনের ব্যবহার  বেড়ে যাওয়ার সাথে সাথে অনলাইন ব্যবসা অনেক সহজ হয়েছে। অনলাইন ব্যবসার মাধ্যমে কিভাবে বেকারত্ব  দূর করা যায় সেই বিষয়ে আজকে আমরা আলোচনা করবো।

বেকারত্বের সমাধান হিসাবে  অনলাইন ব্যবসা :

আপনি অর্নাস, মাস্টার্স শেষ করে ঘরে বেকার  বসে আছেন?  পরিবারের লোকেদের কেমন কেমন দৃষ্টি   এড়িয়ে যেতে হচ্ছে?  কখনো বা এমনও শুনতে হচ্ছে কিছু একটা চাকরী খুঁজে  নাও!  ভীষন মন খারাপ হচ্ছে! খুব চিন্তিত,  তাইনা?  তাহলে আজকেই শুরু করে দিন অনলাইন ব্যবসা। আর ধীরে ধীরে হয়ে উঠুন একজন সফল মানুষ। 

অনলাইন ব্যবসা কি রকম ভাবে শুরু করা যেতে পারে :

আপনি একজন সফল ব্যবসায়ী হতে চাইলে আপনার কিছু ইউনিক আইডিয়া  নিয়ে কাজ শুরু করতে হবে৷ কি ধরনের ব্যবসা করলে লাভজনক হবে তা নিয়ে বাজার বিশ্লেষন করতে হবে।  গ্রাহকেরা কি ধরনের  পণ্যসামগ্রী  চায় সে বিষয়ে সচেতন দৃষ্টি রাখতে হবে। 

ভেবে দেখুন, আজ Amazon, Flipkart, Daraz, Food panda এদের মত কত ছোট বড় অনলাইন শপিং ওয়েবসাইট  বা মোবাইল আ্যপ রয়েছে যারা কোটি  কোটি টাকার মালিক হয়ে দাঁড়িয়েছে কেবল অনলাইন ইন্টারনেটের মাধ্যমে  পন্য বা সার্ভিস বিক্রি করে। 

খুব কম খরচেই আপনি শুরু করতে পারেন আপনার অনলাইন ব্যবসা।  এর জন্য আপনার হাতে একটা স্মার্টফোন থাকলেই চলবে। আর যা প্রয়োজন  সেটা হচ্ছে - 

★ ব্যবসার জন্য ভাল একটি নাম নির্ধারন

★ পন্য নির্ধারন ও পন্যের মান নিয়ন্ত্রন

★ সঠিক মূল্য নির্ধারন

★ হস্তান্তর ব্যবস্থা নির্ধারন

★ টাকার লেনদেন ব্যবস্থা নির্ধারন

★ ইন্টারনেটের মাধ্যমে মানুষকে নিজের ব্যবসা এবং পন্য সম্পর্কে অবগত করা

★ সঠিক যোগাযোগ 

★ গ্রাহকদের সাথে ভাল পরিচিতি ও সম্পর্ক বজায় রাখা

★ ভাল ব্যবহার ও সততা

অনলাইন ব্যবসার কয়েকটি মাধ্যম :

অনলাইন ব্যবসা বেচাকেনা ছাড়াও বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন - ব্লগ লিখা, ইউটিউব  চ্যানেল, ওয়েবসাইটে বা ভিডিওতে গুগল এডসেন্স দ্বারা Advertisement বা বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করাকে ও অনলাইন ব্যবসাই বলা হয়ে থাকে।

  • ফেসবুক মার্কেট প্লেস : ফেসবুক পেইজ খুলে আপনি আপনার পণ্যসামগ্রী বিকি - কিনির মধ্য দিয়ে শুরু করতে পারেন আপনার ব্যবসা৷

  • স্মার্টফোনে আ্যপ তৈরি : গুগল প্লে স্টোর (Google Play Store) এ দেখতে পাবেন Foodpanda, Uber Ola এদের মত  অনেক ধরনের  সফল আ্যপস আছে।  যেখানে ইউনিক আইডিয়া দিয়ে একটি আ্যপ বানিয়ে এবং সেই আ্যপ এর মাধ্যমে অনলাইনে  আপনি নিজের পন্য বা সেবা বিক্রি করতে পারেন।  

  • অনলাইন শপিং ওয়েবসাইট  : অনলাইন শপিং ওয়েবসাইট  বানিয়ে আপনি শুরু করতে পারবেন আপনার ব্যবসা। এর দ্বারা দেশবিদেশের যেকোনো জায়গা  থেকে লোকেরা আপনার পণ্যসামগ্রী এর ব্যাপারে জানতে পারবে এবং ভালো লাগলে অর্ডার করতে পারবে। 

  • ব্লগিং বা ইউটিউব  চ্যানেল : এটি   অত্যন্ত প্রচলিত  একটি অনলাইন ব্যবসা।  আপনি ও চাইলে ইউটিউব চ্যানেল খুলে ব্লগিং করে আপনার ব্যবসা শুরু করতে পারেন। 

অনলাইন ব্যবসার কয়েকটি ধরন :

নিচের কয়েকটি গুরুত্বপূর্ণ  মাধ্যম ব্যবহার করে আপনি আপনার অনলাইন ব্যবসা শুরু করতে পারেন। 

অনলাইনে কাপড়ের ব্যবসা : আপনি আপনার ক্রয় করা কাপড় বা নিজের বানানো কাপড় এর  ছবি তুলে ফেসবুক পেজে পোস্ট করতে পারেন। তারপর কারো ভালো লাগলে সে অর্ডার করে পেমেন্ট  সমেৎ সেটা কিনে নিতে পারে।  

মেয়েদের আর্টিফিশিয়াল গয়না দিয়ে ব্যবসা :  মেয়েদের গয়নার শখের  শেষ নেই।  নতুন গয়না দেখলেই হলো৷  তারা সেটা কিনার জন্য ব্যস্ত হয়ে পড়ে।  তাই   আপনি এই ব্যবসাকে বেছে  নিতে পারেন৷  

★ Wholeseller অথবা পাশের দোকান থেকে পন্য কিনে এনে বিক্রি করা : আপনি পাশের দোকান থেকে প্রয়োজনীয়  বা আকর্ষণীয় মানে লোকের চাহিদা মত ভালো মানের যেকোনো দ্রব্য যেমন - ফল, ঘি, চাপাতা ইত্যাদি  কিনে সেটা বিক্রি করে আয় করতে পারেন।  

★ অনলাইন রেস্টুরেন্ট ব্যবসা : কোনো খাবার এর অর্ডার পেয়ে কোনো ভালো রেস্টুরেন্ট থেকে খাবার কিনে সেটা আপনি অনলাইনে বিক্রি করতে পারেন৷

 ★ ব্লগ লিখা : আপনি ছোট ছোট আর্টিকেল লিখে বিভিন্ন কাগজে জমা দিতে পারেন।এবং সেখান থেকে মাসে মাসে অনেক টাকা আয় করতে পারেন৷  ধীরে ধীরে এইভাবেই হয়ে উঠতে পারেন একজন ভালো মানের লেখক। 

উদাহরণস্বরূপ,  

কিছু ভালো বা আলাদা ব্যবসার  আইডিয়া নিয়ে যদি আপনি কাজ শুরু করেন, তাহলে হয়তো অনেক সহজেই সফলতার রাস্তায় এগিয়ে যেতে পারবেন। 

সিলেট নর্থ ইস্ট মেডিকেল কলেজে ইন্টার্নিরত ডাক্তার মণীষা গোস্বামী তৃষা বলেন, " আমি আমার পড়াশুনা ও  ডিউটির ফাঁকে ফাঁকে  আমি মেয়েদের বা মহিলাদের জন্য গহনা তৈরি করি। এবং জামা ও শাড়িতে হ্যান্ড পেইন্ট করে আমার ফেসবুক পেজ  'মণীষা' থেকে সেগুলো বিক্রি করি৷ এটা থেকে মাসে আমি অনেক টাকা আয়  করতে পারি।"

শ্রীমঙ্গল  সরকারি কলেজের অনার্স চতুর্থ বর্ষের একাউন্টটিং বিভাগে অধ্যয়নরত ছাত্র অদ্রি বর্ম্মন বলেন, " আমি The Financial  Express কাগজে  আর্টিকেল লিখে মাসে অনেক টাকা আয় করি।  আমার মনে হয়  ব্লগিং অনলাইন ব্যবসার সেরা একটা মাধ্যম।"

জামালগঞ্জ  থানার বেহেলী গ্রামের এক ধৈর্যশীলা পরিশ্রমী  মহিলা বেলা রানী দাশ বলেন, " আমি কাপড় দিয়ে সেলোয়ার-কামিজ , বাচ্চাদের শার্ট -প্যান্ট, ব্লাউজ  ইত্যাদি  সেলাই করে অনলাইনে  বিক্রি করি। এরথেকে অনেক টাকা আয় করে আমার ছেলেমেয়েদের পড়াশুনার খরচসহ আমার পরিবারকে  আর্থিকভাবে অনেক সাহায্য করি।"

পরিশেষে, 

অনলাইন ব্যবসার বিশেষ সুবিধা  হচ্ছে ব্যবসা শুরুর আগে বিশেষ অংকের এমাউন্ট হাতে না রেখে ও ব্যবসা শুরু করা যায়। এবং যেকোনো পন্য বা সামগ্রী নিয়ে আপনার নিজের ঘরে বা যেকোনো বিশেষ জায়গা বা লোকেশান টার্গেট করে নিজের অনলাইন ব্যবসা চালিয়ে যেতে পারেন৷ আর বেকারত্ব থেকেও মুক্তি পেতে পারেন৷ 

তাই আর দেরি না করে বেকারত্বকে না বলুন আর  শুরু করে দিন অনলাইন ব্যবসা এবং হয়ে উঠুন একজন সফল ব্যবসায়ী ।  

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ