মোবাইল অ্যাপ বানাতে কি কি লাগে? মোবাইল অ্যাপ বা গেইম এর জন্য সেরা কয়েকটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ।

আপনি জানেন কি মোবাইল অ্যাপ বানাতে কি কি লাগে?  মোবাইল অ্যাপ বা গেইম এর জন্য সেরা কয়েকটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

 

আমরা অনেকেই জানি যে  ওয়েবসাইট তৈরী করতে প্রয়োজন হয় বিভিন্ন প্রকারের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, যেমন HTML, CSS, C++, Python, javascript,  PHP, সহ আরো অনেক ল্যাংগুয়েজ গুলো। আবার আমরা অনেকেই জানি না যে একটা অ্যাপ বানাতে কি  একই ধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ লাগে নাকি অন্য ল্যাংগুয়েজ গুলো। যাইহোক এ সম্পর্কে আলোচনা করব। 

 

 

বর্তমান সময়ে  মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট শিল্প, বহুগুণে দ্রুতগতিতে বৃদ্ধি পেয়েছে। সারা বিশ্বে ব্যবসা পরিচালনার পদ্ধতি পরিবর্তন করেছে এই অ্যাপগুলো।  অ্যাপ ডেভেলপমেন্টের জগৎ কেবল তাদের জন্যই উপকারী নয় যারা অ্যাপ এর  মাধ্যমে উপার্জন করতে চায়।  বরং যারা তাদের বিভিন্ন বিষয়ে ধারণা পেয়ে উপকৃত হতে চান তাদের জন্যও উপকারী। অ্যাপ প্রোগ্রামিং এর 600 টিরও বেশি ভাষা রয়েছে এবং প্রতিটিটিরই সুবিধা এবং অসুবিধা রয়েছে।

 

 মোবাইল অ্যাপ ডেভেলপমেন্টের জন্য সেরা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের পছন্দ অনেকাংশে নির্ভর করে আপনি যে অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছেন তার উপর। এখানে আমি কয়েকটি  সেরা প্রোগ্রামিং ভাষা নিয়ে আলোচনা করব। 

 

 

1.   React Native (Javascript)   রিয়েক্ট নেটিভ (জাভাস্ক্রিপ্ট)

 

 

রিয়েক্ট নেটিভ একটি বাস্তব জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক যা আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য  স্থানীয় মোবাইল অ্যাপ্লিকেশন সুবিধা  সরবরাহ করে। এটি ফেসবুকের জাভাস্ক্রিপ্ট লাইব্রেরির উপর ভিত্তি করে ব্যবহারকারীর সীমানা বা বর্ডার  তৈরি করে, কিন্তু ব্রাউজারকে টার্গেট করার পরিবর্তে এটি মোবাইল প্ল্যাটফর্মকে টার্গেট করে। জাভাস্ক্রিপ্ট তথ্য প্রযুক্তি শিল্পের cockroach (বাংলা অর্থ তেলাপোকা ) হিসেবেও পরিচিত । এটি নেটিভ আইওএস  বা অ্যান্ড্রয়েড অ্যাপস এর মতো একটি অনুরূপ ইউআই প্রক্রিয়া ব্যবহার করে। ফিডব্যাক অ্যাপ্লিকেশন অন্য অন্য নেটিভ অ্যাপের মতই বিনামূল্যে।

এটি উভয় নেটিভ ওএসের  মোবাইল অ্যাপ ডেভেলপমেন্টের জন্য সেরা কাঠামো হিসেবে বিবেচিত হয়।  জাভাস্ক্রিপ্ট ভাষা একটি ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত হয়।

 

2.  কোটলিন  (Kotlin) 

কোটলিন একটি উদ্ভাবনী এবং স্থিতিশীল টাইপিং প্রোগ্রামিং ভাষা। এটার কোডিং জাভা প্রোগ্রামিং এর চেয়ে সহজ  । কোটলিনকে জাভা-এর সাথে ব্যবহার করে আরো দক্ষ এবং উচ্চ-কর্মক্ষম অ্যাপস তৈরি করা যায়। কোটলিনের খুব পরিষ্কার বাক্য গঠন এবং সহজ কোড রয়েছে। এটি বৈচিত্র্যময় এবং বহুমুখী। এটি জাভার চেয়ে কমপ্যাক্ট এবং ক্লিনার কোড তৈরি করে। কোটলিন ভাষার আধুনিক বৈশিষ্ট্যগুলি রয়েছে।    কম কোড লেখার উপর নির্ভর করে।  

এটির কোড লেখার জামেলা কম

 সামগ্রিকভাবে, এটি জাভার একটি  পরিপাটি সংস্করণ হিসাবে বিবেচিত হতে পারে।

3. Objective-C (অবজেক্টিভ-সি)

এটি আইওএস অ্যাপের জন্য গুরুত্বপূর্ণ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, অবজেক্টিভ-সি "অ্যাপল"  তার স্কেলেবল অ্যাপ তৈরি করতে বেছে নিয়েছিল। এটি C ভাষার একটি বর্ধিত সংস্করণ, Objective-C হল একটি সাধারণ-উদ্দেশ্য, অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যাতে ছোট টক-স্টাইল মেসেজিং এর মতো অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে।এটি একটি ভাল-আপডেট এবং শক্তিশালী প্রোগ্রামিং ভাষা, অবজেক্ট-সি প্রাথমিকভাবে ম্যাকওএস অ্যাপ্লিকেশন এবং অপারেটিং সিস্টেমের জন্য ব্যবহৃত হয়।

ওএসএক্স এবং আইওএস -এর জন্য সফ্টওয়্যার লেখার সময়,  প্রাথমিক প্রোগ্রামিং ভাষা ব্যবহার করতে পারেন।   এটি একটি অবজেক্টিভ-সি প্রোগ্রামিং ভাষা এবং বস্তু ভিত্তিক ক্ষমতা এবং সক্রিয় রানটাইম প্রদান করে থাকে ।

4. সুইফট ( Swift ) 

আপনি যদি অ্যাপল পণ্যের জন্য নির্দিষ্ট কোনো  কিছু তৈরি করে থাকেন, তাহলে সুইফট ভাষা তার জন্য ভালো হবে । এটিতে কমপক্ষে কোডিং সহ উচ্চতর বৈশিষ্ট্য রয়েছে যা সহজেই রক্ষণাবেক্ষণ করা যায়।

অ্যাপলের ইকোসিস্টেমকে উন্নত করার জন্য সুইফ্ট একটি অত্যাধুনিক প্রোগ্রামিং ভাষা, প্রাথমিকভাবে অ্যাপলের সর্বশেষ এপিআই, কোকো এবং কোকো টাচের লিখিত কোডে এর বিস্তার বিবেচনা করে। যদিও এটি অবজেক্টিভ-সি নিয়ে কাজ করার উদ্দেশ্যে  বানানো হয়েছিল। এটি  অবজেক্টিভ -সি থেকে সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির সম্ভাবনা দূর করার জন্য ডিজাইন করা হয়েছিল, মোবাইল অ্যাপ ডেভেলপাররা সুইফ্ট  ব্যবহার করে সহজেই অ্যাপ তৈরী করতে পারেন। 

 কারণ অনেক ব্যবসা প্রতিষ্ঠান  আধুনিক মোবাইল অ্যাপ ডেভেলপ করতে এই ভাষা ব্যবহার করেন। তাছাড়া  সুইফট উৎপাদনে দক্ষতার সাথে ডেভেলপারদের নিয়োগ দিচ্ছে।

5. পাইথন

পাইথন হল একটি সংজ্ঞায়িত, বস্তু ভিত্তিক, গতিশীল শব্দের সাথে উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা। সক্রিয় টাইপিং এবং গতিশীল বাধ্যতামূলক একটি পারস্পরিক ডেটা বিন্যাসে এটি নির্মিত, এটি উচ্চ-স্তরের, দ্রুত অ্যাপ্লিকেশন বিকাশের জন্য ভালো একটি ভাষা। পাশাপাশি বিদ্যমান স্ক্রিপ্টগুলিকে একসাথে সংযুক্ত করার জন্য স্ক্রিপ্টিং বা মিক্স ভাষা হিসাবে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। ভাষা হিসেবে পাইথন সুন্দর, স্পষ্ট, সহজ,  কিন্তু জটিল নয় এবং ভালভাবে পাঠযোগ্য। ভাষাটি সহজ এবং পড়তে সহজ হওয়ায় আপনার শেখার তালিকায় পাইথন থাকা জরুরি।

পাইথন মুখপাত্র এবং বিস্তৃত স্ট্যান্ডার্ড লাইব্রেরি সমস্ত প্রধান প্ল্যাটফর্মের জন্য কোন উৎস বা বাইনারি বিন্যাস ছাড়া পাওয়া যায় এবং অবাধে বিতরণ করা যায়।

মোবাইল অ্যাপ ডেভেলপমেন্টের জন্য কি পাইথন ভালো?

অ্যান্ড্রয়েড ভিত্তিক মোবাইল অ্যাপ তৈরিতে পাইথন ব্যবহার করা হয়। পাইথনকে প্রাধান্য দেওয়ার প্রধান কারণ হল এটি উন্নয়নের সবচেয়ে জটিল প্রক্রিয়াটিকে সহজ করে। স্ক্রিপ্টিং প্রক্রিয়াটিও খুব মসৃণ।  আপনি পাইথন ব্যবহার করে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন। কিন্তু, যদি  এটিকে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপ করার জন্য অন্যান্য প্রোগ্রামিং ভাষার সাথে তুলনা করি, তাহলে এটি সেরা পছন্দ নয়। পাইথনের দিয়ে  আপনি অনেক কিছু করতে পারেন, কিন্তু  কঠিন অ্যান্ড্রয়েড গেম তৈরি করতে গেলে  পাইথন এত ভালো হবে বলে মনে হয় না।

মোবাইল অ্যাপ ডেভেলপমেন্টের জন্য কোন প্রযুক্তি সবচেয়ে ভালো?

অসংখ্য মোবাইল অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক রয়েছে যা সাধারণত প্ল্যাটফর্ম-নির্দিষ্ট বা ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন বিকাশের জন্য ব্যবহৃত হয়। আপনি যদি অ্যাপল পণ্যের জন্য নির্দিষ্ট কিছু তৈরি করে থাকেন, তাহলে সুইফট ভাষাটাই ভালো হবে । এটিতে কমপক্ষে কোডিং সহ উন্নত বৈশিষ্ট্য রয়েছে।  

মোবাইল গেমের জন্য সেরা প্রোগ্রামিং ভাষা কোনটি?

অ্যান্ড্রয়েড গেমস অ্যাপ ডেভেলপমেন্টের ক্ষেত্রে জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ একটি পছন্দের ভাষা। জাভা বর্তমানে সার্চ ইঞ্জিনে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি অনুসন্ধান করা ভাষা।  

অ্যান্ড্রয়েড গেমসের জন্য জাভা সেরা ভাষা। কিছু লোক C ++ এ কোড করে, কিন্তু তারপর ক্রস-ডিভাইস সামঞ্জস্যের সাথে সমস্যা হয়। পূর্বে উল্লেখ করা হয়েছে, যেহেতু জাভা ভার্চুয়াল মেশিনে চলে, তাই আপনাকে বিভিন্ন ডিভাইসে জাভা গেম সিঙ্ক করার জন্য হুপের মাধ্যমে ঝাঁপিয়ে পড়তে হবে না। সুতরাং,  বলতে পারি যে জাভা ভাষা গেম বিকাশের জন্য সেরা।

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.