ঘরে বসে ইনকামের সেরা মাধ্যম অনলাইন। মোবাইল দিয়েই ইনকাম করে আপনিও হোন স্বাবলম্বী।

প্রাচীন গুহা মানব থেকে শুরু করে বর্তমান সভ্য পৃথিবীতে বিজ্ঞানের সবচেয়ে বড় আবিষ্কার হচ্ছে ইন্টারনেট। ইন্টারনেটের আবিষ্কার এর মধ্যে দিয়ে সারা পৃথিবী বিশাল আমুল পরিবর্তন হয়েছে। ইন্টারনেট ব্যবহার করে আমরা যোগাযোগ, তথ্য সংগ্রহ সহ ঘরে বসেই অনলাইনে ইনকাম করতে পারি। অনলাইন প্লাটফর্ম ইনকামের একটা সবচেয়ে সহজ ও জনপ্রিয় মাধ্যম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকাল কেনাকাটা, অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্য, মিটিং সহ সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের  সব রকম কাজ সম্পাদিত হয় ইন্টারনেটের মাধ্যমে। যার দরুন আমাদের জীবন এখন অনলাইন নির্ভর হয়ে পড়েছে। আপনি যদি অনলাইন ইনকাম শুরু করার আগে যে জিনিস গুলো অবশ্যই জানতে হবে:অনলাইনে ইনকাম করতে চান তাহলে আপনার মেধা ও দক্ষতাকে কাজে লাগাতে হবে।

ধরুন আপনার ভিতরে একটা দক্ষতা আছে আপনি খুব ভালো ম্যাথ করতে পারেন এবং বুঝেন। তাহলে   আপনি আপনার এই দক্ষতা কাজে লাগাতে পারেন। অনলাইনে অনেক মাধ্যম রয়েছে যার সাহায্যে আপনি ম্যাথের টিউটরিয়াল শিখাতে পারবেন। আর এ থেকে আপনি বেশ ভালো টাকা ইনকাম করতে পারবেন। আসলে অনলাইনে কাজের কোন অভাব নেই এখানে  কাজ করার ধরাবাঁধা কোনো সময় নেই। আপনার যখন ইচ্ছা কাজ করতে পারবেন কখন কাজ করবেন সেটা আপনার ব্যাপার। এখানে প্রতিদিন বিলিয়ন বিলিয়ন ডলারের কাজ করা হয়।

আপনি যদি কোন বিষয়ে পারদর্শী হন সেই বিষয়টা নিয়ে  লেগে পড়ুন।  অবশ্যই মনে রাখতে হবে অনলাইনে ইনকাম করার জন্য বা কাজ করার  জন্য আপনার ভিতরে একটা দক্ষতা থাকতে হবে। কোন কিছু না জেনে না বুঝে কোন দক্ষতা ছাড়াই আপনি কাজ করতে পারবেন না। এছাড়া এখানে অনেক  সেই মানুষ  থাকে। এরা কাজ করিয়ে  পেমেন্ট না দিয়ে উধাও হয়ে যায়।

আপনার যা করতে হবে তা হল কোন একটা বিষয়  শিখে কাজ শুরু করতে হবে এবং কারা ফেক হতে পারে কারা ট্রাস্টের হতে পারে সে  সম্পর্কে খোঁজ খবর নিয়ে সঠিক গাইডলাইন অনুসরণ করে চলতে হবে। আপনি যদি সঠিক গাইডলাইন অনুসরণ করেন আর আপনি নিশ্চিত  সফল হবেন।

একটা বিষয় খেয়াল করেছেন কি  কয়েক বছর আগেও কিন্তু অনলাইন ইনকাম এর বিষয়টা মানুষের কাছে এতটা পরিষ্কার ছিল না। আর এত মানুষ আগ্রহ প্রকাশ করতো না কাজটা করার জন্য। এর কারণ তারা বসতো না জানতো না এ সম্পর্কে। কিন্তু এখন মানুষ যত দিন যাচ্ছে তত আধুনিক হচ্ছে। চলমান বিশ্বের সব খবরাখবর তারা জানতে পারছে। যখন দেখা গেল অফলাইন কাজ করা থেকে অনলাইনে কাজ করা অনেক বেশি সুবিধাজনক তখন মানুষ অনলাইন ইনকাম এর দিকে ঝুকলো বেশি।

এখন অনেকেই প্রফেশনাল পেশা হিসেবে অনলাইন ইনকামের পথ বেছে নিচ্ছে।এই যে দেখুন এখন  ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায়  ঢুকলেই দেখা যায় ফ্রেন্ড লিস্টের অনেকেরই অনলাইন বিজনেস শুরু করেছে। এদের মধ্যে বেশিরভাগই ছাত্র-ছাত্রী। যারা পড়াশোনার পাশাপাশি নিজের মোবাইল ফোন ব্যবহার করে স্বল্প পুঁজি নিয়ে অনলাইন ব্যবসা শুরু করে দেয় স্বাবলম্বী হওয়ার জন্য। অনেক গৃহিণী আছে যারা তাতে  অবসর সময়টাকে কাজে লাগাচ্ছে।

কেউ কেউ পিঠা বানিয়ে অনলাইনে  সেল করছে, কেউ কেউ বিদেশ থেকে অথেন্টিক কসমেটিকস  এনে বিজনেস করছে।  ইভেন কেউ কেউ কেমন আছেন যারা খুব ভালো কথা বলতে পারেন মানুষদের  হাসাতে পারেন এই টাইপের মানুষ এরা অনেকেই ফানি ভিডিও কনটেন্ট  বানাচ্ছে।মানে  যে যেভাবে পারছে যার ভিতর যে দক্ষতা আছে সেইটাই কাজে লাগাচ্ছে আরে সবকিছু সম্ভব হয়েছে অনলাইন প্লাটফর্মে।

বাস্তব একটা উদাহরণ দিয়ে  বুঝাই:

আমার এক  ছোট ভাই খুব ভালো গল্প লিখতে পারে। ও খুব সুন্দর করে কথা বলতে পারে।  আমি একদিন ওকে  বললাম তুমি তোমার এই  দক্ষতা কাজে লাগাতে  পারো। তুমি গল্পগুলো ই-বুক আকারে লিখতে পারো। এরপর সে কয়েক দিনের ভিতরেই ইবুক লেখা শুরু করল এবং যে কোম্পানিগুলোর কিনে থাকে তাদের কাছে বিক্রি করল। খুব অল্প দিনের ভিতরেই বেশ ভালো টাকা ইনকাম করা শুরু করে দিল।

উদাহরণটা দিলাম বোঝানোর জন্য যাক আপনার বুঝতে পারেনি আপনি যদি যেকোন একটা বিষয়ে এক্সপার্ট হয়ে থাকেন আমি সেই জিনিসটা  দিয়ে আপনি ইনকাম করতে পারবেন। আর একবার যদি আপনি সবার মাঝে পরিচিত হয়ে যান  তাহলে দেখবেন মাস শেষে আপনি বেশ মোটা অঙ্কের টাকা ইনকাম করতে পারছেন ঘরে বসেই।

আমাদের ভিতরে অনেকেই আছেন যারা খুব ভালো গল্প লিখতে পারেন বলতে পারেন। আপনারা ই-বুক লিখেন খুব ভালো একটা পরিচয় তৈরি করতে পারবেন।আগে মানুষ  লিখতো কাগজের পাতায়। কিন্তু বর্তমানে ইন্টারনেটের যুগে অনেকেই অনলাইনে লেখা শুরু করেছে। তারা তাদের গল্প ,উপন্যাস, যেকোনো টিউটোরিয়াল ই-বুক আকারে প্রকাশ করছেন।

কিভাবে আপনি ইবুক লিখে টাকা ইনকাম করতে পারবেন:

আপনি যদি ই-বুক লিখতে চান তাহলে আপনাকে অবশ্যই ইংলিশে  পারদর্শী হতে হবে। ভালো গল্প লেখার দক্ষতা থাকতে হবে। আপনার যদি একটি কম্পিউটার বা একটি স্মার্টফোন থাকে তাহলে আপনি ঘরে বসেই ইবুক লিখে টাকা ইনকাম করতে পারবেন। আজকাল মানুষ বইও অনলাইনে পড়ছে।ই-বুক বলতে সাধারণত বুঝায় এক ধরনের ইলেকট্রনিক বুককে।

যেকোনো বই কে হার্ডকপি থেকে সফট কপি তে  রূপান্তরিত করে এক্সেস করে ই-বুক তৈরি করা যায়। এরপর সেই ই-বুক   আমাজন কিন্ডলের  বড় বড় ই-বুক সাইটে  বিক্রি করে ইনকাম করা যায়। আজকাল বেশিরভাগ মানুষই বুকের দিকে ঝুঁকছে বেশি। ই-বুকে অনেক সুবিধা রয়েছে।

যেমন :এই বই পড়তে গেলে  দোকানে  গিয়ে কেনা দরকার হয় না। ঘরে বসে পড়া যায়।

যেহেতু কাগজের বই না তাই ছিঁড়ে যাওয়ার  বা হারিয়ে যাওয়ার  ভয় নাই। একসাথে অনেকগুলো ইবুক মোবাইলে ডাউনলোড করে যখন খুশি তখন পড়া যায়। চাহিদা অনেক। ই-বুক মার্কেটিং করাটা অনেক বেশি লাভজনক । আপনি নিজের ওয়েবসাইটে ও আপনার বুকের লিঙ্ক দিয়ে বিক্রির এড দিতে পারবেন। আপনি যদি সকলের মাঝে একটু পরিচিত হয়ে ওঠেন তাহলে মাস শেষে বেশ ভালো টাকা ইনকাম করতে পারবেন।

অনলাইনে আয় করার  পথটা অনেক সহজ। আপনি আপনার হাতের থাকায় স্মার্টফোনটি ব্যবহার করে ইনকাম করতে পারবেন। আপনার যদি নিজের একটা ওয়েব সাইট থাকে তাহলে আপনি এই ওয়েবসাইটে বিভিন্ন কোম্পানির প্রোডাক্টের প্রমোট করে ও ইনকাম করতে পারবেন। কোন একটা জিনিস আপনি  কিনলেন।

তারপর সেটা কোথা থেকে কিনলেন,কত টাকা দিয়ে কিনলেন, কোয়ালিটি কেমন, পারফরম্যান্স কেমন সবকিছু দিয়ে  কোম্পানির লিংক যুক্ত করে দেন, তাহলে আপনার কাছ থেকে দেখে জারা জারা ওই লিঙ্কে চাপ দিয়ে প্রোডাক্টটির কোম্পানি থেকে কিনবে কম্পানি আপনাকে সে জন্য নির্দিষ্ট একটি দিয়ে দিবে। এভাবে আপনি ঘরে বসে বেশ ভালো টাকা ইনকাম করতে পারবেন।

উপসংহার:

আমার জনপ্রিয়তা বেড়েছে যে ধারণা করা যায় ভবিষ্যতে  মানুষ আর সরকারি বেসরকারি চাকরির পেছনে ছুটবে না। তারা অনলাইনের ইনকামের পথ বেছে নিবেন। কারণ এখানে একবার  নিজের একটা পরিচয় তৈরি করে  নিতে পারলে  কাজের কোন অভাব  হয়না। যেহেতু অনলাইনে কাজ করার কোন নির্দিষ্ট সময়সীমা ধরা বাধা নেই যখন সুবিধা তখনই কাজ করা যায়। এছাড়াও বিভিন্ন সুবিধার দিক বিবেচনা করে মানুষ অনলাইন ইনকমে বেশি ঝুঁকছে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে   আপনি যদি সফল হন সেই সফলতাকে ধরে রাখার জন্য আপনাকে অবশ্যই সৎ ভাবে কাজ করতে হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
MD HABIBUR RAHMAN - Aug 27, 2021, 6:27 AM - Add Reply

hi everyone. I'm a Bangladeshi Content Creator. I'm Making Youtube Video About Freelancing Outsourcing and Web Design Development. My youtube Channel Name : Adnan Habib

My Channel Link: https://www.youtube.com/adnanhabib

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ