ছাত্র অবস্থায় বৈধভাবে ইনকাম করার সেরা উপায়

ছাত্র অবস্থায় কিভাবে বৈধভাবে টাকা উপার্জন করা যায়? সবাই কেমন আছেন? আজকে আমি আপনাদের সামনে স্টুডেন্ট অবস্থায় বৈধভাবে টাকা উপার্জন করার কয়েকটি দিক নিয়ে আলোচনা করব।সবাই যদি মনোযোগ সহকারে পড়েন তাহলে টাকা উপার্জন করার বিষয় সম্পর্কে সুস্পষ্টভাবে একটা ধারনা পাবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাহলে শুরু করা যাক........................

সর্বপ্রথমেই জেনে নেই কি কি উপায়ে টাকা উপার্জন করা যায়:

১.টিউশনি করে

২.ছোটখাটো ব্যবসা করে

৩.নেটওয়ার্ক মার্কেটিং করে

৪.অনলাইন মার্কেটিং করে

৫.বাংলা লিখে আয়

এখন আমরা ইনকাম করার ধাপগুলো সম্পর্কে বিস্তারিত জানবো:

১.টিউশনি করে ইনকাম করা : স্টুডেন্ট অবস্থায় ইনকাম করার জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হল টিউশনি করা।টিউশনি করার মাধ্যমে আমরা আমাদের পড়াশোনার খরচ,নিজের খরচ ও সামান্য পরিবারের দায়িত্ব পালন করতে পারি। তাছাড়া শুধু ইনকাম করার পাশাপাশি নিজেদের স্কীল ডেভিলাপমেন্ট করতে পারি।

বিভিন্ন্ প্রতিযোগিতামূলক পরিক্ষায় ঠিকে থাকতে টিউশনি আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই বলি,বেকার অবস্থায় বসে না থেকে টিউশনি করায় উত্তম। এতে আপনার পরিচিতি বাড়বে সাথে আপনার একটা কথা বলার দক্ষতা ও বাড়বে। শুধু তাই নয়,টিউশনি করার মাধ্যমে ছাত্র এবং শিক্ষকের সাথে ভালো সম্পর্ক গড়ে উঠে।নিজে শিখুন এবং অন্যকে শিখিয়ে ইনকাম করুন।

২.ছোটখাটো ব্যবসা করা: ছোটখাটো ব্যবসা করা বলতে আপনার যদি কিছু পরিমান টাকা থাকে তাহলে আপনি এই টাকা দিয়ে যেকোনো ছোটখাটো ব্যবসা করতে পারেন।মনে রাখবেন,এই পৃথিবীতে কেউ আপনাকে জায়গা করে দিবেনা। নিজের জায়গাটা নিজেকেই তৈরি করতে হবে।তাই আমি মনে করি,যদি বড় কিছু করতে চান আগে ছোট থেকেই শুরু করুন।এতে করে আপনার অভিজ্ঞতা ও বাড়বে। নিজের প্রয়োজন বুঝে আজই ছোটখাটো ব্যবসা শুরু করুন।

৩. নেটওয়ার্ক মার্কেটিং: অামি মনে করি বর্তমানে বৈধভাবে টাকা উপার্জন করার আরেকটি মাধ্যম হল নেটওয়ার্ক মার্কেটিং ব্যবসা। এই ব্যবসার  মাধ্যমে নিজেকে দক্ষ করে তুলতে পারবেন। তাছাড়া নিজের স্কিল ডেভিলাপ,পরিচিত,সম্পর্ক সবকিছুই বৃদ্ধি পেতে থাকবে। একসময় যদি আপনি ভালো করে এই ব্যবসা করতে পারেন তাহলে কারো কাছে গিয়ে আপনাকে হাত বিছাইতে হবেনা।নিজের ক্যারিয়ার তখন নিজেই গড়ে তুলতে পারবেন।

তাই বলি,পড়াশোনার পাশাপাশি অবসর সময়টাকে নষ্ট না করে কাজে লাগান। এতে করে আপনার পরিবারের সকলেই উপকৃত হবে। শুধু তাই নয়, বর্তমান সময়ে যদি আপনি বৈধ ভাবে টাকা উপার্জন করতে চান তাহলে এই সেক্টরকে বেচে নিতে পারেন। শিখার জন্য কাজ করুন,অর্থের জন্য জন্য নয়। আপনি যখন এই সেক্টরে ভালো দক্ষতা অর্জন করতে পারবেন,তখন আপনার অভাব থাকবেনা। তাই সময় নষ্ট না করে নেটওয়ার্ক মার্কেটিং ব্যবসা শুরু করুন।নিজের স্বপ্নগুলো এই সেক্টরে কাজ করে পূরন করতে পারবেন। কেউ যদি করতে আগ্রহী হন অবশ্যই আমাকে বলতে পারেন।

৪.অনলাইন থেকে আয়: ঘরে থেকে ইনকাম করতে কে না চায়।আসলে প্রকৃত অর্থে আপনার যদি ইন্টারনেট সম্পর্কে ভালো ধারনা থাকে তাহলে আপনি চাইলে ঘরে বসেই ইনকাম করতে পারেন। মানুষ ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে অনেক টাকা উপার্জন করে থাকে। আসুন এখন জেনে নেই ঘরে বসে কিভাবে ইনকাম করবেন? 

যেমন: ফ্রিলান্সিং,ফাইভার,গুরু, আপওয়ার্ক,ইত্যাদি বড় বড় সাইটে কাজ করে অনেক টাকা ইনকাম করে থাকে। তাছাড়া, ব্লগার ও ইউটিউবিংয়ের মাধ্যমে নিজের ক্যারিয়ার তৈরি করে থাকে। এসব সেক্টরে কাজ করতে হলে আপনাকে অবশ্যই দক্ষ হতে হবে এবং কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এখান থেকে যেকোনো একটি সাইট বেচে নিয়ে শুরু করতে পারেন অনলাইন ইনকাম। আর এসব সেক্টরে  কাজ করতে হলে আপনার মধ্যে অবশ্যই ধৈর্য্য থাকতে হবে।

যদি তাড়া হুড়ো করেন তাহলে ভালো একটা রেজাল্ট পাবেন না।মনে রাখবেন,আপনার যদি যেকোনো বিষয়ে যোগ্যতা থাকে তাহলে পৃথিবীর যেকোনো জায়গায় আপনি ঠিকে থাকতে পারবেন।নিজেকে একটি বিষয়ের প্রতি যোগ্য করে তুলুন।অনলাইনের মাধ্যমে ইনকাম করার অনেক মাধ্যম অাছে।শুধুমাত্র একটি সেক্টর পছন্দ করে কাজ করে যান দেখবেন সব কিছু ই টিক হয়ে যাবে।

৫.বাংলা লিখে আয়: বর্তমানে বাংলা লিখে আয় করার অনেক সাইট রয়েছে।যারা লিখতে পছন্দ করেন তারা অবশ্যই চাইলে জে আইটি সাইট থেকে ইনকাম করতে পারবেন। আপনি যদি মোটিভেশনাল,গল্প, উপন্যাস ইত্যাদি যেকোনো বিষয় নিয়ে লেখালেখি করে ইনকাম করতে চান তাহলে অবশ্যই আমি আপনাকে জে আইটি সাইটে লেখালেখি করতে বলবো।

যারা ইতোমধ্যেই লেখালেখি করে ইনকাম করতে চান  তারা আমাকে মেসেন্জারে নক করবেন।আমি বিস্তারিত সবকিছুই বুঝিয়ে দিবো।

পরিশেষে বলতে চাই, এখান থেকে যেকোনো একটি বিষয়কে পছন্দ করে কাজে লেগে যান।আর বসে থাকবেন না,এখন বসে থাকার সময় না।অতএব, আমার লেখায় যদি কোনো ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।আর কেউ যদি এইখানের টপিকের ভিত্তিতে কাজ করতে চান তাহলে আমাকে কমেন্ট করে জানাবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ
Md
Md