ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং করতে কি কাজ শেখা লাগে ?

আজ আমি আপনাদেরকে সেয়ার করবো, ইনভেস্ট ছাড়াই কিভাবে ফ্রিল্যান্সিং করে মাসে হেন্ডসাম একটা একাউন্ট পাবেন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রথমেই আমরা জানবো ফ্রিল্যান্সিং টা আসলে কি? আপনি হয়তো আপনার ভাই,বন্ধু,সহপাঠীদের মুখ থেকে এই শব্দটা কমবেশি শুনে থাকবেন। 

আমরা যেভাবে বিজনেস, চাকুরির মাধ্যমে টাকা ইনকাম করি,ঠিক তেমনি ফ্রিল্যান্সিং করে ও আমরা টাকা ইনকাম করি, অনলাইনে আপনার দক্ষতা,বুদ্ধি,মেধা কে কাজে লাগিয়ে টাকা ইনকাম করাটাই হলো ফ্রিল্যান্সিং।  যিনি ফ্রিল্যান্সিং করে তাকেই আমরা ফ্রিল্যান্সার বলে থাকি। 

ফ্রিল্যান্সিং করতে কি কাজ শেখা লাগে??

না!! কাজ শেখা লাগে না। কাজ না শিখেও ফ্রিল্যান্সিং করা সম্ভব। কী অবাক হলেন? অনেক ওয়েবসাইট আছে তাদের এড দেখে ও আপনি মোবাইল দিয়ে টাকা ইনকাম করতে পারেন। আবার আপনি ফেসবুকে বেশ কিছু প্রোডাক্ট পোষ্ট করেও টাকা ইনকাম করতে পারবে। আপনাকে শুধু যাস্ট একটু বুদ্ধি খাটাতে হবে। তবে হ্যাঁ! 

কোন স্ক্রিল বা দক্ষতা ছাড়া আপনি কখনোই স্মার্ট একটা একাউন্ট হাতিয়ে নিতে পারবেন না। ফ্রিল্যান্সিং করে স্মার্ট একটা একাউন্ট এর জন্য আপনাকে স্ক্রিল অর্জন করতে হবে। আপনার যত স্ক্রিল থাকবে আপনার ডিমান্ড তত হাই লেভেলে থাকবে। এখন প্রশ্ন জাগতে পারে যে স্ক্রিল গুলো কি কি? কি কি কাজ শিখে আমি অনলাইন থেকে হেন্ডসাম একটা ক্যারিয়ার ঘরতে পারবো?  অনলাইনে হেন্ডসাম ক্যারিয়ারের জন্য আপনি যা যা শিখতে পারেন তা নিচে আলোচনা করছি। 

১/ ওয়েব ডেভেলপমেন্ট ঃ 

আপনি ওয়েব ডেভেলপমেন্ট শিখে অনলাইন থেকে মাসে লক্ষ লক্ষ টাকা উপার্যন করাটা কোন ব্যাপারই না। 

বর্তমানে মার্কেটপ্লেসগুলোতে ওয়েবসাইট ডেভেলপারদের হিউজ পরিমানে চাহিদা রয়েছে। এই কাজটি একটু কষ্ট হলেও সবাই চাইলেই এই কাজটি শিখতে পারে। আপনি কষ্ট করে শিখে নিলেই এটাই হবে আপনার হ্যান্ডসাম একটা ক্যারিয়ার।  গুগুল কিংবা ইউটিউবে চার্জ করে এর সম্পর্কে আরো জানার চেষ্টা করুন, যদি বুঝেন যে আপনার দ্বারা সম্ভব তাহলে আজ থেকেই লার্নিং স্টার্ট করে দিন। 

২/গ্রাফিক ডিজাইন ঃ 

বর্তমানে আপনি যে দিকেই তাকাবেন একটা না একটা গ্রাফিক্স আপনার চোখে পড়বেই। ব্যানার ডিজাইন,বিল্ডিং ডিজাইন, গেঞ্জি ডিজাইন, ক্যালেন্ডার ডিজাইন,পেষ্টুন ডিজাইন ইত্যাদি সব কিছুই কোন না কোন গ্রাফিক্স ডিজাইনার এর করা। সো টাকা ইনকামের জন্য গ্রাফিক্স ডিজাইনারের বিকল্প নেই। আপনি চাইলে এডোবি ইল্লুষ্ট্রেটর, এডোবি ফটোশপ এই টাইপের আপ্স গুলো দিয়ে লার্নিং শুরু করে দিতে পারেন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md ibrahim - May 24, 2021, 5:06 PM - Add Reply

Very nice

You must be logged in to post a comment.
MD. Akramul Hoque - May 24, 2021, 6:31 PM - Add Reply

ধন্যবাদ দাদাভাই

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a freelancer