জীবন বীমা আপনার জন্য কতটুকু জরুরী না করলে কি হতে পারে

কেন জীবন বীমা করবেন? বীমা সম্পর্কে  কেউ উপস্থাপন করলে বিভ্রান্তিকর মনে হতে পারে এবং আপনার আসলে কী বীমা করা প্রয়োজন তা জানা কঠিন। আপনার জীবন বীমা কেন প্রয়োজন তার ৫ টি কারণ এখানে তুলে ধরলাম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা যখন বড় হই এবং ক্রমান্বয়ে আমরা অমাদের পরিবার গড়ে তুলি তখন একটা আর্থিক সফলতার মুখ দেখতে পাই কিন্তু আমরাদের যেকোন সময় আমাদের আকষ্মিক আঘাত আসতে পারে এবেং আমাদের আবস্থান থেকে সরে আসতে পারি এবহং আমাদের অনেক অর্থের  ক্ষতি হতে পারে।

আমাদের অনেক স্বপ্ন এক নিমিষেই ভেংগে যেতে পারে। তাই আমদের রিকভার বরার জন্য আমাদের জীবন বীমা প্রয়োজন।  আপনি কেমন জীবন বীমা করবেন তা আপনার  উপর নির্ভর করে, জীবন বীমা মোটামুটি সস্তা, যার মানে এখন কভারেজ না পাওয়ার কোন অজুহাত নেই।

এছাড়াও, বছরের পর বছর ধরে, আপনি এটা জেনে সান্ত্বনা পাবেন যে আপনার মৃত্যুর পর আপনার প্রিয়জনকে তার অবস্থান রক্ষা করার জন্য অর্থ উপলব্ধ হবে। এখানে আরও কয়েকটি কারণ রয়েছে কেন জীবন বীমা থাকা গুরুত্বপূর্ণ।

আপনার পরিবার এবং প্রিয়জনদের রক্ষা করতে

যদি আপনার প্রিয়জনরা তাদের জীবিকা নির্বাহের জন্য আপনার আর্থিক সহায়তার উপর নির্ভর করে, তাহলে জীবন বীমা করা আবশ্যক, কারণ আপনি মারা গেলে এটি আপনার আয় প্রতিস্থাপন করে। এটি বিশেষত অল্পবয়সী শিশুদের বা প্রাপ্তবয়স্কদের পিতামাতার জন্য গুরুত্বপূর্ণ যারা তাদের জীবনযাত্রার মান বজায় রাখা কঠিন বলে মনে করবেন যদি তাদের সঙ্গীর দ্বারা প্রদত্ত আয় না থাকে।

আমার পরিবারে আমিই একমাত্র উপার্জনকারী তাই আমার অবর্তমানে আমার পরিবারকে আমার রেখে যাওয়া স্বপ্ন পূরণ করতে সহায়তা করে। আপনার পরিবারে  রান্নাবান্না, শিশুর যত্ন এবং একটি ক্রমবর্ধমান পরিবারের প্রয়োজনের সমস্ত কিছুর মতো দৈনন্দিন পরিবারের কাজগুলি কভার করার জন্য কাউকে নিয়োগের খরচগুলি পূরণ করার জন্য আপনাকে যথেষ্ট অর্থ প্রদান করতে হবে। আর জীবন বীমা থেকে আপনি এ অর্থ পেতে পারেন । যদি আপনকার একটি জীবন বীমা থাকে।

এমনকি আপনার উত্তরাধিকারীদের কাছে পাঠানোর জন্য আপনার কাছে অন্য কোনো সম্পদ না থাকলেও, আপনি একটি জীবন বীমা পলিসি কিনে এবং তাদের সুবিধাভোগী হিসেবে নামকরণ করে একটি উত্তরাধিকার তৈরি করতে পারেন। এটি আপনার বাচ্চাদের একটি দৃঢ় আর্থিক ভবিষ্যতের জন্য সেট আপ করার এবং যে কোনও আর্থিক প্রয়োজন যা দেখা দেবে তার জন্য একটি দুর্দান্ত উপায়।

ঋণ এবং অন্যান্য খরচ বন্ধ পরিশোধ করতে

রোজকার জীবনযাত্রার খরচ কভার করার জন্য আয় প্রদানের পাশাপাশি, বন্ধকী, ক্রেডিট কার্ড এবং গাড়ির ঋণের মতো কোনো বকেয়া ঋণ কভার করার জন্য আপনার পরিবারের বীমা প্রয়োজন। অন্যান্য খরচের মধ্যে রয়েছে অন্ত্যেষ্টিক্রিয়া এবং দাফনের খরচ যা সহজেই হাজার টাকা চলে যেতে পারে। আপনি চান না যে আপনার পত্নী, পিতামাতা, সন্তান বা অন্যান্য প্রিয়জনদের তারা ইতিমধ্যেই ভুগছেন এমন মানসিক বোঝা ছাড়াও অতিরিক্ত আর্থিক বোঝার মধ্যে পড়ে থাকুক। তা্জ িআপনার একটি জীবন বীমা কর প্রয়োজন।

অতিরিক্ত আর্থিক নিরাপত্তা যোগ করতে জীবন বীমা করুন ।

বেশিরভাগ পিতামাতার মতো আপনি সম্ভবত জানতে চান যে আপনি চলে গেলে আপনার বাচ্চাদের ভালভাবে যত্ন নেওয়া হবে কি? আপনি চান  যে তারা ভালো একটি মান শিক্ষা প্রতিষ্টানে শিক্ষা লাভ করুক এবং সুন্দর একটি জীব গঠন করুক। এই কারণে, আপনার বাচ্চারা বাড়িতে থাকাকালীন অতিরিক্ত কভারেজ একেবারে অপরিহার্য। তাই জীবন বীমা করুন । আপনার পরিবারের পরবর্তী নিশ্চয়তার প্রয়োজনে জীবন বীমা করুন।

মনের শান্তি আনতে

আমরা কখন মারা যাব তা আমরা জানতে পারি না। এটি আজ, আগামীকাল বা এখন থেকে ৬০ বছর পরও হতে পারে, তবে এটি শেষ পর্যন্ত ঘটবে। কোন পরিমাণ অর্থ কখনও একজন ব্যক্তির প্রতিস্থাপন করতে পারে না। কিন্তু যে কোনো কিছুর চেয়েও বেশি, জীবন বীমা জীবনের অনিশ্চয়তার জন্য সুরক্ষা প্রদান করতে সাহায্য করতে পারে।

নিঃসন্দেহে, জীবন বীমা কভারেজ আপনাকে এবং আপনার পরিবারের মানসিক শান্তি আনবে। এটি এমন একটি জিনিস যা আপনি নিশ্চিত হতে পারেন এবং আপনি চলে গেলে তাদের যত্ন নেওয়া হবে কিনা তা নিয়ে আপনাকে আর প্রশ্ন করতে হবে না। জীবন বীমা আপনার উত্তরাধিকারীদের অজানা থেকে রক্ষা করে এবং ক্ষতির কঠিন সময়ে তাদের সাহায্য করে।

জীবন বীমার সুবিধাসমূহ।

১। জীবন ও সম্পদের নিরাপত্তা দেয়।

২। মানসিক প্রশান্তি দেয়।

৩। মূলধন সৃষ্টি করে।

৪। বৃদ্ধ বয়সের সম্পদ।

৫। ব্যবসায়ে অর্থ যোগান দেয়।

৬। সামজিক সম্পত্তির নিরাপত্তা বিধান করে।

নোট : আপনার রাইসেন্স করতে হলে জীবন বীমা লাগবে । তাছাড়া আমাদের অনেক প্রয়োজনে জীবনবীমা প্রয়োজন হবে

আপনার জীবন মূল্যবান আর এই জীবনকে আরো মূল্যবান করতে জীবন বীমা করুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ