আর্টিকেল লিখে ইনকাম করার সহজ উপায় জেনে নিন এখানে

আর্টিকেল লিখে আয় করার, প্রক্রিয়া-

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইন থেকে আয়

অনলাইনে ইনকাম করা কোনো কঠিন কিছু না। নিজের বুদ্ধি এবং সামান্য দক্ষতা থাকলেই দিনে ২০০ টাকা ইনকাম করা খুবই সহজ। 

কি ভাবছেন, কিভাবে ইনকাম করবেন, কাজটা কি, কাজ পাব কোথায়?  হ্যা এই সবগুলো প্রশ্নর উওর আমি এই আর্টিকেলের ভিতর লেখা আছে। খুব মনোযোগ দিয়ে পরবর্তী লেখা গুলো পড়তে থাকেন। 

হ্যা আজকে আমি আর্টিকেল নিয়ে কথা বলল, লেখালেখি করেই আয় করতে পারবেন। আর্টিকেল লেখার কাজ করতে গেলে আপনাকে অবশ্যই ভালো করে টাইপ করা জানতে  হবে এটায় বড় বিষয়। এখন কথা হলো আর্টিকেল কোথায় লিখব?  কী ভাবে আর্টিকেল লিখে আয় করা যায়? 

বাংলায় আর্টিকেল লিখার অনেক সাইট আছে। আর এই সাইট গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় সাইট হলো জে আই টি  ওয়েব সাইট।যেখান থেকে আপনি খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন। 

জে আই টি থেকে ইনকাম করার উপায় - 

জে আই টি হলো একটা জনপ্রিয় আর্টিকেল লেখার সাইট। এখানে আয় করতে গেলে আপনাকে রেজিষ্ট্রেশন করতে হবে। আর এজন্য প্রথমে আপনি যে কোনো একটা ব্রাউজার ব্যাবহার করবেন।সেখানে www.jit.com লিখে সার্চ করবেন। সার্চ করলে আপনার সামনে লেখা আসবে, 

*রেজিষ্ট্রেশন 

*লগ ইন 

*নেইম 

আরো অনেক কিছুই লিখা আসবে। আপনি যেহেতু নতুন ইউজার সেহেতু রেজিষ্ট্রেশন লিখার উপর ক্লিক করবেন। 

রেজিষ্ট্রেশন করার উপায়-

১ - আপনার নাম চাইবে এখানে আপনার পুরো নামটা দিবেন। 

২-  এরপরই ইউজারনেম চাইবে, সেখানে আপনার নামের পাশে কিছু সংখ্যা বসিয়ে দিবেন। 

৩-এর পর একটা ইমেইল অ্যাড্রেস চাইবে, সেখানে আপনার ইমেইল এড্রেস টা দিয়ে দিবেন। 

৪-এরপর পাসওয়ার্ড চাইবে, আট ডিজিটের একটা পাসওয়ার্ড দিয়ে দিবেন।

৫-এরপর কনফার্ম পাসওয়ার্ড চাইবে, আগে যে পাসওয়ার্ডটা দিয়েছেন ঐ পাসওয়ার্ডটা পুনরায় দিয়ে দিবেন।

#### এরপর রেজিস্ট্রেশন এ ক্লিক করলে রেজিস্ট্রেশন হয়ে গেল। 

এবার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন। 

এখন কথা হল আমরা আর্টিকেল লিখব কিভাবে। 

আমরা আর্টিকেল বিভিন্ন ভাবে লিখতে পারি। আর্টিকেল লিখার যে কতগুলো কেটাগোরি আছে তার যেকোনো একটা ক্যাটাগরি সিলেক্ট করে আমরা আর্টিকেল লেখা শুরু করব।কিন্তু আমরা ক্যাটাগরি সিলেক্ট করে লিখতে পারিনা। ফাস্ট আমাদের দেখতে হবে কি কি ক্যাটাগরিগুলো নিয়ে  লিখতে পারবো।

সেই ক্যাটাগরি গুলো দেওয়া হল-

১. অনলাইনে আয় 

২. ইউটিউব

৩. ওয়েবসাইট এন্ড ব্লগিং

৪. প্রযুক্তি

৫. ক্যারিয়ার 

৬. টিউটোরিয়াল 

৭. ফ্রিল্যান্সিং 

৮. গুগল এডসেন্স 

৯. মোবাইল

১০. কম্পিউটার

১১. সফটওয়্যার

১২. অন্যান্য

১৩. সাকসেস স্টোরি 

১৪. ভ্রমণ

১৫. অ্যান্ড্রয়েড 

১৬. রেসিপি

১৭.টিপস-এন্ড-ট্রিকস 

১৮. সোশ্যাল মিডিয়া 

১৯. ডিজিটাল মার্কেটিং

২০. সিম কার্ড অফার 

২১.লেখালেখি

২২. প্রমোশন 

আর্টিকেল লেখার সহজ উপায়ঃ

ফাস্টে আমরা  যে কোন একটা ক্যাটাগরী ধরে নিব,আমরা যদি অনলাইনে আয়ের ক্যাটাগরিতে ধরি।তাহলে আমরা অনলাইন আয় সম্পর্কে লিখব, এই সম্পর্কে ধারণা পেতে আমরা ইউটিউবে যে সার্চ করব অনলাইনে ইনকাম জাতীয় সাইট অথবা অ্যাপ। এরপর আমরা অনেক ভিডিও পাব সেগুলো আমরা এক নজরে দেখব।

যদি আমরা কোন অ্যাপ নিয়ে দেখিস এই অ্যাপ সম্পর্কে বিস্তারিত যে তথ্য টা দেখব। তার সাথে নিজের মনের মত আরো কিছু তথ্য লাগিয়ে একটা প্রকাশ করব। যেমন আমি যদি, কোন একটা নিয়ে বলতে চাই তখন তার মূল কথাটা আমি জেনে আসবো তারপর নিজের মতো করে সেই মূল কথাটা কে মানুষকে বোঝানোর চেষ্টা করব। 

এরপর ধরেন যদি আমরা ইউটিউব সম্পর্কে লিখতে চাই তাহলে ইউটিউব সম্পর্কে লেখার জন্য ইউটিউবে আমরা জানি, ইউটিউবে কিভাবে ইনকাম হয় এবং ইউটিউবে কোন ধরনের কাজ পাওয়া যায় কোন ধরনের বিনোদন পাওয়া যায় এই সম্পর্কিত সকল তথ্য আমরা নিজের মনের মত করে লিখব।

কোন একটা আর্টিকেল সম্পর্কে লেখার সময়, যে ক্যাটাগরি সম্পর্কে লিখব ওই ক্যাটাগরির সম্পর্কে আগে অনেকটা ধারণা প্রয়োজন। ধারনা আমরা নানা জায়গা থেকে পেতে পারি বর্তমান যুগ সোশ্যাল মিডিয়ার যুগ। ফেসবুক, টুইটার ,হোয়াটসঅ্যাপ,এ সার্চ দিলে আমরা ধারণা পেতে পারব।নানা ধরনের পোস্ট ভিডিও পাওয়া যায়। বিভিন্ন ধরনের পোস্ট গুগলেও দেখা যায়। গুগলের সার্চ দিলে আমরা পৃথিবীর সকল ধরনের তথ্য পেতে পারি সবচেয়ে বড় মাধ্যম হলো গুগোল। 

মোট কথা হল আমরা যেকোন সময় কোন একটা ক্যাটাগরী নিয়ে লিখতে যাবো ওই ক্যাটাগরি তার উপর আবার কিছুটা জ্ঞান থাকা লাগবে এরপর নিজের মনের মত করে সাজাবো । তারপর পার্ট পার্ট বাই পয়েন্ট পয়েন্ট আকারে সেই কথাগুলো লিখে ফেলবো।

আর্টিকেলগুলো কোন সময় কারোর টা কপি করে লেখা যাবে না নিজের মনের মত করে নিজের মতো করে লিখতে হবে। সব সময় ইউনিক বানানোর চেষ্টা করতে হবে। যতগুলো ক্যাটাগরি আছে এই কয়েকটা কেটাগরি গুলোর ভিতরে আপনি যে কোন মাধ্যমে লিখতে পারেন। 

আমরা যারা আর্টিকেলটা লিখতে চাই, সবারই অ্যান্ড্রয়েড মোবাইল আছে আমার মোবাইলের সম্পর্কে লিখতে পারি। এন্ড্রয়েড মোবাইল সম্পর্কে জানিনা এমন কোন লোক নাই।তাই আপনারা যারা নতুন তারা এটা সম্পর্কে খুব সহজেই লিখতে পারবেন। 

সোশ্যাল মিডিয়া সম্পর্কে জানেনা এমন কোন মানুষ নাই। আপনারা চাইলে সোশ্যাল মিডিয়ার ব্যবহার সম্পর্কে লিখতে পারেন তার গুণাগুণ, তার সুবিধা-অসুবিধা অপব্যবহার, ইত্যাদি সম্পর্কে লিখতে পারেন। 

লেখাগুলো কপি নাহলে হলো আর মানুষের উপকারে আসে এমন কথাবার্তা লেখলেই সেটা আর্টিকেল হবে।। আর্টিকেল লেখা তেমন কোনো কঠিন কাজ না আপনারা যেহেতু নতুন তাই একটু কঠিন লাগতে পারে।

লিখতে লিখতে এক সময় ঠিক হয়ে যাবে তখন আর কঠিন লাগবে না তখন লিখতেই আরো বেশী ভালো লাগবে। সব সময় আপনার আজ এটার প্রতি আকর্ষণ অথবা যেটা প্রতি দক্ষতা আছে সেগুলো সম্পর্কে লেখার চেষ্টা করবেন।

তাহলে আপনার লেখার প্রতি আগ্রহ বাড়বে এবং আপনি খুব সহজে লেখাটা শেষ করতে পারবেন।আর্টিকেলগুলো ৪০০ ওয়ার্ডের উপরে লেখার চেষ্টা করবেন। 

জে আই টি সম্বলিত সকল সেটিংস, এবং সকল তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো এই আর্টিকেলে-

 

1- dashboard 

ড্যাশবোর্ডে আপনার সকল ভিউজ সম্পর্কিত তথ্য থাকবে। আপনার আর্টিকেলগুলো প্রতিদিন কত লোকে দেখল আপনি সেটা দেখতে পারবেন। আপনার প্রতিদিনের আয় সম্বলিত তথ্য দেখতে পারবেন।

আপনার পেইজ ভিউস কত দেখতে পারবেন। ভিউতে কত টাকা ইনকাম করতে পারলেন সেটাও দেখতে পারবেন সি পি এম ভিউ থেকে কত টাকা ইনকাম করতে পারলেন সেটা দেখতে পারবেন।আপনার একাউন্টে কত টাকা আছে  এটাও দেখতে পারবেন। 

2-Feed

এখানে নিজের আর্টিকেল সম্পকে ফিড ব্যাক দেওয়া থাকে। আপনি যে আর্টিকেল গুলো লিখবেন ওইগুলোর একটা ফিড ব্যাক এখানে দেওয়া থাকে।

3- My Article 

এখানে নিজের আর্টিকেল এর সম্পূর্ণ তথ্য পাওয়া যায়। আর্টিকেল লিখবেন সেই কইরা আর্টিকেল এর সকল তথ্য এই জায়গায় দেওয়া থাকবে। আর্টিকেলটা সাবমিট করার পরপরই মাই আর্টিকেল এই জায়গায় চলে আসবে। এখানে সাবমিট করার তারিখ দেওয়া থাকে।

মাই আর্টিকেলস লেখার ডানপাশে চোখ আইকন  দেখা যায় ঐখানে ক্লিক করলে আপনার নিজের আর্টিকেল দেখতে পারবেন।ডান পাশে  আর্টিকেল এ কত টাকা ইনকাম হয়েছে সেটাও দেখা যায়। বামপাশে আপনি শেয়ার করতে পারবেন আপনার বন্ধুদের কাছে অথবা বিভিন্ন গ্রুপে বিভিন্ন জায়গায় পোস্ট করতে পারবেন। যত শেয়ার করবেন তত বেশী ভিউস হবে তত টাকা ইনকাম হবে।

শোক আইকন এর ডানপাশে একটা কলমের মতো আইকন থাকে। ওইটা এডিট আইকন। এইখানে ক্লিক করে আপনি নিজের আর্টিকেল এডিট করতে পারবেন। যদি কোন জায়গায় ভুল হয়েছে রে সংশোধন করতে পারবেন।

4- Add Article 

এডেড আর্টিকেলে ক্লিক করে আপনার নিজের আর্টিকেলটা সাবমিট করতে হয়। সাবমিট করার জন্য কিছু কাজ করতে হয়। ফার্স্টে যে বিষয়টার উপর লিখছেন ওইটার টাইটেল দিতে হয়।। এরপর  আপনি যে ক্যাটাগরির উপর লিখবেন ওই ক্যাটাগরিটা সিলেক্ট করতে হবে। এরপর আপনি যে টাইটেলটা দিলেন ওর একটা সামারি লিখতে হবে। টাইটেলের সাথে মিল রেখে সামান্য একটু কথা যোগ করে সামারি লিখতে হয়।

এরপর আপনি কোন নোটপ্যাড বা যেকোনো জায়গায় আপনার আর্টিকেলটা লেখা আছে ওইটা কপি করে এনে কনটেন্টের ভিতরে পেস্ট করে দিবেন। এরপর যদি আপনার প্রথম লাইনটা মোটা করতে হয় তাহলে সেই লাইনটার উপর চেপে ধরে নীল রং কৃত ধারণ  করে আনবেন এনে উপরে প্যারাগ্রাফ লেখা থাকবে তার পাশে চাপ দিয়ে হেডিং অন হেডিং টু...... সেভেন পর্যন্ত লেখা থাকে লেখা থাকবে আপনার সাইজের বড় দরকার সেই সাইজের উপর ক্লিক করবেন সবথেকে বড় হলে হেডিং অন অন তার থেকে একটু ছোট হলে হেডিং ২ এভাবে ব্যাবহার করবেন।আপনার লেখার প্রোফাইলে একটা ছবি প্রয়োজন হবে। এই ছবিটা আনার জন্য একদম লাস্টে স্কল ডাউন করে,তুষ ফাইল লেখা থাকে ওর উপর ক্লিক করবেন তারপর যে ছবিটা দিতে চেয়েছেন ওই ছবিটার উপরে ক্লিক করে ডানে ক্লিক করবেন আপনার ছবি এডিট হয়ে যাবে।  

এরপর আপনি যে আর্টিকেলটা সাবমিট করবেন ওইটা একজন একজন লোক রিভিউ করবে তাকে কিছু  সম্পর্কে কিছু বলবেন,যেমন আমার আর্টিকেলটা প্রকাশের অনুরোধ রইল।এরপর সাবমিট করে দিবেন। আপনার আর্টিকেল সাবমিট হয়ে গেল। এরপর মাই আর্টিকেলে যে আপনার এই আর্টিকেলটা পাবেন। 

5- My bookmark 

আর্টিকেল লিংকে ওয়েব সাইটে দ্রুত প্রবেশের জন্য ব্যবহার হয়।

6- My Likes

নিজের আর্রিকেলে কত জন লাইক দিলো সেইটা দেখা যায়।

7- Withdraw 

উইথড্র অপশন এ যে উইথড্র করতে হয়। আপনার একাউন্টে পর্যাপ্ত পরিমাণে টাকা থাকলে আপনি উইথড্র করতে পারবেন। মোবাইলে যদি 20 টাকা 20 টাকার উপরে থাকে তাহলে মোবাইল রিচার্জ করতে পারবেন এবং 100 টাকা বা 100 টাকার উপরে যদি থাকে তাহলে মোবাইল রিচার্জ নগদ বিকাশ রকেট এগুলোতে নিতে পারবেন। যদি 20 টাকা কম থাকে তাহলে কোন মাধ্যমে টাকা নিতে পারবেন না। ঢাকা উল্টো করার আগে অবশ্যই সেটিংস ঠিক করে নিবেন নয়তো আপনার টাকা আসবে না। 

8-  Raferrals

রেফারেল অপশন এ যে একটা লিঙ্ক থাকে ওই লিঙ্ক টা দিয়ে আপনি রেফার করতে পারেন একটা রেফার করলে সে যা ইনকাম করবে তার 20 পার্সেন্ট  আপনি আজীবন পেয়ে যাবেন।আপনার নিজের রেফারেল লিংক টা কপি করে আপনি যে কাউকে দিয়ে রেফার করতে পারেন।। 

9 - Seetings

সেটিংস এ যে আপনি সবকিছু ঠিকঠাক করতে হবে আপনার  নিজের  সম্পর্কে। হাসতে আপনার নিজের নাম দিবেন।তারপর নিজের বায়ো সম্পর্কে লিখবেন সম্পূর্ণ তথ্য দিবেন। তারপর নিজের প্রোফাইল পিকচার একটা দিবেন। তারপর নিজের কোনো সোশ্যাল মিডিয়ার সাথে জড়িত থাকলে সেই গুলোর লিংক দিবেন হতে পারে সেটা ফেসবুক-টুইটার অথবা ইন্সট্রাগ্রাম। এরপর নিজের মোবাইল একাউন্ট নাম্বার বিকাশ বা রকেট পানাগর যেটা আপনি উদ্যোগ করতে চান সেই নাম্বারটা দিবেন এবং মেথড টা ঠিক করবেন। সেট সব কাজ শেষ।

লাস্টে কিছু কথা বলি-

আপনি সব সময় আপনার আর্টিকেলগুলো ইউনিক করার চেষ্টা করবেন এবং যে টপিকগুলো মানুষ বর্তমানে পছন্দ করে ওই টপিক গুলো সম্পর্কে লেখার চেষ্টা করবেন। সব সময় বাস্তবতার সাথে মিল রেখে কথা বলার চেষ্টা করবেন এতে আর্টিকেলটা ছড়াবে বেশি বেশি আপনার ইনকাম হবে বেশি। আর্টিকেল গুলো ছোট করে না লিখে সবসময় 500 থেকে 600 ওয়াট এর ভিতর লেখার চেষ্টা করবেন। আটিকেল গুলো যেন মানসম্মত হয় সেই ব্যবস্থা করবেন। 

আমার আর্টিকেলটা যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার করবেন এবং কমেন্ট করবেন। পরবর্তী আর্টিকেল আশা করি খুব ভালো একটা আর্টিকেল নিয়ে আসব সবাইকে ধন্যবাদ। সকলের সুস্থতা কামনা করছি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Mahamudul - Mar 1, 2022, 9:41 AM - Add Reply

Hello

You must be logged in to post a comment.
Md Mahamudul - Mar 1, 2022, 12:40 PM - Add Reply

Please

You must be logged in to post a comment.
Parvej ahmed - Mar 1, 2022, 6:20 PM - Add Reply

কি ভাই?

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

গল্পের লেখক।