ইউটিউব থেকে কীভাবে টাকা ইনকাম করা যায়?

ইউটিউব  থেকে কীভাবে টাকা ইনকাম করা যায় 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি কী ইউটিউব থেকে টাকা ইনকাম করার কথা ভাবতেছেন। তাহলে আজকের এই পোস্টটি শুধুই আপনার জন্য কেননা এই পোস্টটিতে আমি সম্পুর্ন ভাবে বলে দিয়েছি কীভাবে ইউটিউব থেকে এবং ইউটিউব এর সর্ট থেকে কীভাবে টাকা ইনকাম করবেন।

তো আপনি যদি ইউটিউব থেকে এবং ইউটিউব সর্ট থেকে মাসে ৩০হাজার থেকে ১লাখ টাকা ইনকাম করতে চান তাহলে আপনার জন্য এই পোস্টটি খুব কার্যকারি হবে তাই এই পোস্টটি সম্পুর্ন পড়ুন। 

ইউটিউব -এ অর্থ উপার্জনের সেরা উপায়: একটি সামাজিক মিডিয়া কৌশল নির্দেশিকা৷

আপনি যদি অনলাইনে কীভাবে অর্থোপার্জন করবেন তা খুঁজে বের করার চেষ্টা করছেন, তাহলে আপনার একটি ইউটিউব  চ্যানেল তৈরি করার কথা বিবেচনা করা উচিত।

ইউটিউব -এর মতে, প্ল্যাটফর্মটির প্রতি মাসে দুই বিলিয়নের বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে যারা প্রতিদিন এক বিলিয়ন ঘন্টা ভিডিও সামগ্রী ব্যবহার করে।

আপনি কি জানেন যে, ফোর্বস-এর মতে, ২০২০ সালে বিশ্বের সবচেয়ে বেশি অর্থপ্রদানকারী ইউটিউবার আনুমানিক $211 মিলিয়ন উপার্জন করেছে?

আপনি যদি একজন ইউটিউবার হিসাবে অর্থ উপার্জন করতে প্রস্তুত হন, তাহলে কীভাবে একটি ইউটিউব  চ্যানেল তৈরি করবেন তা খুঁজে বের করাই আপনাকে প্রথম পদক্ষেপ নিতে হবে।

তারপরে আপনি একটি শক্তিশালী সোশ্যাল মিডিয়া কৌশলের পাশাপাশি ভিডিও প্ল্যাটফর্মে আপনার সামগ্রী নগদীকরণ করার সেরা উপায়গুলির সুবিধা নিতে পারেন।

ইউটিউবে অর্থ উপার্জনের আটটি সেরা উপায়, কেন বিজ্ঞাপনগুলি আপনার ইউটিউব  আয়ের একমাত্র উত্স হওয়া উচিত নয়, ইউটিউব  নগদীকরণ সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন?

1. ইউটিউব 

অংশীদার হিসাবে বিজ্ঞাপন থেকে উপার্জন করুন৷mএকজন ইউটিউবার হিসেবে, বিজ্ঞাপনের উপার্জন সম্ভবত প্রথম নগদীকরণ কৌশল যা থেকে আপনি উপকৃত হবেন।

প্ল্যাটফর্মে গুগল এডসেন্স-এর মাধ্যমে একাধিক নগদীকরণ বৈশিষ্ট্যে অ্যাক্সেস পেতে ইউটিউব  পার্টনার প্রোগ্রামে যোগ দিন। মনে রাখবেন, বিজ্ঞাপন থেকে অর্থ উপার্জন করতে আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে।

এছাড়াও আপনাকে বিজ্ঞাপনদাতা-বান্ধব সামগ্রী তৈরি করা নিশ্চিত করতে হবে।

গুগল এডসেন্স-এর মাধ্যমে ইউটিউব -এ কীভাবে অর্থ উপার্জন করবেন:

একটি ইউটিউব  চ্যানেল তৈরি করে শুরু করুন।

গত 12 মাসে 4,000 দেখার ঘন্টা সহ আপনার ইউটিউব  চ্যানেলের সদস্যদের কমপক্ষে 1,000 সাবস্ক্রাইবার বাড়ান।

নগদীকরণ সক্ষম করতে আপনার ইউটিউব  অ্যাকাউন্টে লগ ইন করুন৷ আপনাকে ইউটিউব  পার্টনার প্রোগ্রামের শর্তাবলীতে সম্মত হতে হবে।

পেমেন্ট পেতে একটি গুগল এডসেন্স অ্যাকাউন্ট সেট আপ করুন। আপনি আপনার ইউটিউব  চ্যানেলে একটি বিদ্যমান অ্যাকাউন্ট সংযোগ করতে পারেন।

আপনার নগদীকরণ পছন্দ নির্বাচন করুন.

আপনার আনুমানিক মাসিক আয় দেখতে আপনার ইউটিউব এনালাইসিস  চেক করুন।

একজন ইউটিউব  পার্টনার হিসেবে, আপনার চ্যানেলকে কপিরাইট আইন, ইউটিউব  পার্টনার প্রোগ্রাম নীতি এবং ইউটিউব -এর কমিউনিটি নির্দেশিকা মেনে চলতে হবে।

কেন বিজ্ঞাপনগুলি আপনার ইউটিউব  আয়ের একমাত্র উত্স হওয়া উচিত নয়

প্যাসিভ ইনকামের ক্ষেত্রে ইউটিউব  বিজ্ঞাপনগুলি হল ইউটিউব -এ অর্থ উপার্জনের সর্বোত্তম উপায়৷ যাইহোক, আপনার একমাত্র ইউটিউব  আয়ের স্ট্রীম হিসাবে বিজ্ঞাপনের আয়ের উপর নির্ভর করবেন না।

ইউটিউব -এর নির্দিষ্ট মান রয়েছে এবং বিজ্ঞাপনদাতা-বান্ধব সামগ্রী হিসাবে যোগ্য নয় এমন ভিডিওগুলির জন্য সামগ্রী নির্মাতাদের অর্থ প্রদান করবে না।

ভিডিও নির্মাতারা যদি তাদের ভিডিও নগদীকরণ না করার ইউটিউব -এর সিদ্ধান্তকে ভুল বলে মনে করেন তাহলে তারা বিরোধ খোলার জন্য স্বাধীন। কিন্তু এটি নার্ভ-র্যাকিং হতে পারে যদি এডসেন্স থেকে আয় করাই আপনি ইউটিউব -এ অর্থ উপার্জনের একমাত্র উপায়।

ইউটিউব  প্রিমিয়ামে আবেদন করা হল ইউটিউব -এ সহজে অর্থোপার্জনের অন্যতম সেরা উপায়। অন্যান্য আয়ের স্ট্রিমগুলি অন্বেষণ করার জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প, বিশেষ করে যেহেতু গুগল  আপনার ইউটিউব  বিজ্ঞাপনের আয়ের 45% নেয়।

2. একজন ব্র্যান্ড প্রভাবশালী হয়ে উঠুন

আপনার ইউটিউব চ্যানেলে স্পনসর করা বিষয়বস্তু প্রচার করা হল ইউটিউব-এ অর্থ উপার্জনের অন্যতম সেরা উপায়। একজন ইউটিউব প্রভাবক হিসেবে, সবচেয়ে ভালো দিক হল অর্থ সবই আপনার — গুগল-এ কোনো কাটছাঁট নেই।

ব্র্যান্ড প্রভাবক হিসেবে ইউটিউব-এ কীভাবে অর্থ উপার্জন করবেন:

আপনি পিচ করতে চান এমন ব্র্যান্ডগুলির একটি তালিকা তৈরি করুন এবং তাদের সাথে যোগাযোগ করুন।

বিকল্পভাবে, আপনি প্রভাবশালী বিপণন প্ল্যাটফর্মে স্পনসরশিপের জন্য ব্র্যান্ডের সাথে সংযোগ করতে পারেন যেমন আপফ্লুয়েন্স, ক্লিয়ার, চ্যানেল পেজ এবং গ্রেপভাইন ভিলেজ।

আপনার শ্রোতাদের আকার, ব্যস্ততা, কুলুঙ্গি, সামগ্রীর গুণমান এবং প্রকল্পের সুযোগের উপর নির্ভর করে একটি ভাল চুক্তি করুন। ইউটিউব ভিডিওগুলি স্পনসর করা সামগ্রীর সবচেয়ে ব্যয়বহুল ফর্মগুলির মধ্যে একটি, তাই আপনার পরিষেবার মূল্য ভাল করুন৷

আপনার স্পনসর করা কন্টেন্ট পোস্ট করুন এবং স্পনসর করা কন্টেন্টের জন্য ইউটিউব-এর ডিসক্লোজার ফিচারটি দেখুন। এই বৈশিষ্ট্যটি হল স্বচ্ছতা বজায় রাখা এবং গুগল-এর বিজ্ঞাপন নীতি মেনে চলা।

3. পণ্যদ্রব্য বিক্রি করুন: ভৌত বা ডিজিটাল পণ্য

আপনি আরও অর্থ উপার্জন করতে আপনার ইউটিউব চ্যানেলে আপনার নিজস্ব পণ্য, যেমন ই-কোর্স, টি-শার্ট, ব্যাকপ্যাক বা ক্যাপ বিক্রি করতে পারেন।

আপনার সাথে সংযুক্ত বোধ করে এমন অনুগত শ্রোতা থাকা এবং তাদের কাছে আপনার পণ্য বিক্রি করা হল ইউটিউব-এ অর্থোপার্জনের আরেকটি সেরা উপায়।

কীভাবে ইউটিউব-এ মার্চেন্ডাইজ বিক্রি করে টাকা উপার্জন করবেন:

এমন একটি পণ্য ডিজাইন করুন যা আপনার ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করে এবং আপনার দর্শকদের সাথে সংযোগ স্থাপন করে। আপনার যদি আগে থেকেই কোনো ধারণা না থাকে, তাহলে আপনি আপনার শ্রোতাদের জিজ্ঞেস করতে পারেন যে তারা কী কিনতে চান।

একটি ওয়েবসাইট বা দোকান তৈরি করুন যেখানে আপনার ব্যবহারকারীরা আপনার পণ্য কিনতে পারবেন। আপনি সরাসরি আপনার ভিডিও থেকে আপনার ওয়েবসাইট বা অন্য যেকোন ইউটিউব-অনুমোদিত মার্চেন্ডাইজ ওয়েবসাইটে লিঙ্ক করতে পারেন।

ইউটিউব পার্টনার হিসেবে, আপনি আপনার মার্চেন্ডের জন্য শেল্ফ ফিচার চালু করতে পারেন।

আপনার ভিডিও সামগ্রীতে আপনার শারীরিক এবং ডিজিটাল পণ্যগুলি পরা বা ব্যবহার করে প্রচার করুন। আপনি ব্যবহারকারী-উত্পাদিত সামগ্রী অন্তর্ভুক্ত করতে পারেন, যা এমন সামগ্রী যা আপনার পণ্যগুলিকে পছন্দ করে এমন ব্যক্তিদের বৈশিষ্ট্যযুক্ত করে৷

ইউটিউব-এর বাইরে আপনার পণ্যদ্রব্যের বিজ্ঞাপন দেওয়ার জন্য একটি কার্যকর সামাজিক মিডিয়া কৌশল তৈরি করুন। বিক্রয় করতে আপনার চ্যানেলে সরাসরি ট্রাফিক।

আপনার দর্শকদের একটি ক্রয় করতে উত্সাহিত করুন. আপনার ইউটিউব ভিডিওর বিবরণে, আপনার স্টোর বা পণ্য পৃষ্ঠার লিঙ্ক সহ কল-টু-অ্যাকশন (CTAs) যোগ করুন।

4. আপনার প্রকল্পগুলি ক্রাউডফান্ড করুন

আপনার প্রোজেক্টের জন্য আর্থিক সহায়তার প্রয়োজন হলে, ইউটিউব -এ অর্থ উপার্জনের অন্যতম সেরা উপায় হল ক্রাউডফান্ডিং। আপনাকে যা করতে হবে তা হল আপনার দর্শকদের কাছ থেকে অনুদান চাওয়া।

আপনার প্রকল্পে ক্রাউডফান্ডিং করে ইউটিউব-এ কীভাবে অর্থ উপার্জন করবেন:

আপনি কোন প্রকল্পে অর্থায়ন করতে চান তা নির্ধারণ করুন এবং অনুদানের জন্য একটি বাস্তবসম্মত প্রত্যাশা সেট করুন।

আপনার ক্রাউডফান্ডিং অ্যাকাউন্ট সেট-আপ করতে ইউটিউব-অনুমোদিত ওয়েবসাইটের তালিকা থেকে বেছে নিন।

আপনার ভিডিও সামগ্রীতে আপনার প্রকল্পের প্রচার করুন। এই ভিডিওগুলিতে, আপনি কী অর্জন করতে চান তা ব্যাখ্যা করুন।

আপনার সামাজিক নেটওয়ার্কগুলিতে আপনার ক্রাউডফান্ডিং প্রচারণার বিজ্ঞাপন দেওয়ার জন্য একটি কার্যকর সামাজিক মিডিয়া কৌশল তৈরি করুন।

আপনার দর্শকদের অনুদান দিতে উৎসাহিত করতে লোভনীয় অফার এবং CTA যোগ করুন। আপনার ইউটিউব ভিডিও বিবরণে, আপনার ক্রাউডফান্ডিং অ্যাকাউন্টে একটি লিঙ্ক যোগ করুন।

5. অনুরাগী তহবিল উত্সাহিত করুন

সমর্থনের জন্য আপনার অনুরাগীদের কাছ থেকে অনুদানের প্রয়োজন হলে ইউটিউব-এ অর্থ উপার্জনের সেরা উপায়গুলির মধ্যে একটি হল ফ্যান ফান্ডিং৷

ইউটিউব-এ ফ্যান ফান্ডিংয়ের মাধ্যমে কীভাবে অর্থ উপার্জন করবেন:

লাইভ স্ট্রিম শুরু করুন এবং ফ্যান ফান্ডিংয়ের জন্য সুপার চ্যাট চালু করুন। আপনি প্যাট্রিয়ন এবং টিপির মতো অন্যান্য জনপ্রিয় ফ্যান ফান্ডিং ওয়েবসাইটগুলিও ব্যবহার করতে পারেন৷

চ্যানেল মেম্বারশিপ প্রচার করুন। আপনার শ্রোতারা শুধুমাত্র সদস্যদের জন্য একচেটিয়া বিষয়বস্তু এবং সুবিধা পাবেন, যার মধ্যে ব্যাজ, কাস্টম ইমোজি এবং আপনার সাথে লাইভ চ্যাট অন্তর্ভুক্ত থাকতে পারে।

আপনার দর্শকদের ইউটিউব প্রিমিয়াম সদস্য হতে উৎসাহিত করুন। এইভাবে, তারা যখনই আপনার চ্যানেল দেখবে তখন আপনি অর্থ প্রদান করবেন।

6. অন্য মিডিয়াতে আপনার ভাইরাল/গুণমানের ভিডিও শেয়ার করুন

আপনি যদি একটি ইউটিউব ভিডিও তৈরি করেন যা ভাইরাল হয়, তাহলে টিভি নিউজ আউটলেট, অন্যান্য অনলাইন প্ল্যাটফর্ম এবং নির্মাতারা আপনার ভিডিও ব্যবহার করার অধিকার পেতে আপনাকে অর্থ প্রদান করতে পারে।

এমনকি যদি এটি একটি "ভাইরাল" ভিডিও নাও হয়, তবুও আপনি অর্থের বিনিময়ে একটি ভিডিও লাইসেন্স করতে পারেন যদি এটি মূল্যবান, উচ্চ-মানের, বা খবরের উপযুক্ত হয়৷

অন্যান্য মিডিয়াতে আপনার ভিডিও লাইসেন্স করে ইউটিউব-এ কীভাবে অর্থ উপার্জন করবেন:

ব্যবসায়িক অনুসন্ধানের জন্য লোকেদের আপনার কাছে পৌঁছানো সহজ করুন। আপনার ইউটিউব চ্যানেলের সম্বন্ধে বিভাগে এবং আপনার ভিডিওর বিবরণে আপনার যোগাযোগের বিবরণ আপডেট করুন।

দ্রুত কেনাকাটা এবং আইনি ব্যবহারের জন্য জুকিন মিডিয়ার মতো একটি ভিডিও সামগ্রী মার্কেটপ্লেসে নিবন্ধন করুন৷

7. আপনার ব্যবসার জন্য একটি বিক্রয় ফানেল তৈরি করুন৷

আপনি আপনার কন্টেন্ট মার্কেটিং এবং সোশ্যাল মিডিয়া কৌশলে আপনার ইউটিউব চ্যানেলকে বিক্রয় ফানেল বৈশিষ্ট্য হিসেবে অপ্টিমাইজ করে অর্থ উপার্জন করতে পারেন।

একটি বিক্রয় ফানেল এবং একটি সোশ্যাল মিডিয়া কৌশল তৈরি করে কীভাবে ইউটিউব-এ অর্থ উপার্জন করবেন:

একটি লাভজনক স্থানে একটি ওয়েবসাইট শুরু করুন এবং কীভাবে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হয় তা শিখুন।

আপনার চ্যানেলের জন্য উচ্চ-মানের সামগ্রী তৈরি করুন এবং আপনার কুলুঙ্গিতে আগ্রহী দর্শক বাড়ান।

ইউটিউব পার্টনার প্রোগ্রামে আবেদন করুন।

আপনার ভিডিওতে আপনার দোকান, কোর্স, সদস্যতা প্রোগ্রাম, একের পর এক প্রোগ্রাম, বা ইমেল তালিকা প্রচার করুন। যেখানে দর্শকরা আপনার প্রোগ্রামে যোগ দিতে পারে বা আপনার পণ্য অর্ডার করতে পারে তার লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করুন৷

আপনার যদি একটি ব্লগ থাকে, কর্তৃপক্ষ তৈরি করতে এবং মনের শীর্ষে থাকার জন্য এটির বিষয়বস্তুকে একটি ইউটিউব ভিডিও সিরিজে পুনরায় ব্যবহার করুন৷

একটি সুপরিকল্পিত সামাজিক মিডিয়া কৌশল ব্যবহার করে অন্যান্য প্ল্যাটফর্ম থেকে আপনার ইউটিউব চ্যানেলে সরাসরি ট্র্যাফিক পাঠান।

অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে নতুন দর্শকদের গ্রাহক হওয়ার জন্য উত্সাহিত করুন এবং একটি ব্লগ পোস্ট পড়তে বা কেনাকাটা করতে তাদের আপনার প্রধান ওয়েবসাইটে নির্দেশ করুন৷

8. অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করুন

বিজ্ঞাপনের আয়ের পাশাপাশি, একজন অ্যাফিলিয়েট মার্কেটার হওয়া হল প্যাসিভ ইনকাম হিসাবে ইউটিউবে অর্থ উপার্জনের দ্বিতীয় সেরা উপায়।

অ্যাফিলিয়েট মার্কেটিং-এর মাধ্যমে ইউটিউব-এ কীভাবে টাকা উপার্জন করবেন:

একটি উপযুক্ত কুলুঙ্গি খুঁজুন এবং কীভাবে একটি ইউটিউব চ্যানেল তৈরি করবেন তা শিখুন।

অধিভুক্ত অংশীদারিত্ব প্রোগ্রাম নির্বাচন করুন. সহজতম দিয়ে শুরু করুন, যেমন অ্যামাজন অ্যাসোসিয়েটস অ্যাফিলিয়েট প্রোগ্রাম বা ShareASale৷

পণ্য পর্যালোচনা ভিডিও তৈরি করুন এবং আপনার দর্শকদের সেরা আইটেম সুপারিশ?

আপনার পর্যালোচনা করা আইটেমগুলি যেখানে তারা কিনতে পারে সেখানে দর্শকদেরকে নির্দেশ করতে ভিডিও বিবরণে আপনার অনুমোদিত লিঙ্কগুলি যোগ করুন৷ প্রতিবার কেউ আপনার লিঙ্কের মাধ্যমে কেনাকাটা করলে আপনি একটি কমিশন উপার্জন করবেন।

ইউটিউব নগদীকরণ সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

এখন যেহেতু আপনি ইউটিউব-এ অর্থোপার্জনের সর্বোত্তম উপায়গুলি জানেন, আপনি হয়তো জিজ্ঞাসা করছেন এমন কিছু প্রশ্নের উত্তর এখানে দেওয়া হল:

ইউটিউবে অর্থ উপার্জন করতে আপনার কতজন সাবস্ক্রাইবার দরকার?

ইউটিউব পার্টনার প্রোগ্রামে যোগদান এবং নগদীকরণের সুযোগগুলি অন্বেষণ করার জন্য আপনার চ্যানেলের কমপক্ষে 1,000 জন সদস্য থাকা প্রয়োজন৷

অর্থ উপার্জন করতে ইউটিউবে কত ভিউ?

যদিও ইউটিউব একজন ইউটিউব পার্টনার হওয়ার জন্য একটি চ্যানেলের 4,000 ঘড়ির সময় প্রয়োজন, তবে এই ভিউয়ের সংখ্যা অর্জিত আয়ের সমান নয়।

ইউটিউব একজন বিজ্ঞাপনদাতাকে বিল দেয় যখন কোনো ব্যবহারকারী কোনো বিজ্ঞাপনে ক্লিক করে বা দেখে। সুতরাং, যদি একটি ভিডিও হাজার হাজার ভিউ পায় কিন্তু কেউ বিজ্ঞাপনটিতে ক্লিক না করে, তাহলে আপনার বিজ্ঞাপনের আয় শূন্য হবে।

যাইহোক, যদি আপনার সদস্যরা ইউটিউব প্রিমিয়াম সদস্য হন, তাহলে আপনি তাদের ভিডিও ভিউ থেকে উপার্জন করবেন।

আপনি ইউটিউবে কত টাকা উপার্জন করেন?

ইউটিউবাররা কত টাকা উপার্জন করে তার উপর নির্ভর করে তারা কতগুলি ভিউ পায়।

গুগল ইউটিউব-এ বিজ্ঞাপনের আয়ের জন্য 45/55 শেয়ার ব্যবহার করে। এর অর্থ হল গুগল একজন বিজ্ঞাপনদাতাকে যে পরিমাণ অর্থ প্রদান করে তার জন্য একজন সামগ্রী নির্মাতাকে এডসেন্স আয়ের 55% প্রদান করে।

একজন বিজ্ঞাপনদাতা একটি বিজ্ঞাপন দর্শনের জন্য $0.01 থেকে $0.03 এর মধ্যে অর্থ প্রদান করে, যা একজন ইউটিউব-এর জন্য প্রতি 1,000 ভিডিও ভিউতে $3 থেকে $5 এর সমান।

কি ধরনের ভিডিও ইউটিউবে সবচেয়ে বেশি অর্থ উপার্জন করে?

আপনি যতক্ষণ না এটি ইউটিউব-এর নির্দেশিকা অনুসরণ করে ততক্ষণ পর্যন্ত যেকোনো ধরনের ভিডিও সামগ্রী নগদীকরণ করতে পারেন। বিভিন্ন কুলুঙ্গিতে বেশ কিছু ইউটিউবার বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে।

চূড়ান্ত চিন্তাভাবনা: এখানে ইউটিউব এ অর্থ উপার্জনের 8টি সেরা উপায় রয়েছে৷

একবার আপনি কীভাবে একটি ইউটিউব  চ্যানেল তৈরি করতে হয় তা শিখলে, আপনি ইউটিউবার হিসাবে অর্থ উপার্জনের বিভিন্ন উপায় অন্বেষণ করতে পারেন।

ইউটিউব এসইও(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) দিয়ে মানসম্পন্ন ভিডিও তৈরি করুন এবং সেগুলিকে অপ্টিমাইজ করুন। আপনার বিষয়বস্তু দেখার জন্য লক্ষ লক্ষ লোককে নির্দেশ দিতে একটি কার্যকর সোশ্যাল মিডিয়া কৌশল ব্যবহার করুন৷

আপনার ইউটিউব চ্যানেল এবং আয় বাড়ানোর সময়, মনে রাখবেন যে একটি শক্ত ব্র্যান্ড তৈরি করতে, আপনার সামগ্রীতে আরও অ্যাক্সেস প্রদান করতে এবং আপনার পণ্যদ্রব্য বিক্রি করতে আপনার একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট প্রয়োজন৷

এমন একটি ওয়েবসাইট তৈরি করতে প্রস্তুত যা আপনাকে ইউটিউব-এ অর্থোপার্জনের সর্বোত্তম উপায় প্রদান করতে সাহায্য করে? ব্লুহোষ্ট-এর পেশাগত বিপণন পরিষেবাগুলি দেখুন।

ইউটিউব শর্টস দিয়ে কিভাবে অর্থ উপার্জন করা যায়

YouTube Shorts শুধুমাত্র YouTube নয়, এর নির্মাতাদের জন্য একটি বিশাল জয় হয়েছে। বৈশিষ্ট্যটি প্ল্যাটফর্মে 5 ট্রিলিয়ন ভিউ তৈরি করেছে এবং YouTube তার ভবিষ্যতের জন্য সম্পূর্ণভাবে বিনিয়োগ করেছে।

শর্টস অনেক নির্মাতার জন্য অতিরিক্ত ভিউ এবং ব্যস্ততার একটি সমৃদ্ধ উৎস। কিন্তু তাদের কাছ থেকে কীভাবে আয় করা যায় তা নিয়ে কিছু বিভ্রান্তি রয়েছে।

Shorts-এর মাধ্যমে অর্থ উপার্জন করার অনেক উপায় আছে, যেমন ব্র্যান্ড ডিল। তবে দুটি সহজ উপায় হল YouTube পার্টনার প্রোগ্রাম এবং YouTube এর নিজস্ব Shorts Fund এর মাধ্যমে। প্রথমে বিজ্ঞাপনের আয়ের দিকে নজর দেওয়া যাক।

ইউটিউব Shorts এবং Google Adsense আয়

আপনি যদি YouTube পার্টনার প্রোগ্রামের একজন অংশ হয়ে থাকেন এবং আপনার চ্যানেল নগদীকরণ করা হয়, তাহলে যেকোন বোনাস পে-আউটের উপরে আপনার Shorts কন্টেন্ট থেকে আয় করার একটি উপায় রয়েছে (পরে আরও অনেক কিছু)। কিন্তু প্রথমে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে দুটি ভিন্ন ধরনের YouTube Shorts আছে:

যেগুলি শর্টস ক্যামেরা ব্যবহার করে তৈরি করা হয়েছে, যা 15 সেকেন্ডের মধ্যে সীমাবদ্ধ, তবে 100 টিরও বেশি দেশে নির্মাতাদের জন্য উপলব্ধ;

60 সেকেন্ড পর্যন্ত লম্বা যে কোনো উল্লম্ব ভিডিও যা শিরোনাম বা বিবরণে #Shorts হ্যাশট্যাগ ব্যবহার করে।

যদি একটি ভিডিও 15-সেকেন্ডের ইউটিউব শর্ট হিসাবে তৈরি করা হয় তবে এটি অ্যাডসেন্স আয় করে না। যাইহোক, যেহেতু নিয়মিত ইউটিউব ভিডিওগুলি বিজ্ঞাপন চালাতে পারে, তাই দীর্ঘ-দৈর্ঘ্যের শর্টস (হ্যাশট্যাগ #শর্টস দ্বারা চিহ্নিত) বিজ্ঞাপন শেয়ারের আয় জেনারেট করার সম্ভাবনা রাখে।

ইন-স্ট্রীম ভিডিও বিজ্ঞাপনের ক্ষেত্রে, ইউটিউব নিশ্চিত করে যে সেগুলি খুব ছোট ভিডিওতে পরিবেশিত হওয়ার সম্ভাবনা কম। এই ধরনের বিজ্ঞাপন থেকে কম ব্যাঘাত ঘটলে দর্শকদের সামগ্রিক ব্যস্ততা এবং দর্শক ধরে রাখার হার আরও উন্নত করা উচিত।

ইউটিউব Shorts $100M ফান্ড: সৃজনশীল হওয়ার জন্য অর্থপ্রদান করুন

কিন্তু আপনি যদি এখনও নগদীকরণের জন্য যোগ্য না হন তবে কী হবে? অথবা আপনি শর্টস ক্যামেরা ব্যবহার করে আপলোড করছেন, যা মাত্র 15 সেকেন্ডের মধ্যে সীমাবদ্ধ? YouTube আপনাকে আর্থিকভাবেও লাভবান হওয়ার আরেকটি উপায় দেয়!

2021 সালের মে মাসে, প্ল্যাটফর্মটি Shorts ক্রিয়েটরদের জন্য $100 মিলিয়ন ফান্ড তৈরি করেছে। এটি প্রতিশ্রুতি দিয়েছে যে, কমপক্ষে 2022 সালের মধ্যে, এটি তহবিল থেকে অর্থপ্রদানের জন্য আবেদন করার জন্য মাসে হাজার হাজার যোগ্য নির্মাতাকে নির্বাচন করবে। এমনকি যদি এই নির্মাতারা বর্তমানে YPP-এর অংশ নাও হন।

যদি একজন নির্মাতা ইউটিউব দ্বারা নির্ধারিত মানদণ্ড পূরণ করে এবং একটি অর্থপ্রদান পাওয়ার জন্য নির্বাচিত হয়, তাহলে তারা তহবিল থেকে প্রতি মাসে $100 থেকে $10,000 এর মধ্যে যে কোনো জায়গায় উপার্জন করার আশা করতে পারে। যারা খুব সংক্ষিপ্ত আকারের বিষয়বস্তু দিয়ে এটিকে হত্যা করে তাদের জন্য এটি চমত্কার খবর।

অনেক ক্রিয়েটর কিছু সময়ের জন্য সফল Shorts কন্টেন্ট প্রকাশ করছেন এবং এই নগদীকরণের সুযোগ থেকে উপকৃত হওয়ার জন্য খুব ভালো অবস্থানে আছেন। ক্রিয়েটরদের যোগ্যতা অর্জন করতে ইউটিউব কিছু পদক্ষেপ নিয়েছে।

আপনি কি শর্টস ফান্ড পে-আউটের জন্য যোগ্য?

মূল বিষয় হল যে Shorts বোনাস পাওয়ার যোগ্যতা আপনার চ্যানেলের Shorts পারফরম্যান্সের উপর ভিত্তি করে করা হবে যা আগের মাসে। এছাড়াও আপনার প্রয়োজন হবে:

একটি যোগ্য দেশে অবস্থিত হন (ইউটিউব থেকে বিশদ এখানে দেখুন)

মার্কিন যুক্তরাষ্ট্রে কমপক্ষে 13 বছর বয়সী হতে হবে, বা তহবিল সক্রিয় যেখানে সংখ্যাগরিষ্ঠ বয়সে হতে হবে।

ইউটিউব-এর সম্প্রদায় নির্দেশিকা এবং নগদীকরণ নীতি অনুসরণ করুন – অন্য কথায়, আপনার অ্যাকাউন্টটি অবশ্যই ভাল অবস্থানে থাকতে হবে।

গত 180 দিনে একটি আসল শর্ট আপলোড করেছেন।

প্রোগ্রামের শর্তাবলী স্বীকার করুন এবং তহবিল থেকে বোনাস পেমেন্ট পেতে একটি সক্রিয় Google AdSense অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করুন।

আপনি যদি উপরের সমস্ত বাক্সে টিক চিহ্ন দেন, তবে আপনাকে আরও একটি জিনিস করতে হবে। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। আগের মাসের দর্শক সংখ্যা এবং ব্যস্ততার উপর ভিত্তি করে ইউটিউব শুধুমাত্র সেরাদের সেরাকে পুরস্কৃত করবে।

একজন ক্রিয়েটরের ইউটিউব Shorts ভিডিওগুলি প্রতি মাসে তাদের Shorts পারফরম্যান্সের জন্য গণনা করা হবে (শুধু যে মাসে সেগুলি আপলোড করা হয়েছে তা নয়)। চ্যানেলের মোট Shorts পারফরম্যান্স এবং তাদের দর্শকদের অবস্থানের উপর ভিত্তি করে পেমেন্টের পরিমাণ অ্যাডজাস্ট করা হবে।

বোনাস অর্থপ্রদানের জন্য যোগ্যতা অর্জনের জন্য প্রয়োজনীয় কর্মক্ষমতার স্তর নির্মাতাদের মধ্যে আলাদা হতে পারে (উদাহরণস্বরূপ, তাদের অবস্থানের উপর ভিত্তি করে) এবং মাসে মাসে পরিবর্তিত হতে পারে।

সুতরাং, যদি আপনার হাতে গত মাসে ভাইরাল হিট হয়ে থাকে, তবে আপনি ভাগ্যবান হতে পারেন। এবং যদি না হয়, আপনি এই মাসে আবার চেষ্টা করতে পারেন.

ইউটিউব Shorts ফান্ড কন্টেন্ট টিপ

ইউটিউব কাদের কাছে আমন্ত্রণ পাঠায় সে সম্পর্কে খুব কঠোর - এটি শুধুমাত্র নির্মাতারা যারা আসল সামগ্রী আপলোড করেছেন৷ তৃতীয় পক্ষের সামাজিক প্ল্যাটফর্মগুলি (যেমন, TikTok, Reels, ইত্যাদি) থেকে পুনরায় আপলোড করা সামগ্রী প্রকাশ করা এড়িয়ে চলুন, বিশেষ করে যদি এটি ওয়াটারমার্ক করা হয়।

ইউটিউব  Shorts থেকে অর্থ উপার্জন শুরু করুন

যতক্ষণ পর্যন্ত আপনি আকর্ষণীয়, বিনোদনমূলক এবং আসল Shorts কন্টেন্ট প্রকাশ করছেন, ততক্ষণ আপনি Shorts ফান্ড থেকে বোনাস পে-আউট থেকে উপকৃত হবেন না, কিন্তু আপনি বিজ্ঞাপনদাতা এবং ব্র্যান্ডের সমর্থন সহ বা ছাড়াই সর্বাধিক অর্থ উপার্জন করতে পারবেন। আপনার বিষয়বস্তু।

ইউটিউব-এ প্রচুর নগদীকরণের সুযোগ তৈরি করায়, ক্রিয়েটররা Shorts এড়াতে পারছেন না। আপনারও উচিত নয়?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ