এসো গ্রাফিক্স ডিজাইন শিখি। কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখে অনলাইনে আয় করবেন

গ্রাফিক্স শব্দটি জার্মান শব্দ থেকে এসেছে। আমার মনের ফুল দানিতে রাখো তোমার মন সাজিয়ে দিব যতন করে মনেরই মতন। মনের মত করে সাজানোর বহিঃ প্রকাশ হচ্ছে গ্রাফিক্স ডিজান। গ্রাফিক্স ডিজাইন বলতে যা বুঝি তা হলো আপনার মনের রং তুলি দিয়ে রাঙ্গানো যে কোন কিছুর বহিঃ প্রকাশ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অর্থাৎ নিজের ধারণা, শিল্প, দক্ষতা, অভিজ্ঞতা ইত্যাদি ব্যবহার করে ছবি, যে কোন দৃশ্য, শব্দ মিশ্রণ করে কোন কিছুতে নতুনত্ব আনাই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। একজন শিল্পী কম্পিউটার সফ্টওয়্যার এর মাধ্যমে তার নিজের কল্পনা, তথ্য এবং গ্রাহকদের ধারণা গুলোর সমন্বয় করে দৃশ্যমান ধারণা তৈরি করে।

তাই গ্রাফিক্স ডিজাইন হল একটা শিল্প। যেমন বাংলাদেশের নকশিকাঁতা, মসলিন শাড়ী সে যুগের গ্রাফিক্স ডিজান। মূলত এভাবে নকশা তৈরি করাকেই গ্রাফিক্স ডিজাইন বলা হয়। নিজের আইডিয়া, কর্ম দক্ষতা এবং ইউনিক কিছু ডিজাইন একটি সৃজনশীল প্রক্রিয়ার মাধ্যমে ক্রিয়েটিভিটিকে প্রফেশনে বদলে দেয়ার নাম হচ্ছে গ্রাফিক্স ডিজাইন।

প্রথমত গ্রাফিক্স ডিজাইন ২টা ভাগে বিভক্ত 

১) স্টিল ইমেজ গ্রাফিক্স

২) মোশান গ্রাফিক্স

স্টিল ইমেজ গ্রাফিক্স আবার মুলত ৪ রকম

১) রাস্টার ইমেজ (পিক্সেল বেসিস)

২) ভেক্টর ইমেজ (পিক্সেল ইন্ডিপেন্ডেন্ট)

৩) টাইপোগ্রাফি (২রকমের হয়ে থাকে)

মোশান গ্রাফিক্স প্রধানত ২ প্রকার

১) এনিমেশান গ্রাফিক্স

২) ভিডিও গ্রাফিক্স

কোন কোন সফটওয়্যার ব্যবহার করে গ্রাফিক্স ডিজাইন করা যায়

গ্রাফিক্সের কাজটা দু’ভাবে করা যায় হাতে এঁকে এবং সফটওয়্যারের মাধ্যমে। হাতে কাজ করলেও তা স্ক্যানারের মাধ্যমে কিন্তু তার জন্য "গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার" এর ব্যবহার জানা দরকার। আপনি গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে যেমন ইচ্ছা তেমন ইমেজ তৈরি করতে পারবেন তা নির্ভর করবে সম্পূর্ণ আপনার দক্ষতা, ধারণা এবং জ্ঞানের উপর।

এখানে কাজ শেখার জন্য আপনার জরুরী হচ্ছে বেশি বেশি প্র্যাকি্টস। আর কালার কম্ভিনেশন বুঝা, মাউস, হাত ও মেধার সমন্বয়। নিচের লিংকগুলো আমার পার্সোনাল তবে বর্তমান প্রেক্ষাপটে উন্নত বলা যাবে না শুধু শেখা ও জানার জন্য দেখবেন।

BAGSS2.redbubble.com

https://dribbble.com/mdabubakar

https://www.behance.net/mdabubakar3

যে সফটওয়্যার ব্যবহার করে গ্রাফিক্সের কাজগুলো করা হয় সেগুলো সম্পর্কে কিছু জ্ঞান থাকা প্রয়োজন এবং এ সকল সফটওয়্যারের এর টুলস সম্পর্কে দক্ষ হতে হবে কারণ এর মাধ্যমে আপনার চিন্তার সঠিক বাস্তবায়ন হবে। যে সকল সফটওয়্যার সম্পর্কে আপনার ধারণা থাকা প্রয়োজন তা হলো:-

  • Adobe Photoshop
  • Adobe Illustrator
  • Adobe indesign
  • Adobe Premier
  • Adobe XD
  • Adobe Aero
  • Adobe Photoshop Lightroom
  • Adobe Fresco
  • Adobe Premiere Rush
  • Adobe Premiere Pro
  • Adobe Photoshop Camera

আমি যখন এই কাজগুলো শিখেছি তখন ভার্সন ছিল ১.৫। তখন প্রযুক্তি এত আপগ্রেড ছিল না। বর্তমানে দেখতেছি অনেক সহজ করে দেয়া আছে। গ্রাফিক্সের প্রথম ও প্রধান কাজ হচ্ছে টুলের ব্যবহার সম্পর্কে বিস্তারিত ধারণা।

আমি যেভাবে কাজগুলো শিখেছি তার একটু বর্ণনা দিচ্ছি। তা হচ্ছে কম্পিটারে যে সফটওয়্যারটা ওপেন করবেন তার মেনুবার-এ মাউস পয়েন্টার রেখে দিনে কমপক্ষে ১বার করে সাবমেনুগুলো দেখবেন। অনুরূপ টুলবার-এও মাউস পয়েন্টার রেখে টুলগুলো ও কিবোর্ডের ব্যবহারগুলো শিখে ফেলবেন। তাহলে দেখবেন আপনার কাজ শেখা অনেক সহজ হয়ে গেছে।

সিসটেক পাবলিকেশন এর বইগুলো আমার কাছে ভাল লাগে। আপনার কাছে যার বই ভাল লাগে তা থেকে আপনি শিখতে পারবেন। ইউটিউব চ্যানেলে প্রচুর ভিডিও আছে তা থেকেও আইডিয়া নিতে পারবেন।

আয়ের জন্য যা জানা দরকার:-

গ্রাফিক্স ডিজাইন করে এখন অনেক টাকা আয় করতে পারবেন। সারাবিশ্বে গ্রাফিক্স ডিজাইনের যে পরিমাণ চাহিদা রয়েছে তার তুলনায় অনেক কম সংখ্যাক লোক গ্রাফিক্স ডিজাইনিং এর কাজ জানে। ক্যারিয়ার বিল্ডআপ করার চিন্তা থাকলে তাহলে গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখা যায়।

কারন এখানে গ্রাফিক্সের কাজ গুলোর মধ্যে বিশেষ করে লোগো, এনিমেটেড ব্যানার, বিজনেস কার্ড, ফ্লায়ার, এড ডিজাইন, টি শার্ট ডিজাইন, পোস্টার, ভিডিও ইডিটিং, প্রোফাইল ডিজাইন, প্যাকেজিং ডিজাইন, প্রেজেন্টেশন ইত্যাদি কাজগুলো অনলাইন মার্কেট প্লেসে খুব জনপ্রিয়। যে কোন একটা সাইটে আপনি দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করে কাঙ্খিত লক্ষ্যে পৌছা সম্ভব বলে মনে করি। এ ক্ষেত্রে কাজ করা লোকের চাহিদা উত্তোরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে গ্রাফিক্স ডিজাইন অনেক বেশি চাহিদা রয়েছে আপওয়ার্কে।

এছাড়াও অনলাইন মার্কেটপ্লেসের অসংখ্য জনপ্রিয় সাইট সম্পর্কে বলা যায় যে সাইট গুলোতে প্রাথমিক অবস্থায় আপনার যেকোন স্কিল দিয়ে  কাজ করে আয় করতে পারবেন। Fiver, Freelancer.com, 99 Design, Envato Studio এই সাইটগুলো খুব জনপ্রিয় আর খুব সহজে কাজ করে আয় করা যায় এবং যতো বেশি দক্ষ হবেন আয়ের পরিমান ততো বাড়তে থাকবে।

পরিশেষে বলব, ”যতই পড়িবে ততই ভুলিবে, যতই ভুলিবে ততই পড়িবে। পড়িতে পড়িতে শিখিয়া যায়বে।”

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Ex. ICT Teacher, Bakalia Govt. College, Chattogram, Bangladesh.