গুগল অ্যাডসেন্স কি? গুগল এডসেন্স থেকে কিভাবে ইনকাম করবেন

বর্তমান সময়ে  বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ গুগল  অ্যাডসেন্স এর মাধ্যমে হাজার হাজার মানুষ ঘরে বসে আয় করছে, কিছু নিয়ম ফলো করলেই সবাই এখান থেকে টাকা আয় করতে পারবেন।  বিজ্ঞাপন দেখিয়ে আয় করার সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে এটি,  তাহলে প্রথমে চলুল গুগল অ্যাডসেন্স সম্পর্কে জানি। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

গুগল  অ্যাডসেন্স কি? অথবা  গুগল  অ্যাডসেন্স এর কাজ কি কি?

বিভিন্ন দেশের ছোট বড় বিভিন্ন প্রকারের কোম্পানির বিজ্ঞাপন বা এড বিভিন্ন মাধ্যমে প্রকাশ করাই হচ্ছে এর কাজ।  ওয়েবসাইটে, ইইউটিউবে, সামাজিক মাধ্যমে  বা বিভিন্ন অ্যাপে তারা বিজ্ঞাপন দেখিয়ে থাকে। 

অর্থ উপার্জনের জন্য  এখানে  বিনামূল্যে, সহজ উপায়ে রেজিস্ট্রার করতে পারবেন  । অ্যাডসেন্সের মাধ্যমে, আপনি আপনার সাইটের দর্শকদের প্রাসঙ্গিক এবং আকর্ষক বিজ্ঞাপন দেখাতে পারেন।  তার জন্য অবশ্য কিছু নিয়ম আপনাকে মানতে হবে। যাইহোক এ বিষয়ে পরে আসছি। এ কোম্পানির কাজই হচ্ছে বিভিন্ন প্রকারের ওয়েবসাইট,  অ্যাপ, ফেইসবুক,  ফেইসবুক পেইজ,  ইউটিউব,  টুইটার,  এই রকম যত ধরনের মাধ্যম বা সামাজিক মাধ্যম রয়েছে, সেগুলো তারা অর্থের বিনিময়ে ভাড়া নিবে, এবং ওই খানে তাদের যত ধরনের বিজ্ঞাপন বা এড রয়েছে সেগুলো এতে প্রকাশ করবে।

যে মাধ্যমগুলোতে প্রচুর লোকজন বা ব্যবহারকারী রয়েছেন  কেবল সেইগুলাই তারা ভাড়া নিয়ে থাকে তাদের বিজ্ঞাপন দেওয়ার জন্য। এখন  অনেকেরই প্রশ্ন হতে পারে যে এখানে বিজ্ঞাপন দেখিয়ে তাদের লাভ  কি? অবশ্য লাভ আছে। মূলত এখানে তাদের বিভিন্ন পূন্যে বেচাকেনা করে থাকে,  ধরুন, একজন ভিসিটর এসব মাধ্যমে  ভিসিট করল,  এবং এসব বিজ্ঞাপন দেখার সময় তার একটা জিনিসপছন্দ হলো, তখন সে এই বিজ্ঞাপনে ক্লিক করে অনলাইনে ওই পূন্যেটি কিনল, এখান থেকেই তাদের লাভ।

এই রকম হাজার হাজার লোকজন বিজ্ঞাপন দেখে তাদের পছন্দের জিনিস অনলাইনে কিনে থাকে।  গুগল  অ্যাডসেন্স এর কাছেও  কিন্তু বিভিন্ন কোম্পানি তাদের পূন্যের বিজ্ঞাপন তাদের কাছে বিক্রি করে থাকে, আর   গুগল  অ্যাডসেন্স এগুলো বিভিন্ন মাধ্যমে এগুলো ছড়িয়ে দেয়।  আর এটাই হচ্ছে তাদের ব্যাবসা। 

গুগল  অ্যাডসেন্স থেকে আয় করতে হয়ে আপনাকে যেটি করতে হবে। 

গুগল  অ্যাডসেন্স থেকে আয় করতে হয়ে অবশ্য আপনার যেকোনও একটি মাধ্যম লাগবে। সেটা হতে পারে আপনার ইউটিউব চ্যানেল,  ওয়েবসাইট,  ফেইসবুক অথবা ফেইসবুক পেইজ, ইন্সটাগ্রাম,  বিভিন্ন অ্যাপ সহ আর অনেক মাধ্যম। শুধু এগুলো থাকলেই হবে না।  অবশ্য এর কিছু নিয়ম কানুন রয়েছে সেগুলোও মানতে হবে। 

আর সেটা হল, গুগল  অ্যাডসেন্স সাথে এগুলোকে মনিটাইজেশন বা যেটাকে  নগদীকরণ বলে সেটা  করতে হবে এবং এসব নগদীকরণ করতে হলে তাদের শর্ত অনুযায়ী কাজ করতে হবে। 

যাইহোক এখন একটু ধারাবাহিক আলোচনার চেষ্টা করছি।

ইউটিউব থেকে আয় করতে হয়ে যেটি করতে হবে! 

ইউটিউব থেকে আয় করতে হয়ে প্রথমে আপনার একটি ইউটিউব চ্যানেল থাকতে হবে। আর এর থেকে আয় করতে হলে প্রথম থেকেই আপনার ধারণা থাকতে হবে,  নিয়মিত ভিডিও বানাতে হবে , যে ভিডিওগুলো মানুষ বেশি দেখে থাকে। চ্যানেল টাকে জনপ্রিয় করতে হবে।

এছাড়াও, মনে রাখবেন যে ইউটিউব পার্টনার প্রোগ্রামের জন্য আপনার ইউটিউব চ্যানেল নগদীকরণের যোগ্য হওয়ার আগে আপনার কমপক্ষে 1000 সাবস্ক্রাইবার এবং ঘন্টায় 1000 ভিউ থাকা প্রয়োজন।

ইউটিউব কিন্তু আপনার  ভিডিও দেখার বা লাইক কমেন্ট  সংখ্যার উপর ভিত্তি করে   অর্থ প্রদান করে না। বরং বিজ্ঞাপনগুলি কত ভিউ পায় তার জন্য তারা অর্থ প্রদান করে থাকে।

তাই যখন দেখিবেন যে আপনার ইউটিউব চ্যানেল এর এক হাজার এর উপরে সাবস্ক্রাইবার বা ভিউয়ার রয়েছে তাহলে আপনি আপনার ইউটিউব চ্যানেলটি গুগল  অ্যাডসেন্স এর সাথে যুক্ত করতে পারবেন বা নগদীকরণ করতে পারেন।

ওয়েবসাইট থেকে আয় করতে হলে যেটি করতে হবে! 

ইউটিউব এর মত ওয়েবসাইটে ও  গুগল অ্যাডসেন্স থেকে আয় করতে হলে,  প্রতি দিন হাজার এর উপরে ভিউয়ার থাকতে হবে,  আর ওয়েবসাইটে ভিউয়ার বাড়াতে হলে আপনাকে যেটি করতে হবে সেটি হল; ওয়েবসাইটে নিয়মিত ব্লগ বা বিভিন্ন বিষয় এর উপরে আর্টিকেল  লেখতে হবে,  অথবা প্রতিদিন বিভিন্ন ভিডিও আপলোড করতে হবে। 

ওয়েবসাইটে ভিসিটর এর সংখ্যা বাড়াতে হবে। আপনার ওয়েবসাইট আডসেন্স দ্বারা নগদীকরণ করতে হলে প্রতি মাসে কমপক্ষে এক হাজার ভিসিটরস থাকতে হবে। 

এখন ধরেন আপনি আপনি 100 ডলার আয় করতে চান তার জন্য আপনাকে মাসে কমপক্ষে কত ভিসিটর থাকতে হবে? তার জন্য আপনাকে অবশ্য এক লাখ এর বেশি  মাসে ভিসিটরস থাকতে হবে। এখানে শুধু যে তারা ভিসিটরস এর উপর নির্ভর করেই আপনাকে অর্থ প্রদান করবে তা নয়। মূলত এখানে তারা বিজ্ঞাপন দেখার উপর নির্ভর করে আপনাকে অর্থ প্রদান করে থাকে।  ইউটিউবের ক্ষেত্রে ও ঠিক তাই।

ফেইসবুক পেইজ থেকে আয় করতে হলে যেটি করতে হবে! 

একটিও ঠিক ইউটিউব বা ওয়েবসাইট এর মতই । আপনার  ফেইসবুক পেইজকে গুগল আডসেন্স এর মাধ্যমে মনিটাইজ করতে হলে অবশ্যই কমিউনিটি স্ট্যান্ডার্ড, কপিরাইট প্রয়োগ, সত্যতা এবং সম্পৃক্ততাকে কেন্দ্র করে ফেসবুকের পার্টনার মনিটাইজেশন নীতি মেনে চলতে হবে। 

আপনাকে অবশ্যই যোগ্য দেশগুলির মধ্যে থাকতে হবে এবং যোগ্য ভাষাগুলির মধ্যে একটিতে সামগ্রী পোস্ট করতে হবে । আপনার দেশ এখনো তালিকায় না থাকলে নিরুৎসাহিত হবেন না; যোগ্য দেশের তালিকা মোটামুটি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। দ্রষ্টব্য: এই প্রয়োজনটি হয়তো গত মাসে কিছু পৃষ্ঠা থেকে সরানো হয়েছে।

আপনাকে অবশ্যই আপনার ব্যবসায়িক পৃষ্ঠায় সামগ্রী প্রকাশ করতে হবে (আপনার ব্যক্তিগত প্রোফাইল নয়)।

গুগল আডসেন্স দ্বারা আপনার ফেইসবুক পেইজ  মনিটাইজ এর জন্য আবেদন করতে হলে, আপনার পেইজে কমপক্ষে 10,000 ভক্ত,  ফেন্স বা ফলোয়ার থাকতে হবে। 

দুই মাসে কমপক্ষে  আপনার ভিডিওগুলোতে একমিনিটে 30,000 ভিউ হতে হবে। 

তাছাড়া আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে।

আপনার ফেইজে যদি এসব ঠিক থাকে তাহলে আপনি গুগল আডসেন্স এর কাছে এপ্লাই করতে পারবে,  এর জন্য তারা আপনার সবকিছু যাছাই বাছাই করে এপ্রুভ করলে,  আপনার আপলোড করা ভিডিও গুলোতে অটোমেটিক আড আসা শুরু করবে।  এবং এখানে যদি আপনার ভিডিও দেখার সময় এসব বিজ্ঞাপন বা এড দেখে এই এড দেখা  থেকেই কিন্তু আপনি আপনার পেমেন্ট পাবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Abu Shafiq - Aug 15, 2021, 1:49 PM - Add Reply

লেখাটি অনেক ভালো লাগলো। আশা করি আমার ব্লগ https://itjano.xyz এ গুগল‌ এডসেন্স পেয়ে যাবো।

You must be logged in to post a comment.
jitbd - Aug 23, 2021, 2:46 AM - Add Reply

অবশ্যই পাবেন। শুভ কামনা রইল

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.