কিভাবে ফ্রিলেন্সিং কাজ করে বা অনলাইনে আয় বিস্তারিত আলোচনা ?

অনলাইনে আয় মানে কি? অনলাইনে মানে আপনার হাতের মোবাইল দিয়ে অথবা আপনার কম্পিউটার বা লেপটপ কে কাজে লাগিয়ে ডাটার মাধ্যমে বা ওয়াইফাই এর মাধ্যমে অন্য কোনো সাইট থেকে তার মাধ্য যে উপার্জন হয়,

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বা আপনার ডিভাইস কে কাজে লাগিয়ে আপনার নিজের ইচ্ছে মতো কাজ করা যে টাকা উপার্জন হয় তার মানেই হলো অনলাইনে আয়, 

ফ্রিলান্সিং কি? 

ফ্রিলান্সিং এর সহজ বা সার সংক্ষেপ হলো ঘরে বসে অন্যর কাজ করে টাকা উপার্জন করা।  

আগে এর বিস্তারিত সম্পর্কে জেনে নেওয়া ভালো।

ঘরে বসে নানা দেশের নানান জনের কাজ অথবা ঘরে বসে অন্যর কাজ করে দেওয়া, নিজের দক্ষতা কে কাজে লাগিয়ে উপার্জন করা, নিজের ইচ্ছে মতো কাজ এবং সময় দেওয়ার পর উপার্জন এর প্রক্রিয়ায় ফ্রিলান্সিং।

কি কি কাজ করা যায় ফ্রিলান্সিং এর মধ্য। 

ফ্রিলান্সিং এর মধ্য আপনি আপনার অনেক গুলো দক্ষতা দেখানোর সাথে সাথে সেই দক্ষতা দিয়ে কাজ করে উপার্জন বা টাকা আয় করতে পারবেন।

যেমন আপনি যদি একজন ভালো লেখক হন তবে আপনার জন্য একটা সুন্দর সাইট অপেক্ষা করতেছে যার নাম ব্লগার, এ ছাড়াও আরও ভিবিন্ন ধরনের সাইট রয়েছে, যেমন wix.com wordpress. 

এর মধ্য সব থেকে ভালো blogger.

কারন ব্লগার একটি গুগুল এর সাইট, যা আপনাকে সহজেই বিজ্ঞাপন এর জন্য অনুমোদন দিবে,  যদি আপনি সঠিক দিক নির্দেশনা মেনে চলতে পারেন।  এবং বেশি টাকাও ইনকাম করতে পারবেন।

আবার ব্লগার সাইট ছাড়াও আপনি বিভিন্ন ফ্রিলান্সিং সাইট এর মধ্যও আপনি লেখালেখি করে ইনকাম করতে পাড়েন। যেসব ফ্রিলান্সিং সাইট জনপ্রিয়? 

ফাইবারে কাজ করার পদ্ধতি, ফাইবারে কাজ করতে হলে আপনাকে একটা একাউন্ট খুলে নিতে হবে।

ফাইবার একাউন্ট কিভাবে খুলবেন?

ফাইবারে একাউন্ট খুলার জন্য প্রথমেই তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তার পর সেখানে আপনার নাম ইমেইল দিয়ে সাইন আপ করে তার পর একাউন্ট ক্রিয়েট করতে হবে ৷ 

আরও বিস্তারিত জানার জন্য আপনি ইউটূবে গিয়ে ভিন্ন ভিন্ন ভিডিও দেখে আরও অভিজ্ঞতা নিতে পাড়েন। 

তার পরে আপনাকে একটা গিগ ক্রিকেট করে প্রথম অবস্থায় কম কম ডলার দিয়ে পোস্ট করলে কাজ পাওয়ার চান্স বেশি। আরও একটা সাইট হলো আপওয়ার্ক

Upwork এ কিভাবে কাজ করবেন?

Upwork এ কাজ করতে হলে আপনাকে ফাইবারের উল্টো ভাবতে হবে,  এখানে সরকারি চাকরির মতো কাজের জন্য আবেদন করার সুযোগ রয়েছে। আরও একটা সাইট হলো গুরু.কম।

guru.com এ কিভাবে কাজ করে?

গুরু ডট কমে কাজ করে মুলত upwork er মত এখানেও আপনি কাজের জন্য আবেদন করার সুযোগ পাবেন।

চলুন জেনে নেই ফ্রিলান্সিং সাইটে কি কি কাজ করতে পারবেন। 

ফ্রিলান্সিং সাইটে আপনি আপনার দক্ষতা যেমন আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনার হন তবে আপনি যেখানে কাজ করতে পাড়েন।

ফ্রিলান্সিং সাইটে আপনি গ্রাফিক্স ডিজাইনার এর অনেক ধরনের কাজ পাওয়ার সাথে সাথে অনেক টাকাও পেয়ে যাবেন।  

ফ্রিলান্সিং কাজ এডিটিং। 

আপনি কি ভালো ফটো এডিট করতে পাড়েন,  তাহলে আপনার জন্য ফ্রিলান্সিং সাইটে গুলো তে অনেক অনেক কাজ অপেক্ষা করছে,  এবং অনেক টাকা নিয়ে। 

এডিটিং এর ভিডিও কাজ

আপনি যদি একজন ভালো ভিডিও এডিটিং এর কাজ পাড়েন তবে আপনি ফ্রিলান্সিং সাইট গুলো তে ভিডিও এডিটিং করেও টাকা ইনকাম করতে পাড়বেন।  

লেখালেখির কাজ করে ইনকাম।

লেখালেখি করার জন্য আপনি অনেক ধরনের কাজ পেয়ে যাবেন ফ্রিলান্সিং সাইট গুলোর মধ্য,  যেমন আপনি যেমন ভাবে একটা খাতা দেখে অন্য খাতায় লেখেন এমন ধরনের কাজও আপনি পেয়ে যাবেন ফ্রিলান্সিং সাইট গুলোর মধ্য, 

আপনাকে তারা পিডিএফ অথবা ডকুমেন্টস এর ছবি দিবে সেগুলো কে আপনি দেখে দেখে লেখে তাদের কে পিডিএফ আকার পাঠাতে পাড়েন। 

ছবি থেকে পিডিএফ এর কাজ কি?

ছবি থেকে পিডিএফ এর কাজ হলো,  ছবিতে কিছু একটা লেখা থাকবে যেমন পেরাগ্রাফ বা গল্প সেগুলো দেখে দেখে দেখে লিখে তাদের যে ডকুমেন্টস আকারে পাঠাতে পাড়েন। 

এবং এইগুলোর জন্য ভালো টাকার একটা এমাউন্ট ও পেয়ে যাবেন। ট্রান্সলেশন এর কাজ কিভাবে করতে হয়?

ট্রান্সলেশন এর কাজ কি?

ট্রান্সলেশন সম্পর্কে আগে জানতে হবে,  ট্রান্সলেশন মানে বাইয়ার গন আপনাকে একটা একটা ফাইল দিবে যেখানে আপনি যে ভাষায় লেখা এবং আপনাকে যে ভাষায় করতে বলবে আপনি সেই ভাষায় করে দিতে পারলেই ভাইয়ার গন আপনাকে ভালো একটা এমাউন্টও প্রদান করবে৷ ।

এ ক্ষেত্রে আপনি যদি ইংলিশ থেকে অন্য ভাষায় বা ইংলিশ থেকে বাংলা ভাষায় কাজ গুলো নিলে আপনি সহজেই করতে পাড়বেন৷  

ইঞ্জিনিয়ার দের জন্য ও অনলাইনে অনেক কাজ রয়েছে।

আপনি যদি ইঞ্জিনিয়ার হন তাহলে আপনার জন্যও অনেক কাজ ফ্রিলান্সিং সাইট গুলোর মধ্য রয়েছে আপনি সেই গুলো করে ঘরে বসেই খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন৷ 

আজকে যে সাইট গুলোর সম্পর্কে আলোচনা করলাম, এবং যে কাজ গুলোর বিষয়ে আলোচনা করলাম তা ছাড়াও আপনি আরও অনেক ধরনের কাজ করে টাকা ইনকাম করতে পারবেন।  

ফ্রিলান্সিং কাজ বর্তমান সময়ে একটা হাডডা হাড্ডি জনিত কাজ, ফ্রিলান্সিং সাইট গুলোর মধ্য বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনি ধিনী দেশ গুলো যেমন কাজ করায় তেমন সেই দেশের মানুষ ও আছে সেই সাইট গুলোর মধ্য। 

আপনি যদি একান্ত ভাবেই কাজ করতে চান তাহলে আপনার জন্য সব থেকে ভালো হবে যে কোনো একটা ফ্রিলান্সিং কোর্স করে তার পড় এবং নিজেকে সেই পরিমান দক্ষ করে নিজের একটা প্রফেশনাল একাউন্ট করে তার পড় ফ্রিলান্সিং এর জন্য বা টাকায় আয়ের জন্য মাঠে নামা, 

আপনি যদি একজন নতুন ফ্রিলান্সার হন বা হতে চাচ্ছেন ভাবতেছেন তবে আপনার জন্য কিছু কথা, 

নতুন ফ্রিলান্সারদের জন্য কিছু কথা। 

যারা নতুন ফ্রিলান্সার বা ফ্রিলান্সিং এর কাজ করবেন তাদের কে বলবো আপনি জীবনে অনেক বার হেরেছেন,,  আরও হারবেন তবে একদিন সফল হবেন। 

আপনি আরও জ্ঞান অর্জন করুন আরও জানুন আরও শিখুন কিন্তু হাল ছাড়বেন না,  একদিন না একদিন আপনি সফল হবেন এই হবেন। 

মানুষ একদিনে সফলতার  মুখ দেখে না,  মানুষ জানে শিখে হারে তার পড় একদিন ঠিক এই সফল হয়,। আপনিও জানুন শিখুন তার পড় নিশ্চয়ই আপনি সফল হবেন। 

কিন্তু নিজের কেরিয়ার টা নষ্ট করবেন না।  তবে যদি আপনি সময় দিতে পাড়েন তবেই আপনি কাজ শুরু করতে পাড়েন বলেই আমি মনে করি। । 

ফ্রিলান্সিং সাইটে আপনি লেখালেখি গ্রাফিক্স ডিজাইনার এডিটিং ছাড়াও আরও কিছু কাজ পাবেন, যেমন ওয়েবসাইট ডেভেলপমেন্ট,  সফটওয়্যার ডেবেলাপমেন্ট, এর কাজ আপনি কি খুব ভালো থিম বা ওয়েবসাইট ডেভেলপমেন্ট করতে পারবেন?

তাহলে সেই সকল ফ্রিলান্সিং সাইটে গিয়ে আপনি কাজের জন্য ফাইফারে গিগ, বানান। 

অথবা অন্য অন্য সাইটে সেই কাজ গুলোর জন্য আবেদন করুন।

আপনি যদি একজন সফটওয়্যার ডেভেলপমেন্ট হয়ে থাকেন তবে আপনি ফ্রিলান্সিং সাইট গুলোর মধ্য গিয়ে সে এইসকল ধরনের কাজের জন্য আবেদন করতে পাড়েন। 

লেখালিখির আরও কাজ আছে যেমন,  বুক রাইটিং, সিবি রাইটিং,  রেসাম রাইটিং ইত্যাদি।  আপনি এই সকল কাজ করেও টাকা উপার্জন করতে পাড়েন।  

সর্বশেষ কিছু কথা,। 

ফ্রিলান্সিং সাইটে কাজের ক্ষতি। 

ফ্রিলান্সিং সাইটে কাজ করতে হলে অনেক সময় অনেক জন অনেক ধরনের বিপদে পড়ে যান।  বা যাবেন,।  

যেমন, অনেকের লেখা পড়া নষ্ট হয়, নিজের কেরিয়ার নষ্ট হয়, আবার অনেকেই অন্য ফাদে পড়ে বা স্কেম এর আওতাই চলে আসেন এবং অনেক টাকার জন্য ডিপোজিট করার সাথে সাথে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হন।  অনেকেই তো অনেক টাকার আসায় ইনবেষ্ট করেন। 

পড়ে সেই গুলো কেলেংকারী করে নিয়ে যায় প্রতারক চক্র গুলো,। ইনভেস্ট করবেন আর কিছুটাকা হারাবেন না তা কি হয়৷  অনেকেই এই সকল কাজ করতে গিয়ে নিজের সর্বত্র হারিয়ে রাস্তায় নামেন,। তাই জনাব সাবধান এবং সাবধানতার সাথে কাজ গুলো করবেন।  

ফ্রিলান্সিং করে অনেক টাকার আসায় নিজেকে অনেক দুত্র ধনী করার আসায় নিজের কেরিয়ার নষ্ট করবেন না৷  আগে নিজেকে যোগ্য করে তুলুন তার পড় আস্তে আস্তে আপনি এই কাজ গুলো শুরু করুন।  

শুরুতে আপনি অনেক বার হেরে যাবেন।  এমন ও হতে পাড়ে আপনি প্রায় এক বছর কাজ না ও পেতে পড়েন,  তবে যদি আপনার ভাগ্য লেখা থাকে তাহলে আর কি কপালের লিখন কেউ পালটাতে পারবে না,  আর যদি কপাল এর নাম গুপাল হয় তবে আপনার কেরিয়ার নষ্ট হতে পাড়ে বলে মনে করি, ।  

তাই আগে নিজেকে গড়ে তুলুন ভালো করে লেখা পড়া করুন ভালো একটা কোম্পানির মধ্য জব করুন,  সেই কাজের ফাকে নিজেকে ফ্রিলান্সার হিসেবে গড়ে তুলতে পারেন।  যেনো সময় নষ্ট হলেও কাজে লাগে। 

অনেকের চাকরির পাশাপাশি লেখা পড়ার পাশাপাশি টাকা উপার্জন এর নেশা ডুকে যায় মাথায় তখন তাড়া টাকার পিছনে ছুটতে ছুটতে নিজের যোগ্যতা হাড়িয়ে ফেলে ব্যর্থ হয়ে পড়েন।  তাই লেখা পড়া সবার আগে রাখুন তার পড় নিজেকে একজন ফ্রিলান্সার হিসেবে ঘরে তুলুন৷ 

ভালো থাকুন সুস্থ থাকুন৷।  অনলাইন আয় এর সহজ কোনো উপায় নিয়ে আবার অন্য কোনো টপিক নিয়ে আসবো। ধন্যবাদ ?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ