Freelancing কি? Freelancing করে কিভাবে ইনকাম করা যায়?

Assala muailaikum আপনারা কি ঘরে বসে ইনকাম করতে চান? আপনি কি জানেন বস আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে ই মাসে হাজার হাজার টাকা ইনকাম করা যায় বস ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে এমন একটা অনলাইন ইনকাম সম্পর্কে জানাবো বস যেটা করতে পারলে আপনি ঘরে বসে শুধু মোবাইল ফোন বা কম্পিউটার ব্যবহার করে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন ।

তো বস আজকে জেনে নিন freelancing কি, ।

আপনারা অনেকে শুনেছেন freelancing এ কাজ করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করা যায়। কিন্তু freelancing তা কি?

তাহলে বলি freelancing হলো এমন সিস্টেম যেখানে আপনি অন্য কোন কোম্পানির সাথে বা প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক স্থাপন না করে ই আপনি নিজের কাজ নিজে করে ইনকাম করতে পারবেন বস ।

এখন আপনি মোবাইল এর মাধ্যমে দেশ বিদেশে অনলাইন এর মাধ্যমে কাজ করে ইনকাম করতে পারবেন বস । আজকে জানাবো freelancing এর মাধ্যমে আপনি কি কি করতে পারবেন বস?

Freelancing কি? Freelancing এ কিভাবে কাজ করতে পারে?

Freelancing একটি সাধারণ পেশা, যার চাহিদা দিন দিন বাড়ছে। কয়েক বছর পর এর চাহিদা আরো বাড়বে বস। আর যারা freelancing করে তাদের ইনকাম ও দিন দিন বাড়বে বস।

তো এবার জানা যাক freelancing কি এবং এখানে কিভাবে কাজ করে ইনকাম করা যায়?

Freelancing হলো একটি অনলাইন কাজ যেখানে আপনি যে কাজ ভালো পারেন সেই কাজটা বাছাই করবেন।

আপনি অবশ্যই এমন কাজ নিবেন যে কাজে আপনি খুব তাড়াতাড়ি উন্নতি লাভ করতে পারেন বস।

আপনি যদি ওয়েব ডেভেলপ আগ্রহী থাকেন তাহলে আপনার সে বিষয়ে অভিজ্ঞ থাকতে হবে। আর আপনি যদি ভালো আর্ট করতে পারেন তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন এর উপর অভিজ্ঞতা থাকতে হবে।

আর আপনি যদি গণিত এ ভালো হোন তাহলে প্রোগ্রামিং এ কাজ করতে হবে।

আপনি যদি freelancing করতে চান কিন্তু কোনো কিছু র অভিজ্ঞতা না থাকে তাহলে ইউটিউব থেকে বিভিন্ন ভিডিও দেখে ও freelancing করতে পারবেন বস।

বা বিভিন্ন প্রতিষ্ঠানে korch করে ও freelancing সম্পর্কের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। তাছাড়া ও আপনি আপনার আশেপাশে freelanchar দের কাছে থেকে ও শিখতে পারেন। তবে ইউটিউব ভিডিও দেখে শিখ লে আপনার কম খরচ হবে,।

Freelancing করার জন্য আপনার একটা কম্পিউটার বা আপনার হাতে থাকা মোবাইল ফোন ব্যবহার করে ও আপনি freelancing এর কাজ করতে পারবেন বস। আর বাড়িতে বসে করতে ইনকাম করতে পারবেন বস ।

Freelancing এ যদি আপনি ভালো এডিটিং করতে পারেন তাহলে অন্য কেউ তার ফটো এডিট করার জন্য আপনাকে বেছে নিলে আপনি তার ফটো এডিট করে দিলে সে আপনাকে ডলার পে করবে বস।

আপনি কি জানেন বস বাংলাদেশে প্রায় 7 লাখ freelancer রয়েছে।

অন্য দেশের মধ্যে যুক্তরাষ্ট্রে সবথেকে বেশি freelancer রয়েছে বস,সেখানে 60 মিলিয়ন freelancer রয়েছে বস।

তথ্য প্রযুক্তি যেতো উন্নত হবে freelancer দের ও তত বেশি ইনকাম বাড়বে। পৃথিবীর প্রায় সব দেশেই freelancing রা রয়েছে বস।

তো বস আমি freelancing সম্পর্কে যা কিছু জানতাম তা বলার চেষ্টা করেছি আপনি যদি কিছু না বুঝেন তা হলে আমাকে কমেন্ট করে জানাবেন?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ