ছাত্র বয়সে ইনকাম করার পাঁচটি উপায়।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আশা করি ভালো আছেন বন্ধুরা। আজকে আমি ছাত্র বয়সে ইনকাম করার পাঁচটি উপায় নিয়ে আপনাদের সামনে আসলাম।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে আমি আপনাদেরকে ছাত্র বয়সে ইনকাম করার পাঁচটি উপায় সম্পর্কে বলবো।

১. টিউশন

আমার পছন্দের একটি ইনকাম এর উপায় হচ্ছে টিউশন। আপনি আপনার জীবনের প্রথম ইনকাম টিউশনের মাধ্যমে শুরু করতে পারেন।

বেশিরভাগ ছাত্র নয় তাদের ছাত্র জীবন থেকে টিউশন পড়ানো শুরু করে দেয়। এর ফলে তারা নিজেদের পড়াশোনার খরচ চালাতে পারে এবং তাদের পরিবারের টাকার চাপটাও অনেকটা কমে আসে।

তবে আপনি এখন বলতেই পারেন যে আপনি টিউশনি কোথায় পাবেন।

এর উত্তর আমার কাছে আছে। এর জন্য আপনি সুন্দর একটি ব্যানার ডিজাইন করুন এবং তাকে আপনার সম্পর্কে বিস্তারিত লেখুন এবং আপনি কি বিষয়ে পড়াতে চান সেটি ব্যানারে ব্যাখ্যা করুন।

অবশেষে যে কোন কম্পিউটারের দোকান থেকে ব্যানারটি প্রিন্ট করে আপনার এলাকায় বা আশেপাশে এলাকার ফাঁকা দেওয়াল গুলোতে লাগিয়ে দিন।

আমার জানামতে সাত দিনের মধ্যেই আপনি আপনার ছাত্র পেয়ে যাবেন।

প্রথমে ছোট কিছু প্রাইভেট বা টিউশনে পড়ানোর মাধ্যমে শুরু করে ভবিষ্যতে আপনারা আরও বড় বড় এবং বেশি পরিমাণে ব্যাচ তৈরি করতে পারেন।

২. এডিটিং

আমাদের মধ্যে বেশিরভাগ ছাত্র এমন আছে যারা ভিডিও বা ছবি এডিট করাতে খুবই দক্ষ। কিন্তু তারা তাদের দক্ষতা প্রকাশ করতে পারেনা বা তাদের দক্ষতার মাধ্যমে তারা ইনকাম করতে পারে না। এইজন্য আজকে আমি আপনাদেরকে এডিটিং এর মাধ্যমে ইনকাম করার একটি উপায় বলবো।

আপনি যদি ইউটিউবে একটি ভালো কোয়ালিটির ভিডিও দেখেন, ভালো করে খেয়াল করে দেখলে বুঝতে পারবেন যে প্রত্যেকটি ভিডিওর মধ্যে কিছু না কিছু এডিটিং আছে। প্রত্যেকটা ভিডিও এডিটিং করে ইউটিউব এ আপলোড করা হয়।

ইউটিউবে কোটি কোটি ভিডিও থাকলেও এত ভিডিও এডিট করার মতো লোক কিন্তু যথেষ্ট পরিমাণে নেই।

এজন্য আপনি যদি একজন ভালো এডিটিং এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনার থেকে এডিটিং করে নেওয়ার লোকের অভাব হবে না।

তাই আপনি যদি এডিটিং এ দক্ষ হয়ে থাকেন তাহলে এই দক্ষটার মাধ্যমে এখন থেকেই ইনকাম করা শুরু করে দিন।

৩. ডিজাইন

এটিও ছাত্র বয়সে ইনকাম করা খুব ভালো একটি উপায়। এটিও আমার খুব পছন্দের একটি উপায়। ডিজাইন, শব্দটি বলতে আপনারা বুঝে নেন যে বিষয়টি বলতে কি বুঝানো হয়েছে। দুনিয়াতে প্রচুর ডিজাইনের কাজের প্রয়োজন হয়।

আপনারাই রাস্তাঘাটে চলাফেরার সময় খেয়াল করলে দেখতে পাবেন যে রাস্তার উপরে বাদ দেওয়ালে বা আশেপাশে ঝুলানো অনেক কাগজে অনেক সুন্দর সুন্দর ডিজাইনের মাধ্যমে কিছু স্কুল, কোচিং, টিউশন সেন্টার এবং অন্যান্য বিজ্ঞাপন প্রকাশ করা হয়।

এই ডিজাইন গুলো কে করে। কোন না কোন ডিজাইনার এই ডিজাইনগুলো করে দেয়। তবে পৃথিবীতে যে পরিমাণের ডিজাইন প্রয়োজন হয় সে তুলনায় ডিজাইনার এর পরিমাণ খুবই কম।

তাই আপনি যদি একজন ভালো ডিজাইনার হয়ে থাকেন, তাহলে দ্রুত এই কাজটি করে আপনারা ছাত্র বয়সেই আপনাদের ইনকাম শুরু করতে পারবেন।

৪. লেখালেখি

ছাত্রদের মধ্যে একটা কমন ট্যালেন্ট হচ্ছে তাদের অনেকেরই লেখা অনেক ভালো হয়। এখানে লেখা ভালো বলতে আমি সুন্দর লেখা বোঝাইনি।

আমি বোঝাতে চেয়েছি যে যেকোনো একটা বিষয় নিয়ে খুব ভালোভাবে কাউকে বোঝানো বা সে সম্পর্কে নিজে বুঝে সে বিষয় সম্পর্কে বিস্তারিত রচনা করা। আমরা সবাই চাই যা আমাদের লেখা নিউজ পেপারে প্রকাশ করা হোক।

আমাদের মধ্যে অনেকেরই এমন যোগ্যতা আছে তবে আমরা কখনো এটা চেষ্টা করে দেখি না বা এটার চর্চা করি না।

পৃথিবীতে কোটি কোটি ব্লগ ওয়েবসাইট আছে। এছাড়াও আপনি নিজেই নিজের ব্লগ ওয়েবসাইট তৈরি করে লেখালেখি করতে পারেন।

তবে আপনি যদি আজি লেখালেখি শুরু করেন, তাহলে খেয়াল করে দেখবেন আপনার লেখাগুলো খুব একটা ভালো হবেনা।

কিন্তু এই লেখালেখি নিয়ে যদি আপনি চর্চা শুরু করেন এবং নিয়মিত লেখালেখি করতে থাকেন তাহলে দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার লেখার হাত খুবই দ্রুত এবং খুবই ভালো হয়ে যাবে। এছাড়াও আপনি ভালো ভালো বিষয় সম্পর্কে লিখতে শিখবেন।

তাই হাল ছাড়বেন না। আজ থেকে শুরু করুন আপনার লেখালেখির কাজ। আপনি যদি খুব ভালো লিখতে পারেন তাহলে আজ থেকে কোনো ভালো একটি ব্লগ ওয়েবসাইটে আপনার লেখাগুলো প্রকাশ করা শুরু করে দিন।

এর মাধ্যমে আপনি ছাত্র বয়সেই দৈনিক কিছু টাকা ইনকাম করতে পারবেন।

৫. ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্সিং শব্দটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। এই শব্দটি সম্পর্কে যদি আপনি এখন পর্যন্ত কোনো কিছু জেনে না থাকেন তাহলে ফ্রিল্যান্সিং সম্পর্কে ইউটিউব এ সার্চ করে আপনি এটি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন।

ছাত্র বয়সে ইনকামের সবচেয়ে ভালো উপায় হচ্ছে ফ্রিল্যান্সিং। তবে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই ফ্রিল্যান্সিং করতে জানিনা। তবে আমরা আমাদের আশেপাশেই দেখতে পাব যে কিছু কিছু ইনস্টিটিউট আছে যেগুলোতে আমরা ফ্রিতেই ফ্রিল্যান্সিং শিখতে পারি।

এছাড়াও কিছু ওয়েবসাইট আছে যেগুলোতে খুব অল্প টাকার বিনিময়ে আমাদেরকে ফ্রিল্যান্সিং শেখানো হয়।

আপনি আজই আপনার ফ্রিল্যান্সিং শেখা শুরু করে দিন এবং শেখা শেষ হলে আপনারা ছাত্র বয়সে ঘরে বসে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

আমার আজকের আর্টিকেলটি এই পর্যন্তই ছিল। ভালো থাকবেন। খোদা হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ