অনলাইন ইনকামের সহজ মাধ্যম। আপনিও স্বাবলম্বী হোন ফ্রিল্যান্সিং করে

আজ থেকে কয়েকশো বছর আগে মানুষ যা কখনও কল্পনাও করতে পারেনি, বর্তমান সময়ের মানুষ তা করে দেখাচ্ছে।  প্রযুক্তির দৌলতে বিশ্ব এখন অনলাইনের দখলে। দিন যতো যাচ্ছে মানুষ ততো ডিজিটাল হচ্ছে।যার ফলে আজ মানুষ ঘরে বসে বসেই ইনকাম করতে পারছে খুব সহজেই।আজ আলোচনা করবো অনলাইন ইনকাম সম্পর্কে। অনলাইন আসলে এমন একটি প্লাটফর্ম যেখানে কাজ করার জন্য একটু দক্ষতা, একটু ইচ্ছা এবং ধৈর্য্য থাকা প্রয়োজন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইন ইনকাম কি? 

অনলাইনে ইনকাম করার জন্য প্রথমেই আমাদের এ  সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা থাকা প্রয়োজন। ইন্টারনেট ব্যবহার করে কম্পিউটার বা স্মার্টফোনের মাধ্যমে অনলাইনে নিজের দক্ষতা দেখিয়ে উপার্জন করার নামই হচ্ছে মূলত অনলাইন ইনকাম।

অনলাইন ইনকাম করার উপায় কি?

সবার আগে আমাদের মনে এই প্রশ্নটি আসাই স্বাভাবিক যে কিভাবে অনলাইনে ইনকাম করা যায়।এর উত্তরে বলা যায় অনলাইন ইনকামের জন্য সর্বপ্রথম আপনার দরকার একটি স্মার্টফোন। আজকাল প্রায় সবাই -ই স্মার্টফোন ব্যবহার করে থাকে।কারও যদি মনে প্রবল ইচ্ছা থাকে তাহলে সে তার স্মার্টফোন ব্যবহার করেই আয় করতে পারবে।

Online Income এর সুবিধা- সমূহ ঃ

আজকাল চাকরির বাজারে যে প্রতিযোগিতা এই প্রতিযোগিতায় কজনইবা টিকে থাকতে পারে আর কজনই বা চাকরি পায়। প্রতিবছর লক্ষ লক্ষ বেকার ঘুরে বেড়ায় সর্বত্র চাকরির সন্ধানে। কিন্তু পায়না। ফলে তাদেরকে ভুগতে হয় দারিদ্র্যে।এই বেকারত্বের সমস্যা মেটাতে পারে অনলাইন। 

বর্তমানে কেনা-কাটা,ব্যবসা-বাণিজ্য সবকিছুই হচ্ছে অনলাইনের মাধ্যমে। আর এখানে আছে বিলিয়ন বিলিয়ন ডলারের কাজ।একটি স্মার্টফোন বা কম্পিউটার, দক্ষতা এবং ধৈর্য্য নিজে মাঠে নামলেই যে কেউ অনলাইনে আয় করে স্বাবলম্বী হতে পারবে।

এমন অনেক ছাত্র-ছাত্রী আছে যারা পড়াশোনার পাশাপাশি আয় করে নিজের হাত খরচা চালাতে চায়। তাদের জন্য অনলাইন প্লাটফর্ম সবচেয়ে ভালো। এখানে তারা তাদের স্মার্টফোনটি ব্যবহার করেই ঘরে বসে আয় করতে পারবে।

ইউটিউব থেকে ইনকাম

ঘরে বসে সবচেয়ে সহজে ইনকামের সবচেয়ে ভালো মাধ্যম হলো ইউটিউব।এখানে আপনি যে কোনো বিষয় নিয়ে কনটেন্ট তৈরি করে আয় করতে পারেন। 

ইউটিউবে ইনকাম করার জন্য আপনার প্রয়োজন হবেঃ

১. একটি কম্পিউটার বা স্মার্টফোন

২. ইন্টারনেট সংযোগ 

৩. একটি ইউটিউব চ্যানেল

৪. মানসম্মত কনটেন্ট 

৫. মানসম্মত এডিটিং

৬. একটি ব্যাংক একাউন্ট 

ধরুন আপনি ইলেকট্রনিকস  জিনিস  সম্পর্কে ভালো বোঝেন। তাহলে আপনি একটি চ্যানেল খুলে সেখানে বিভিন্ন ইলেকট্রনিকসের জিনিস সম্পর্কে ভিডিও তৈরি করতে পারেন।

আবার আপনি খুব ভালো গান গাইতে পারেন কিংবা কবিতা আবৃত্তি করতে পারেন।তাহলে আপনি নিজের গানের ভিডিও রেকর্ড করে আপলোড করতে পারেন বা আবৃত্তি আপলোড করতে পারেন।

আপলোড করার পর আপনার ভিউ বাড়তে থাকবে।এরপর আপনি চ্যানেল মনিটাইজেশন চালু করে রাখবেন তাহলে আপনার ভিডিওতে বিভিন্ন অ্যাড শো করবে।

যখন কেউ সেই অ্যাডে ক্লিক করবে তখন আপনি তা থেকে টাকা পাবেন।একটি নির্দিষ্ট অ্যামাউন্ট আপনার একাউন্টে জমা হলেই আপনি টাকা উত্তোলন করতে পারবেন।

ইউটিউবে আসলে নির্দিষ্ট কোনো বিষয় নেই।যে যা পারে সে বিষয়ের উপরে ভিডিও বানাতে পারে।

কেউ যদি ভ্রমণ প্রিয় হয় তাহলে সে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরির ভিডিও বানাতে পারে। কেউ যদি অংকে ভালো হয় তাহলে সে টিউটোরিয়াল ভিডিও বানাতে পারে।

যেসব মেয়েরা রান্নায় বা সাজগোজে পারদর্শী তারা বিভিন্ন রান্না বা সাজগোজের ভিডিও বানিয়ে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারে ঘরে বসেই।

বর্তমানে করোনা মহামারীর এই সময়ে অনেক চাকুরিজীবী চাকরি হারিয়ে কিংবা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের কারনে দিশেহারা হয়ে আয়ের উৎস হিসেবে ইউটিউবিং শুরু করেছে।ছাত্র -ছাত্রী, গৃহিণী সহ অসংখ্য মানুষ নিজেদের ভবিষ্যত গড়ে তুলছে ইউটিউবের মাধ্যমে।

রেহানা পারভীন একজন সফল ইউটিউবার। তিনি ইউটিউবে নিজের রান্নার ভিডিও আপলোড করে মাসে মোটা অংকের টাকা ইনকাম করেন। তিনি জানান,ইউটিউব তাঁকে আজ নিজের পায়ে দাড়াতে সাহায্য করেছে। সে রান্নাবান্না ভালোবাসে তাই সে সিদ্ধান্ত নেয় রান্নার ভিডিও তৈরি করবে।আর এটিই তাঁকে আজ স্বাবলম্বী করে তুলেছে।সে খুব সহজেই ঘরে বসে আয় করার সাথে সাথে নিজের একটা পরিচয় তৈরি করতে পেরেছে। একদিনে সে সফল হতে পারেনি।দীর্ঘ দিনের চেষ্টা, ধৈর্য্য এবং প্রবল আত্নবিশ্বাস তাঁকে এই পর্যায়ে নিয়ে এসেছে।

সর্বপরি, অনলাইন আমাদের সামনে ইনকামের ডালা সাজিয়ে রেখেছে। আমাদের শুধু প্রয়োজন সঠিক উপায়ে নিজের দক্ষতা কাজে লাগানো। তাহলেই খুব সহজে অনলাইনে ইনকাম করা যাবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ