কিভাবে ফেসবুক থেকে আয় করা যায়

বর্তমানে যুগ কম্পিউটার ও বিজ্ঞান প্রযুক্তির যুগ। এই যুগে যোগাযোগ ব্যাবস্তা উন্নত হওয়ার কারনে বিশ্ব এখন হাতের মুঠোয় । মানুষ ইচ্ছা করলে এখন মূহর্তের মধ্যে পৃথিবীর যে কোন প্রান্তের মানুষের সাথে সোস্যাল মিডিয়ার গুলোর মধ্যমে যোগাযোগ করতে পারে ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সোস্যাল মিডিয়ার গুলোর এত ব্যাপক হারে ব্যবহারের কারনে মানুষে যোগাযোগ ব্যবস্তা উন্নত হওয়ার সাথে সাথে ব্যবসা বানিজ্য ইত্যাদিতে এসেছে অমূল্য পরির্বতন।

বর্তমানে এই ইন্টারনেটের যুগে যোগাযোগ করার জন্য বিভিন্ন ধরনের সোস্যাল মিডিয়ার ব্যবহার হচ্ছে তার মধ্যে  ফেসবুক হচ্ছে অন্যতম । অনান্য যোগাযোগ মাধ্যম গুলো থেকে ব্যবহারের দিক থেকে ফেসবুক অনেক এগিয়ে।

ফেসবুক ব্যবহার অনান্য সোস্যাল মিডিয়া গুলো থেকে সহজ হওয়ার কারনে এবং এর বিভিন্ন ফিচার মানুষকে মুগ্ধ করেছে। বর্তমানে ফেসবুক  ব্যবহার করতে করতে মানুষের অভ্যাসে পরিনিত হয়েছে ,মানুষ এততাই ফেসবুকের উপর নির্ভরশীল যা বলে শেষ করা যায় না।

ফেসবুক শুধু যোগযোগ ও বিনোদন মাধ্যম হিসেবে ব্যবহার করার পাশাপাশি এখন এখান থেকে টাকা আয় করার করার ম্যধমে  পরিনিত হয়েছে। যদি ফেসবুকের সঠিক ভাবে ব্যবহার করে সঠিক জায়গায় সঠিক পদক্ষেপ নেও যায় তাহলে ফেসবুক থেকে টাকা আয় করা সম্ভব।

আর নয় ফেসবুক  সময় নষ্ট  এখন থেকে এটাই হবে টাকা ইনকামের মাধ্যম। যদি ধর্যধারন করে সঠিক ভাবে সঠিক গাইডলাইন ফলো করা যায় তাহলে এক সময় হবে উজ্জ্বল ক্যারিয়ার। 

ফেসবুক থেকে আয় করার জন্য :

ফেসবুক থেকে আয়

ফেসবুক থেকে আয় করার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে ফেসবুকে ব্যবহার ভালভাবে জানতে হবে । ফেসবুকের নিয়মনীতি গুলো মেনে এর ব্যবহার নিশ্চিত করতে হবে।

নিদৃষ্ট একটা বিষয় যেটা আপনি ভাল জানেন যেটা সর্ম্পকে আপনার অভিজ্ঞতা ভাল সেই ধরনের একটা বিষয়ে নিয়ে ফেসবুকে কাজ করতে হব। ফেসবুক যেহেতু  ব্যাবহারের পাশাপাশি আয় করার সুযোগ দিয়েছে তাই

বিভিন্ন ভাবে ফেসবুক থেকে আয় করা যাবে।ফেসবুক থেকে আয় করার জন্য এর সাথে সংযুক্ত হতে হবে কাজের প্রতি দায়িত্বশীল ও সূজনশীলতা বজায় রাখতে হবে । 

ফেসবুক থেকে আয় করার কিছু পদ্বতি  হল:

(১) একাউন্ট খুলে আয়:

ফেসবুক থেকে আয় করার জন্য প্রথমে ধাপ হল একটি ফেসবুকের একাউন্ট খুলতে হবে । ফেসবুকে প্রয়োজনীয় তথ্যদি দিয়ে প্রফাইল সাজাতে হবে , সুন্দর একটি বায়ো এবং আপনার অভিজ্ঞতা , পরাশুনা ,স্কুল,কলেজ সহ যাবতীয় কাজ করে আইডিটি সাজাতে হবে।

আইডিতে যেন অপ্রয়োজনীয় কোন তথ্য না থাকে সে বিষয়ে লক্ষ রাখতে হবে। এবং নিয়মিত আপনার আইডিটে পোস্ট করে জনগনের দৃষ্টি অর্জন করতে হবে । লাইক কমেন্ট যেন বেশি হয় লক্ষ রাখতে হবে আপনার পরিচিতি যত বেশি হবে তত ইনকামের পথ সহজতর হবে । 

(২) পেজ খুলে আয়: 

মার্কেটিং এ ফেসবুক পেজের গুরুত্ব অনেক। ফেসবুক পেজ তৈরি করে পেজের ফলোয়ার বাড়িয়ে পেজটি  বিভিন্ন  বড় কোম্পানীর কাছে বিক্রি করে ইনকাম করা যায়।

আপনার পেজে যদি ৩০ হাজারের বেশি ফলোয়ার থাকে , পেজটি যদি ভাল হয় , পেজে মাধ্যমে মার্কেটিং করে বেশ কিছু একটা করা যায় ,এবং পেজের দ্বারা  ব্যবসা বানিজ্য করে আয় করা যায় ।

(৩) লাইক শেয়ার বিক্রি করে আয়:

আপনার পেজ বা আইডি যদি জনপ্রিয় হয়, তাহলে বড় কোন কোম্পানীর বা মার্কেটার তাদের পন্য দ্রব্যে পরিচিতি করার জন্য আপনার পেজে প্রচার পোস্ট ,শেয়ার , করাতে আগ্রহ প্রকাশ করবে এতে বিনিময়ে অবস্যই আপনি ভাল একটা এমাউন্ট পাবেন

(৪)ডিজিটাল মার্কেটিং করে আয়:

বর্তমানে ফেসবুক যুগে মানুষ এখন কেনাকাটার জন্য ফেসবুকের উপর নির্ভরশীল । তাই আপনি যদি বিভিন্ন কেনাকাটার  অনলাইন সাইট আ্যমাজন,দারাজ, এই ধরনের সাইটে একাউন্ট খুলে তাদের পন্য দ্রব্যে নিয়ে কমিশন বসিয়ে ফেসবুকে মাধ্যমে বিক্রি করে আ্যফেলিয়েট মার্কেটিং করেন এতে ভাল কিছু ইনকাম করতে পারেন।

(৫) মার্কেটপ্লেসে আয়:

ফেসবুক এখন পন্য দ্রব্যে বিক্রি করার জন্য মার্কেটপ্লেসে রয়েছে এখানে পন্য দ্রব্যে বিক্রি করার ম্যধমে আয় করা যাবে ।

(৬) ফেসবুক আ্যড থেকে আয় :

ফেসবুকে ইন স্ট্রীম আ্যড এমন একটি সার্ভিস যেটি ব্যবহার করে পেজে আপলোড করা ভিডিও তে আ্যড বসিয়ে দেওয়া হয়। লোকজন যখন ফেসবুক ব্যবহার করে তখন এই আ্যডগুলো তাদের চোখে পরে এবং তারা যদি আ্যডে কিক্ল করবে তখন আয় হবে । 

(৭) ভিডিও তৈরি করে আয়:

বর্তমান এই ইন্টারনেটের যুগে মানুষ বিনোদন ও  শিক্ষা জ্ঞান অর্জনের  জন্য বিভিন্ন ধরনের ভিডিও টিউটরিয়েল দেখে যদি আপনার ভিডিও তৈরি করার মত দক্ষতা থাকে তাহলে ইউটিউবের মত ফেসবুকেও ভিডিও আপলোড করে মনিটাইজেশন করে টাকা ইনকাম করা যাবে ।

(৮)পেজ বিক্রি করে আয়:

একটি পেজের মূল লক্ষ হল নিজের পরিচয় প্রচার করা  যখন একটি ফেসবুকের পেজ জনপ্রিয় হবে ,  মানসম্মত পেজের লাইক , ফলোয়ার ,  বেশি হবে তখন বড় কোন প্রতিষ্টানের  কাছে পেজটি বিক্রি করে দিয়ে ইনকাম করা যাবে ।

(৯) পন্য দ্রব্যে বিক্রি করে আয়:

কোন পন্য দ্রব্যে বিক্রি করতে হলে তার বিজ্ঞাপন ,প্রচার ,প্রসার দরকার ।ব্যবসা বানিজ্য ইত্যাদিতে যেহেতু ইন্টারনেটের মাধ্যমে হচ্ছে তখন ফেসবুকে ব্যবহার করে নিজের পন্য দ্রব্যে সারা বিশ্বব্যাপী লোকের মাঝে তুলে ধরে পরিচিতি লাভ করে ব্যবসা সফল করার ম্যধমে আয় করা সম্ভব ।

(১০) বিভিন্ন স্পন্চরশীপ থেকে আয় করা যাবে।

মন্তব্য : ফেসবুক থেকে টাকা আয় করার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে ধর্য্যধারন ধারন করে সঠিক পদক্ষেপ সঠিক গাইডলাইন ফলো করে সামনের দিকে আগাতে হবে ।

মেধা ঘাটিয়ে বিভিন্ন চ্যালেন্জ মোকাবেলা করে এগিয়ে গিয়ে, হাল না ছেরে লেগে থাকলে ,এক সময় এর প্রতিদান পাওয়া যাবে ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
T.K. - May 1, 2022, 10:12 PM - Add Reply

Thanks

You must be logged in to post a comment.
Nobuath Hossain - May 2, 2022, 9:47 AM - Add Reply

Nc

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

MD. Abul hossain I write as a hobby...