অতি সহজ পদ্ধতিতে আর্টিকেল লিখে হাজার হাজার টাকা ইনকাম।[স্বপ্ন নয় বাস্তব]

সবাইকে হার্দিক শুভেচ্ছা ও ভালবাসা জানিয়ে আজকের বিষয়ে আলোচনা করতে চাই, কিভাবে কিভাবে অতি সহজ পদ্ধতিতে আর্টিকেল লিখে হাজার হাজার টাকা ইনকাম করা যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর্টিকেল লিখে অনলাইনে আয়ের প্রসার দিন দিন বাড়ছে। বর্তমান সময়ে বাংলা মাধ্যমের অনেক সাইট আছে যেখানে মানুষ লেখালেখি করে প্রচুর টাকা ইনকাম করছে। বিশেষ করে এই লকডাউন মুভমেন্টে বেশির ভাগ মানুষ ঘরবন্দী। রুজী রোজগার নেই।একটা সংকটকালীন জীবন জীবিকার চরম বঞ্চনার স্বীকার হচ্ছে মানুষ।

কি করবে কি করা উচিত তা ভেবে ভেবে সমাধানের রাস্তা খুঁজে পাচ্ছে না। ঠিক এই মুহূর্তে কিছু বাংলা সাইটের কিছু মাধ্যম আছে যেখানে লেখালেখি করে হাজার হাজার টাকা ইনকামের রাস্তা খুলে দিয়েছে।

কিন্তু সেই সুযোগ গ্রহন করে কাজে লাগানোর ক্ষেত্রে অনেকে অপারগ।কারণ অনেকেই জানেন না কিভাবে কোন পদ্ধতিতে আর্টিকেশ লিখলে যেকোন সাইডের এডমিন দ্বারা তা রিভিউর মাধ্যমে টাকা রোজগার হবে।

তাই বাংলা লেখা স্বচ্ছ সুন্দর ও সংবেদনশীল না হলে আয়ের ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। তাই আর্টিকেল লেখার পদ্ধতিগুলো আপনারা জেনে নিন। নীচের কলমে বিস্তারিত আলোচনা করলাম।

আর্টকেল লেখার পদ্ধতি:-

আমরা এই বাংলা সাইটে অনেক সম্মানীয় লেখকের অনেক লেখা দেখতে পাই যারা আর্টিকেল লেখার নানা তথ্য দিয়েছেন। সে গুলো আপনারা সার্চ করে দেখবেন এবং সাথে সাথে  আজকের আমার লেখা আপনাদের গাইড করবে খুব উন্নতমানের আর্টিকেল লেখার ক্ষেত্রে।

কি পদ্ধতিতে লেখালেখি করলে লেখার গুনগত মান বাড়বে ও তা সর্বজন স্বীকৃত হবে তা আলোচনার মাধ্যমে আপনাদের জানাবো।

1. স্থির মানসিকতা :-

আর্টিকেল লেখার মূল মন্ত্র হল নিজেকে স্থির মস্তিষ্কে বহির্জগতের সব চিন্তাভাবনা মুছে ফেলতে হবে। একাগ্রচিত্তে বিষয় ভিত্তিক ভাবনাটাকে অর্থাৎ যে বিষয়ে আপনি লিখবেন সেটাকে একেবারে আত্মকেন্দ্রীক করে গড়ে তুলতে হবে। বাইরের কোন চিন্তাভাবনা মাথায় রাখবেন না।

তাহলে দেখবেন যে বিষয়ের উপরে আপনি লিখবেন ঐ বিষয়টি গভীরভাবে আপনার মানষপটে এক প্রতিচ্ছবি তুলে ধরবে। আর আপনি তা আপনার ভাবনা দিয়ে সুন্দর করে লিখে ফেলবেন এক দক্ষতাপূর্ণ সুন্দর সাবলীল লেখনী।

2. উপযুক্ত পরিবেশ :-

আমরা সবাই লেখক লেখনী আমাদের পেশা। কিন্তু যেনতেন প্রকারেণ লিখে ফেললেই কিন্তু লেখা হয় না। আসলে লেখার জন্য একটা উপযুক্ত পরিবেশের দরকার হয়।

যে পরিবেশে আপনি সর্বদা নিজেকে মুক্ত ভাভবেন। সব সংসার মায়ার বন্ধন কাটিয়ে মাত্র ঐ টুকু সময় মানে যে টুকু সময় আপনি লিখবেন, আপনাকে থাকতে হবে উন্মুক্ত ও দিলখোলা।

নির্জন সুন্দর একটা নি:শব্দ পরিবেশ হবে,যেখানে আপনার চিন্তা ভাবনার গতিশীলতা বাড়বে।এবং বিষয়ভিত্তিক লেখার মূলস্তরে পৌঁছে গিয়ে আপনি যতার্থ গুনমর্যাদা সম্পন্ন লেখনী লেখার অনুপ্ররেণা পাবেন। তাই লেখালেখির ক্ষেত্রে উপযুক্ত পরিবেশ বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহন করে।

3. একাগ্রতা :-

এখন কথা হচ্ছে আমরা যে বিষয়ের প্লাটফর্মের উপর দাঁড়িয়ে লিখি না কেন আমাদের মানসিক একাগ্রতা ভীষণভাবে প্রয়োজন। মনযোগ সহকারে স্থিরতার সাথে যদি কোন লেখা না হয় তবে সে লেখার মান অনেক ত্রুটিপূর্ণ হবে যা অনলাইনে ইনকামের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়াবে।

তাই প্রত্যেক আর্টিকেল রাইটারদের বলবো বিষয়ের উপর মনযোগী হয়ে একাগ্রতার সঙ্গে লিখবেন। তাহলে দেখবেন আপনি সুফল পাবেন। আর এটা সব সময় মনে রাখবেন ভাল জিনিসের কদর সবসময় বেশি। তাই ভালটা দিয়ে যাবেন সবসময়।

4. ভাষাগত জ্ঞান :-

লেখার ক্ষেত্রে ভাষাজ্ঞান থাকা অধিক গুরুত্বপূর্ণ একটা বিষয়। কারন ভাষার সচ্ছলতা না থাকলে ভাল আর্টিকেল রাইটার কোনদিন হতে পারবেন না।

বিশেষ করে বাংলা ভাষার জটিলতা কাটিয়ে না উঠতে পারলে আপনার পক্ষে ভাল ধরনের লেখা প্রেজেন্ট করা খুবই কষ্টকর। তাই ভাষাগত দিকটা লেখনীর ক্ষেত্রে একটা ভাইটাল বিষয় হিসাবে চিহ্নিত হয়। লেখা হবে সহজ সরল সুন্দর বোধগম্য।

5. সঠিক বানান :-

আর্টিকেল লিখতে গেলে যে বিষয়টি সর্বাধিক প্রযোজ্য তা হলো সঠিক বানান। আর বানান যদি সঠিক না হয় তাহলে আর্টিকেল লেখাটি সম্পূর্ণ বিফলে যাবে।

শুধু তাই নয় বানান ভুলে লেখার সৌন্দর্যহানি ঘটে । তাছাড়া বানান ভুলে বাক্যের অর্থ পরিবর্তিত হয় তখন আসল উদ্দেশ্য সফল হয় না।

তাই লেখার সময় খুব সতর্ক থাকতে হবে যেন কোনকারনে ভুল বানান যেন লিপিবদ্ধ না হয়। তাছাড়া ভুল বানান বার বার দেখতে থাকলে পাঠকরা পাঠ ছেড়ে বেরিয়ে যাবে।

6. নীতিমালা মেনে চলা :-

প্রত্যেক সাইটে এক ধরনের নীতিমালা সংযুক্ত করা আছে। যার উপর ভিত্তি করে আমরা সদাসর্বদা বিষয় ভিত্তিক লেখালেখি করার সুযোগ পাই।তাই আমরা বরাবর চাইবো প্রত্যেকটা সাইটের নীতিমালা মেনে সঠিক বিষয়ে সঠিক ধরনের লিখতে।

তাহলে দেখবেন খুব সহজে আপনি একজন সমাজদার লেখক হয়ে উঠবেন। সুতরাং আপনি সুন্দর সাবলীল আর্টিকেল লিখে হাজার হাজার টাকা রোজগারের সুযোগ পেয়ে যাবেন।

7. পাঠনের অভ্যাস :--

যেহেতু আমরা অনলাইন ওয়েবসাইটের যুগের লোক সেহেতু আমরা বিভিন্ন  সাইট সার্চ করে বিভিন্ন লেখকের লেখা পাঠ করতে পারি। তাতে ধীরে ধীরে আপনার লেখার অভিজ্ঞতা ও ভাষাজ্ঞানের ভান্ডার পরিপূর্ণ হবে।

তাছাড়া আপনি অনেক অজানা তথ্য জানতে ও বুঝতে পারবেন যা আপনার লেখার ক্ষেত্রে আপনাকে প্রভূত সাহাজ্য করবে। তাই আপনাকে যেকোন লেখা সদাসর্বদা পাঠ করার অভ্যাস গড়ে তুলতে হবে। তাহলে ভবিষ্যতে লেখালেখি করে আপনি হাজির হাজার টাকা ইনকাম করতে পারবেন।

শেষকথা :-

আরো অনেক বিষয় রয়েছে যেগুলো পরবর্তীকালে আবার কোন লেখনীতে আমি আপনাদের সামনে তুলে ধরবো। আর আজকের আমার এই লেখনী পাঠ করে আপনারা নিশ্চয়ই সমৃদ্ধ হয়েছেন।

তাই এবার থেকে আপনি চেষ্টা করুন আমার লেখনীর পদ্ধতি গুলো অনুসরণ করে খুব সুন্দর সংবেদনশীল আর্টিকেল লিখতে। যদি আমার লেখনী পাঠ করে আপনাদের যদি সামান্য কিছু লাভ হয় তাহলে আমার মত খুশি আর কেউহবে না।

অতএব যত্ন সহকারে সুন্দর সাবলীল লেখনী প্রয়োগ করে আপনার ইনকামের রাস্তা প্রশস্ত করুন। পরবর্তীকালে আবার আপনাদের সাথে দেখা হবে অন্যকোন আকর্ষনীয় লেখনী উপস্থাপনা করে। ধন্যবাদ ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ