ওয়ার্ডপ্রেস থেকে প্রচুর টাকা ইনকাম করার ৭টি অন্যতম কৌশল।

বর্তমান এই আধুনিক যুগে অনলাইনে ঘড়ে বসে ইনকাম করার জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। আমাদের বাংলাদেশে এর ব্যাপকতা কম নয়। অনলাইনের মাধ্যমে ইনকাম করার অনেক সাইট এবং অনেক মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি খুব ভালোভাবে অনলাইনে কাজ করে প্রচুর ইনকাম করতে পারেন। আর এই অনলাইন সাইটে ইনকাম করার একটি জনটপ্রিয় মাধ্যম হচ্ছে ওয়ার্ডপ্রেস। এখানে যদি আপনি কিছু কৌশল ব্যবহার করে কাজ করে থাকেন তাহলে আপনি অনেক প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সাধারণত অনলাইনে আয় করার যতো গুলো সাইট রয়েছে, তার মধ্যে ওয়ার্ডপ্রেস উল্ল্যেখযোগ্য একটি সাইট। এখানে কাজ করে যে কেউ  অনেক ভালো ইনকাম করতে পারবেন, তবে সেই কাজটি ভালোভাবে শিখতে হবে। এখানকার যে কাজ গুলোর মাধ্যমে আপনি ভালো ভাবে ইনকাম করতে পারবেন সেই কাজ গুলো তে আপনাকে ভালো করে পারদর্শী হতে হবে।

আজকে আমরা ওয়ার্ডপ্রেসের মাধ্যমে আপনি কিছু অন্যতম কৌশল ব্যবহার করার মাধ্যমে কিভাবে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন তা বিস্তারিত আলোচনা করবো। আপনারা যারা নতুন বা কাজ যেনেও ভালো মতন ইনকাম করতে পারছেন না আমাদের আজকের এই আর্টিকেল টি তাদের জন্য। 

আমাদের বর্তমান সময় দিন যত যাচ্ছে ফ্রিল্যান্সারদের সংখ্য তত বাড়তেছে, আমাদের দেশে সাধারণত চাকরি বাজারে এক বিরাট প্রতিযোগিতা থাকায় আমারা এখন অনেকেই ফ্রিল্যান্সিং পেশার মাধ্যমে আমাদের ক্যারিয়ার গড়ার কথা ভাবছি। ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং এগুলো সাধারণত অনলাইন নির্ভর একটি পেশা।

এখানে আপনি কাজ করে মাসে কত টাকা ইনকাম করবেন সে সম্পর্কে নির্দিষ্ট কোনো ধরাবাধা নিয়ম নেই। আপনি এখানে যত ভালো কাজ করে দিতে পারবেন আপনার বায়ারকে আপনাকে ইনকাম তত বেশি হয়ে থাকবে। তাই আপনার ইনকাম টা এখানে নির্ভর করবে আপনার কাজের উপরে।

ওয়ার্ডপ্রেস হচ্ছে পৃথিবীর একটি জনপ্রিয় সাইট এটি সাধারণত ব্লগিং পেশার জন্য অন্যতম একটি বিষয়। আপনি এখানে খুব ভালো মতন ফ্রিল্যান্সিং করতে পারবেন, আপনি এখানে কোন প্রকার কোডিং ঙ্গান ছাড়াই এখানে ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

এখানে আপনি যে কোন প্রকার প্রতিষ্ঠান বা কোম্পানির জন্য ভালো মানের ইন্টারন্যাশনাল মানের ওয়েবসাইট তৈরি করতে পারবেন কোনো প্রকার ঝামেলা ছাড়াই। 

ভালো মানের ওয়েবসাইট তৈরি করার জন্য অনেক ভালো মানের ফিচারের প্রয়োজন হয়ে থাকে তবে আপনি এই ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ভালো মানের ফিচার যুক্ত করতে পারবেন। ফ্রিল্যান্সিং সাইট গুলোতে ওয়ার্ডপ্রেস চাহিদা অনেক বেশি হয়ে থাকে। এখানে অনেকেই ভালো কৌশলের দ্বারা অনেক টাকা ইনকাম করে থাকে। 

আর এই ওয়ার্ডপ্রেসে ও যদি আপনি কাজ করতে চান তাহলে আপনার কাজের উপর ভালো দক্ষতা থাকা দরকার। এবং দক্ষতা রেখে আপনাকে বিভিন্ন কৌশল ব্যবহার করতে হবে তাতে আপনি খুব ভালো মতন কাজ করে দেওয়ার পাশাপাশি ভালো টাকা ইনকাম করতে পারবেন। 

আমাদের এই ওয়ার্ডপ্রেসের ভালো মানের টাকা ইনকাম করার সেই অন্যতম কৌশল গুলো সম্পর্কে আলোচনা করতে গেলে শুরুতেই ওয়ার্ডপ্রেস কি বা কাকে বলে সেটি নিয়ে আগে আলোচনা করতে হবে। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক ওয়ার্ডপ্রেস কি। নিচে সে সম্পর্কে আলোচনা করা হলো: 

ওয়ার্ডপ্রেস কি:

ওয়ার্ডপ্রেস হচ্ছে সাধারণত একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার আর এই কন্টেন্ট হচ্ছে একটি ওয়েবসাইটের বিশেষ উপাদান। যেমন: লেখা, ভিডিও, অডিও, ছবি যা কিছু থাকে তাই হচ্ছে কন্টেন্ট হয়ে থাকে। আর সাধারণত এগুলো ম্যানেজমেন্ট করাটাই হচ্ছে কন্টেন্ট ম্যানেজমেন্ট।

এই ওয়ার্ডপ্রেস হচ্ছে সেরিকোম একটি কন্টেন্ট ম্যনেজম্যান্ট সিস্টেম সফটওয়্যার বা সাইট। আরও সহজ ভাবে বলতে গেলে আপনি অতি সহজেই কোনো প্রকার কোডিং ঙ্গান ছাড়াই ওয়েবসাইট বা কোনো প্রকার ব্লগ তৈরি করাকে ওয়ার্ডপ্রেস বলা হয়ে থাকে। 

ওয়ার্ডপ্রেসকে নিয়ে সাধারণত আমাদের আর একটি আর্টিকেল জে আইটি সাইটি প্রকাশিত হয়েছে আপনি চাইলে এই আর্টিকেল একবার পড়ে আসতে পারেন। সেখানেও আমরা ভালো মতন ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ইনকাম বিষয় তুলে ধরেছি, আর্টিকেলটি দেখতে এখানে ক্লিক করুন।

ওয়ার্ডপ্রেস যেহেতু আপনার অনলাইনের ইনকামের এক পথ হয়ে থাকবে তাই এখানে আপনি ফ্রিতে কেনো সাইট বানাবেন আপনি সম্ভবত ডোমেইন বা হোস্টিং ক্রয় করে সাইট তৈরি করাই উত্তম হয়ে থাকবে। আর আপনি যদি এটি শিখার ব্যাপারে নিজের মধ্যে দূর্বলতা বোধ করেন তাহলে এখন অনলাইনে এগুলো শিখানোর ব্যাপারে অনেক কোর্স করানো হয়ে থাকে আপনি চাইলে তা করে নিতে পারেন।

আপনি এখানে যেসব কৌশল ব্যবহারের মাধ্যমে দ্রুত উন্নতি সাধন করতে পারবেন বা আপনি ভালোভাবে প্রচুর ইনকাম করতে পারবেন সেই সব অন্যতম ৭টি কৌশল নিচে উল্ল্যেখ করা হলো:  

১. থিম ডেভেলপমেন্ট: 

ওয়ার্ডপ্রেসের থিম হচ্ছে একটি ওয়েবসাইট কি রকম হতে পারে, ওয়েবসাইটির কোথায় কি থাকবে, এর কোন অংশগলো কিভাবে কাজ করবে তার একটি বাহিক্য দৃশ্য হয়ে থাকে এই থিম ডেভেলপমেন্ট। তবে আরো সহজ ভাবে আপনাকে বলতে গেলে বলতে হবে একটি ওয়েবসাইটে যে ডিজাইন দেখতে পাই তাই সাধারণত থিমের মাধ্যমে উপস্থাপন করা হয়ে থাকে। 

এই থিম ডেভেলপমেন্ট  ওয়ার্ডপ্রেসের অনেক ভালো একটি পথ এটির মাধ্যমে আপনি ভালো মতন কাজটি করতে পারলে এবং মানুষের মন মত এটি তৈরি করে কাজ করতে পারলে অনেক ভালো টাকা ইনকাম করতে পারবেন।

আবার সাধারণত এই কাজটির বর্তমান সময় অধিক জনপ্রিয়তা লাভ করেছে কারণ অনলাইনে এখন সাইট রয়েছে থিম বিক্রি করার। যেখানে তারা আপনার তৈরি কৃত থিম সাধারণত ভালো টাকা দিয়ে কিনে থাকবে। এই সাইট গুলোর মধ্যে অন্যতম হচ্ছে: থিম ফরেস্ট, মাই থিম, এলিগিন থিম, প্লেস ইত্যাদি সাইটগুলো থিম বিক্রির জন্য জনপ্রিয় হয়ে থাকে। 

২. প্লাগিন ডেভেলপমেন্ট:

ওয়ার্ডপ্রেস সাধারণত অনলাইন ইনকামে জনপ্রিয় একটি সাইট হয়ে গিয়েছে। এটি বর্তমান অধিক জনপ্রিয় হয়ে থাকে এই সাইট অনেক ব্লগার ও ফ্রিল্যান্সাররা কাজ করে থাকে। আর এই ওয়ার্ডপ্রেসের একটি গুরুত্বপূর্ণ অংশ এই প্লাগিন ডেভেলপেমেন্ট।

ব্যবহারকারীরা এটির সাহায্যে কাজ করতে অনেক সুবিধা পেয়ে থাকে। এটির সাহায্যে আপনি আপনার ‍ওয়ার্ডপ্রেস সাইটে অসংখ্য ও একদম নতুন নতুন ফিচার যোগ করতে পারবেন। আপনি এই ওয়ার্ডপ্রেসের এই প্লাগিন ডেভেলপমেন্ট শিখে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

বর্তমান বিশ্বের প্রায় অধিকাংশ কোম্পানি এই প্লাগিন ডেভেলপমেন্ট কাজ করে প্রচুর অর্থ উপার্জন করেছে। আর তাই ওয়ার্ডপ্রেস থেকে টাকা ইনকাম করার ৭টি দারুন কৌশলের মধ্যে এটি  অবশ্যই থাকবে। 

৩. থিম কাস্টমাইজ করা: 

এখানে যদি আপনি ভালো কাজ করতে চান তাহলে আপনাকে থিম কাস্টমাইজ করা ভালোমতন জানতে হবে। সাধারণত একটি থিমের মাধ্যমে আপনার সাইটের চেহারা কেমন হবে তার প্রস্তুফুটিত হয়ে থাকবে।

 আপনার সাইটকে ভালো মতন রান করতে হলে এই থিম ডেভেলপমেন্ট খুব কার্যকরী একটি বিষয়। ওয়ার্ডপ্রেসের থিম সাধারণত ফ্রিতেও পাওয়া যায় আবার প্রিমিয়ামেও পাওয়া যাবে। আপনি এখানে ফ্রি ভার্সন ব্যবহার করতে পারবেন।

আবার টাকা দিয়ে ক্রয় করেও ব্যবহার করতে পারবেন। তবে যদি আপনি টাকা দিয়ে ক্রয় করে ব্যবহার করেন তাহলে আপনি সেখানে অনেক সুবিধা পেয়ে থাকবেন। আপনি বিভিন্ন ব্লগ সাইট বা ওয়েব সাইটেও থিম কাস্টমাইজ করে আয় করতে পারবেন। এটি এই দারুন কৌশল গুলোর মধ্যে একটি হয়ে থাকে। 

৪. ব্লগ তৈরি করে আয় করা:

আপনি আপনার ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরি করেও আয় করতে পারবেন। আমারা যারা আর্টিকেল রাইটার হয়ে থাকি তারা সাধারণ বিভিন্ন সাইটে কাজ করে থাকি। এরকম একটি ব্লগ সাইট তৈরি করে আয় করতে পারবেন।

আপনি গুগল অ্যাডসেন্সের সাথে তা অ্যাড করে ও আয় করতে পারবেন। ব্লগ তৈরি করে আয় করা ওয়ার্ডপ্রেসের মাধ্যমে এখন ইতিমধ্যে বেড়ে চলছে। আর এটি করেও আপনি প্রচুর ইনকাম করতে পারবেন। 

 ৫. আর্টিকেল রাইটিং: 

আপনি যদি ভালো আর্টিকেল লিখতে পারেন তাহলে ওয়ার্ডপ্রেস আপনার জন্য কিছু সুবর্ণ সুযোগ বয়ে আনবে। এই ওয়ার্ডপ্রেসকে সাধারণত অনেক ব্লগার রা আর্টিকেল লিখতে বেশি ব্যবহার করে থাকে।

তাছাড়াও আপনি ওয়ার্ডপ্রেসে লেখার মাধ্যমে বিভিন্ন অনলাইন সাইট গুলোতে আর্টিকেল লিখে অনেক ভালো ইনকাম করতে পারবেন এসব সাইটের মধ্যে একটি নির্ভরযোগ্য ও সেরা অন্যতম একটি সাইট জে আইটি। এখানে আর্টিকেল লিখে আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন। আর তাই আর্টিকেল রাইটিং করে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে প্রচুর টাকা ইনকাম করার সেরা একটি কৌশল। 

৬. কাস্টম ডিজাইন করে আয়: 

আপনি যদি ওয়ার্ডপ্রেসের মাধ্যমে খুব ভালো ভাবে ইনকাম করতে চান তাহলে আপনাকে ওয়ার্ডপ্রেস শিখে কাস্টম ডিজাইন সাইট তৈরি করে প্রচুর টাকা ইনকাম করতে পারেন। এর জন্য একটু বেশি পরিশ্রম করতে হবে তাহলে আপনি দ্রুত আপনার জীবনে উন্নতি সাধন করতে পারবেন।

আপনাকে এগুলো ভালো করে শিখতে হবে যেমন: HTML, CSS, JQuery, Javascript, PHP, ইত্যাদি। এছাড়াও আপনাকে বিভিন্ন ফাংশন ও ফিল্টারের বিষয় শিখে থাকতে হবে। 

৭. ই-কমার্স সাইট তৈরি করে আয় করতে পারেন: 

হ্যা আপনি যদি ওয়ার্ডপ্রেস শিখে ভালো টাকা ইনকাম করতে চান তাহলে আপনি ই-কমার্স শিখে ভালো টাকা ইনকাম করতে পারবেন। এই ই-কমার্স ব্যবসা টি সারাবিশ্বে অধিক জনপ্রিয় হয়ে ওঠেছে।

আর তাই ই-কমার্স সাইট তৈরির কদর এখানে বেশি বাড়ছে। ওয়ার্ডপ্রেসে সাধারণত আপনি শফিফািই বা উকমার্স সাইটের মাধ্যমে খুব ভালো ভাবে ই-কমার্স সাইট তৈরি করে আয় করতে পারেন। আপনি এই ই-কমার্স সাইটে কাজ করে প্রচুর অফার পেতে পারেন যদি আপনি ভালো কাজ করতে পারেন। 

আমাদের বাংলাদেশেও এই ই-কমার্স সাইটের প্রচুর চাহিদা বেড়েছে। তাই এটি একটি ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ইনকাম করার অনেক ভালো একটি উপায়। ই-কমার্সের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। তাই আপনি এখানে চেষ্টা করে দেখতে পারেন।

আমারা সাধারণত যে ৭টি অন্যতম কৌশল গুলো নিয়ে আলোচনা করলাম সেগুলো সবগুলোই বর্তমানে অধিক জনপ্রিয় হয়ে ওঠেছে। এই কৌশল গুলো কাজে লাগিয়ে আপনি ভালো ভাবে চেষ্টা করে কাজ করে যেতে হবে। আপনি যদি উপরে বর্ণিত কৌশল গুলো অবলম্বন করে কাজ করে যেতে পারেন তাহলে আপনি প্রচুর ইনকাম যথেষ্ট করতে পারবেন। 

আামাদের লেখা আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে দয়া করে আাপনাদের পছন্দ মতন একটি সাইটে শেয়ার করবেন আপনাদের করা একটি শেয়ার আমাদেরকে আরও ভালো আর্টিকেল লিখতে উৎসাহ প্রদান করবে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।