বাংলা গল্প লিখে আয় করার উপায়

আজ আমরা ইন্টারনেট যুগে বাস করছি। সমস্ত রকম কাজ সমস্ত ধরনের প্রশ্নের উত্তর আমরা ইন্টার নেট ব্যবহার করে পেতে পারি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আর এই ইন্টারনেট আছে বলে আমরা ঘরে বসে বসেই নানা ধরনের ইনকাম করতে পারি। বিভিন্ন ওয়েব সাইটের মাধ্যমে আমাদের ইনকামের বহু রাস্তা খোলা রয়েছে। মানুষের ইচ্ছা ও চাহিদার উপর নির্ভর করছে তাদের আয়ের দারুন সুযোগ। 

আমাদের মধ্যে কেউ ব্যবসা, কেউ গ্রাফিক্স ডিজাইন,কেউ সুন্দর ছবি এঁকে, কেউ টিউশান আবার কেউ লেখালেখি করতে ভীষণ ভাল বাসেন।

তাদের এই ইচ্ছা গুলোকে আজকের দিনের উন্নত প্রযুক্তির সাহায্যে অনলাইনের মাধ্যমে পূরণ করার একটা সুন্দর সুযোগ করে দিয়েছে। যার ফলে আমরা যারা উপরে উল্লেখিত বিষয়ে ইন্টারেস্টেট তারা এই ওয়েব সাইট মাধ্যমগুলিকে কাজে লাগিয়ে প্রচুর ইনকাম করছে বা যারা আগ্রহী তারাও করতে পারবে।

মূলতঃ আজকের আমরা আলোচনা করবো ছাত্রছাত্রীরা কিভাবে অনলাইনে গল্প লেখালেখি করে প্রচুর টাকা রোজগার করবেন। বেশ কিছু ওয়েব সাইটের কথা আজ আমি বিস্তারিত আলোচনা করবো। যাতে করে এই কোভিড পরিস্থিতিতে ছাত্র ছাত্রীরা অনলাইনে গল্প লিখে প্রচুর টাকা ইনকাম করতে পারে।

ছাত্র ছাত্রীরা কেন আয় করবে এই অনলাইন মাধ্যম ব্যবহার করে:-

আমরা বেশির ভাগ মানুষ দরিদ্র বা দরিদ্র সীমার নীচে বাস করছি। যার ফলে ঐ সব পরিবার ভরণ পোষনের সাথে সাথে অন্যান্য খরচ সামলে ছেলে মেয়েদের পড়ার খরচ চালাতে হিমসিম খেয়ে যাচ্ছে।

স্কুলের বই পত্র থেকে শুরু করে টিফিন খরচ, স্কুলের ফিজ, ছেলে মেয়েদর হাত খরচ এসব মেন্টেন্ট করা একটি দরিদ্র পরিবারের পক্ষে দারুণ কষ্টসাধ্য ব্যাপার। তাই ছাত্র ছাত্রীরা তাদের পরিবারের দৈন্যদশার অবস্থা চিন্তা করে নিজেরাই পারে তার পরিবারকে কিছুটা স্বস্তি দিতে। কিভাবে?

আজ আমরা যেহেতু অনলাইন যুগে বাস করছি সেহেতু নানা প্লাট ফর্মের মধ্য দিয়ে আমরা যথোপযুক্ত উপায়ে টাকা রোজগার করতে পারি। যেহেতু আজকের বিষয় ছাত্র ছাত্রীদের গল্প লিখে অনলাইন থেকে আয় করা,সেহেতু আমরা আলোচনা করবো কিভাবে কোন কোন সাইটে গল্প লিখে আয় করা যায়।

যেহেতু ওরা ছাত্রছাত্রী,লেখাপড়ার সঙ্গে যুক্ত রয়েছে, সেহেতু গল্প কবিতা লেখার সঙ্গে অনেকেই যুক্ত রয়েছে। কিন্তু গল্প কবিতা লিখলে তো শুধু হবে না, নিয়ম মাফিক বেল কিছু মাধ্যম আছে যেখানে লেখালেখি করলে ইনকাম করা যায়, তাই ছাত্র ছাত্রীদের সচেতনতার সাথে যে সাইড গুলোতে লিখলে আপাততঃ পকেট খরচের টাকা ইনকাম করতে পারবে সেই সাইড গুলো আজ আলোচনা করবো।

ছাত্রছাত্রীদের গল্প লেখার সাইট:-

আজ আমি যে সাইট গুলো নিয়ে আলোচনা করবো, এর প্রত্যেকটি সাইট বিশ্বস্ত। লেখালেখি করে পেমেন্ট পাওয়ার ক্ষেত্রে কোন অসুবিধা নেই। সুবিধাজনকভাবে ক্যাশ উইথড্রল করা যাবে।

তবে বিভিন্ন সাইটের বিভিন্ন নীতিমালা রয়েছে, সেগুলো নিয়মমাফিক অনুসরণ করে যদি সুন্দর ও সাবলীল ভাবে লেখা যায় তবে ভাল পেমেন্ট পাওয়া যাবে।

অবশ্যই লেখার মিন ভাল হতে হবে,ভাষা ব্যকরণ ইত্যাদির দিকে বিশেষ নজর রাখতে হবে যাতে গল্প লেখনীতে মানুষকে একটা সুন্দর বার্তা দেওয়া যায়। তাহলে আমরা এখন গল্প লেখার সাইড গুলো একে একে সব আলোচনা করছি।

1. তদন্ত ডট কম :-

বাংলা খবর ও গল্প লেখার একটি জনপ্রিয় মাধ্যম হল 'তদন্ত ডট কম'। এই সাইটে ছাত্র ছাত্রীরা তাদের সৃষ্টি খবর বা গল্প লিখে নিজেদের মনের ইচ্ছা যেমন পুরণ করতে পারবে তেমনি প্রতি লেখনীতে বেশ কিছু টাকা রোজগার করাও যাবে।

সার্চ করে এই সাইটে রেজিস্ট্রার করে ছাত্র ছাত্রীরা লেখালেখি করে মনমত রোজগির করতে পারেন। পেমেন্ট নিয়ে ভাববার বিষয় নেই। যথাযথ টাইমে সাইটের নিয়মানুসারে টাকা উত্তোলন করা যাবে খুব সহজ উপায়ে।

2. আর্থ আইল্যান্ড জার্নাল সাইট :-

এটাও একটা গল্প লেখার বিশ্বস্ত প্রতিষ্ঠান। এখানে ছেলে মেয়েরা অনায়াসে মনের মত করে গল্প লিখে দারুণ একটা পরিমান টাকা রোজগার করতে পারেন।

এখানে একটা বিষয় জেনে রাখা ভাল যে এখানে ইংরেজীতে ও আর্টিকেল লেখা যায়। নিজের মনের মত করে দারুণ বিশ্বাসের সঙ্গে এখানে লিখতে পারেন।

পেমেন্টের কথা চিন্তা করতে হবে না। দারুন সুন্দর সহজ পদ্ধতিতে এখান থেকে আপনারা টাকা উত্তোলন করতে পারবেন আপনারা।

3. গ্রাথোর ডট কম :-

বাংলা মাধ্যমের এক অতি জনপ্রিয় মাধ্যম হলো গ্রাথোর ডট কম। এখানে আপনি যা খুশি লিখতে পারেন। কোন বাঁধা ধরা নিয়ম নেই।

তাই এখানে ছেলে মেয়েরা তাদের ইচ্ছামত নিজের ভাবনাকে এই মাধ্যমের মধ্য দিয়ে প্রস্ফুটিত করতে পারে এবং পকেটমানির টাকা এই সাইট থেকে রোজগার করে নিতে পারে।

পেমেন্ট মেথট অতি সহজ। খুব সুন্দর ইজি প্রক্রিয়ায় টাকা উত্তোলন করতে পারবেন। সার্চ করে ওয়েব সাইটে ঢুকলে আপনারা সবিশেষ জানতে পারবেন। 

4. জে আইটি আর্নি প্রোগ্রাম :-

বাংলা লেখার একটি সহজ সুন্দর মাধ্যম বর্তমান এই সাইটির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। এই সাইটের বেশ কিছু নীতিমালা রয়েছে। আপনারা নীতিমালা মেনে সুন্দর করে বিষয় ভিত্তিক লেখনী লিখতে পারলে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।

এই সাইটের সদস্য আমি। আমিও লেখালেখি করছি, টাকা উত্তোলনের বেশ কিছু পদ্ধতি আছে সে গুলোর নিয়ম মেনে টাকা উত্তোলন খুব সহজ।

তাই এই মাধ্যমের লেখালেখি বিষয়ের উপর আপনি কবিতা গল্প লিখে রোজগার করতে পারবেন।আশা করি আপনারা এই প্রতিষ্ঠানে কাজ করে দারুন সুযোগ সুবিধা পাবেন।

5. রোকসনার গল্প :-

এই সাইটে প্রচুর লোক কাজ করে । প্রচুর ভিজিটর। তাই এই মাধ্যমে আপনি লেখালেখি করে ইনকাম করতে পারবেন।

এই প্রতিষ্ঠান খুবই বিশ্বস্ত একটি ওয়েব সাইট মাধ্যম। তাই এই সাইটে লেখালেখি করে ভাল রোজগার করা অসম্ভব কিছু নয়। তাই এই সাইটে লেখালেখি করুন ও ভাল রোজগার করুণ।

শেষ কথা :-

এত সময় ধরে ছাত্রছাত্রীদের বাংলা গল্প লিখে কিভাবে আয় করা যায় বা কোন কোন সাইটে লিখে ইনকাম করা যায় তার সবিস্তারে আলোচনা করলাম। আশা করি পকেট মানি ইনকামের রাস্তা আপনারা পেয়ে গেছেন।

এবার থেকে আপনারা ঐ সব সাইটে লেখা শুরু করুন এবং 2 -3 ঘন্টা সময় দিয়ে লিখে আপনারা ভাল রোজগার করুন। আবার পরবর্তীকালে আপনাদের সামনে দেখা হবে আরো কিছু লেখনীর মাধ্যমে । ভাল থাকুন সুন্দর থাকুন। ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ