আপনার স্মার্ট ফোনে থাকা ক্যামেরা দিয়ে মাসে আয় করুন কয়েক হাজার ডলার।

আপনি কি আপনার ফোনে থাকা ছবি অনলাইনে বিক্রি করে কিছু টাকা আয় করতে চান? ভাবছেন কিভাবে করবেন বা কোথায় করবেন? এই আর্টিকেলে আমি আপনাকে সেরা ৫ টি ওয়েবসাইটের সম্পর্কে জানাব যেখানে আপনি সহজেই আপনার ফোনের ক্যামেরায় তোলা ছবি বিক্রি করে টাকা কামাতে পারবেন। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একজন ফটোগ্রাফার হিসেবে আপনি খুব সহজেই এই ওয়েবসাইূটটগুলো থেকে টাকা ইনকাম করতে পারবেন। আপনাকে শুধু ভালো ছবি তুলতে জানতে হবে। একই স্থানের বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ভালো ছবি বের করে আনতে হবে। 

কারা কিনবে আপনার এই ছবি? কোন ধরনের ছবি সবচেয়ে বেশি বিক্রি হয়?
এসব স্টক ছবির সবচেয়ে বড় ক্রেতা হল ছোট ছোট ব্লগ ওয়েবসাইটগুলো, জার্নালিস্টরা, আর্টিকেল রাইটাররা। তারা তাদের আর্টিকেল জন্য পারফেক্ট ছবি যেখানেই পায় সেখান থেকেই কিনে। এসব ছবির মার্কেটপ্লেসগুলোতে সবচেয়ে বেশি বিক্রি হয় প্রকৃতি, খাবার, ভ্রমণের ছবিগুলো। 

১. Adobe Stock

অ্যাডোবি স্টক হল ফটোশপ এবং লাইটরুমসহ সবচেয়ে জনপ্রিয় ফটো এডিটিং সফটওয়্যার সমাধান নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোবির একটি স্টক ফটো সেলিং মার্কেটপ্লেস। এই প্ল্যাটফর্মটি প্রায় 10 বছরেরও বেশি সময় ধরে ছবি বিক্রি করার কাজ করছে।

অ্যাডোবি স্টকের যে জিনিসটি আপনার সবচেয়ে বেশি পছন্দ হবে তা হল তাদের রয়্যালটি শেয়ার, যা অন্যান্য অন্যান্য ওয়েবসাইটের চেয়ে অনেক বেশি। কন্ট্রিবিউটররা অ্যাডোবি স্টকে ছবি বিক্রি করে আয়ের ২০-৬০% দাম পেয়ে থাকে। এছাড়া অ্যাডোবি স্টকের আরেকটি বড় সুবিধা হল আপনাকে এখানে ইউনিক ছবি দিতে হবে না। আপনি চাইলে একই ছবি অন্য মার্কেটপ্লেসেও বিক্রি করতে পারবেন।

এসব কারণেই অ্যাডোবি স্টক এখন ফটোগ্রাফির ক্রেতা এবং বিক্রেতাদের জন্য একটি প্রধান গন্তব্য হয়ে উঠেছে। 

২. Shutterstock

ছবি বিক্রি করার জন্য শাটারস্টক সেরা জায়গাগুলোর মধ্যে একটি। অনলাইনে স্টক ফটো কেনা বেচার জন্য ১৫ বছরেরও বেশি সময় ধরে শাটারস্টক একটি জনপ্রিয় সাইট। তাদের কাছে ২০০ মিলিয়নেরও বেশি ছবি, ভিডিও এবং মিউজিক ট্র্যাক রয়েছে যা কেনার জন্য তাদের লক্ষ লক্ষ কাস্টমার রয়েছে।

একজন ফটোগ্রাফার হিসাবে, আপনি দীর্ঘমেয়াদে এই মার্কেটপ্লেস দিয়ে প্রচুর টাকা উপার্জন করতে পারেন। তাদের সাইট অনুসারে, প্রতি বছর শাটারস্টকের সেলাররা সবাই মিলে ৫০০ মিলিয়ন ডলারের বেশি আয় করে থাকে। 

শাটারস্টক আপনাকে আপনার ছবির কপিরাইট রাখার অনুমতি দেয়, তাই আপনি চাইলে আপনার ছবিগুলো অন্য মার্কেটপ্লেসেও বিক্রি করতে পারেন।  একবার আপনি সাইটের কন্ট্রিবিউটর হয়ে গেলে,  যখনই কেউ আপনার ছবি কিনবেন বা ডাউনলোড করবেন তখন আপনি ইনকাম শুরু হবে। একজন কন্ট্রিবিউটর হিসেবে আপনি ছবি বিক্রি করা দামের ২০-৩০% পাবেন, যা শাটারস্টক প্রতি মাসের শুরুতে পরিশোধ করে।

৩. Alamy

অ্যালামি আরেকটি দুর্দান্ত মার্কেটপ্লেস যেখানে আপনার তোলা ফটোগুলি বিক্রি করা উচিত। সাইটটিতে হয়তো শাটারস্টক এবং অ্যাডোব স্টকের মতো অধিক সংখ্যক ক্রেতা নেই, কিন্তু এটি এখনও ফটোগ্রাফারদের আয়ের আরেকটি দুর্দান্ত বিকল্প।

ফটোগ্রাফাররা লাইসেন্স বা অন্য কোন কপিরাইট ইস্যু ছাড়াই তাদের ছবি আলামিতে আপলোড করতে পারেন। আজ অবধি, অ্যালামি ফটোগ্রাফারদের ১৮০ মিলিয়ন ডলার পে করেছেন।

অ্যালামিতে আয়ের হারও প্রতিযোগিতামূলক। আপনি যদি প্রতি বছর ২৫,০০০ ডলারের বেশি আয় করতে পারেন তবে মার্কেটপ্লেস প্রতিটি ছবি বিক্রয়ের ৫০% টাকা আপনাকে দিবে, আর আপনার আয় যদি ২৫,০০০ ডলারের কম কিন্তু ২৫০ ডলারের বেশি হয় তবে আপনাকে ৪০% টাকা দিবে এবং আপনার আয় ২৫০ ডলারের কম হলে আপনাকে ২০% টাকা দিবে আলামি।  যা অন্যান্য প্রতিযোগী প্ল্যাটফর্মগুলির তুলনায় অনেক অনেক বেশি।

আশা করি এই আর্টিকেল আপনাকে অনলাইনে ছবি বিক্রি এবং টাকা ইনকামের জন্য সেরা ওয়েবসাইটগুলো খুঁজে পেতে সহায়তা করেছে। কোন স্টক ফটো সাইট বা স্ট্র্যাটেজি ব্যবহার করে আপনি সবচেয়ে বেশি উপকৃত তা আমাদের কমেন্টে জানান। এছাড়া আপনি যদি এরকম আরো টিউটোরিয়াল পেতে ক্যান তাও জানান কমেন্টে। 

আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ