ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করবেন? বিস্তারিত এখানে

বর্তমান সময়ে ফেসবুক সারা  বিশ্বের মধ্যে অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ।  ফেসবুকের সাথে জড়িত নেই  অন্ততপক্ষে এশিয়া মহাদেশে  এমন মানুষ পাওয়া খুবই দুষ্কর । এই ফেসবুকের মাধ্যমে যদি আপনি আপনার আয়ের একটি উৎস হয়, তাহলে কেমন হয়? আপনারা অনেকই জেনে থাকবেন যে ফেসবুক থেকে এখন ইউটিউব চ্যানেল এর মত টাকা আয় করা যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তো আপনাদের এবার  জানাবো ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করতে পারবেন এবং  এর জন্য আপনার কি কি প্রয়োজন ?

প্রতিদিন আমরা ইন্টারনেট ব্যবহার করি বা না করি ফেসবুক কিন্তু ঠিকই ব্যবহার করি । গড়পড়তায় আমরা ৩০ বারেরও বেশি ফেসবুকে প্রবেশ করি। প্রায় সময় শোনা যায় ফেসবুক থেকে ইনকাম করা যায়। আসলেই কি ইনকাম করা যায়? হ্যাঁ আপনার যদি একটি ফেসবুক পেজ থাকে তাহলে আপনি চাইলে এখান থেকে টাকা ইনকাম করতে পারবেন।

তবে ইউটিউবে যেমন ইনকাম করতে হয় ইউটিউব এর নিয়মে, তেমনি ফেসবুকে ইনকাম করতে হয় ফেসবুকের নিয়মে। আর আপনারা জানেন যে ইউটিউব এর মতো ফেসবুকেও কিন্তু প্রচুর অডিয়েন্স রয়েছে। সেক্ষেত্রে কিন্তু আপনি ইউটিউব এর মতো ফেসবুকেও অনেক টাকা ইনকাম করতে পারবেন।

এখানে কিন্তু আপনি পেজের মাধ্যমে ইনকাম করতে পারবেন। ফেসবুক পেজ দিয়ে ইনকাম করা মোটেও কঠিন কাজ নয়।  তো তাহলে জেনে নেয়া যাক আপনি ইউটিউব চ্যানেল এর মত ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করতে পারবেন । এবং ইনকামের জন্য কি কি শর্ত পূরণ করতে হবে ।

ফেসবুক থেকে আয় করার উপায়ঃ

In-Stream Ad: ইনস্ট্রিম অ্যাড হচ্ছে হুবহু ইউটিউব যেভাবে কাজ করে। ঠিক সেভাবেই ভিডিওতে এড দিয়ে ইনকাম করার উপায়। আপনার যদি তিন মিনিটের উপরে কোনও ভিডিও থাকে তাহলে ওই ভিডিওতে এড দেয়া হবে এবং এই এড থেকে যে ইনকাম টা আসবে তার একটি অংশ আপনি পাবেন। সাধারণত তিন ধরনের ভিডিওতে এড দেয়া হয়। শুরুতে, মাঝে এবং এনিইমেজটাইপ এড । ভিডিওতে যত বেশি ভিউ হবে তত বেশি টাকা ইনকাম হবে ।

এবার আসা যাক ইনস্ট্রিম এড দেয়ার জন্য এবং আপনার ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য কি কি শর্ত পূরণ করতে হবে বা কি কি দরকার । ফেসবুক পেজ মনিটাইজেশন এবং ইনস্ট্রিম এড পাওয়ার ফলে আপনি ইনকাম করতে পারবেন । ফেসবুক পেজ মনিটাইজ এবং ইনস্ট্রিম অ্যাড পাওয়ার জন্য যে শর্তগুলো গুরুত্বপূর্ণ তা নিয়ে আলোকপাত করা হলো । 

ফেসবুক মনিটাউজেশন এর জন্য শর্ত সমূহঃ

#সর্বপ্রথম আপনার একটি ফেসবুক পেজ থাকতে হবে 

আপনার অবশ্যই একটি প্রফেশনাল মানের ফেসবুক পেজ থাকবে হবে । ফেসবুক পেজ যখন আপনার থাকবে আরো কিছু কাজ সেখানে আপনার ফুলফিল করতে হবে আপনার ফেসবুক পেজকে মনিটাইজ করার জন্য এবং ইনস্ট্রিম এড পাওয়ার জন্য ।

  • ফেসবুক পেজে যে ভিডিওগুলো আপলোড দিবেন তা অবশ্যই কমপক্ষে ৩ মিনিটের  হতে হবে ।
  • বিগত ৬০ দিনে অর্থাৎ দুই মাসে ৩০০০০ ভিউজ হয়েছে এবং সে ভিউজটা এক মিনিটে উপরে ছিল আপনার ফেসবুককে  প্রুভ  করতে হবে ।
  • অর্থাৎ আপনার যদি গত ৬০ দিনে ফেসবুক পেজের ভিডিও গুলোতে ৩০০০০ ভিউজ  আসে এবং সে ভিডিওগুলো এক মিনিটের উপরে অন্ততপক্ষে দেখা হয় তাহলে ফেসবুক পেজের যে ভিডিও গুলো আছে এগুলো  আপনি মনিটাইজ করতে পারবেন।

ইউটিউবে যেমন ১০০০ সাবস্ক্রাইবার এবং ৪০০০ ওয়াচ টাইম থাকতে হয় ঠিক সেভাবে এখানেও ইনকাম করার জন্য এমন শর্ত পূরণ করতে হয়।

# দশ হাজার ফলোয়ার/লাইক থাকতে হবে 

আপনার ফেসবুক পেইজে যদি ১০ হাজার ফলোয়ার থাকে তাহলে কেবল আপনি আপনার ফেসবুক পেজকে এডভার্টাইজিং সিস্টেমের মাধ্যমে মনিটাইজ অন করে সেখান থেকে আপনার ভিডিওগুলোতে ইনস্ট্রিম অ্যাড শো করে টাকা আয় করতে পারবেন ।

আমি আবার বলছি ১০ হাজার ফলোয়ার/লাইক থাকলে এবং সাথে ৩০০০০ ভিউজ থাকলে আপনি ভিডিও মনিটাইজ করে এবং ইনস্ট্রিম অ্যাড শো করে আপনি ইনকাম করতে পারবেন ।

এই হলো ফেসবুক থেকে টাকা আয় করার পদ্ধতি ।

ইনস্ট্রিম অ্যাড এবং ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য কি কি শর্ত পূরণ করতে হবে  তা সংক্ষেপে জেনে নেওয়া যাক--

  • # আপনার ফেসবুক পেজ থাকতে হবে
  • # ১০ হাজার ফলোয়ার থাকতে হবে
  • # এবং বিগত ৬০দিনে ৩০০০০ ভিউজ থাকতে হবে । 

তাহলেই আপনার ফেসবুক পেজ মনিটাইজ করে এবং ইনস্ট্রিম এড শো করে খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন । 

ফেসবুক পেজের মনিটাইজ অন করার জন্য বা অন করবেন কিভাবে তা দেখার জন্য আপনি সরাসরি চলে যাবেন আপনার ফেসবুক পেজে ।  আসার পরে এখান থেকে চলে যাবেন মনিটাইজিন অপশনে । 

তারপর যদি আপনার মনিটাইজ অফ করা থাকে তাহলে আপনি অন করে নিবেন । এটি অবশ্যই আপনার ফেসবুক পেজ হতে হবে । পার্সোনাল অ্যাকাউন্ট হলে হবে না । আপনি যখন মনিটাইজেশন অন করবেন তখন অবশ্যই উপরের শর্তগুলো পূরণ থাকতে হবে ।

আপনার নিজের করা ভিডিও আপলোড করতে হবে এবং এমন ভিডিও আপলোড করতে হবে যা ফেসবুকে ইতিপূর্বে আর কোথাও আপলোড করা হয়নি । আপনি যদি অন্য কারো ভিডিও পাবলিশ করেন তাহলে মনিটাইজেশন পাবেন না । 

এমন ভিডিও যদি আপলোড করেন এবং শর্তগুলো যদি পূরণ করেন তাহলে মনিটাইজেশনের জন্য এপ্লাই করতে পারবেন ও ইনস্ট্রিম অ্যাড পেয়ে যাবেন এবং টাকা ইনকাম করতে পারবেন ।

তাহলে আপনি যদি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চান এভাবেই কাজ করা শুরু করুন । আপনার ফেসবুক পেজে  ভিডিও আপলোড করুন । আপনার প্রতিটি ভিডিও যেন তিন মিনিটের বেশি হয় সেটি লক্ষ রাখবেন । এবং যদি পারেন মাঝে মাঝে বোস্ট করবেন আপনার যে ভিডিওগুলো বেশি জনপ্রিয় । এতে করে আপনার ফলোয়ার চলে আসবে ।

সর্বপরিঃ 

আমার লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। এবং কোন মতামত বা পরামর্শ থাকলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ