ফ্রিতে ঘরে বসেই ব্লগিং করে টাকা আয় করুন

যদিও এখানে ফ্রিতে টাকা ইনকাম করার কথা বলা হচ্ছে কিন্তু এটি সম্পূর্ন ফ্রি নয়। কারণ যে কোন কাজ করতে গেলে কাজটি যদি ফ্রীও সেখানে আপনার সবচেয়ে মূল্যবান সময় নষ্ট করতে হচ্ছে। দ্বিতীয়তঃ অনলাইনে কাজ করার জন্য অবশ্যই আপনার একটি স্মার্টফোন অথবা কম্পিউটার থাকতে হবে। তৃতীয়তঃ যেহেতু এখানে অনলাইনে টাকা ইনকামের কথা বলবো, সেহেতু আপনাকে এখানে অবশ্যই ইন্টারনেট খরচ করতে হবে। আর ইন্টারনেট অবশ্যই টাকা দিয়ে কিনতে হয় তাই না? তাছাড়া আপনি যদি একজন ওয়াইফাই ব্যবহারকারী হয়ে থাকেন, সেক্ষেত্রে আপনাকে মাস ভিত্তিক একটি চার্জ কোম্পানিকে দিতে হচ্ছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে টাকা ইনকাম করার নানান উপায় রয়েছে।

  • ব্লগিং করে আয়
  • সিপিএ মার্কেটিং করে আয়
  • এফিলিয়েট মার্কেটিং করে আয়
  • ছবি বিক্রি করে আয়
  • টি-শার্ট ডিজাইন বিক্রি করে আয়

তবে আমরা আজ কথা বলবো কিভাবে ব্লগিং করে আয় করা যায়?

আরো পড়ুন: সিপিএ মার্কেটিং থেকে মাসিক ইনকাম ১০০০+ ডলার

ব্লগ কি?

সহজভাবে বলতে গেলে ব্লগ হচ্ছে একটি খাতা বা ডাইরির মতন। এটি এমন এক ধরনের ডাইরি যেখানে আপনি আপনার মনের ভাষা গুলো প্রকাশ করতে পারবেন। এককথায় আপনি আপনার মনের মত করে লেখালিখি করতে পারবেন। আর যারা এই ধরনের কাজ করে থাকেন তাদেরকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রধানত লেখালেখি করে আয় করে থাকেন।

এখানে আপনি আপনার মনের মতন করে গল্প, উপন্যাস, এসএমএস, শায়েরী, পত্রিকা, কবিতা আর্টিকেল যে কোন বিষয় নিয়ে লেখালেখি করতে পারেন। শুধুমাত্র আপনি একটি বিষয়ে লক্ষ্য রাখবেন যে, আপনি যে লেখাগুলো লিখছেন সেই লেখাগুলো যেন সবাই করে বুঝতে পারে। আর লেখাগুলো যেন খুব পরিষ্কার হয়। আর এর কারণটি হচ্ছে- আপনার একটি ব্যক্তিগত ডায়েরি হয়তো অন্য কেউ দেখবে না অথবা হাতেগোনা কয়েকজন দেখতে পারেন। কিন্তু ব্লগ ডায়েরির মতন হলেও সেখানে আপনি যে বিষয়গুলি সম্পর্কে লেখবেন আজ না হয় কাল সেগুলো প্রচুর পরিমাণে মানুষ পড়বে।

তবে একটা কথা মাথায় রাখবেন, আপনার ব্লগের লেখাগুলো যদি মানুষের পছন্দ না হয় সেক্ষেত্রে আপনি ব্লগিং করে বেশিদূর যেতে পারবেন না। আর ব্লগের মধ্যে আপনি আপনার কাছে থাকা পার্সোনাল ডাইরির মত করে কখনো হাতে-কলমে লিখতে পারবেন না। তার জন্য প্রয়োজন বিশেষ কিছু জিনিসের। তাহলে ব্লগিং করতে গেলে কি কি জিনিস লাগতে পারে?

ব্লগ থেকে কিভাবে আয় করা যায়?

এত ইনকাম এবং সুযোগ-সুবিধার কথা বললাম, কিন্তু কিভাবে ব্লগ থেকে আয় করা যায়? অথবা একজন ব্লগার কিভাবে ব্লগিং করে আয় করে থাকে? এই প্রশ্ন হয়তো অনেক আগেই আপনার মাথায় এসেছে। তাহলে চলুন এই ব্যাপারে একটু জেনে নেয়া যাক।
 
একজন ব্লগার নানা উপায় অবলম্বন করার মাধ্যমে ওয়েবসাইট তৈরি করে আয় করে থাকেন। তবে এখানে আমি  সবচেয়ে জনপ্রিয় এবং প্রধান তিনটি উপায় আপনাদের সাথে শেয়ার করব।
 

1. গুগল এডসেন্স থেকে আয়

গুগল এডসেন্স, এটি হলো একটি ওয়েবসাইট বা ব্লগ থেকে টাকা আয় করার সবথেকে জনপ্রিয় সহজ এবং বিশ্বাসযোগ্য উপায়। অ্যাডসেন্স গুগোল এর মাধ্যমে একটি ব্লগ বা ওয়েবসাইটে বিভিন্ন ধরনের অ্যাডভার্টাইজমেন্ট ডিসপ্লে করে থাকে। যার মাধ্যমে একজন ব্লগার তার ওয়েবসাইট থেকে ভালো টাকা আয় করতে পারেন।
 
একটি ওয়েবসাইট শুধুমাত্র তৈরি করলেই সেখানে গুগোল বিজ্ঞাপন দেখাবেনা। তার জন্য আপনার ওয়েবসাইটটিকে সম্পূর্ণ প্রস্তুত করতে হবে। এর জন্য আপনাকে অবশ্যই গুগল এডসেন্স পাওয়ার উপায় সম্পর্কে খুব ভালোভাবে জানতে হবে।
 

 2.অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে আয়

একটি ওয়েবসাইট তৈরি করে আয় করার জন্য আরেকটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে এফিলিয়েট মার্কেটিং। এফিলিয়েট মার্কেটিং করে গুগল এডসেন্সের থেকেও বেশি টাকা আয় করা যায়। পূর্বে আমাদের ওয়েবসাইটে এ বিষয়ে ধারণা দেওয়া হয়েছে। তাই এ সম্পর্কে বিস্তারিত জানতে এফিলিয়েট মার্কেটিং করে আয় আর্টিকেলটি পড়ে নিতে পারেন।
 

3.স্পনসর্শিপ থেকে আয়

ওয়েবসাইট থেকে আয় করার জন্য আরেকটি সেরা উপায় হচ্ছে স্পনসর্শিপ। যখন কোন একটি কোম্পানি তাদের প্রোডাক্ট প্রমোট অথবা সার্ভিস সম্পর্কে গ্রাহকদের কে জানাতে চায়, সে ক্ষেত্রে ওই কোম্পানিগুলো অ্যাডভার্টাইজমেন্ট এর মত করে নির্দৃষ্ট জনপ্রিয় ওয়েবসাইটকে বেছে নেয়। এক্ষেত্রে কোম্পানি এবং ওয়েবসাইট ওনার দুজনের মধ্যে পারস্পরিক চুক্তির ভিত্তিতে নির্দিষ্ট সময়ের উপর ভিত্তি করে নির্দিষ্ট পরিমাণ টাকা ওই কোম্পানি দের কাছ থেকে নেয়া হয়। মূলত এই পদ্ধতিকে বলা হয় স্পনসর্শিপ।
 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ