অনলাইনে ফটো বিক্রি করে অর্থোপার্জনের জন্য সেরা 10 টি মার্কেটপ্লেস।

আপনি কি অনলাইনে আপনার ছবি বিক্রি করে কিছু অর্থ উপার্জন করতে চান? ভাবছেন কোন ওয়েবসাইটগুলি আপনাকে স্টক ফটো বিক্রি করতে দেবে? এই প্রশ্নের উত্তর পাবেন আজকের এই আর্টিকেলে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একজন ফটোগ্রাফার হিসাবে, আপনি সহজেই কিছু অতিরিক্ত নগদ উপার্জন করতে পারেন অথবা এমনকি একটি নতুন ক্যারিয়ারও শুরু করতে পারেন।  যদি আপনি অনলাইনে আপনার ছবি বিক্রি করার সঠিক জায়গাগুলি জানেন। 

ফটো এবং  ফটোগ্রাফারদের  চাহিদা এখন আগের চেয়ে অনেক  বেশি। তাই  বড় বড় কর্পোরেশন, ছোট এবং মাঝারি আকারের ব্যবসা থেকে শুরু করে ব্লগার, গ্রাফিক ডিজাইনার, বিপণনকারী এবং প্রকাশক সকলেই অনলাইনে নিয়মিত ছবি কেনেন এবং ব্যবহার করেন৷ তাই আজকে আমি যে সাইট নিয়ে আলোচনা করব, সেখানে আপনি  সব ধরনের ডিমান্ডের ছবিই বিক্রি করতে পারবেন। 

তাহলে চলুন আগে এইসব সাইট সম্পর্কে বিস্তারিত জানা যাক!

1. (Adobe Stock) অ্যাডোবি স্টক।

"Adobe Stock" এটি অনেকের কাছে  ফতলিয়া নামেও পরিচিত। 

Adobe Stock হল; ফটোশপ এবং লাইটরুম এর মত  জনপ্রিয় ফটো এডিটিং সফ্টওয়্যার সলিউশন  নির্মাতার একটি স্টক ফটো মার্কেটপ্লেস। এই প্ল্যাটফর্মটি প্রায় 10 বছরেরও বেশি সময় ধরে রয়েছে এবং এটি ফটো বিক্রির প্রথম অনলাইন মার্কেটপ্লেস হিসাবে পরিচিত।

Adobe Stock সম্পর্কে আপনি যে জিনিসটি সবচেয়ে বেশি পছন্দ করবেন তা হল তাদের রয়্যালটি শেয়ার, যা অন্যান্য অনলাইন মার্কেটর  তুলনায় বেশি।

এতে অর্থাৎ ফোটোলিয়াতে আপলোড করা আপনার ফটোগুলি Adobe Stock লাইব্রেরির একটি অংশ হয়ে উঠবে , যার মানে সেগুলি অন্যান্য Adobe অ্যাপ্লিকেশনগুলিতেও পাওয়া যাবে। তাই এইভাবে লক্ষ লক্ষ Adobe ব্যবহারকারীর  

কাছে এই ফটোগুলো পৌঁছায় এবং সেখান থেকে আপনার ফটোগুলো কেনার একটা সম্ভাবনা থাকে ৷

Adobe Stock এর মাধ্যমে ফটো বিক্রেতারা 20% - 60% পর্যন্ত কমিশন পেতে পারেন, যেকোনো  জায়গায় থেকে। তাছাড়া এটিতে  অন্যান্য কিছু মার্কেটপ্লেসের মতন আপনার ছবির একচেটিয়া বিক্রয় করতে হবে না । 

সুতরাং  আপনি একই সময়ে Adobe Stock এবং এর অন্যান্য প্ল্যাটফর্মে আপনার ঁি বিক্রি করতে পারবেন।

2. (Shutterstock) শাটারস্টক। 

ছবি বিক্রি করার জন্য শাটারস্টক বর্তমানে একটি  সেরা জায়গা। অনলাইনে স্টক ফটো কেনার জন্য শাটারস্টক 15 বছরেরও বেশি সময় ধরে একটি জনপ্রিয় সাইট হিসেবে পরিচিত । এতে বিনামূল্যে রয়্যালটি  কেনার জন্য তাদের কাছে 200 মিলিয়নেরও বেশি ছবি, ভিডিও এবং মিউজিক ট্র্যাক রয়েছে। তাছাড়া  তাদের লক্ষ লক্ষ ক্রয়কারী গ্রাহক রয়েছে৷

একজন ফটোগ্রাফার হিসাবে, আপনি দীর্ঘমেয়াদে এই মার্কেটপ্লেস দিয়ে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন। তাদের সাইট অনুসারে, শাটারস্টকের বিক্রেতারা বিশ্বব্যাপী $500 ডলার  মিলিয়নেরও বেশি উপার্জন করেছে!

Shutterstock আপনাকে আপনার কপিরাইট সুরক্ষিত রাখতে দেবে , তাই আপনার ফটোতে অধিকার সেট করা আপনার উপর নির্ভর করে। এখানে  Shutterstock ছবির মালিকদের আলাদা ক্রেডিট দেওয়া হয়। 

একবার আপনি এই  সাইটের contributor অর্থাৎ বিক্রেতা  হয়ে গেলে, এখান থেকে কেউ যদি আপনার সামগ্রী কেনা এবং ডাউনলোড করে তার থেকে  আপনি অর্থ উপার্জন করতে পারবেন । 

একজন contributor  হিসাবে আপনি আপনার ছবি ভিডিও  যা কিছুই বিক্রি করেন না কেন তার থেকে আপনি   20% থেকে 30% পর্যন্ত কমিশন পেতে পারেন। এখানে  Shutterstock প্রতি মাসে  অর্থ প্রদান করে থাকে । Adobe Stock এর মত, Shutterstock ও আপনাকে তাদের মার্কেটপ্লেস একচেটিয়াভাবে ব্যবহার করতে বাধ্য করে না।

3. (Alamy) অ্যালামি।

Alamy  আরেকটি দুর্দান্ত প্ল্যাটফর্ম যেখানে স্টক ফটো বিক্রি করা যায়, কারণ এটির কঠিন বা কড়া কোনো  নিয়ম নেই।

এই সাইটটিতে শাটারস্টক এবং অ্যাডোব স্টকের মতো অনেক ক্রেতা নাও থাকতে পারে, তবে এটি এখনও একটি দুর্দান্ত প্রতিযোগী এবং আয়ের জন্য আরেকটি ভালো  বিকল্প। ফটোগ্রাফাররা লাইসেন্স বা অন্য কোনো কপিরাইট সমস্যা ছাড়াই 

Alamy তাদের ছবি আপলোড করতে পারেন। আজ পর্যন্ত, Alamy ফটোগ্রাফারদের জন্য $180 মিলিয়ন ডলার  পেআউট করেছে।

Alamy এর রেইট বা  হারগুলি এখানে প্রতিযোগিতামূলক। আপনি যদি প্রতি বছর $25,000  ডলার  সীমা অতিক্রম করেন তাহলে  মার্কেটপ্লেস ফটোগ্রাফারদের জন্য  প্রতিটি বিক্রয়ের 50% কমিশন  প্রদান করবে। আর 

যদি আপনার বার্ষিক বিক্রয় $25,000 ডলার এর কম হয় কিন্তু বছরে  $250 ডলার এর উপরে থাকে 

তাহলে  তাদের জন্য 20% এর মতো দেওয়া হয়। আর স্বাভাবিক হারটা 10%।

 4. (Etsy) ইটসি।

Etsy  অনন্য হস্তনির্মিত পণ্য কেনাবেচার   জন্য একটি মার্কেটপ্লেস হিসাবে বেশি পরিচিত, তাই স্টক ফটো বিক্রি করার জায়গাগুলি খুঁজতে গিয়ে আপনি এটির কথা নাও ভাবতে পারেন। যাইহোক, Etsy 30 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে এবং তাদের প্ল্যাটফর্মের মাধ্যমে আপনার ছবি বিক্রি করার বিভিন্ন উপায় ও রয়েছে ।

অবশ্যই, আপনি Etsy-এ ডিজিটাল ছবি বিক্রি করতে পারেন, পাশাপাশি  আপনি প্রিন্টও বিক্রি করতে পারেন। সুতরাং, আপনি যদি আপনার ফটোগ্রাফি ব্যবসাকে আরও প্রসারিত করতে চান তবে Etsy একটি দুর্দান্ত সহজ  বিকল্প হতে পারে।

তবে  মনে রাখবেন প্রিন্ট বিক্রি করার সময়, আপনাকে প্রিন্টিং, প্যাকিং এবং শিপিংয়ের খরচের উপর নির্ভর করতে হবে।

Etsy আপনাকে আপনার নিজের ফটোর মূল্য নির্ধারণ করতে দেয়। এবং সাইটটি আপনাকে ক্রেতাদের কাছে আপনার ফটোগুলি কীভাবে প্রদর্শন করাতে চান তার  উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ আপনার কাছে দেওয়া থাকবে । 

5. (Fotomoto) ফটোমোটো।

Fotomoto একটি অনলাইন মার্কেটপ্লেস নয়, বরং একটি (widget) উইজেট যা আপনার ওয়েবসাইটের সাথে একীভূত করে অনলাইনে ফটো বিক্রি করতে সাহায্য করে। আপনি এটিকে আপনার সাইটে যোগ করার পরে, ফটোমোটো আপনার জন্য সমস্ত ফটো বিক্রির প্রক্রিয়া পরিচালনা করবে।

Etsy এর মত, Fotomoto আপনাকে আপনার সাইটের দর্শকদের ডিজিটাল ফটো, ফটো প্রিন্ট এবং এমনকি ক্যানভাস অফার করতে দেয়। Fotomoto আপনার বস্তুগত ফটোগুলির প্যাকেজিং পরিচালনা করে সেজন্য  আপনাকে এটি করতে হবে না। 

একানে  আপনি আপনার লোগো সহ আপনার নিজস্ব ব্র্যান্ডিং তথ্য প্রদর্শন করতে উইজেটের সেটিংস সামঞ্জস্য করতে পারবেন। এইভাবে, গ্রাহকরা আপনার ব্র্যান্ড শিখতে আসবে  এবং এটিকে আপনার ছবির সাথে যুক্ত করবে। 

আপনার শখের ফটোগ্রাফার, পেশাদার ফটোগ্রাফার বা এমনকি গ্রাফিক ডিজাইনারই হোক না কেন, ফোটোমোটোর কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে যা আপনার বিদ্যমান ওয়ার্ডপ্রেস সাইটের সাথে নির্বিঘ্নে কাজ করবে।

6. (Crestock) ক্রেস্টক। 

Crestock এ আপনি একটি বিনামূল্যের অ্যাকাউন্ট সেট আপ করার পর,  আপনি  আপনার ছবি আপলোড করতে পারবেন । একবার Crestock টিম আপনার ছবিগুলিকে মূল্যায়ন করলে, তারা সেগুলিকে আপনার Crestock পোর্টফোলিওতে যোগ করবে যাতে গ্রাহকরা সেগুলি কিনতে পারেন৷

আপনি প্রতিটি ছবির জন্য কীওয়ার্ড এবং বিবরণ যোগ করতে পারেন, যা ক্রেস্টক সম্পাদকদের অনুমোদনের জন্য আপনার সুযোগ বাড়াতে পারে । পরে এই কীওয়ার্ড ব্যবহার করে সহজেই আপনি সবকিছু ম্যানেজ করতে পারবেন। 

7. (500px) ৫০০ পিক্সেল। 

500px হল আর একটি অনলাইন মার্কেটপ্লেস যা আপনাকে আপনার ছবিগুলির একটি পোর্টফোলিও তৈরি করতে এবং অর্থ উপার্জন করতে সহায়তা করতে পারে ৷ এটি অনলাইনে ফটো বিক্রি করার সেরা জায়গাগুলির মধ্যে একটি।

এই বিনামূল্যের সাইটটি একটি "পালস অ্যালগরিদম" রয়েছে  যা একটি ডিসকভারি পৃষ্ঠায় আপনার নতুন আপলোডগুলি যোগ করার মাধ্যমে আপনার এক্সপোজার বাড়াবে, এর জন্য  প্রতিদিন হাজার হাজার দর্শক আপনার কন্টেন্ট দেখতে পারবে ।

সাইটটি বিশ্লেষণ এবং ট্র্যাকিং পরিষেবাগুলিও প্রদান করে যাতে আপনি দেখতে পারেন যে আপনার প্রতিযোগীদের তুলনায় আপনার চিত্রগুলি কীভাবে মূল্য নির্ধারণ করতে পারেন ৷ 

500px এ ব্যবসা  শুরু করাটা  বেশ সহজ। শুধু একটি বিনামূল্যে অ্যাকাউন্ট সেট আপ করুন এবং আপনার ছবি যোগ করুন. তারপর, অপেক্ষা করুন। তাহলে ধীরে ধীরে সবকিছু ম্যানেজ করতে পারবেন।

8. Snapped4u

Snapped4u আপনার ইভেন্টের ছবি বিক্রি করার জন্য  একটি ভালো জায়গা। 

আপনি যদি বিবাহ, পার্টি, বাগদান বা অন্যান্য ইভেন্টের শুটিং করে থাকেন , তাহলে Snapped4u আপনার আয়ের জন্য আরো ভালো হবে। 

Snapped4u-এর মাধ্যমে, আপনি একটি গ্যালারি তৈরি করতে পারবেন  এবং সেই গ্যালারিতে আপনার শোট  করা ইভেন থেকে ছবি আপলোড করতে পারবেন। তারপর, আপনি ফটোর দাম সেট করতে  পারবেন। 

সেখান থেকে, Snapped4u আপনার ছবি jpeg ফাইল হিসেবে বিক্রি করবে এবং অবিলম্বে আপনার ক্রেতাদের কাছে ইমেল করবে। এভাবেই আপনি আপনার একটা আয়ের পথ বেঁচে নিতে পারেন। 

Snapped4u আপনাকে প্রতিটি বিক্রয়ে সবচেয়ে বেশি লাভের ভাগ দেবে। যদি ছবিগুলো ভালো দামে বিক্রি হয়, তাহলে Snapped4u কমিশন চার্জ করতে পারে ।

9. (PhotoShelter) ফটোশেল্টার।

"ফটোশেল্টার" ক্লায়েন্টদের কাছে প্রিন্ট বিক্রি এবং বিতরণ করার জন্য একটি অনলাইন শপ। তারা আপনাকে ফটোগুলি শেয়ার  করার জন্য আপনার টেমপ্লেট সেট আপ করার অনুমতি দেবে৷

যাইহোক, এখানে  ফটো আপলোড করার জন্য আপনাকে তাদের প্ল্যাটফর্মে জায়গা কিনতে হবে। বিভিন্ন বৈশিষ্ট্য সহ মাসিক এবং বার্ষিক বিকল্পগুলির জন্য একাধিক পরিকল্পনা রয়েছে৷

10. (TourPhotos) ট্যুর ফটো।

TourPhotos বলতে পারেন বিশ্বজুড়ে পর্যটক এবং ভ্রমণ ফটোগ্রাফারদের জন্য ভালো  একটি কেন্দ্র। প্রকৃতপক্ষে, অনেক ট্রাভেল এজেন্সি এবং ট্যুর কোম্পানি এটি ব্যবহার করে তাদের অ্যাডভেঞ্চার ট্রিপের ফটো আপলোড করার জন্য। যাতে এই ফটোগুলো দেখে ভিসা, টিকেট ইত্যাদি কিনতে পারে।  

এটি ভ্রমণ ফটোগ্রাফারদের জন্য তাদের ফটোগুলি অনলাইনে দর্শকদের কাছে বিক্রি করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম। 

উপসংহার

যাইহোক, এবার আশা করি যে যারা অনলাইন মার্কেটপ্লেসে ছবি বিক্রি করে আয়ের একটা উপায় খুঁজছিলেন, তাদেরকে আমরা কিছুটা হলেও জানাতে পেরেছি।

আরোও পড়তে পারেন ⬇

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
শাহাদাত - Dec 14, 2021, 9:35 PM - Add Reply

আপনারা যারা নতুন অনলাইনে এসেছেন এবং যারা মোটামুটি অনলাইন মোটামুটি জানেন তাদের জন্য আমার ১৫ জন মিলে একটা টিম তৈরি করে একটা সাইট তৈরি করেছি আপনারা সেখানে সব রকম টিউটোরিয়াল আর্টিকেল পোস্ট পেয়ে যাবেন নিচের লিংকে যান ↓

আমাদের সাইটের লিংক নিচে ↓
https://www.expertbd.gq/

অনলাইন ইনকাম ব্লগ সাইট থেকে জনতে লিংক নিচে↓
https://www.expertbd.gq/2021/12/blogger-income-expertd.html

টুইটার ফলোয়ার বাড়ানোর ৫ টি টিপস
https://www.expertbd.gq/2021/12/blog-post_13.html

পিটিসি সাইট থেকে ইনকাম জনতে লিংক নিচে↓
https://www.expertbd.gq/2021/12/realme-5i-4gb64gb-price-in-bangladesh.html

জিপিটি সাইট থেকে ইনকাম জনতে লিংক নিচে↓
https://www.expertbd.gq/2021/12/blogger-income-expertd.html

wapkiz সাইট দিয়ে ব্লগ সাইট তৈরি করা জনতে লিংক নিচে↓
http://www.hilplife360.gq/

টুইটার থেকে ইনকাম জনতে লিংক নিচে↓
https://www.expertbd.gq/2021/12/blog-post_13.html

Freedom থেকে ফ্রী ডোমেইন নেয়ার নিয়ম জনতে লিংক নিচে↓
https://www.expertbd.gq/2021/12/freenom-poblome-for-freenom-free-domain.html

আপনারা আমাদের ইউটিউব চেনেলটি নিচে লিংকে গিয়ে সাবস্ক্রাইব করে রাখুন আমরা যখোন ভিডিও আপলোড করা সুরু করবো তখোন আপনি পয়ে যাবেন নিচে লিংক ↓
https://youtube.com/channel/UCuhS8Xd4fc5SZzq3hQwfzrg

আপনি আরো জানতে আমদের সাইটে গেলে বুঝতে পারবেন ৫০টি বেশি টপিক ১হজার আর্টিকেল প্রকাশ করা আছে...

You must be logged in to post a comment.
নীল আকাশ - Jan 25, 2022, 9:34 PM - Add Reply

নাইস

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.