ব্লগিং করে আয় করার উপায় [বিস্তারিত এখানে]

পৃথিবী এগিয়ে গেছে আর এগিয়ে গেছে তার প্রযুক্তি এবং আয় এর মাধ্যম সমূহ। পূর্বে কবিতা, প্রবন্ধ মানুষের কাছে পৌছে দেওয়া ছিল কঠিনতম কাজ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

মানুষ লিখা ছাপাতে ও সমস্যা অনুভব করতো। তার জন্য প্রচুর অর্থ ও প্রয়োজন ছিলো। 

অনলাইন মাধ্যম চালু হওয়ার ফলে প্রচুর মানুষ অনলাইনে ব্লগিং এর মাধ্যমে আয় করে। এর জন্য দরকার একটি ইলেকট্রনিক ডিভাইস আর লিখার বুদ্ধিমত্তা। পাশাপাশি উপার্জনের মাধ্যম সম্পর্কে ও জ্ঞান থাকা প্রয়োজন। 

আজ আপনারা জানবেন ব্লগিং থেকে কিছু আয়ের সুযোগ। 

১. বিজ্ঞাপন প্রকাশঃ যদি আপনি প্রথম বার ব্লগ থেকে আয় করতে চান তবে এটি হবে আপনার জন্য অন্যতম একটি সুযোগ। পৃথিবীর সব ক্ষুদ্র থেকে বড় সব প্রতিষ্ঠান গুলো তাদের বিজ্ঞাপন ব্লগ সাইড গুলোতে প্রদান করে থাকে। প্রতিটি বিজ্ঞাপনের ক্লিকে আপনি পেয়ে যাবেন অর্থ। 

বিজ্ঞাপনের জন্য বিখ্যাত কিছু প্রতিষ্ঠান কাজ করে যেমনঃ গুগল চালু করে এড Adsense। BidVertiser, Infolinks এর মতো আরো কিছু প্রতিষ্ঠান রয়েছে।

আপনার পছন্দের মাধ্যমটি বেছে নিন এবং তাতে প্রকাশক হওয়ার জন্য আবেদন করুন।

প্রতিষ্ঠানকে আপনার অন্যান্য তথ্যের পাশাপাশি ব্যাংক বিবরন ও দিতে হবে, যাতে আপনার অর্থ প্রেরণ করা হবে। আপনার আবেদন মঞ্জুর হলে আপনার কাছে মেইল পাঠানো হবে।

বেশি আয় করতে চাইলে কোন জায়গায় বিজ্ঞাপনটি দিলে বেশি ক্লিক পরবে তার সম্পর্কে ধারণা রাখুন।

২. অ্যাফিলিয়েট অ্যাফিলিয়েটঃ ব্লগে যখন কোন বিষয়ে লিখা হয় তা যদি নির্দিষ্ট কোন পন্য বা সেবার ব্যাপারে আলোচনা করা হয় তাহয়ে যায় অ্যাফিলিয়েট মার্কেটিং। এটি এমন একটি পদ্ধতি যাতে মানুষ আপনার ব্লগ ও পড়বে পণ্য সম্পর্কে ও জানবে। তবে এমন ভাবে ব্লগ লিখা হয় যাতে কেবল পণ্যেরই বিবরন দেওয়া হয় না। পাশাপাশি নতুন মজার তথ্য প্রদান করা হয়। কয়েকটি বিখ্যাত অ্যাফিলিয়েট নেটওয়ার্ক হল Clickbank, OMG India, Trootrac media।

৩. নিজে পন্য বিক্রয়ঃ বর্তমানে জনপ্রিয় মাধ্যম হিসেবে সবচেয়ে ভালো উপায় হলো নিজের পন্য বিক্রয়। নিজের পন্য নিজে বিক্রয় করলে আয় ও নিজের আয়ত্তে থাকে। এর জন্য পন্য বানান। এরপর তার ডিজিটাল মিডিয়া ছবি প্রিন্ট করুন এবং তা ফেইসবুক পেইজ কিংবা নতুন ওয়েব সাইডের মাধ্যমে বিক্রি করতে পারেন।নিজের পণ্য নিজে বিক্রয়ের মাধ্যমে খুব সহজে আয় করা যায় যা অন্যান্য মাধ্যমে করা যায় না।

৪. ব্লগে সরাসরি বিজ্ঞান প্রকাশঃ ব্লগের মাধ্যমে আয় হওয়ার পর কিছু ভালো ভালো কোম্পানি খুঁজে বের করুন যাদের মাধ্যমে আপনি আপনার ব্লগে তাদের বিজ্ঞাপন প্রদান করবেন। এতে করে ব্লগ ইনকামের পাশাপাশি আপনি সেই কোম্পানিতে কর্তৃত্ব বাড়তি আয় করতে পারবেন।

৫. ব্লগের মাধ্যমে ফিন্যান্সঃ আপনি ব্লগ করছেন এতে আপনার ভিন্ন ভিন্ন বিষয়ে ভালো জ্ঞান দক্ষতা দেখা যায়। যার মাধ্যমে আপনি কাজে লাগাতে পারবেন। যেমন ধরুনঃ আপনি টেকনোলজি নিয়ে ভালো ধারনা রাখেন, তাহলে আপনার ব্লগ এই ভিত্তিক হবে। আপনার দক্ষতা অনুসারে কাজ করে পেয়ে যেতে পারে ভিন্ন ভিন্ন ভালো মানের প্রজেক্ট। যা আপনার কাজকে এগিয়ে নিয়ে যাবে। আপনার কাজের মাধ্যমেই আয়ে পথ খুলে দিবে।

এই ছিলো অনলাইনে আয় করার কিছু সহজ মাধ্যম। বর্তমানে এর মাধ্যমে আপনি নিজেও আয় করতে পারবেন। পাশাপাশি প্রফেশনাল ব্যক্তিদের কাজে লাগিয়ে আপনি আয় করতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
EKRAMUL HAQUE NAFIS - Feb 13, 2022, 8:15 AM - Add Reply

very helpful

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am syful islam khan i work on content writing.