ডিজিটাল মার্কেটিং শিখে আয় করুন লাখ টাকা।

বর্তমানে এই ইন্টারনেট এর যুগে সবচেয়ে উন্নত ও বড় শাখাটির নাম হলো ডিজিটাল মার্কেটিং। এই আর্টিকেলে   ডিজিটাল মার্কেটিং কি এবং এটি দ্বারা কিভাবে অনলাইনে এবং রিয়াল লাইফে আয় করা  করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

Digital Marketing কি?

বর্তমান যুগ ইন্টারনেটের যুগ।এখন ঘরে বসে মানুষ বিশ্বের সব খবরাখবর রাখতে পারছে। বলা যায় পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয় । এই ইন্টারনেট এর উপর ভিত্তি করে  যে ব্যবসায়িক মাধ্যম গড়ে উঠেছে তাকে ডিজিটাল মার্কেটিং বলে।

এককথায় বলা যায়- ডিজিটাল মার্কেটিং হল ইন্টারনেটকে কাজে লাগিয়ে  পণ্য,প্রতিষ্ঠান বা ব্র্যান্ডের প্রচারনাকে বোঝায়। ইন্টারনেট ব্যবস্থা  ডিজিটাল মার্কেটিং এর সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত। যেমন- গুগল, ইউটিউব, বিভিন্ন ওয়েবসাইট, ফেসবুক সহ নানান সামাজিক যোগাযোগ মাধ্যম।

ডিজিটাল মার্কেটিংয়ের মধ্যে যা যা রয়েছে।

ডিজিটাল মার্কেটিংয়ের উপর কতগুলো বিষয় রয়েছে যেগুলো জানা অত্যন্ত জরুরী আপনি যদি একজন এক্সপার্ট ডিজিটাল মার্কেটার হতে চান তাহলে ডিজিটাল মার্কেটিং এর প্রতিটি সেক্টরে আপনাকে অনেক অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে।

তবে এর একটি বা দুটি শিখে আয় করতে পারবেন কিন্তু খুব অল্প। নিচে ডিজিটাল মার্কেটিং এর বিষয় গুলো একটি একটি করে উল্লেখ করা হলো: 

 • সোশ্যাল মিডিয়া মার্কেটিং

 • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

 • গুগোল মার্কেটিং

 • ইয়াহু মার্কেটিং  

 • ইমেইল মার্কেটিং 

 • অ্যাফিলিয়েট মার্কেটিং

 • এসএমএস মার্কেটিং 

 • সিপিএ মার্কেটিং 

 • লিড জেনারেশন

ডিজিটাল মার্কেটিং এর আরো বেশ কিছু অংশ রয়েছে। তবে উপরে দেখানো দশটি ডিজিটাল মার্কেটিং এর পদ্ধতি গুলো বেশি গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে লাভজনক প্রচলিত মাধ্যম মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং শিখবো কিভাবে?

ডিজিটাল মার্কেটিং আপনি দুইভাবে শিখতে পারবেন।একটি ফ্রী এবং অন্যটি পেইজ মেথড।আপনি নিজে নিজে ইউটিউব থেকে ভিডিও দেখে শিখতে পারেন। কিন্তু আমি আপনাকে একটি কোর্স করার জন্য অনুরোধ করবো।

কোর্স এ আপনাকে একেবারে বেসিক থেকে শিখানো হবে। কিন্তু ভিডিও দেখে শিখলে এই সুবিধা পাবেন না। তাই হতাশ হয়ে পড়বেন।আপনি ভালো কোনো একটা কোর্স দেখে ভর্তি হয়ে যান এবং শেখা শুরু করেন।

অনলাইনে আয় করবো কিভাবে?

ডিজিটাল মার্কেটিং করে অনলাইনে টাকা আয় করার জন্য সর্বপ্রথম আপনাকে তা করতে হবে তি হলো ডিজিটাল মার্কেটিং সম্বন্ধে খুব ভালো অভিজ্ঞতা অর্জনের কোনো বিকল্প নেই।

আপনি যখন ডিজিটাল মার্কেটিং এ পুরোপুরি এক্সপার্ট হয়ে যাবেন তখন আপনি আপনার পছন্দ মত যে কোন একটি মার্কেটপ্লেসে একাউন্ট করবেন। হতে পারে সেটি আপওয়ার্ক  অথবা ফাইবার।

আপনার পছন্দ অনুযায়ী নির্বাচন করা মার্কেটপ্লেসে একাউন্ট করার পর ডিজিটাল মার্কেটিং এর যেকোনো একটি মাধ্যম বা বিষয়ের উপরে একটি গিগ তৈরি করবেন। হতে পারে সেটি ফেসবুক মার্কেটিং বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

আর এই গিগের  ভিতর উল্লেখ থাকবে যে, আপনি কোন কাজের উপরে কত ডেলিভারি চার্জ নিয়ে থাকবেন। গিগটি আপনাকে সুন্দর করে সাজাতে হবে। এভাবে  আপনার দক্ষতার উপরে চার-পাঁচটি এসইও সমৃদ্ধ গিগ তৈরি করবেন।

নতুন অবস্থায় অনলাইন মার্কেটপ্লেসে কাজ পেতে আপনার একটু দেরি হতে পারে। এক্ষেত্রে আপনি বিড করে কাজ নিবেন। তারপর আপনি যখন আস্তে আস্তে  ভালোভাবে কয়েকটি কাজ ক্লাইন্টকে ডেলিভারি দিবেন।

এবং ফাইভস্টার রিভিউ পাবেন তখন আপনার গিগটি মার্কেটপ্লেস এরমধ্যে রেঙ্ক হতে থাকবে। আর যত রেঙ্ক  হবে আপনি  অটোমেটিকলি ততই কাজ পেতে থাকবেন।  এভাবে একসময় আপনার কাজের পরিমাণ অনেক বেড়ে যাবে। 

অফলাইনে আয় করার উপায়।

ডিজিটাল মার্কেটিং করে অফলাইন টাকা আয় করার জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন করতে হবে। এক্ষেত্রে আপনি সরাসরি ক্লায়েন্টের সাথে কথা বলে চুক্তিভিত্তিক কাজ করে টাকা উপার্জন করতে পারেন।মূলত অফলাইনে আয় করা একটু কষ্টদায়ক।

তবে আপনি যদি একবার চুক্তিভিত্তিক পার্মানেন্ট ক্লায়েন্ট পেয়ে যান তাহলে তো অনেক ভালো। হোক সেটা অনলাইন অথবা অফলাইন।

মনে করুন, টঙ্গীতে আপনার হাসান ট্রেডার্স নামে একটি নতুন কাপড়ের দোকান রয়েছে।এখন আপনি চাচ্ছেন যে, আপনার এলাকাতে যতসব মানুষ রয়েছে তারা সবাই আপনার দোকানটি সম্পর্কে খুব ভালোভাবে জানুক এবং আপনার প্রোডাক্ট বিক্রি বৃদ্ধি পাক।

এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে খুব সহজেই আপনি আপনার দোকানের পরিচিতি লাভ করাতে পারেন এবং প্রোডাক্ট সেল বাড়াতে পারেন।

তাই বুঝতেই পারছেন বর্তমান ইন্টারনেট এর জগতে ডিজিটাল মার্কেটিং কতটা গুরুত্বপূর্ণ। এবং ইনকাম করার জন্য বড় একটা সম্ভাবনাময় ক্ষেত্র।

উপরে শুধুমাত্র ডিজিটাল মার্কেটিং করে আয় সম্পর্কে হালকা কিছু পদ্ধতি শেয়ার করা হয়েছে। উপরোক্ত পদ্ধতি গুলো ছাড়াও আরও বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে যেগুলো অবলম্বন করে আপনি খুব সহজেই ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হয়ে টাকা উপার্জন করতে পারবেন।

একটু কষ্ট করে গুগলে রিসার্চ করলে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আশা করি সবটুকু বুঝতে পেরেছেন।এই বিষয়ে কিছু জানার থাকলে কমেন্ট করে জানাবেন।

আজকে এখানেই শেষ করছি। ধন্যবাদ 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I'm a content writer and I am also a student.