গুগল এডসেন্স থেকে আয় করার কার্যকরী গাইড লাইন

গুগল এডসেন্স এর জনপ্রিয়তার কারনে অনেকের মনেই গুগল এডসেন্স নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। বিশেষ করে যারা গুগল এডসেন্স থেকে আয় করার কথা ভাবছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকের আর্টিকেলে আমি হয়তো সকল প্রশ্নের উত্তর দিতে পারব না তবে গুরুত্বপূর্ণ সকল বিষয় তুলে ধরবো। এখন গুগল এডসেন্স থেকে অনেকেই আয় করছে।

যার কারণে অনেকেই গুগল এডসেন্স থেকে আয় করার কথা ভাবছেন। তাই আমার আজকের আর্টিকেলে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি কিভাবে গুগল এডসেন্স থেকে আয় হয়। চলুন তবে শুরু করা যাক।

গুগল এডসেন্স কি 

গুগল এডসেন্স হলো গুগল এর একটি সার্ভিস , যার মাধ্যমে এডভেটাইজ করে আয় করা হয়।

একটু সহজ করে যদি বলি তবে, ব্লগ, ওয়েবসাইট অথবা ইউটিউবে আপনি যেই বিজ্ঞাপনগুলো দেখেন এই সকল বিজ্ঞাপন গুগল এডসেন্স এর মাধ্যমে দেওয়া হয়। 

কেউ যদি এই বিজ্ঞাপনগুলোতে ক্লিক করে তবে বিজ্ঞাপনদাতা গুগলকে কিছু টাকা দেয়। সেই টাকার ৫৫% ব্লগ অথবা ইউটিউব ভিডিও এর মালিককে দেয় এবং বাকি ৪৫% গুগল নিজের কাছে রেখে দেয়।

এইভাবে যখন ব্লগ বা ইউটিউব চ্যানেল এর মালিক এর গুগল এডসেন্স একাউন্ট এ সবনিম্ন ১০০  ডলার হয় তখন সেই টাকা গুগল এডসেন্স হতে প্রতি মাসের ২০ অথবা ২১ তারিখে সরাসরি ব্যাংক একাউন্ট এ পাঠিয়ে দেন। 

এডসেন্স থেকে আয় করতে চাইলে কি কি লাগবে

গুগল এডসেন্স থেকে আয় করতে চাইলে একটি ওয়েবসাইট অথবা একটি ইউটিউব চ্যানেল থাকা বাধ্যতামূলক।

আপনি যদি ওয়েব ডিজাইন এর কাজ জানেন তাহলে নিজেই একটি ব্লগ সাইট অথবা একটি ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন।

আর যদি আপনি ওয়েব ডিজাইন এর কাজ না জানেন তাহলে ওয়েব ডিজাইন এর কাজ জানে এমন কাউকে দিয়ে একটি ওয়েবসাইট অথবা একটি ব্লগ সাইট বানিয়ে নিতে পারেন। 

ওয়েবসাইট বানানোর কাজ সম্পুর্ন হয়ে গেলে ডোমেইন হোস্টিং নিয়ে সেটাকে অনলাইন করতে হবে। তারপরে ওয়েবসাইট এর এস ই ও করাতে হবে।

তারপর আসল কাজ এর পালা কারন এর পরই আপনাকে ব্লগ আপলোড দিতে হবে। তবে অন্য ওয়েবসাইট এর কন্টেন্ট চুরি করলে কোন আয় হবেনা। নিজের ভাষায় লিখতে হবে।

তারপর আপনার ওয়েবসাইট এ যখন কোন ভিজিটর আসবে তখন আপনি গুগল এডসেন্স একাউন্ট খুলে ওয়েবসাইট মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন।

একটি ভ্যালিড ইমেইল আইডি থাকলে সহজেই এডসেন্স একাউন্ট খোলা যায়। 

অন্যদিকে, যদি আপনি ইউটিউব চ্যানেল থেকে আয় করতে চান তবে আপনার একটি ইউটিউব চ্যানেল থাকতে হবে।

এবং সেই ইউটিউব চ্যানেল এ ভিডিও আপলোড এর মাধ্যেমে ১০০০ সাবস্ক্রাইব এবং ৪০০০ ঘন্টা ওয়াচটাইম লাগবে। তারপর ঠিক একই ভাবে গুগল এডসেন্স এর মাধ্যমে মনিটাইজেশন করে আয় করতে পারবেন। 

কয়টি পোষ্ট থাকলে এডসেন্স এপ্রুভাল পাওয়া যাবে 

আপনার পোষ্ট যত ইউনিক হবে আপনি তত তাড়াতাড়ি গুগল এডসেন্স এপ্রুভাল পাবেন। কেউ বলে গুগল এডসেন্স এপ্রুভাল পাতে একশ টি পোষ্ট দরকার।

আবার কেউ বলে গুগল এডসেন্স এপ্রুভাল পেতে দুইশটি পোষ্ট প্রয়োজন। তবে আমার যা মনে হয় প্রতিনিয়ত পোষ্ট লিখতে থাকুন এবং এডসেন্স এর জন্যে আবেদন করতে থাকুন তাহলে ঠিক একদিন পাবেন। 

একটি আর্টিকেল কত শব্দের হলে ভালো হয়

আমার মতে একটি আর্টিকেল৫০০ শব্দ বা তার ওপরে হলে ভালো হয়। তাই আমি বলব সহজ ভাষায় একটু বড় করে আর্টিকেল লেখায় ভালো।

কারন এটা কোন কবিতা না যে কয়েক লাইন লিখে রেখে দিলেন। সকলেই যাতে আপনার আটিকেল পড়ে কিছু শিখতে পারে এভাবেই আপনাকে আটিকেল লিখতে হবে। 

কোন বিষয় নিয়ে লেখা উচিত 

আমি বলব লেখার জন্যে নিদিষ্ট কোন বিষয় নেই। আপনার যেই বিষয়ে অভিজ্ঞতা বেশি আপনি সেই বিষয়ে লিখুন। এছাড়াও কোন বিষয়গুলো লিখলে মানুষের কাযে আসতে পারে সেই বিষয়গুলো ভেবেচিন্তে লিখুন। 

গুগল এডসেন্স এর জন্যে কিভাবে এপ্লাই করতে হয় 

প্রথমে গুগল এডসেন্স এর ওয়েবসাইটে যান। তারপর sign in বাটনে ক্লিক করে ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সাইন অন করে নিন অথবা get started আপনার ওয়েবসাইট অথবা ডেমেইন এর url দিবেন। তারপর নিজের ভ্যালিড ইমেইল আইডি দিবেন। 

save and continue করবেন। মাঝে মাঝে ইমেইল চেক করুন আর অপেক্ষায় থাকেন। কাজ হয়ে যাবে।  এর যদি না হয় তবে গুগল এডসেন্স কমিউনিটি আপনাকে জানিয়ে দিবে কেন হয় নি

এডসেন্স হতে টাকা কিভাবে হাতে পাব 

এডসেন্স বিভিন্ন দেশের জন্যে বিভিন্ন সময়ে টাকা প্রদান করে থাকে। তবে  আমাদের এই উপমহাদেশের জন্যে western union অথবা ব্যাংক চেক এর মাধ্যেমে টাকা পাঠিয়ে থাকে।

বেশিরভাগই ব্যাংক চেক এর মাধ্যমে দিয়ে থাকে। যদি ১০০ ডলার এর কম হয় তবে আপনাকে অপেক্ষা করতে হবে।

পরে ১০০ ডলার হলে চেক পোষ্ট এর মাধ্যেমে টাকা প্রদান করা হয়। চেক পোষ্ট এর মাধ্যেমে টাকা পাঠাতে ২৫ দিন এর মত সময় লাগে। তবে চিন্তা করার কিছু নাই। 

সর্বশেষ 

সবসময় একটা কথা মনে রাখবেন আপনি যেই কাজ ই করেন না কেন প্রথমে তা কঠিন মনে এবং পিরে তা আস্তে আস্তে সহজ হবে।

সব ক্ষেত্রে একই নিয়ম হওয়ার আপনি যদি গুগল এডসেন্স থেকে আয় করতে চান তবে আপনারাকেও পরিশ্রম করতে হবে। কারন বিনা পরিশ্রমে কিছুই পাওয়া যায় না।

তাই আপনার যদি গুগল এডসেন্স থেকে টাকা আয় করার ইচ্ছা জাগে তাহলে আজ থেকে কাজ শুরু করে দিন।

সফলতা আসবেই। আমার লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার কর। এতক্ষন সাথে থাকার জন্যে ধন্যবাদ। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Hi, Iam Jinnatun Nesa. Iam a a student of class 10.