মাসে লক্ষাধিক টাকা আয় করুন ডোমেইন কেনা বেচা করে - অনলাইন ব্যবসা

বর্তমান যুগ অনলাইন  যুগ এই সময় অনলাইনের এক বিশেষ ব্যবহার হয়ে থাকে। আমাদের অধিকাংশ মানুষের মন জয় করে নিয়েছে এই অনলাইন। এ সময় আমাদের প্রযুক্তির এক বিশেষ পরিবর্তন ঘটেছে।প্রযুক্তির এক অশেষ প্রসারতা আমরা সাধারণত এ যুগে চলে এসেছি। আর এই অনলাইন কে প্রযুক্তির এক বিশেষ অবদান বলা চলে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সময়ের সাথে সাথে প্রযুক্তি খাত পরিবর্তন ঘটিয়েছে আর এই পরিবর্তনের মাধ্যমে অনলাইন সাধারণত গোটা বিশ্বকে জয় করে নিয়েছে। আমাদের আজকের এই দিনে অনলাইন সাধারণত দ্রুত গতিতে এগিয়ে চলছে। এবং আমাদেরকে এক বিশেষ সেবা প্রদান করে যাচ্ছে।

আমরা এখন অনলাইনের মাধ্যমে অনেক কাজ করে থাকি। অনলাইন শুধু আমাদের দেশে নয় গোটা বিশ্বে তাদের প্রসার ঘটিয়ে ফেলেছে। আর এই অনলাইন কে চালিত করার বিশেষ মাধ্যম হচ্ছে কম্পিউটার ও মোবাইল।

আপনার কাছে একটি মোবাইল বা একটি কম্পিউটার থাকলে গোটা বিশ্ব আপনার হাতে আছে বলে আপনি মনে করতে পারেন। বর্তমান এই অনলাইনের যুগে অনলাইনের কার্যকারিতা বলে শেষ করা যাবে না। এখন পৃথিবীর বেশিরভাগ কাজ কর্ম অনলাইনের মাধ্যমে করা হচ্ছে।

একটি দেশের অধিকাংশ কাজেই অনলাইনে হয়ে থাকে। আমাদের এই আধুনিক যুগে তাল মিলিয়ে চলতে গেলে অনলাইন ছাড়া কখনোই সম্ভব নয়। অনলাইন ব্যাবহার আমাদের বর্তমান সময়ে প্রচুর গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে। এ সময় মানুষের নানা প্রয়োজনে ব্যবহৃত হচ্ছে এই অনলাইন।

অনলাইন কে ছাড়া একটি দেশ প্রায় অচল বলা যেতে পারে। বর্তমান সময়ে অনলাইন এর অবদান এবং এই অনলাইনের জনপ্রিয়তা আপনাদেরকে বলে শেষ করা যাবে না। আর এই অনলাইনে যুগে বর্তমান আমরা অনেকেই আছি জরের ঘরে বসে লক্ষ লক্ষ টাকা উপার্জন করে যাচ্ছি।

অনলাইন কে কাজে লাগিয়ে মানুষ অনলাইনের বিভিন্ন সাইটে কাজ করে প্রচুর টাকা ইনকাম করে থাকে। সেসব কে সাধারণত ফ্রিল্যান্সিং-আউটসোর্সিং বলা হয়। বর্তমান সময়ে আমরা অনেকেই আছি যারা অনলাইনের মাধ্যমে ভালোমতন বিজনেস করে থাকি।

সাধারণত অনলাইনের মাধ্যমে বিভিন্ন সাইটে বিভিন্ন ভাবে ব্যবসা করা যায়। আজকে আমরা আপনাদেরকে জানাবো অনলাইনের মাধ্যমে কিভাবে ডোমেইন কেনা বেচা করে ব্যবসা শুরু করবেন।ডোমেইন কেনা বেচা করে আপনি সাধারণত একজন ভালো ব্যবসায়ী হয়ে উঠতে পারেন। আমরা অধিকাংশ মানুষ আছি যারা অনলাইনের মাধ্যমে নানা ভাবে ব্যবসা করে থাকে।

আবার অনেকেই আছে যারা এই অনলাইন কে কাজে লাগিয়ে আমাদের ব্যবসার এক বিশেষ প্রসার ঘটিয়ে থাকি। এসব ব্যবসার মতনই ডোমেইন কেনা বেচা একটি বিশেষ ব্যবসা। বর্তমান এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।

অনলাইনে ব্যবসা করতে গেলে আপনাকে অনলাইন সম্পর্কে বিভিন্ন ভাবে ভাল করে জানতে হবে। আপনি অনলাইনে সাইটের যে ব্যবসা করুন না কেন তার সম্পর্কে আপনার আগে পরিপূর্ণ ভাবে জানতে হবে। তারপর আপনি সেই ব্যবসাটি ভালোমতন করতে পারবেন।

ডোমেইন কেনা বেচা করে ব্যবসা করা খুব একটা জনপ্রিয় হয়ে যাচ্ছে এই অনলাইন সাইটে। এটা খুব সহজ কাজ তবে আপনাকে এটি সম্পর্কে ভালো মতন জানতে হবে তাহলে আপনি কি করতে পারবেন। আমরা অনেকেই আছি যারা এখনো এ ব্যাপারটি নিয়ে কিছু জানিনা।

আপনাদেরকে এ বিষয়টি নিয়ে জানতে গেলে শুরু থেকে জানতে হবে শুরু থেকে আলোচনা করতে গেলে প্রথমেই ডোমেইন কি সেটি নিয়ে আলোচনা করতে হবে। নিচেই ব্যাপারটি নিয়ে আলোচনা করা হলো:

ডোমেইন কি:

ডোমেইন একটি গুরুত্বপূর্ণ বিষয় একটি ওয়েবসাইটের হয়ে থাকে। যাকে কাজে লাগিয়ে আমরা অনলাইনে নানাভাবে আমাদের কাজ হাসিল করে থাকি। ডোমেইনকে ছাড়া কোন ওয়েবসাইট বা ব্লগ তৈরি হতে পারে না। আপনি কোন একটি ওয়েবসাইট বা ব্লগ ঢুকতে গেলে বা তৈরি করতে গেলে আপনার প্রথমে ডোমেইন ‍দিতে হবে। 

কারণ ডোমেইন মূলত কোন ওয়েবসাইট এর পরিচয় বহন করে থাকে। যেমন আপনি আমাদের এই সাইটে আমাদের লেখা আর্টিকেলটি পড়ছেন এই ওয়েবসাইটটির নাম অবশ্যই আপনার সর্বপ্রথম চোখে পড়বে এই ওয়েবসাইটটির নামটি হলো blog.jit.com.bd। ঠিক এভাবেই পৃথিবীতে যতগুলো ওয়েবসাইট রয়েছে তারা সবাই কোন না কোন ডোমেইন নেম ব্যবহার করে থাকে যেমন ফেসবুকের জন্য facebook.com এবং গুগলের জন্য google.com।

আরো সহজ করে বলতে গেলে বলতে হয় ডোমেইন নাম হল ওয়েবসাইটের একটি ঠিকানা। ওয়েবসাইটগুলো বিভিন্ন সার্ভার কম্পিউটারে সেভ করা থাকে। আর সেই কম্পিউটারগুলো নিয়ে পৃথিবীতে যে কেউ প্রবেশ করতে পারবে তবে সেখানে প্রবেশ করতে হলে নির্দিষ্ট কিছু কোড টাইপ করতে হবে শুরুতেই আর এই কোড কে বলা হয় আইপি অ্যাড্রেস।

কিন্তু সমস্যা হল পৃথিবীতে কোটি কোটি ওয়েবসাইট আছে এতগুলো কোড কিভাবে মনে রাখবেন মানুষ এই সমস্যার সমাধানের জন্য আসলো ডোমেইন নেম। অর্থাৎ এই কোডগুলো নামে পরিবর্তন করা যেমন blg.jit.com.bd। এখানে ডট কম হলো ডোমেইন নেম এক্সটেনশন। ডোমেইন নেম অক্ষর নাম্বার এবং হাইফেন চিহ্ন ব্যবহার করা যায়।

ওয়েবসাইটে সাধারণত এক্সেস পাওয়ার জন্য ডোমেইন ব্যবহার করা হয়। ডোমেইন ছাড়াও ওয়েবসাইটের ওয়েবসাইটের এক্সেস পাওয়া সম্ভব না। বর্তমান লক্ষ-লক্ষ ওয়েবসাইটে এখন আপনি যদি  কোন ওয়েবসাইটে প্রবেশ করতে চান তাহলে কিভাবে সেই ওয়েবসাইটে প্রবেশ করবেন সেটি হয়তো আপনাকে আগে জানতে হবে।

কোন ওয়েবসাইটকে খুঁজে পাওয়া এবং সেই ওয়েবসাইটে প্রবেশ করার পেছনে আইপি অ্যাড্রেস সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একমাত্র আইপি অ্যাড্রেস এর মাধ্যমে আপনি যেকোন ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।

আপনি কম্পিউটার বা মোবাইলের যে কোন ব্রাউজার  ব্যবহার করলে তারা মূলত আইপি অ্যাড্রেস ডিটেক্ট করে কোন ওয়েবসাইটকে খুঁজে পায়। তাই ডোমেইন কোন সাইটের এক বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে থাকে। ডোমেইন কে ছাড়া ওয়েবসাইটের কোন এড্রেস হতে পারে না, এবং এই ডোমেইন কে ব্যবহার করে মানুষ সকল ওয়েবসাইটে প্রবেশ করে থাকে। 

ডোমেইন কিভাবে কেনাবেচা করবেন:

ডোমেইন কেনা বেচা করার সাধারণত একটি ভালো ধরনের বিজনেস হয়ে থাকে। বর্তমান সময়ে ডোমেইন কেনা বেচা জনপ্রিয়তায় বিশেষভাবে লক্ষ্য করা যায়। আপনি যদি সাধারণত সুন্দর নাম এর বিজনেস নেম কিনতে পারেন তাহলে আপনি ভালো বিজনেস করতে পারবেন।

যখন আপনি একটি নামে ডোমেইন কিনবেন এরপরে আর কেউ ওই নামের ডোমেইনটি আর কিনবে না। যেমন আপনি একটি সিম কেনার পর আপনার যে নম্বরটি দেওয়া হয় সেই নম্বরটি শুধুমাত্র আপনি ব্যবহার করতে পারেন আপনি ছাড়া সেই নম্বর কেউ ব্যবহার করতে পারে না। ঠিক সেইরকম আপনি যখন একটি নামে ডোমেইন কিনবেন আপনার পরবর্তী নামে কেউ আর সেই ডোমেইনটি কিনতে পারবে না।

ডোমেইন কেনা বেচা সম্পর্কে আপনাকে বিস্তারিত ভালোভাবে জানাতে গেলে হয়তো এখন আপনাকে জানাতে হবে আপনি ডোমেইন কেন কিনবেন। আপনি সাধারণত আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য ডোমেইন কিনতে পারেন। আবার অনেক মানুষ আছে যারা ভালো ভালো ডোমেইনগুলো আগেই কিনে রাখে। যাতে পরবর্তীতে সেই ডোমেইনগুলো কে বিক্রি করে তারা বেশি টাকা ইনকাম করতে পারে।

বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠান কোম্পানি তাদের ওয়েবসাইট তৈরি করার পর ডোমেইন ক্রয় করে থাকে। ডোমেইন নেম ক্রয় করার অনেক ওয়েবসাইট রয়েছে। আপনাদের কাছে একটি ঘটনা আলোচনা করা যাক তাহলে আপনাদের বুঝতে পুরোপুরি সুবিধা হবে।

তা হলে চলুন সেটি নিয়ে আলোচনা করা যাক সেটি হলো ২০১০ সালে ফেসবুক fb.com এই ডোমেইনটি ক্রয় করে। কিন্তু ডোমেইনটি কোন ডোমেইন কেনা বেচার ওয়েবসাইটের অধীনে ছিল না ছিল একটা ছেলের অধীনে যে কিনা ডোমেইনটি কিনে রেখে দিয়েছিল পরবর্তীতে ফেসবুক যখন ইচ্ছা পোষণ করে থাকে তখন ওই ছেলেটির কাছ থেকে ৮.5 মিলিয়ন ডলারের বিনিময়ে বিক্রি ক্রয় করে থাকে।

এছাড়া বর্তমান সময়ের জনপ্রিয় মোবাইল নির্মাতা কোম্পানি শাওমি তাদের mi.com ওয়েবসাইটটি এইভাবে ২০১৪ সালে 3.6 মিলিয়ন ডলারের বিনিময়ে ক্রয় করে থাকে। এইবার আপনি ভাবতে পারছেন নিশ্চয়ই ডোমেইন কিভাবে বেচাকেনা হয়ে থাকে। তবে ডোমেইন কেনাবেচার মাধ্যমে আপনি অনেক লাভবান হতে পারবেন।

এবার চলুন জেনে আসি প্রফেশনালি কিভাবে ডোমেইন নেম কেনাবেচা করতে হয়। এই কাজকে সাধারণত ডোমেইন পাকিং বা ডোমেইন বলা হয়। আজকাল ডোমেইন কেনার ওয়েবসাইট গুলো তাদের সাইট থেকে ডোমেইন কেনার পর সেটা আবার অন্যের কাছে বিক্রি সুবিধা দিয়ে থাকে এরকম কিছু জনপ্রিয় ওয়েবসাইট গুলো হলো:

ডোমেইন নেম কেনাবেচার কিছু টিপস:

আপনি যদি ডোমেইন কেনা বেচা করে সফল হতে চান তাহলে কিছু টিপস আপনাকে অনুসরণ করতে হবে। এটি অনেক ভালো রকমের একটি ব্যবসা হলেও এর জন্য আপনাকে বিশেষ কিছু টিপস মনে রাখতে হবে। নিচে এরকম কিছু টিপস আপনাকে আলোচনা করা হলো।

টার্গেট নির্ধারণ করা:

আপনি কাদের নিয়ে কাজ করতে যাচ্ছেন অর্থাৎ ডোমেইন নেম কিরকম হবে কি ভিত্তিক হবে সেটা নির্ধারণ করুন। আপনি টার্গেট নিতে পারেন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ই-কমার্স কোম্পানির কারখানা মানুষের নাম সংগঠন ইত্যাদি।

এখন এক্ষেত্রে অবস্থা বুঝে আপনাকে দাম দিতে হবে অনেকেই আছে প্রচন্ড হওয়া সত্ত্বেও দাম বেশি হলে অন্য নামে কিনে নিতে পারেন ডোমেইনটি। তাই এমন কিছু টার্গেট করুন যারা আপনার ডোমেইন কিনতে কিছুটা হলেও বাধ্য হয়ে যাবে।

মেয়াদ উত্তীর্ণ ডোমেইন কিনুন:

অনেক ওয়েবসাইট মালিক আছে যারা ডোমেইন এর মেয়াদ শেষ হয়ে যায় কিন্তু ডোমেইন রিনিউ করে না কিংবা তাদের মনে থাকে না সেইসব ডোমেইন কিনে নিতে পারলে আপনি অনেক বেশি লাভবান হবেন। কেননা এদের গুগল ব্যাংক অনেক বেশি হয়ে থাকে যে মানুষ কিনতে আগ্রহী হয় বেশি।

মার্কেট রিচার্জ করুন:

নিয়মিত মার্কেট বিশ্বাস করুন মানুষ কোন ধরনের ডোমেইন বেশি কিনছে আপনি। এটা কিন্তু আপনি একটা ব্যবসায় চাবিকাঠি করে তুলেছেন আর ব্যবসা করতে গেলে প্রতিনিয়ত বাজার খেয়াল রাখা একটা বিশেষ কর্তব্য হয়ে থাকে। তাই আপনাকে সেটি ভুলে গেলে চলবে না।

সঠিক কিওয়ার্ডে ডোমেইন নির্বাচন করুন:

সঠিক কিওয়ার্ডে বলতে যেমন একজন গাড়ি বিক্রির সাইট তৈরি করতে চাইলে গাড়ি সম্পর্কিত কিওয়ার্ড বেশি প্রাধান্য দেয় এছাড়া সঠিক এসইও এর জন্য জরুরী হয়ে থাকে তাই সঠিক কীবোর্ড নির্বাচন করুন যাতে মানুষ আপনার ডোমেইনটি কেনার ব্যাপারে আগ্রহী হয়।

আপনি যদি এই ডোমেইন নেম গুলোর কেনাবেচার ভবিষ্যতের উপর লক্ষ্য করেন তাহলে আপনাকে একটি পরিসংখ্যান দেখানো যায় সেটি নিচে আলোচনা করা হলো

  • GoDaddy= ১৬,৯৯,৩২০টি।
  • Namechap=৭,৮১,৬৯৭টি।
  • Uniregistrar Crop=৬৩,৭০১টি।
  • Xin Net Technology=৩,২৮২৭২টি। 
  • Tucows Domains Inc=৪০,৩৯২টি।

এখানে শুধু মাত্র ঔ পাঁচটির কথা উল্লেখ করা হয়েছে এরকম সদস্যদের সাইট আছে যারা ডোমেইন বিক্রি করে থাকে। এবার ডোমেইন বিক্রি করে লাখপতি কিংবা কোটিপতি হওয়া কয়েক জনের তালিকা আপনি নিজে দেখে নিতে পারেন।

ডোমেইন কেনা বেচা সম্পর্কে আপনি বিস্তারিত বুঝতে পেরেছেন। কোন ব্যবসা শুরু করতে গেলে অবশ্যই আপনার পরিপূর্ণ চেষ্টার দরকার থাকবে তাই এখানেও আপনি আপনার চেষ্টার দ্বারা সফল হতে পারেন। একজন সফল ব্যবসায়ী হতে গেলে আপনাকে অবশ্যই খুব ভালোভাবে চেষ্টা করতে হবে।

আমাদের লেখা আর্টিকেলটিতে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে আপনাদের একটি সাইটের অবশ্যই একবার শেয়ার করবেন আপনাদের করে একটি শেয়ার আমাদেরকে আরো নতুন আর্টিকেল লিখতে উৎসাহিত করবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।