ডাটা এন্ট্রির কাজ কোথায় পাবেন? এবং কাজ করে কিভাবে প্রচুর লাভবান হবেন।

বর্তমান সময় আমাদের অনলাইনে আয়ের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। আর অনলাইনে বিভিন্ন কাজ করে অর্থ উপার্জন করাকে ফ্রিল্যান্সিং বলা হয়ে থাকে। আর এই ফ্রিল্যান্সিং পেশাটি অনলাইনে নানা কাজ করে দেওয়ার মাধ্যমে হয়ে থাকে। এসব কাজের মধ্যে একটি সেরা ও অন্যতম কাজ হচ্ছে ডাটা এন্ট্রির কাজ করা। আপনি এই ডাটা এন্ট্রির কাজ কোথায় পাবেন এবং কাজ করে কিভাবে প্রচুর লাভবান হবেন সে সম্পর্কে পুরো বিস্তারিত তথ্য আজকে আপনারা আমাদের এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনলাইনে ফ্রিল্যান্সিং পেশা অন্যতম একটি কাজ হচ্ছে ডাটা এন্ট্রি, যা খুব সহজেই করা যায় আপনি একটু চেষ্টা করলে এই কাজটির উপরে দক্ষতা অর্জন করতে পারেন। বর্তমান শুধু আমাদের দেশে নয় সারা বিশ্বে এই কাজটির ব্যাপক চাহিদা রয়েছে।

আমাদের দেশে এই কাজটির ব্যাপারে ব্যাপক চাহিদা লক্ষ্য করা যাচ্ছে। বর্তমান অধিকাংশ ফ্রিল্যান্সারদের ক্ষেত্রে এই কাজটি করার ব্যাপারে এক বিশেষ জনপ্রিয়তা লক্ষ্য করা যাচ্ছে। এই কাজটি করে অনেকেই তাদের জীবনকে উন্নত করে তুলছে।

এটি একটি ভাল মানের যুগোপযোগী কাজ হয়ে থাকে, অনলাইনে আয় এর ক্ষেত্রে যেসব কাজ রয়েছে সেসব কাজগুলোর মধ্যে একটি বিশেষ নামকরা কাজ এটি। আপনি আপনার করা একটু চেষ্টা মাধ্যমে এই কাজটি করে সফল হতে পারেন। সাধারণত যে কোন বছর বয়সী মানুষ ফ্রিল্যান্সার হতে পারে, বর্তমান সময়ে অধিকাংশ শিক্ষিত তরুণ-তরুণীকে ফ্রিল্যান্সিং করতে দেখা যাচ্ছে।

 এর পিছনে যুক্তিসঙ্গত কারণ হচ্ছে বর্তমান বাংলাদেশের চাকরির বাজারে এক বিশেষ ধরনের মেধার প্রতিযোগিতার সৃষ্টি হয়ে গেছে। আর তাই অধিকাংশ শিক্ষিত তরুন তরুনীরা তাদের ক্যারিয়ার গঠনে জন্য ফ্রিল্যান্সিং পেশাটিকে অন্যতম পেশা হিসেবে বেছে নিয়েছে।

অনেকেই নানা ভাবে অনলাইনের মাধ্যমে অর্থ উপার্জন করে থাকে সেসব বলে শেষ করা যাবে না। কিন্তু আপনি যদি ডাটা এন্ট্রি কাজ টিকে বেছে নেন তাহলে আপনার জন্য কিছু করণীয় থেকে থাকে। আমরা অনেকেই আছি যারা এই কাজটি কোথায় কিভাবে করতে হয় সে সম্পর্কে কিছুই জানিনা। আবার এমন একটি লক্ষ্য করা যায় যে, কাজটি আপনি ভালো মতন করতে জানেন কিন্তু কাজটি করে আপনি কিভাবে অর্থ উপার্জন করবেন সে সম্পর্কে কিছুই জানেন না।

আর তাই সেই সব মানুষদের জন্য এই কাজটির ব্যাপারে পুরো বিস্তারিত আলোচনা করা হল। এই কাজটির ব্যাপারে আমরা সম্পূর্ণ রুপে আপনাদের যদি বলতে যাই তাহলে শুরুতেই আপনাদের সাথে যেটি আলোচনা করতে হবে সেটি হচ্ছে ডাটা এন্ট্রি কি। নিচে এই সম্পর্কে আলোচনা করা হলো:

ডাটা এন্ট্রি কি:

ডাটা এন্ট্রি একটি বিশেষ জনপ্রিয় কাজ হয়ে থাকে, বর্তমান সময় সারা বিশ্বে এই কাজটি করাতে এক ব্যাপক জনপ্রিয়তা লক্ষ্য করা যাচ্ছে। এই কাজটি যদি আপনি সঠিকভাবে করতে পারেন তাহলে আপনার পক্ষে সম্ভব প্রচুর ইনকাম করে লাভবান হয়ে যাওয়া।

সাধারণত ডাটা এন্ট্রি বলতে আমরা কম্পিউটারের সাহায্যে কোন ধরনের তথ্য এক জায়গা থেকে আরেক জায়গায় ইনপুট দেওয়া বা বিভিন্ন তথ্য স্থানান্তর করা কে ডাটা এন্ট্রি বলে থাকি। আপনার কাজ হতে পারে অডিও শুনে সেটিকে শব্দে অর্থাৎ এমএস ওয়ার্ডে মাধ্যমে রূপ দেওয়া, অথবা পিডিএফ থেকে এমএস ওয়ার্ডে রূপান্তরিত করা, স্প্রেডশিট ফাইল সংরক্ষণ করা ইত্যাদি।

সহজভাবে বলতে গেলে বলতে হয় যে, আপনাকে একটি কাজ দেওয়া হবে একটি ডকুমেন্ট থেকে অন্য একটি ডকুমেন্ট রূপান্তর করা। এখন সেটি করতে গেলে অবশ্যই আপনাকে কম্পিউটারের মাধ্যমে টাইপিং করে করতে হবে।

এই কাজটি করার জন্য আপনার তেমন বেশি কিছু জিনিস পত্রের দরকার নেই। আপনার একটি কম্পিউটার থাকা লাগবে, এবং আপনার সেই কম্পিউটারে ভালো ইন্টারনেট সংযোগের দরকার হবে।

ডাটা এন্ট্রির কাজ করতে যেসব যোগ্যতা থাকা দরকার:

ডাটা এন্ট্রির কাজ করতে আপনার প্রতিষ্ঠানিক যোগ্যতা না থাকলেও চলবে তবে আপনার ইংরেজি বিষয়ক জ্ঞান থাকতে হবে। ইংরেজি ভাষা বলতে পাড়া ও বুঝে লিখতে পারার দক্ষতা অবশ্যই থাকতে হবে।

এরপরেই আপনার যেটির প্রয়োজন হবে সেটি হচ্ছে কম্পিউটারে দ্রুত টাইপিং করা এক বিশেষ দক্ষতা থাকা দরকার। দ্রুত টাইপিং করতে না পারলে আপনার দ্বারা এই কাজটি করা কখনোই সম্ভব না। টাইপিং শেখার জন্য আমাদের এই সাইটে প্রকাশিত যেই পোস্ট গুলো রয়েছে আপনি যদি চান তাহলে সেটি পড়ে আসতে পারেন। পোস্ট গুলো পড়ুন এখানে:

এছাড়াও যেটি দরকার হবে এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, স্প্রেডশিট, পাওয়ারপয়েন্ট সম্পর্কে অবশ্যই আপনার ধারণা রাখতে হবে।

ডাটা এন্ট্রি তে যে ধরনের কাজ আপনাকে করতে হবে:

  • টাইপিং জাতীয় কাজ।
  • ফরম পূরণ।
  • ডাটা এডিটিং অফ ফরমেটিং।
  • ছবি থেকে লেখা রূপান্তর।
  • অডিও থেকে লেখায় রূপান্তর।
  • ক্যাপচা পুরন করা।
  • কপি পেস্ট করা।
  • ডাটা ইনপুট দেওয়া।
  • পিডিএফ ফাইল থেকে ওয়ার্ডে রূপান্তরিত করা।

ডাটা এন্ট্রির কাজ আপনি কিভাবে শিখবেন:

আপনি যদি এই ডাটা এন্ট্রির জগতে নতুন হয়ে থাকেন, তাহলে এটি শিখতে আপনার যেসব যোগ্যতার প্রয়োজন হবে তা আমরা উপরেই আলোচনা করেছি। এসব যোগ্যতা নিয়ে আপনি যদি অনলাইনে শিখতে চান তাহলে তাও শিখতে পারবেন। কেননা বর্তমান সময় অনলাইনে অনেক কোর্স রয়েছে এই ডাটা এন্ট্রির ব্যাপারে।

আপনি ফ্রিতে ইউটিউবে বিভিন্ন ডাটা এন্ট্রি ব্যাপারে অনেক ভালো ভালো টিউটরিয়াল পেয়ে থাকবেন আপনি চাইলে সেইসব দেখে নিজেই চেষ্টা করে শিখতে পারেন। আমাদের বাংলাদেশে সাধারণত এই ডাটা এন্ট্রি কোর্স করার ব্যাপারে বিভিন্ন ট্রেনিং সেন্টারে এই কোর্স করা হয়ে থাকে। আপনি চাইলেই সেইসব ট্রেনিং সেন্টারে মাসিক ফি সাপেক্ষে ভর্তি হতে পারেন এবং সেখান থেকে আপনি শিখে নিতে পারেন।

ডাটা এন্ট্রির কাজ কোথায় পাবেন:

আপনার যদি ডাটা এন্ট্রি কাজের ব্যাপারে উপরে আলোচিত যোগ্যতাগুলো সম্পূর্ণভাবে থেকে থাকে তাহলে আপনি খুব সহজেই এই কাজটি করতে পারেন। সাধারণত অনলাইনে কাজ করে আয় করার ব্যাপারে এর নির্ধারিত কিছু বলার নেই, এখানে আপনি যত বেশি কাজ করতে পারবেন আপনার ইনকাম তত বেশি হবে। এটি সম্পূর্ণরূপে আপনার কাজের প্রতি নির্ভর করবে।

এই কাজটি সাধারণত এতটাই গুরুত্বপূর্ণ কাজে একটি আপনি অনলাইন ও অফলাইন দুটোর মাধ্যমে করতে পারবেন। আমরা যদি অফলাইনে করতে তাহলে এটি  সম্পর্কে আপনাদের বলতে চাই তা হল বাংলাদেশের বর্তমান ডাটা এন্ট্রির কাজে ফ্রিল্যান্সারদের অনেত চাহিদা আপনি যেকোন সাইটে এই জবটির জন্য এপ্লাই করে করে নিতে পারেন।

আর আপনি ‍যদি অনলাইনের মাধ্যমে ডাটা এন্ট্রি কাজ করতে চান তাহলে অনলাইনে কাজ করার জন্য অনেক মার্কেটপ্লেস রয়েছে, যেখানে আপনি খুব ভালোভাবে ডাটা এন্ট্রি এন্ট্রির কাজ করতে পারেন এবং কাজ করে প্রচুর লাভবান হতে পারেন। 

সাধারণত অফলাইনে এর মাধ্যমে করা থেকে অনলাইনের মাধ্যমে করলে আপনি বেশি লাভবান হবেন। আপনি যদি অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসে এই কাজটি সঠিকভাবে করে দিতে পারেন তাহলে আপনি নিমিষেই অনেক উন্নতি করতে পারবেন। এক্ষেত্রে বলা যায় আপনি অফলাইনে থেকেও বেশি সফল হবেন অনলাইনের মাধ্যমে কাজটি করলে।

আপনি অনলাইনের মাধ্যমে কোথায় কোন মার্কেটপ্লেসে কাজ করলে খুব ভালো ইনকাম করতে পারবেন আমরা এখন আপনাদেরকে সে সম্পর্কে বলবো। অনলাইনে সাধারণত অসংখ্য সাইট ও মার্কেটপ্লেস রয়েছে আপনি যেইসব মার্কেটপ্লেসে খুব সহজেই এই কাজটি করতে পারবেন তা নিচে আলোচনা করা হলো:

১. আপওয়ার্ক:

আপওয়ার্ক হলো বিশ্বের মধ্যে যত নামকরা মার্কেটপ্লেস রয়েছে তাদের মধ্যে একটি। এই মারর্কেটপ্লেসটি জনপ্রিয়তা অধিকাংশ, সারা বিশ্বে প্রায় ব্যাপক ফ্রিল্যান্সাররা এখানে প্রতিনিয়ত কাজ করে চলছে। ফ্রিল্যান্সিং কাজ করার জন্য এটি খুবই উপযুক্ত একটি মার্কেটপ্লেস।

এখানে আপনি সব ধরনের কাজ খুঁজে পেতে পারেন, এখানে ডাটা এন্ট্রির কাজ সহ আরো অসংখ্য কাজ থাকে। তবে আপনি যদি ডাটা এন্ট্রি কাজ করতে চান তাহলে এই মারর্কেটপ্লেসটির মাধ্যমে করতে পারেন আপনি যদি ভাল মতন কাজ করতে পারেন তাহলে আপনি অতি সংক্ষিপ্ত সময়ের মধ্যে অধিক লাভবান হয়ে উঠবেন। এটি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে আমাদের এই সাইটে একটি প্রকাশিত পোস্ট রয়েছে সেটি নিচে পড়ে নিতে পারেন।

২. পিপল পার আওয়ার:

পিপল পার আওয়ার সাধারণত একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম। এই মার্কেটপ্লেস কি বর্তমান সময়ে সারা বিশ্বে জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। এটিতে অসংখ্য ফ্রিল্যান্সাররা কাজ করে থাকে, এবং কাজ করে তারা পর্যাপ্ত পরিমাণে আয় করে যাচ্ছে।

এটি সাধারণত একটি ইউকে ভিত্তিক প্রতিষ্ঠান, এখানে আপনি ঘরে বসে আপনার ইচ্ছামত সময় অনুযায়ী আপনি এখানে কাজ করে আয় করতে পারবেন। এই প্রতিষ্ঠানটি সাধারণত আপওয়ার্কে বিকল্প হিসেবে কাজ করে থাকে।

আমাদের বর্তমান সময় আপওয়ার্কে কাজ করতে হলে বেশ কিছু পরিমাণ টাকা প্রদান করে তা করতে হয়, কিন্তু এদিক দিয়ে পিপল পার আওয়ার সবার জন্য ফ্রী একটি ওয়েবসাইট। এখানে কাজ করার জন্য আপনাকে কোন পরিমাণ অর্থ ব্যয় করতে হবে না।

এখানে আপনি ডাটা এন্ট্রি সহ ফ্রিল্যান্সিং সাইটের যাবতীয় কাজ করতে পারবেন। আপনি যদি ক্লায়েন্টকে সঠিকভাবে কাজটি করে দিতে পারেন তাহলে আপনার পেমেন্ট নিয়ে কোন চিন্তা করতে হবে না, আপনি যথাযথভাবে আপনার নির্ধারিত পেমেন্ট পেয়ে যাবেন।

বর্তমান সময়ে ডাটা এন্ট্রি সহ আরো যাবতীয় কাজ ফ্রিল্যান্সাররা এই সাইটের মাধ্যমে করে প্রচুর অর্থ উপার্জন করে যাচ্ছে। এই সাইটের আরও বিস্তারিত তথ্য জানতে আমাদের প্রকাশিত আরেকটি আর্টিকেল আপনারা চাইলে নিচ থেকে পরে নিতে পারেন।

৩. ফ্রিল্যান্সার:

ফ্রিল্যান্সার একটি বহুল পরিচিত ডাটা এন্ট্রি নামক সাইট। সারা বিশ্বের অধিকাংশ ফ্রিল্যান্সার এই ফ্রিল্যান্সার সাইটে কাজ করে থাকে। এমন সময় এটি জনপ্রিয়তা অধিক লক্ষ্য করা যাচ্ছে। কমবেশি অনেক ফ্রিল্যান্সার এখানে কাজ করে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে।

আপনি এখান থেকেও ভালোমতন ডাটা এন্ট্রির কাজ করে সফল হতে পারেন। এখানে আপনার পেমেন্ট নিয়ে কোন চিন্তা করতে হবে না, যদি আপনি ক্লায়েন্টকে সঠিকভাবে আপনার কাজটি করে দিতে পারেন তাহলে অবশ্যই আপনি আপনার নির্ধারিত পেমেন্ট সঠিকভাবে পেয়ে যাবেন।

এই সাইটে অসংখ্যা ডাটা এন্ট্রি নামক কাজ থাকে। যারা এই ডাটা এন্ট্রি কাজের ব্যাপারে দক্ষতা অর্জন করেছে তারা সেই সব কাজ করার জন্য এপ্লাই করে যাচ্ছে। এবং কাজটি করে খুব ভালোমতো তারা আয় করে যাচ্ছে।

৪. ফাইবার.কম

আপনি যদি ডাটা এন্ট্রি কাজের বিষয়ে ভালোমতন দক্ষতা অর্জন করে থাকেন আর যদি আপনি অনলাইনে ডাটা এন্ট্রির কাজ করে লাভবান হওয়ার কথা চিন্তা করে থাকেন তাহলে অবশ্যই এই সাইটটি তে কাজ করা আপনার জন্য এক বিশেষ প্রয়োজন হবে।

আমাদের বর্তমান সময়ে ফাইবার.কম একটি খুব জনপ্রিয় ও সস্তা একটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হয়ে থাকে। আপনি এখানে প্রচুর পরিমাণে ডাটা এন্ট্রির কাজ খুঁজে পাবেন। এটি একটি মাইক্রো জব সাইট হিসেবে পরিচিত হয়ে থাকে, এখানে অসংখ্য গিগ তৈরি করা যায়। সেখান থেকে আপনি খুব ভালো উপার্জন করতে পারেন।

আপনি আপনার পছন্দমতো ইচ্ছা অনুযায়ী যাচাই-বাছাই করে তারপরে করতে পারেন। ফাইবার.কমে কিভাবে গিগ তৈরি করে নিজের প্রতিভা অন্যের কাছে তুলে ধরা একটি অন্যতম কৌশল। এখানে আপনি ডাটা এন্ট্রির কাজ করে প্রচুর লাভবান হয়ে যাবেন। তবে আপনার কাজটি অবশ্যই সঠিক হতে হবে তাহলে আপনার লাভবান হতে সময় লাগবে না।

৫. গুরু.কম

সাধারণত বর্তমান বিশ্বের সেরা দশটি ফ্রিল্যান্সিং সাইটের মধ্যে গুরু.কম সাধারণত একটি হয়ে থাকে। এটি ফ্রিল্যান্সারদের জন্য খুব ভালো মানের একটি জায়গা তৈরি করে দিয়েছে। বর্তমান বিশ্বে অধিক ফ্রিল্যান্সার তাদের যাবতীয় কাজ করে থাকে। আপনি এখানে ডেটা এনক্রিপশন সাইটের যাবতীয় কাজ পেতে পারেন।

এখানে সাধারণত খুব অল্পসময়ের মধ্যেই আপনি নিজের পছন্দ অনুযায়ী কাজ খুঁজে পাবেন।তবে প্রাথমিকভাবে এখানে যদি আপনি কাজ করতে চান তবে আপনার কোনো নির্দিষ্ট ফি প্রদান করতে হবে না। এটাও ফ্রিল্যান্সার ওয়েবসাইটের মতনই একটি ফ্রী নামক প্রতিষ্ঠান। ফ্রিল্যান্সারদের কিছু কিছু ক্ষেত্রে নানা সুবিধা প্রদান করে থাকে। আপনি যদি ডাটা এন্ট্রির কাজ করতে চান তাহলে এটিও হবে আপনার জন্য একটি সেরা মার্কেটপ্লেস।

অনলাইনে ডাটা এন্ট্রির কাজ করে অল্প সময়ে দ্রুত লাভবান হওয়া সম্ভব। যদি আপনি সঠিকভাবে কাজটি করে থাকতে পারেন তাহলে তা অবশ্যই সম্ভব হবে আর যদি আপনি সঠিকভাবে কাজটি করে না থাকেন তাহলে আমি বলবো আপনি অনুশীলন চালিয়ে যান।

এই কাজটি বর্তমান সময় এতটাই চাহিদা রয়েছে যে আপনি যদি এই কাজটির জন্য যথাযথভাবে পারদর্শী হয়ে থাকেন। তাহলে এই অনলাইন সাইট গুলোতে আপনার এই কাজ পেতে খুব বেশি একটা সময় লাগবে না। আর আপনি যদি ক্লায়েন্টকে ভালো মতন পুরোপুরি ঠিক ভাবে কাজটির জমা দিয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনি ভালোমতন ইনকাম করতে পারবেন। আমাদের ফ্রিলান্সিং বিষয়ক আরো কিছু পোস্ট পড়তে চোখ রাখুন নিচে দিকে। 

আমাদের লেখা আর্টিকেলটিতে আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে আপনার পছন্দমত একটি সাইটে অবশ্যই একবার শেয়ার করবেন আপনার করা একটি শেয়ার আমাদেরকে আরো ভালো আর্টিকেল লিখতে উৎসাহিত করবে ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।