ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি জব করার জনপ্রিয় ৭ টি ওয়েবসাইট।

প্রিয় বন্ধুরা, আস্সালামু আলাইকুম, আপনারা সবাই কেমন আছেন? আবার ও আমি হাজির হয়ে গেলাম আপনাদের সামনে নতুন আরো একটি পোষ্ট নিয়ে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ;- ডাটা এন্ট্রি জব করার জনপ্রিয় ৭ টি ওয়েবসাইট। 

সূচনা:-

বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। তাই, এই যুগে সবাই চায় বিভিন্ন তথ্য উপাত্ত ক্লাউডে সংরক্ষন করতে। হার্ড কপি রাখার চেয়ে সফট কপিতেই তথ্য সংরক্ষন করতে চান।

বর্তমানে অনলাইনে হাজার রকমের কাজ রয়েছে তা আমরা সবাই জানি। তবে অনলাইন ইনকামের যত উপায় রয়েছে তার মধ্যে জনপ্রিয় একটি কাজ হচ্ছে ডাটা এন্ট্রি। 

ডাটা এন্ট্রি বা কপি পেষ্ট কাজ এখন বেশ জনপ্রিয় একটি কাজ। আর এই কাজ করতে তেমন বেশি পরিশ্রমের ও প্রয়োজন হয় না।

আর এখন ডাটা এন্ট্রি কাজের প্রচুর চাহিদা রয়েছে। আপনি ও চাইলে ঘরে বসে ডাটা এন্ট্রি কাজ করে ইনকাম করতে পারবেন। তবে তার জন্য প্রথমে আমাদের জানতে হবে যে, ডাটা এন্ট্রি কি? ত চলুন জেনে নেই।

ডাটা এন্ট্রি কি?

ডাটা এন্ট্রি হলো কম্পিউটারের সাহায্যে কোন তথ্য এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর। আর এই কাজের জন্য তেমন বেশি কিছুর প্রয়োজন ও হবে না শুধু একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন আর হাতে টাইপিং স্পিড ভালো হলেই হবে।

আলোচ্য সূচি :- 

1. Freelancer.

2. Upwork.

3. People per hour.

4. Guru.

5. Flexjobs.

6. Fiverr. 

7. Smart croud.

1. Freelancer.

Freelancer অনেক জনপ্রিয় একটি ডাটা এন্ট্রি ওয়েবসাইট। আর এই ওয়েবসাইটটি পৃথিবীর বিভিন্ন জায়গা থেকেই পরিচালনা করা হয়।এটি সর্ম্পূণ একটি ফ্রি প্ল্যাটফর্ম যার কারনে এখানে আবেদন করার জন্য আপনাকে কোন টাকা পরিশোধ করতে হবে না।আর এই প্ল্যাটফর্ম ফ্রিল্যান্সারদের যে কোন জায়গা থেকেই কাজ করার সুযোগ দিয়ে থাকে।

2. Upwork.

Upwork হলো সবচেয়ে জনপ্রিয়  এবং বিশ্বস্ত ডাটা এন্ট্রি ওয়েবসাইট। আর ফ্রিল্যান্সিং কাজের জন্য Upwork অনেক উপযুক্ত একটি প্ল্যাটফর্ম।

এখানে কপি পেষ্ট, ডাটা এন্ট্রি, ওয়েব ডিজাইন, লোগো ডিজাইন সহ আরো অনেক কাজ খুব সহজে খুঁজে পাওয়া যায়।আর Upwork এর সবচেয়ে বড় সুবিধা হলো এখানে আপনি নিজেই পছন্দ মতো পারিশ্রমিক বাঁচাই করতে পারবেন এবং পছন্দ মতো কাজ নির্ধারন করতে পারবেন।

3. People per hour.

People per hour এটি একটি অনলাইন ভিত্তক প্ল্যাটফর্ম।এটি ফ্রিল্যান্সারদের ঘরে বসে কাজ করার পূর্ণ স্বধীনতা প্রদান করে থাকে।ফ্রিল্যান্সাররা তাদের কাজ যে কোন জায়গায় বসেই নিজের ইচ্ছা মতো কাজ করতে পারবেন।

এটি প্রায় Upwork এর বিকল্প হিসাবে কাজ করে। তবে বর্তমানে আপওর্য়াকে কাজ করার জন্য কিছু টাকা প্রদান করতে হয়। কিন্তু  people per hour এই ওয়েবসাইটি সর্ম্পূণ ফ্রি। তাই আপনি এই প্ল্যাটফর্মে খুব সহজে বিনামূল্যে একাউন্ট তৈরি করে ইনকাম করতে পারবেন।

4. Guru.

বর্তমানে guru.com বেশ জনপ্রিয় একটি ডাটা এন্ট্রি ওয়েবসাইট। বিশ্বের সেরা ১০ টি অনলাইন প্ল্যাটফর্ম গুলোর মধ্যে guru.com একটি।আর এই ওয়েবসাইটে ফ্রিল্যান্সাররা খুব সহজে তাদের ইচ্ছা মতো কাজ এবং পারিশ্রমিক নির্ধারন করে ইনকাম করতে পারেন।

এটি ও ফ্রিল্যান্সারের মতো ফ্রি একটি ওয়েবসাইট। এখানে কাজ করার জন্য প্রথমিক অবস্থায় কোন ফ্রি দিতে হয় না।তবে এর কিছু ভাগ রয়েছে। যেখানে ফ্রিল্যান্সাররা বেশি সুবিধা পাওয়ার জন্য কিছু ফ্রি প্রদান করতে হয়।

5. Flexjobs.

Flexjobs হলো অনলাইনে ডাটা এন্ট্রি কাজের জন্য বেশ পরিচিত একটি ওয়েবসাইট। তবে এই ওয়েবসাইটে কাজ করার কিছু নির্ধারিত ফ্রি প্রদান করতে হবে।

যারা ঘরে বসে বা ইচ্ছা মতো জায়গায় বসে ইচ্ছে মতো কাজ করতে চান অথবা যারা একটি পার্ট টাইম জব খুঁজছে  মূলত তাদের জন্য বেশ উপযুক্ত একটি ওয়েবসাইট হলো  Flexjobs।

এই ওয়েবসাইটে কাজ করে আপনি পৃথিবীর অনেক বড় বড় কোম্পানির সাথে কাজ করার সুযোগ পাবেন।আর এই ওয়েবসাইটে সর্ম্পূণ ফ্রিতে আইডি খুলা যায়, তবে কাজ করার জন্য এপ্লাই করার সময় তাদের নির্দিষ্ট ফ্রি প্রদান করতে হয়।

6. Fiverr. com

Fiverr.com এর সাথে কম বেশি আমরা বেশ পরিচিত। বর্তমানে ফাইভার বেশ জনপ্রিয় একটি ডাটা এন্ট্রি ওয়েবসাইট।ফাইভার আবার মাইক্রো জব সাইট হিসাবে পরিচিত।  আর এটির এত বেশি জনপ্রিয়তার কারন হচ্ছে তার সস্তা মূল্য। ফাইভার ডট কম এ প্রচুর পরিমানে ডাটা এন্ট্রি কাজ পাওয়া যায়।

এখানে অসংখ্যক গিগ তৈরি করা যায়। আর এখান থেকে খুব সহজে উপার্যন ও করা যায়।এখানে আপনি ডাটা এন্ট্রি, রাইটিং ট্রান্সলেশন কাজের জন্য বিজ্ঞাপন দিতে পারবেন।আর ফাইভারে আপনি কাজের জন্য যে বিজ্ঞপন দিবেন তাকেই গিগ বলে।

আর ফাইভারে প্রতিটা গিগ এর মূল্য ৫$ ডলার।আর এখানে আপনি নিজের ইচ্ছা মতো কাজ বাচাই করতে পারবেন।

7. Smart croud.

Smart croud ডাটা এন্ট্রি কাজের একটি সেরা ওয়েবসাইট। ভার্চুয়াল বি নামে এটি পূর্বে পরিচিত ছিল।এই কোম্পানি তাদের ক্লাইন্টদের ডাটা এন্ট্রির বিভিন্ন কাজ ফ্রিল্যান্সার দের মাধ্যমে করিয়ে থাকেন। এটি ফ্রিল্যান্সারদের ঘরে বসে কাজ করার সর্ম্পূণ স্বাধীনতা প্রদান করে।

এই ওয়েবসাইট কাজ করার জন্য কিছু যোগ্যতার প্রয়োজন। যদি আপনার মধ্যে সেই যোগ্যতা গুলো থাকে তবে আপনি ও এখানে আবেদন করে ঘরে বসে কাজ করতে পারবেন।

এখানে একাউন্ট তৈরি করে বিভিন্ন ধরনের ডাটা এন্ট্রি কাজ পেয়ে যাবেন। আপনি তার মধ্যে বাচাই করে নিজের পছন্দ মতো কাজ করতে পারবেন।এই কোম্পানিটি সাধারনত প্রতি ঘন্টায় কাজের জন্য ৫$- ৬$ তাদের ফ্রিল্যান্সারদের পারিশ্রমিক হিসাবে প্রদান করে থাকে।আর এখানে আপনার একাউন্টে যখন ৩০$ডলার জমা হবে তখন আপনি তা ব্যাংক চেকের মাধ্যমে টাকা তুলে নিতে পারবেন।

শেষ কথা :-


ত প্রিয় বন্ধুগন এই ছিল আমাদের আজকের আলোচনা;- ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি জব করার জনপ্রিয় ৭ টি ওয়েবসাইট। 

ত আশা করছি পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।
আর পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো অবশ্য কমেন্ট করে আপনাদের মতামত আমাদের জানাবেন। আপনাদের মূলবান মতামত আমাদের ভবিষ্যতে আর ও ভালো কাজ করার জন্য উৎসাহ যোগাবে।

আর পোষ্টটি সর্ম্পকে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে, তবে নিচে কমেন্ট বক্সে  কমেন্ট করে আমাকে জানাতে পারেন।আমি ইনশা আল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

ত বন্ধুরা আবার ও খুব শীঘ্রই নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।আর এতক্ষন ধৈর্য ধরে মনোযোগ সহকারে পোষ্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।ত বন্ধুরা আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন,  সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।


আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।