ক্রিপ্টোকারেন্সি কি? ক্রিপ্টোকারেন্সি এর বেসিক ধারণা।

ক্রিপ্টোকারেন্সি আপনাকে পণ্য এবং পরিষেবা কিনতে, বা লাভের জন্য তাদের ব্যবসা করতে দেয়। ক্রিপ্টোকারেন্সি কী, কীভাবে এটি কিনবেন এবং কীভাবে নিজেকে রক্ষা করবেন সে সম্পর্কে এখানে আরও কিছু আছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একটি ক্রিপ্টোকারেন্সি (বা "ক্রিপ্টো") হল একটি ডিজিটাল মুদ্রা যা পণ্য এবং পরিষেবাগুলি কেনার জন্য ব্যবহার করা যেতে পারে, কিন্তু অনলাইন লেনদেন সুরক্ষিত করতে শক্তিশালী ক্রিপ্টোগ্রাফি সহ একটি অনলাইন লেজার ব্যবহার করে। এই অনিয়ন্ত্রিত মুদ্রার বেশিরভাগ আগ্রহ হল লাভের জন্য বাণিজ্য করা, মাঝে মাঝে ফটকাবাজরা দামকে আকাশমুখী করে।

সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি, বিটকয়েন, এই বছর মূল্যের অস্থির পরিবর্তন করেছে, মে মাসে প্রায় অর্ধেক মূল্য হারানোর আগে এপ্রিল মাসে প্রায় $65,000 এ পৌঁছেছে। অক্টোবরের মাঝামাঝি সময়ে, দাম আবার দ্রুত বৃদ্ধি পেয়েছিল: পিছিয়ে পড়ার আগে এটি সর্বকালের সর্বোচ্চ $66,000-এর উপরে পৌঁছেছিল।

ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এখানে কিছু জিনিস রয়েছে এবং কী কী বিষয়ে সতর্ক থাকতে হবে।

1. ক্রিপ্টোকারেন্সি কি?

ক্রিপ্টোকারেন্সি হল অর্থপ্রদানের একটি পদ্ধতি যা পণ্য এবং পরিষেবাগুলির জন্য অনলাইনে বিনিময় করা যেতে পারে। অনেক কোম্পানি তাদের নিজস্ব মুদ্রা জারি করেছে, প্রায়ই টোকেন বলা হয়, এবং এগুলি বিশেষভাবে কোম্পানির দ্বারা সরবরাহ করা ভাল বা পরিষেবার জন্য ট্রেড করা যেতে পারে। আপনি যেমন টোকেন বা ক্যাসিনো চিপ আর্কেড করবেন তাদের সম্পর্কে চিন্তা করুন। ভাল বা পরিষেবা অ্যাক্সেস করতে আপনাকে ক্রিপ্টোকারেন্সির জন্য আসল মুদ্রা বিনিময় করতে হবে।

ব্লকচেইন নামক প্রযুক্তি ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি কাজ করে। ব্লকচেইন হল একটি বিকেন্দ্রীকৃত প্রযুক্তি যা অনেক কম্পিউটারে ছড়িয়ে রয়েছে যা লেনদেন পরিচালনা এবং রেকর্ড করে। এই প্রযুক্তির আবেদনের অংশ হল এর নিরাপত্তা।

2. কয়টি ক্রিপ্টোকারেন্সি আছে? তারা মূল্য কি?

একটি বাজার গবেষণা ওয়েবসাইট CoinMarketCap.com অনুসারে, প্রায় 15,000টি বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি সর্বজনীনভাবে লেনদেন করা হয়। এবং ক্রিপ্টোকারেন্সি প্রসারিত হতে থাকে। নভেম্বর 29, 2021-এ সমস্ত ক্রিপ্টোকারেন্সির মোট মূল্য $2.5 ট্রিলিয়নের বেশি ছিল, যা সপ্তাহ আগে $2.9 ট্রিলিয়নের উপরে সর্বকালের সর্বোচ্চ থেকে নেমে গেছে। সমস্ত বিটকয়েনের মোট মূল্য, সবচেয়ে জনপ্রিয় ডিজিটাল মুদ্রা, প্রায় $1.1 ট্রিলিয়ন ছিল।

ক্রিপ্টোকারেন্সি                  বাজার মূলধন

Bitcoin                               $1.1 trillion

Ethereum                          $515.7 billion

Binance Coin                   $104 billion

Tether                                $73.1 billion

Solana                                $63.7 billion

Cardano                               $52.7 billion

XRP                                      $46.4 billion

USD Coin                               $38.4 billion

Polkadot                                  $35.6 billion

Dogecoin                                $29 billion

3. কেন ক্রিপ্টোকারেন্সি এত জনপ্রিয়?

ক্রিপ্টোকারেন্সি বিভিন্ন কারণে তাদের সমর্থকদের কাছে আবেদন করে। এখানে সবচেয়ে জনপ্রিয় কিছু আছে:

সমর্থকরা বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিগুলিকে ভবিষ্যতের মুদ্রা হিসাবে দেখেন এবং সম্ভবত সেগুলি আরও মূল্যবান হওয়ার আগেই এখন সেগুলি কেনার জন্য দৌড়াচ্ছেন

কিছু সমর্থক এই সত্যটি পছন্দ করে যে ক্রিপ্টোকারেন্সি কেন্দ্রীয় ব্যাংকগুলিকে অর্থ সরবরাহ পরিচালনা থেকে সরিয়ে দেয়, যেহেতু সময়ের সাথে সাথে এই ব্যাঙ্কগুলি মুদ্রাস্ফীতির মাধ্যমে অর্থের মূল্য হ্রাস করার প্রবণতা দেখায়

অন্যান্য সমর্থকরা যেমন ক্রিপ্টোকারেন্সির পেছনের প্রযুক্তি, ব্লকচেইন, কারণ এটি একটি বিকেন্দ্রীভূত প্রক্রিয়াকরণ এবং রেকর্ডিং সিস্টেম এবং প্রথাগত অর্থপ্রদান ব্যবস্থার চেয়ে বেশি নিরাপদ হতে পারে

কিছু ফটকাবাজরা ক্রিপ্টোকারেন্সি পছন্দ করে কারণ তাদের মূল্য বৃদ্ধি পাচ্ছে এবং অর্থ স্থানান্তর করার উপায় হিসাবে মুদ্রার দীর্ঘমেয়াদী গ্রহণযোগ্যতায় তাদের কোন আগ্রহ নেই

4. ক্রিপ্টোকারেন্সি কি ভালো বিনিয়োগ?

ক্রিপ্টোকারেন্সির মূল্য বাড়তে পারে, কিন্তু অনেক বিনিয়োগকারী এগুলোকে নিছক অনুমান হিসেবে দেখেন, প্রকৃত বিনিয়োগ নয়। কারন? আসল মুদ্রার মতোই, ক্রিপ্টোকারেন্সিগুলি কোনও নগদ প্রবাহ তৈরি করে না, তাই আপনার লাভের জন্য, কাউকে আপনার চেয়ে মুদ্রার জন্য বেশি মূল্য দিতে হবে।

এটিকেই বিনিয়োগের "বৃহত্তর বোকা" তত্ত্ব বলা হয়। একটি সু-পরিচালিত ব্যবসার সাথে এর বিপরীতে, যা অপারেশনের লাভজনকতা এবং নগদ প্রবাহ বৃদ্ধি করে সময়ের সাথে সাথে এর মূল্য বৃদ্ধি করে।

বিনিয়োগ সম্প্রদায়ের কিছু উল্লেখযোগ্য কণ্ঠস্বর ইচ্ছুক বিনিয়োগকারীদের তাদের থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন। বিশেষ দ্রষ্টব্য, কিংবদন্তি বিনিয়োগকারী ওয়ারেন বাফেট বিটকয়েনকে কাগজের চেকের সাথে তুলনা করেছেন: "এটি অর্থ প্রেরণের একটি খুব কার্যকর উপায় এবং আপনি বেনামে এটি করতে পারেন এবং এটিও করতে পারেন৷ একটি চেকও অর্থ প্রেরণের একটি উপায়। চেক কি পুরো অনেক টাকা মূল্যের? শুধু কারণ তারা অর্থ প্রেরণ করতে পারে?"

যারা বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিগুলিকে ভবিষ্যতের মুদ্রা হিসাবে দেখেন, তাদের জন্য এটি লক্ষ করা উচিত যে একটি মুদ্রার স্থিতিশীলতা প্রয়োজন যাতে ব্যবসায়ী এবং ভোক্তারা পণ্যের ন্যায্য মূল্য কী তা নির্ধারণ করতে পারে। বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সিগুলি তাদের ইতিহাসের বেশিরভাগ সময়ে স্থিতিশীল ছাড়া অন্য কিছু ছিল। উদাহরণস্বরূপ, ডিসেম্বর 2017 এ বিটকয়েন $20,000-এর কাছাকাছি লেনদেন করার সময়, এটির মূল্য এক বছর পরে প্রায় $3,200-এ নেমে আসে। 2020 সালের ডিসেম্বরের মধ্যে, এটি আবার রেকর্ড স্তরে লেনদেন হয়েছিল।

এই মূল্যের অস্থিরতা একটি ধাঁধা তৈরি করে। যদি ভবিষ্যতে বিটকয়েনগুলির মূল্য অনেক বেশি হতে পারে, তাহলে মানুষ আজ সেগুলিকে ব্যয় করার এবং প্রচলন করার সম্ভাবনা কম, যা মুদ্রা হিসাবে তাদের কম কার্যকর করে তোলে। কেন একটি বিটকয়েন ব্যয় করবেন যখন এটি পরের বছর মূল্যের তিনগুণ হতে পারে?

5. আমি কিভাবে ক্রিপ্টোকারেন্সি কিনব?

যদিও কিছু ক্রিপ্টোকারেন্সি, বিটকয়েন সহ, ইউএস ডলার দিয়ে কেনার জন্য উপলব্ধ, অন্যদের জন্য আপনাকে বিটকয়েন বা অন্য ক্রিপ্টোকারেন্সি দিয়ে অর্থ প্রদান করতে হবে।

ক্রিপ্টোকারেন্সি কেনার জন্য, আপনার একটি "ওয়ালেট", একটি অনলাইন অ্যাপ দরকার যা আপনার মুদ্রা ধরে রাখতে পারে। সাধারণত, আপনি একটি এক্সচেঞ্জে একটি অ্যাকাউন্ট তৈরি করেন এবং তারপরে আপনি বিটকয়েন বা ইথেরিয়ামের মতো ক্রিপ্টোকারেন্সি কিনতে আসল অর্থ স্থানান্তর করতে পারেন। বিটকয়েনে কীভাবে বিনিয়োগ করবেন সে সম্পর্কে এখানে আরও রয়েছে।

Coinbase হল একটি জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং এক্সচেঞ্জ যেখানে আপনি একটি ওয়ালেট তৈরি করতে এবং বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সি ক্রয়-বিক্রয় করতে পারেন। এছাড়াও, ক্রমবর্ধমান সংখ্যক অনলাইন দালাল ক্রিপ্টোকারেন্সি অফার করে, যেমন eToro, Tradestation এবং Sofi Active Investing। রবিনহুড বিনামূল্যে ক্রিপ্টোকারেন্সি লেনদেন অফার করে (রবিনহুড ক্রিপ্টো বেশিরভাগ ক্ষেত্রেই পাওয়া যায়, কিন্তু সব নয়, মার্কিন যুক্তরাষ্ট্রে)।

6. ক্রিপ্টোকারেন্সি কি বৈধ?
কোন প্রশ্ন নেই যে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধ, যদিও চীন মূলত তাদের ব্যবহার নিষিদ্ধ করেছে এবং শেষ পর্যন্ত তারা বৈধ কিনা তা প্রতিটি পৃথক দেশের উপর নির্ভর করে। এছাড়াও প্রতারকদের থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন তা বিবেচনা করতে ভুলবেন না যারা ক্রিপ্টোকারেন্সিগুলিকে বিনিয়োগকারীদের বিল্ক করার সুযোগ হিসাবে দেখেন। বরাবরের মত, ক্রেতা সাবধান।

7. আমি কিভাবে নিজেকে রক্ষা করব?

আপনি যদি ICO-তে একটি ক্রিপ্টোকারেন্সি কিনতে চান, এই তথ্যের জন্য কোম্পানির প্রসপেক্টাসে সূক্ষ্ম মুদ্রণটি পড়ুন:

 

কোম্পানির মালিক কে? একটি শনাক্তযোগ্য এবং সুপরিচিত মালিক একটি ইতিবাচক চিহ্ন।

 

অন্য বড় বিনিয়োগকারীরা কি এতে বিনিয়োগ করছেন? অন্যান্য সুপরিচিত বিনিয়োগকারীরা মুদ্রার একটি অংশ চাইলে এটি একটি ভাল লক্ষণ।

 

আপনি কোম্পানীর একটি অংশ বা শুধু মুদ্রা বা টোকেন মালিক হবে? এই পার্থক্য গুরুত্বপূর্ণ। একটি অংশীদারিত্বের মালিক হওয়া মানে আপনি এটির উপার্জনে অংশগ্রহণ করতে পারেন (আপনি একজন মালিক), যখন টোকেন কেনার সহজ অর্থ হল আপনি সেগুলি ব্যবহার করার অধিকারী, যেমন একটি ক্যাসিনোতে চিপস।

 

কারেন্সি কি ইতিমধ্যেই বিকশিত হয়েছে, নাকি কোম্পানী এটি বিকাশের জন্য অর্থ সংগ্রহ করতে চাইছে? পণ্য বরাবর আরও, কম ঝুঁকিপূর্ণ.

 

এটি একটি প্রসপেক্টাস মাধ্যমে চিরুনি অনেক কাজ নিতে পারে; এটিতে যত বেশি বিশদ থাকবে, এটি বৈধ হওয়ার সম্ভাবনা তত ভাল। কিন্তু এমনকি বৈধতার মানে এই নয় যে মুদ্রা সফল হবে। এটি একটি সম্পূর্ণ আলাদা প্রশ্ন, এবং এর জন্য প্রচুর বাজার সচেতনতা প্রয়োজন।

কিন্তু এই উদ্বেগের বাইরে, শুধুমাত্র ক্রিপ্টোকারেন্সি থাকা আপনাকে চুরির ঝুঁকির মুখে ফেলে, কারণ হ্যাকাররা আপনার সম্পদ বজায় রাখে এমন কম্পিউটার নেটওয়ার্কগুলিতে প্রবেশ করার চেষ্টা করে৷ হ্যাকাররা বিটকয়েনে কয়েক মিলিয়ন ডলার চুরি করার পর একটি হাই-প্রোফাইল এক্সচেঞ্জ 2014 সালে দেউলিয়া ঘোষণা করে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান এক্সচেঞ্জগুলিতে স্টক এবং তহবিলে বিনিয়োগের জন্য এগুলি সাধারণ ঝুঁকি নয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ